অ্যালোভেরার উপকারিতা - অ্যালোভেরার দিয়ে ফর্সা হওয়ার উপায়

 

প্রিয় পাঠক, আপনি অ্যালোভেরার উপকারিতা  জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে জানানোর চেষ্টা করব। আপনি যদি অ্যালোভেরার উপকারিতা ও এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন। 
অ্যালোভেরার উপকারিতা - অ্যালোভেরা খাওয়ার নিয়ম জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু অ্যালোভেরার উপকারিতা সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে, যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে সম্পূর্ণরূপে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অ্যালোভেরার উপকারিতা - অ্যালোভেরা খাওয়ার নিয়ম জেনে নিন

ভূমিকা

প্রিয় পাঠক আপনারা এই অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আমাদের নিচের পয়েন্ট গুলো মনোযোগ সহকারে পড়ুন। এর উপকার সহ এর বিস্তারিত অনেক কিছু আলোচনা করা হয়েছে। এলোভেরা কিভাবে ব্যবহার করলে ভালো হবে,এর উপকারিতা, কিভাবে লাগালে মুখ ভালো থাকবে। এবং ত্বকের বিভিন্ন সমস্যার জন্য এলোভেরা জেল যেভাবে ব্যবহার করতে হবে তা। নিচের পয়েন্টগুলো ভালোভাবে পড়লে আপনারা বুঝতে পারবেন। আবার এলোভেরাতে কি কি ভিটামিন রয়েছে , এবং ত্বকে অ্যালোভেরা জেল কিভাবে ক্ষতি করে ইত্যাদি।

অ্যালোভেরার উপকারিতা

অ্যালোভেরার উপকারিতা বলে শেষ করা যাবে না। এলোভেরাতে প্রচুর পরিমাণ উপকার রয়েছে। এলোভেরা তে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনির উপাদান।যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং যাদের হজম ক্ষমতা কম এলোভেরা হজম ক্ষমতা বৃদ্ধি করে। 

এলোভেরা ওজন কমাতে সাহায্য করে। ডায়াবেটিস রোগের জন্য এলোভেরা অনেক উপকারী। সবচেয়ে উপকারী হচ্ছে রূপচর্চার ক্ষেত্রে অ্যালোভেরা। এলোভেরা ত্বকের জন্য অনেক ভালো ও এটা চুলের ব্যবহার করা যায়। এলোভেরার শরবত বানিয়ে বিক্রি করে জীবিকা নির্বাহ করা যায়। অ্যালোভেরার আরও এমন অনেক গুণাবল রয়েছে।

অ্যালোভেরা জেল এর ব্যবহার

এলোভেরা জেলে রয়েছে ভিটামিন সি , ভিটামিন ই ও অ্যান্টি অক্সিডেন্ট যা শুষ্ক ত্বকে মশ্চারাইজার হিসেবে কাজ করে। সানস্ক্রিম হিসেবে এই অ্যালোভেরা জেল টি ব্যবহার করতে পারেন। এলোভেরা জেল ব্যবহারে রোদে পড়া ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। মেকআপ করার পর মেকআপ ওঠানো অনেক কষ্টকর হয়ে যায় এক্ষেত্রে আপনারা এলোভেরা জেল লাগিয়ে খুব সহজে মেকাপ রিমুভ করতে পারেন।
ত্বকে মরা চামড়া দেখা দিলে অ্যালোভেরা জেল এক চামচ ও হাফ চামচ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ত্বকে মাসাজ করুন শুকিয়ে যাবার পর ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহারে আপনাদের মরা চামড়া আস্তে আস্তে দূর হয়ে যাবে। অ্যালোভেরা জেল রাত্রে ঘুমানোর আগে ত্বকে লাগিয়ে ঘুমিয়ে যেতে হবে এবং সকালে মুখ ধুয়ে নিতে হবে এতে তো অনেক নরম হয়।

অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

অ্যালোভেরা রূপচর্চার জন্য একটি ভালো উপাদান। যা আমরা সচরাচর ব্যবহার করে থাকি কিন্তু এর অ্যালোভেরার উপকারিতা এবং সঠিক ব্যবহার আমরা জানি না। যেমন, অ্যালোভেরা জেল কাটার পর সেটা থেকে যে কস বের হয় সেটা স্কিনের জন্য বিপদজনক তাই এটা ব্যবহারের আগে এলোভেরা তিন চার টুকরা করে কেটে আধা ঘন্টা পানিতে ডুবিয়ে রাখুন। এতে এলোভেরার কষ গুলো বের হয়ে যাবে। 

