পেয়ারা পাতা দিয়ে চুলের যত্ন - পেয়ারা পাতা দিয়ে রূপচর্চা

 

প্রিয় পাঠক, অনেকেই জানিনা পেয়ারা পাতা সম্পর্কে। আমরা পেয়ারা পাতা দিয়ে রূপচর্চা করা, এবং চুলের যত্নে কিভাবে পেয়ারা পাতা ব্যবহার করতে হয় ,এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাই আপনারা এই আর্টিকেলটি সম্পূর্ণ স্টেপ বাই স্টেপ মনোযোগ সহকারে পড়লে ।পেয়ারা পাতার বিভিন্ন উপকারিতা সহ বিভিন্ন আলোচনা করা হয়েছে।আপনারা অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন, কিন্তু পেয়ারা পাতা সম্পর্কে সঠিক তথ্য পাচ্ছেন না। আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর পেতে এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

প্রিয় পাঠক, এই আর্টিকেলটি মধ্যে আমরা পেয়ারা পাতার যে সকল ক্ষতিকর দিক রয়েছে। এবং পেয়ারা পাতা নিয়ে বিভিন্ন পয়েন্ট তুলে ধরা হয়েছে ।যা আপনারা সহজেই পড়তে পারবেন তাই গুরুত্ব সহকারে নিচের পয়েন্ট গুলো পড়ুন এবং পেয়ারা পাতা সম্পর্কে বিস্তারিত জানুন। আপনারা নিচের পয়েন্ট গুলো পড়লে খুব সহজেই আপনাদের প্রশ্নের উত্তর পেয়ে যাবে।

পোস্ট সূচিপত্রঃ পেয়ারা পাতা দিয়ে চুলের যত্ন - পেয়ারা পাতা দিয়ে রূপচর্চা

ভূমিকা

আমরা অনেকেই জানিনা পেয়ারা পাতা সম্পর্কে। আমরা পেয়ারা পাতা সম্পর্কে না জানায় পেয়ারা পাতার কোন গুনাগুন সম্পর্কেও জানিনা। তাই পেয়ারা পাতা সম্পর্কে বিস্তারিত অনেক কিছু এই আর্টিকেলটির মধ্যে তুলে ধরা হয়েছে। যেমন চুলের যত্নে পেয়ারা পাতার ব্যবহার, পেয়ারা পাতা দিয়ে রূপচর্চা, নতুন চুল গজাতে পেয়ারা পাতার ব্যবহার ইত্যাদি আরো বিভিন্ন পয়েন্ট রয়েছে, তাই দয়া করে আপনারা আর্টিকেলটি গুরুত্ব সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। এতে আপনারা পেয়ারা পাতা সম্পর্কে যা জানতে চাচ্ছেন তা অনায়াসে জানতে পারবে।

চুলের যত্নে পেয়ারা পাতার ব্যবহার

পেয়ারা পাতায় প্রচুর পরিমাণে ভিটামিনের রয়েছে যা আমাদের চুলের জন্য অনেক উপকারে। নিয়মিত পেয়ারা পাতা ব্যবহারে আমাদের চুলের অনেক উপকার হয়ে থাকে। কারণ বিশেষজ্ঞরা বলেছেন, পেয়ারা পাতা কেউ যদি নিয়মিত ব্যবহার করে তাহলে তাদের চুল পড়া ,চুলের গোড়া মজবুত হতে , চুল গজাতে সাহায্য করবে,এবং চুল লম্বা হতে সাহায্য করবে। কারন পেয়ারা পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি। কারণ ভিটামিন বি চুলের জন্য অনেক উপকারী।
সবার বাড়িতেই কমবেশি পেয়ারা গাছ রয়েছে,যা আমাদের ব্যবহার করতে অনেক সুবিধা হয়। আমরা যেভাবে পেয়ারা পাতা ব্যবহার করব, পেয়ারা পাতা পরিমাণ মতো এবং তিনটা পেঁয়াজ একসঙ্গে ভালোভাবে ব্লেন্ডার করে ছেকে নিতে হবে। এরপর যে রসটা বের হবে, তা চুলের গোড়ায় গোড়ায় ব্যবহার করতে হবে। এবং আধাঘন্টা পর চুল ভালোভাবে ধুয়ে ফেলতে হবে ।এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন এই প্যাকটি ব্যবহার করলে আপনাদের চুলের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন।

পেয়ারা পাতার তেল বানানোর নিয়ম

আমরা অনেকেই পেয়ারা পাতা সম্পর্কে জানি না তাহলে পেয়ারা পাতার তেল সম্পর্কে কিভাবে জানব ।আমরা চুলের যত্নে পেয়ারা পাতার তেল যেভাবে ব্যবহার করব।এবং বানাবো সঠিক নিয়ম ভালোভাবে জেনে নিন। এই তেল ব্যবহারে আপনাদের চুল ওঠা সারা জীবনের জন্য বন্ধ হয়ে যাবে।কিন্তু এটি সঠিক ভাবে ব্যবহার করলেই ভালো ফলাফল পাওয়া যাবে। আমরা যেভাবে পেয়ারা পাতার তেল তৈরি করব।

