পাট চাষের উপকারিতা - পাট চাষের পদ্ধতি

 

প্রিয় পাঠক, আপনি পাট চাষের উপকারিতা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ পাট চাষের উপকারিতা  জানানোর চেষ্টা করব। আপনি যদি পাট চাষের উপকারিতা ও পাট চাষের পদ্ধতি বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন।
পাট চাষের উপকারিতা - পাট চাষের পদ্ধতি

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু পাট চাষের উপকারিতা সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ পাট চাষের উপকারিতা - পাট চাষের পদ্ধতি

ভূমিকা

পাট চাষের উপকারিতা সহ পাট চাষের পদ্ধতি পাট কাটার নিয়ম , বিভিন্ন পয়েন্ট সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। যা আপনারা নিচের পয়েন্ট গুলো গুরুত্ব সহকারে পড়লে। পাট বিষয়ে আপনারা অনেক ধারণা পেয়ে যাবেন। তাই বিনীত নিবেদন আপনারা নিচের পয়েন্ট গুলো গুরুত্ব সহকারে পরুন। এবং আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর খুঁজে বের করুন। যা আমরা এই আর্টিকেলের মধ্যে রাখার চেষ্টা করেছি।

পাট থেকে কি কি তৈরি হয়

পাটের কিছু উল্লেখযোগ্য ব্যবহারের মধ্যে রয়েছে,বস্তা তৈর, চট, কার্পেট আরো অনেক কিছু তৈরি করতে পারি। আরো কুষাণ কাবার পর্দার কাপড় ইত্যাদি তার থেকে তৈরি হয়। সিল্কের শাড়ি তৈরি করতে এই পাটের ব্যবহার হয়ে থাকে। উলের গরম কাপড়ের তৈরি করতে এই পাট ব্যবহার করা হয়।

পাট থেকে যে পাটকাঠি, হয় তা আমরা জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি। এই পাট কাঠি দিয়ে ঘরের চালা ঘরের বেড়া ইত্যাদি আরো অনেক কাজে এই পাঠের প্রয়োজন হয়ে থাকে। এই পাট থেকে দড়ি তৈরি হয়, যা আমাদের নিত্য প্রয়োজনীয় কাজে লাগে। যেকোনো বাধা বাধীর কাজে এই পাটের দড়ির ব্যবহার হয়ে থাকে।

পাট চাষের পদ্ধতি

পাট চাষের জন্য সারের সঠিক মাত্রা নির্ধারণ করতে হবে এবং মাটির উর্বর শক্তি পরীক্ষা করতে হবে। মাটি পরীক্ষা করার মাধ্যমে জমিতে কোন সার কতটুকু দেওয়া লাগবে তা সঠিকভাবে বোঝা যাবে। পরীক্ষায় দেখা গেছে মাটিতে সুষম স্যার প্রয়োগ করলে ফলনের পরিমাণ ভালো হয়।

পাটের জমিতে ইউরিয়া সার দুই কিস্তিতে এবং অন্যান্য স্যার এক কিস্তিতে জমি তৈরূর শেষ চাষের সময় ব্যবহার করতে হয়।জমিতে গোবর সার ব্যবহার না করলে দেশি পাটে চাষ করতে গেলে চাষের সময় একরপতি ৩৩ কেজি ইউরিয়া, ১০ কেজি টিএসপি, ১৮ কেজি জিপ সাম এবং ৪.৫ কেজি জিংক সালফেট ভালোভাবে জমিতে ব্যবহার করে।

