খুশকি দূর করার উপায় ভালোভাবে জেনে নিন

প্রিয় পাঠক আপনি খুশকি দূর করার উপায় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ সুন্দর করে জানানোর চেষ্টা করব। আপনি যদি খুশকি দূর করার উপায় বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
খুশকি দূর করার উপায় ভালোভাবে জেনে নেই

পোস্ট সূচিপত্রঃ  খুশকি দূর করার উপায় ভালোভাবে জেনে নেই

ভূমিকা

এই আর্টিকেলে খুশকি দূর করার উপায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

খুশকি দূর করার উপায়

চুলের একমাত্র শত্রু হচ্ছে খুশকি। শীত এলে খুশকির অত্যাচারে অতিষ্ঠ হয়ে যায় মানুষ। এই সমস্যাটাকে আমরা অনেক সাধারণ মনে করি কিন্তু এটা তেমনটা নয়। কারণ এর ফলে আমাদের মাথার ত্বক অনেক বেশি চুলকাতে থাকে চুলকাতে চুলকাতে অতিষ্ঠ হয়ে যাই মানুষ। আর খুশকির ফলে আমাদের চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ, ইনফেকশন বা ঘা ইত্যাদি বিভিন্ন সমস্যার একমাত্র দায়ী হল এই খুশকি।
খুশকি ভালো করার জন্য বাজারে বিভিন্ন ধরনের শ্যাম্পু, লোশন, তেল ইত্যাদি বিভিন্ন রকমের পণ্য পাওয়া যায়। আর এর মধ্যে থাকা ক্ষতিকর উপাদান যা আমাদের চুলকে নষ্ট করে দিতে পারে এবং চুল পড়ে যাওয়ার মত বড় সমস্যা দেখা দিতে পারে। শুধু শীত বলেই নয় এছাড়াও বিভিন্ন কারণে খুশকি হয়ে থাকে। যেমন চুলে অতিরিক্ত ধূলাবালি এগিয়ে লেগে যাবার কারণে খুশকি দেখা দিতে পারে আবার কেউ অনেকদিন ধরে শ্যাম্পু না করার জন্য এই সমস্যা দেখা দিতে পারে।

তাই খুশকি ভালো করার জন্য আমরা বাইরের কোন ক্ষতিকর জিনিস ব্যবহার করব না কারণ তাই সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়ে কিছু পত্রিকার রয়েছে তা নিয়মিত ব্যবহার করা। আমরা রেগুলার তুলে যে নারিকেল তেল ব্যবহার করছি সেই নারিকেল তেল দাঁড়াও খুশকির দূর করা সম্ভব। যদি আপনারা মতো এই নারিকেল তেল ব্যবহার করতে পারেন তাহলে অবশ্যই খুশি দূর হবে তার সঙ্গে সঙ্গে চুল হবে প্রাণবন্ত এবং সিল্কি। তাই আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের কিছু উপায় সম্পর্কে জানাবো যেগুলা ব্যবহার করলে আপনারা খুশি থেকে রেহাই পেতে পারেন। তাহলে জেনে নিন খুশকি ভালো করার উপাই।

রোজমেরি অয়েল এবং নারিকেল তেল

রোজ মেরি অয়েল চুলের জন্য ভীষণ উপকারী এই তেলের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে যদি চুলে ব্যবহার করা যায়।তাহলে চুলের গোড়ায় যে খুশকি থাকে তা দূর করতে সাহায্য করে ,এবং চুল ভালো রাখতে ও সাহায্য করে। কিভাবে ব্যবহার করবেন জেনে নিন, হাফ কাপের কম অথবা হাফ কাপের অর্ধেক নারিকেল তেল নিয়ে নিন, এরপর এর সঙ্গে এক চামচ রোজমেরী অয়েল এবং এক চামচ মধু ভালোভাবে ফেটিয়ে নিন।
এমন ভাবে মেশাবেন যেন ক্রিম এর মত দেখা যায়। এবার আপনাদের মাথার ত্বকে ভালোভাবে মাসাজ করে ব্যবহার করুন,তারপর একটি টাওয়াল দিয়ে এক ঘন্টার জন্য মাথা জড়িয়ে রাখুন,এক ঘন্টা পর ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এভাবে আপনারা সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে খুশকি দূর হয়ে যাবে।

গরম কোকোনাট অয়েল এবং নিম পাতা

প্রথমে একটি পাত্রে তেল ভালোভাবে গরম কর নিন।এরপর এর সঙ্গে হাফ কাপ নিম পাতার রস ভালোভাবে দুই মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর তেলটি স্বাভাবিক তাপমাত্রায় হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদি একটি আঙ্গুল দিলে তাপ না লাগে তাহলে ব্যবহার করতে পারবে, ঠান্ডা হয়ে যাওয়ার পর অথবা হালকা কুসুম গরম অবস্থায়,

এই তেলটি আপনারা আঙ্গুলের সাহায্যে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন ৫ মিনিট ধরে। এরপর এক ঘন্টার জন্য চুলে রেখে দিন একঘন্টা পর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহার করে দেখবেন এতেও খুশকি অনেক কমে যায়। কিন্তু ধৈর্যের সহিত ব্যবহার করতে হবে এতে ভাল ফলাফল পাওয়া যাবে।