এতে আমাদের ক্ষতি হবে না। এলোভেরার কষে মুখ পুড়ে যেতে পারে ও এলার্জি বেরিয়ে যেতে পারে। অ্যালোভেরা জেল এর সঙ্গে গাজরের রস ২ চামচ, ভিটামিন ই ক্যাপসুল একটা, লেবুর রস আধা চা চামচ, ২ চামচ বেসন ভালোভাবে মিশিয়ে তোকে এপ্লাই করুন। এক ঘন্টা পর মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন এতে দেখবেন কালো দাগ রোদে পোড়া দাগ ও তখন সফট করবে। আরো আমরা অনেক ভাবে এলোভেরা মুখে লাগাতে পারে।

রাতে এলোভেরা ব্যবহার

অ্যালোভেরা জেল আমরা যে কোন সময় ব্যবহার করতে পারি কিন্তু যে কোন জিনিস রাত্রে ব্যবহার করলে তার উপকার একটু বেশি হয়। কারণ আমরা সারা রাত রোদ থেকে দূরে থাকি এবং রাতে পানি ব্যবহার করি কম কারণ সারাদিনে আমরা অনেক বার মুখ ধুয়ে থাকি। যেমন রাতে ঘুমাতে যাবার আগে এলোভেরা জেল এর সঙ্গে তিন চার ফোঁটা কোকোনাট অয়েল বা অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং মরা চামড়া দূর হবে ত্বক সফট হবে। 

এ সকল উপকরণ বাসায় না থাকলেও শুধু এলোভেরা জেল রাতে ঘুমানোর আগে লাগালেও অনেক উপকার হয়। কিন্তু এগুলা ব্যবহারের আগে ত্বক ভালোভাবে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে। তাছাড়াও এলোভেরা জেল রাতে ঘুমাতে যাবার আগে এক গ্লাস পানির সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে খেলে হজমে সাহায্য করে।

এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

অ্যালোভেরা জেল আমরা অনেক ভাবে ব্যবহার করতে পারি। কারণ অ্যালোভেরার উপকারিতা রয়েছে প্রচুর পরিমানে এবং অ্যান্টি অক্সিডেন্ট যা আমাদের ফর্সা হতে সাহায্য করে। এলোভেরা জেল দিয়ে ফর্সা হবার উপায়, বাজারে কিনা এলোভেরা জেল অথবা অথবা এলোভেরা পাতা থেকে যে জেল বের হয় সেটা ব্যবহার করতে পারবেন। ব্যবহার করার নিয়ম। 

দুই চামচ এলোভেরা জেলর সঙ্গে এক চামচ মধু হাফ চামচ লেবুর রস ২ চামচ আতপ চালের গুড়া একসঙ্গে ভালোভাবে পেস্ট করে, সমস্ত ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন তারপর আধাঘন্টা শুকিয়ে নিন শুকিয়ে এলে আলতো হাতে ম্যাসাজ করতে থাকুন এর থেকে দুই মিনিট মাসাজ করুন এবং ভালোভাবে ধুয়ে নিন। এভাবে আপনারা সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করলে আপনাদের ত্বক ফর্সা হওয়ার শুরু করবে এবং আস্তে আস্তে ফর্সা হয়ে যাবেন।

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা জেল সবচাইতে বেশি ব্যবহার হয় রূপচর্চার কাজে। আমাদের ত্বকের বিভিন্ন সমস্যার কারণে আমরা এলোভেরা জেল ব্যবহার করে থাকি। অ্যালোভেরা জেল ব্যবহারে ত্বকের গভীরে ময়লা দূর হয়ে যায়। আমরা অনেক ভাবে তকে এলোভেরা জেল এপ্লাই করতে পারে। যেমন, রোদে গেলে আমাদের স্কিন পুড়ে যাওয়ার ভয় থাকে, এলোভেরা জেল আমরা সানস্ক্রিম হিসেবেও তোকে ব্যবহার করতে পারি। 
ত্বকের ভিতরে গর্ত হয়ে যায় এক্ষেত্রে আমরা এলোভেরা জেল ব্যবহার করতে পারি। এলোভেরা জেল যেভাবে ব্যবহার করতে হবে, দুই চামচ এলোভেরা জেল এক চিমটা জাফরান এক চামচ মধু এক চামচ গরুর দুধ ও ভিটামিন ই ক্যাপসুল একটা এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে আমাদের ত্বকে ১৫-২০ মিনিট লাগিয়ে। রাখতে তারপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিতে হবে এভাবে কিছুদিন করতে থাকলে আপনাদের স্কিনের ত্বকের লোম ছিদ্রগুলো রিমুভ হয়ে যাবে।

মন্তব্য

ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই । এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url