বীজ বপন করতে হবে। তোসা পাট চাষে একর প্রতি ৪০ কেজি ইউরিয়া,২১ কেজি টিএসপি, ২৪কেজিএমওপি ৩৮ কেজি জিপসাম এবং ৪.৫ কেজি জিংক সালফেট প্রয়োগ করে জমি ভালোভাবে তৈরি করতে হবে।পাটের বয়স যখন ৪০ থেকে ৪৫ দিন হবে দ্বিতীয় কিস্তিতে ইউরিয়া প্রয়োগ করতে হবে।ইউরিয়া সার প্রয়োগের সময় খেয়াল রাখতে হবে মাটিতে যেন রস থাকে। ইউরিয়া সার প্রয়োগের আগে আগাছা পরিষ্কার করে নিড়ানি দিতে হবে। এই সার যেন কচি পাতায় না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।

পাট কাটার সময়

চৈত্র মাসের প্রথম থেকে বৈশাখ মাস পর্যন্ত পাটের বীজ বপন করা হয়। এই পাটের বীজ সাধারণত ১২২-১৩২ দিন সময় লাগতে পারে। সময় মতো বীজ বপন এবং পরিচর্যা ঠিকমতো করলে। এই পার থেকে সর্বোচ্চ ভালো ফলন আশা করা যায়। ভালো ফলন হবার কারণ জমির সার ঠিকমত প্রয়োগ করা এবং জমি ঠিকমত পরিচর্যা করা ঠিকমত পানি দেওয়া পাটের উর্বরতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে পাটকাঠি অনেক মোটা হয় আসে পরিমাণ বেশি থাকে।

পাট শাক চাষ পদ্ধতি

পাট শাক বা পাট পাতা বাংলাদেশের মানুষের একটি প্রধান শাক যা বাংলাদেশের বাণিজ্যিক ভিত্তিতে চাষ করে থাকে। দেশি পাট পাতা খেতে একটু তিতা লাগে কিন্তু তোষা বা বগি পাট পাতা অনেক সুস্বাদু হয়। পাঠ সালে রয়েছে প্রচুর ভিটামিন এজন্য মানুষ পাট শাক খেয়ে থাকে।

পাটের পাতা বা শাক চাষ করতে হলে ভালোভাবে জমি তৈরি করতে হবে প্রয়োজন মতো সার প্রয়োগ করতে হবে। এবং মাটির রসালো হতে হবে। মাটির আগাছা পরিষ্কার করতে হবে। মাটি নিরানি দিয়ে ঝুরঝুর করে দিতে হবে। এতে পাট পাতা গুলো তাড়াতাড়ি বড় হয়। পাতা নরম থাকতে এই শাক খেতে হয়। এই পাতা শক্ত হয়ে গেলে আর এর শা খাওয়া যায় না।

পাট চাষের উপকারিতা

পাট চাষ করে আমরা অনেক বৈদেশিক মুদ্রা আয় করতে পারি। যা আমাদের জীবিকা নির্বাহের জন্য অনেক উপযোগী। পাট থেকে অনেক কিছু তৈরি হয়, যেমন, চট, বস্তা, কুশন কভার,পর্দ ইত্যাদি যা আমরা বিক্রি করে অনেক টাকা আয় করি। সিল্ক শাড়ি তৈরির কাজে এর উপকারিতা রয়েছে, সিল্ক শাড়ি তৈরিতে পাঠ ব্যবহার করতে হয়। গরম কাপড় তৈরিতে এর ব্যবহার করা হয়। তাই পাট চাষের উপকারিতা অনেক।

পাট থেকে পাট কাঠি হয় যা আমাদের জ্বালানি হিসেবে ব্যবহার করি। এবং এই পাটকাঠি বিক্রি করে টাকা উপার্জন করে থাকি। বেড়া তৈরি করতে এই পাটকাঠির ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন পারটেক্সের জিনিস তৈরিতে এই পাটকাঠি ব্যবহার করা হয়। পার পাট থেকে দড়ি তৈরি হয় যা আমাদের নিত্য প্রয়োজনীয় অনেক কাজে লাগে। পাট চাষে আমাদের আরো অনেক উপকারিতা রয়েছে যা আমরা বলে শেষ করতে পারবো না।

মন্তব্য

ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url