নারিকেল তেল এবং লেবু

খুশকি দূর করার জন্য আপনারা নারিকেল তেলের সঙ্গে লেবুর রস ভালোভাবে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে এপ্লাই করুন। কারণ লেবুর রস খুশকি দূর করতে ভীষণভাবে সাহায্য করে। লেবুতে যে এসিড রয়েছে তা খুশকি দূর করতে সাহায্য করে। তাই আপনাকে ৩ টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে চার চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর স্ক্যাল্প অথবা চুলের গোড়ায় ভালোভাবে ব্যবহার করুন। এভাবে আপনারা ৩০ মিনিটের জন্য রেখে দিন ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

নারিকেল তেল এবং এলোভেরা

একটি পরিষ্কার পাত্রে চার চামচ এলোভেরা জেল এবং ছয় চামচ নারিকেল তেল ভালোভাবে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে ১০ মিনিট রেস্টে রেখে দিন ১০ মিনিট পর চুলের গোড়াই ভালোভাবে এপ্লাই করুন। ভালোভাবে এপ্লাই করা হয়ে গেলে একটি তোয়ালে গরম করে নিয়ে এক ঘন্টার জন্য চুলে জড়িয়ে রাখুন এক ঘন্টা পর তোয়ালে টা খুলে ফেলুন এবং শুধু হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন অবশ্যই ভালো ফলাফল পাবেন।

জোজোবা অয়েল এর ব্যবহার

আমরা জানি নারকেল তেল আমাদের চুলের জন্য ভীষণ উপকারী ।এটি ঠিক মত ব্যবহার করতে জানলে আমাদের চুলের খুশকি দূর হয়ে যাবে। কিন্তু খুশকি কমাতে জোজোবা অয়েল ও অনেক বেশি উপকারী। জোজবা ওয়েল এবং নারিকেল তেল একসঙ্গে ব্যবহার করলে খুশকি অনায়াসে দূর হয়ে যাবে। দুই চামচ জোজোবা অয়েল এবং ২ চামচ নারিকেল তেল নিয়ে ভালোভাবে মিশিয়ে আপনাদের মাথার ত্বকে ভালোভাবে মাসাজ করুন এভাবে একদিন মাথায় রেখে দিন পরের দিন ভালোভাবে শ্যাম্পু করে নিবে।

পেঁয়াজের রস এর ব্যবহার

তিনটে পেঁয়াজ ভালোভাবে ব্লেন্ডার করে রস বের করে নিন । এরপর গোসল করার সময় মগের মধ্যে এক চামচ শ্যাম্পু তিন চামচ নারিকেল তেল এবং পেঁয়াজের রস ভালোভাবে মিশিয়ে আস্তে আস্তে চুলে মাসাজ করে ব্যবহার করুন এভাবে আপনারা সপ্তাহে দুইদিন ব্যবহার করে দেখুন আপনাদের খুশকি দূর হয়ে যাবে। যে কোন প্রাকৃতিক জিনিস ধৈর্যের সহিত ব্যবহার করতে হয় তাহলে ভালো ফলাফল পাওয়া যায়।

মেথি এর ব্যবহার

আপনারা রেগুলার যে নারিকেল তেল চুলে ব্যবহার করেন, তার সঙ্গে আধা ভাঙ্গা করে মেথি সেই তেলের বোতলে রেখে দিন, এতে চুলের গোড়া মজবুত হবে এবং খুশকি দূর হবে। তাছাড়া আপনারা আর এক ভাবেও মেথি ব্যবহার করতে পারেন, প্রথমে দুই চামচ মেথি নিয়ে একটি বাটিতে এক কাপ পানি দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। এরপর মেথি গুলো তুলে নিয়ে ভালোভাবে ব্লেন্ডার করে নিন ব্লেন্ডার করতে ভেজানো পানি গুলোই ব্যবহার করুন। এবার চুলের গোড়ায় গোড়ায় ভালোভাবে এপ্লাই করুন এক ঘন্টা পর চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু করবেন না একদিন পর শ্যাম্পু করবে।

টক দই এর ব্যবহার

আমরা জানি টক দই আমাদের শরীরের জন্য ভীষণ উপকার রূপচর্চার কাজেও অনেক ব্যবহার হয় শুধু এগুলোই নয় টক দই চুলের জন্য ও ভীষণ উপকারী হাফ কাপ টক দই ভালোভাবে ফেটে নিয়ে তার মধ্যে তিন চামচ অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে এপ্লাই করুন এবং এক ঘন্টা লিখে দিন এবার একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন এরপর ভালোভাবে শ্যাম্পু করে চুল ধরে ফেলুন।

রিঠার ব্যবহার

চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে রিঠার জুড়ি নেই। চুলের সৌন্দর্য বাড়ানোর সাথে সাথে খুশকি ও ভালো করতে ও অনেক কার্যকরী। রিঠা গুড়ো অথবা রিঠা সিদ্ধ করার পর ভালোভাবে ব্লেন্ডার করে তার সঙ্গে দুই চামচ নারিকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ব্যবহার করুন ।এবং ৩০ মিনিট পর চুল ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে আপনারা রিঠা সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন খুশকি দূর করতে রিঠা অনেক দ্রুত কাজ করে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। খুশকি দূর করার উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url