আমরা বাড়িতে যে রেগুলার কোকোনাট অয়েল ব্যবহার করি, সেই তেলের সঙ্গে দশ পনেরোটা পেয়ারার পাতা কুচি, তার সঙ্গে দুই চামচ মেথি এবং দুইটা পেঁয়াজ কুচি করে সেই তেলের মধ্যে মিশিয়ে হালকা কুসুম গরম করতে হবে। এবং এভাবে সারাদিন রেখে দিতে হবে, তারপরে তেল ভালোভাবে সেকে নিতে হবে।এবং বোতলে ঢেলে নিবেন আপনারা রেগুলার যেভাবে নারিকেল তেল ব্যবহার করেন সেই ভাবেই ব্যবহার করবেন।

পেয়ারা পাতা দিয়ে রূপচর্চা

পেয়ারা পাতাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে, যা আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। ভিটামিন বি আমাদের ত্বকের ব্রণ দূর করতে, ত্বকের কালো ভাব, মেছতার দাগ, ত্বক জড়ো হয়ে যাওয়া, বিভিন্ন সমস্যা থেকে সমাধান পাওয়া যায়। আমরা পেয়ারা পাতা দিয়ে যেভাবে রূপচর্চা করতে পারি, শুধু পেয়ারার পাতার রস ও ব্যবহার করতে পারেন। অথবা বিভিন্ন প্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। আপনারা যেভাবে পেয়ারা পাতা দিয়ে প্যাক তৈরি করবে
দুই চামচ পেয়ারা পাতার রস, এক চামচ আতপ চালের গুড়া, হাফ চামচ হলুদ গুঁড়া অথবা কাঁচা হলুদ বাটা এবং হাফ চামচ লেবুর রস ও এক চামচ মধু একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ১০ মিনিট রেখে দিবেন। এবং 10 মিনিট পর এটি ত্বকে ব্যবহার করবেন,হালকা শক্ত মনে হলে অল্প করে পানি মিশিয়ে নিতে পারেন, এবং ত্বকে ব্যবহার করে ২০ মিনিট শুকিয়ে নিতে হবে।এরপর ঠান্ডা পানি দিয়ে ত্বক ভালোভাবে ধুয়ে নিবেন।এভাবে সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন,তাহলে আপনাদের ত্বকের এ সকল সমস্যা দূর হয়ে যাবে।

নতুন চুল গজাতে পেয়ারা পাতা

চুল গজানোর জন্য আমরা যেভাবে পেয়ারা পাতা ব্যবহার করব। চুলের যত্নে আমরা বিভিন্নভাবে পেয়ারা পাতা ব্যবহার করতে পারি।যেমন পেয়ারা পাতার তেল বানিয়ে ,পেয়ারা পাতার রস করে, এবং শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারি। পেয়ারা পাতার একটি ব্যবহারের নিয়ম জেনে নিন। ৪০ টার মতো পেয়ারা পাতা কুচি করে নিবেন ।এরপর চার গ্লাস পানি দিয়ে ভালোভাবে ফুটাতে থাকবেন ,এবং পানি ফুটে গেলে।

পেয়ারা পাতার কুচিগুলো দিয়ে দিবেন। তারপর চার গ্লাস পানি যখন দুই গ্লাস হয়ে যাবে,তখন নামিয়ে নিবেন এবং ঠান্ডা করে, পরিমাণ মতো শ্যাম্পু ভালোভাবে মিশিয়ে10 মিনিট রেখে দিবেন এবং 10 মিনিট পর সেই পানি ভালোভাবে চুলে দিয়ে ৫ মিনিট রেখে দিন। এবং ৫ মিনিট পর ভালোভাবে হাত দিয়ে ঘষে ঘষে চুল ধুয়ে ফেলুন ।এভাবে ব্যবহার করলে আপনাদের চুলের গোড়া মজবুত হবে, এবং চুল গজাতে সাহায্য করবে।

পেয়ারা পাতা খাওয়ার নিয়ম

পেয়ারার পাতাতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি গুণ যা আমাদের শরীরের বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়। যেমন, পেয়ারা পাতার রস নিয়মিত পান করলে, হজম শক্তি বৃদ্ধি হয়, চর্মরোগ ভালো করতে সাহায্য করে, এবং যাদের প্রচুর পরিমাণে এলার্জি রয়েছে তারাও এই পেয়ারার পাতা সেবন করতে পারেন। ডায়াবেটিস রোগীদের জন্য পেয়ারা পাতার রস অনেক উপকারী। কারণ পেয়ারা পাতা তে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে।
পেয়ারা পাতা তে রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আপনারা যেভাবে পেয়ারা পাতার রস খাবেন। যাদের গ্যাসের সমস্যা রয়েছে তাদের খালি পেটে না খাওয়াই ভালো তারা খাবার খাওয়ার দুই ঘন্টা পর খাবেন। আমরা যেভাবে পেয়ারা পাতার রস বানিয়ে খাব, হাফ কাপ পেয়ারা পাতার রস এবং এক টুকরো লেবু তার সঙ্গে এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে খেয়ে নিবেন এতে আপনাদের বাড়তি ওজনও কমাতে সাহায্য করবে।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url