রসুনের উপকারিতা - খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা জেনে নিন

 

প্রিয় পাঠক , রসুনের উপকারিতা ও খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা  ও রসুনের পুষ্টি গুন সম্পর্কে আপনি জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন। কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ রসুনের উপকারিতা ও  খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব ইনশাআল্লাহ। যদি আপনি রসুনের উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

প্রিয় পাঠক , এই আর্টিকেলে রসুনের উপকারিতা ও অপকারিতা ও খালি পেটে রসুন খাওয়ার উপকারিতার ,রসুনের পুষ্টিগুণ সম্পর্কেই শুধু আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। সেগুলো যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ রূপে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ রসুনের উপকারিতা - খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে  রসুনের  উপকারিতা  ও খালি পেটে রসুন খাওয়ার রসুনের পুষ্টি গুনাগুন , কাঁচা রসুন খাওয়ার উপকারিতা , খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা , হাদিসের রসুন খাওয়ার উপকারিতা , রসুন খেলে কি গ্যাস হয় এ বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি যদি আপনি বিস্তারিতভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণরূপে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

রসুনের উপকারিতা ও খাওয়ার নিয়ম

রসুনের উপকারিতা । রসুন অত্যন্ত ভিটামিন ও পুষ্টিকর জাতীয় খাদ্য অত্যন্ত পুষ্টিকর জাতীয় খাদ্য এতে রয়েছে এতে অনেক ধরনের ভিটামিন রয়েছে । রয়েছে কয়েকটি । ফসফরাল , ক্যালসিয়াম , সেলোনিয়াম আয়রন ইত্যাদি ,। রসুনের অনেক উপকারিতা রয়েছে ।কেউ যদি লাগাতার তিন মাস কাঁচা রসুন খায় ঠান্ডার সমস্যা অর্থাৎ সর্দি , কাশি্ , জ্বর এবং ফুলুর রোগ থেকে অনেকটা নিরাপদে থাকে । এমনকি অনেক রোগের , রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় ।

করোনা কালীন সময়ে করোনাভাইরাসের জন্য এমন কোনো ওষুধ ছিল না যে, ওষুধ দিয়ে করোনা ভাইরাস কমাবে , ওই সময় এই রসুন দিয়ে যারা নিয়মিত চা করে খেয়েছে , অথবা কাঁচা রসুন এক কুয়া করে খেয়েছে তাদের করোনার মত সমস্যা দেখা দেয় নাই । এমনকি যাদের করোনা হয়ে ওগিয়েছিল করোনা তাদের কোন ক্ষতি সাধন করতে পারে নাই । কারণ তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি ছিল ।
কাঁচা রসুন যদি কেউ ক্ষতিকর কোলেস্টেরল কমানোর জন্য নিয়মিত খায় তার শরীরের রক্তের ক্ষতিকর কোলেস্টেরল কমে য ফলে স্টক , হার্ট অ্যাটাক , উচ্চ রক্তচাপের ঝুঁকি থেকে অনেক গুণেই কম।রসুন একটি বিস্ময়কর ওষুধঃ আমরা যদি অতীতে তাকিয়ে দেখি যে কয়েকটি বিশ্ব বিখ্যাত সভ্যতা ছিল ।তাদের মধ্যে ভারত , মিশর ,গিরিক ব্যাবিলন , এ সকল প্রাচীন সভ্যতার ব্যক্তি বর্গগণ সুস্থ থাকার জন্য নিয়মিত রসুন খেতেন। 

তারা জানতেন যে রসুনের উপকারিতা ও অনেক গুনাগুন এবং ভিটামিন রয়েছে ।এবং অনেক গুণে রোগ প্রতিরোধ ক্ষমতা রসুনের মধ্যে রয়েছে। তাই তারা সুস্থ থাকতেন।
রসুন খাওয়ার নিয়মঃ কাঁচা রসুন১ বা ২কুয়া সকালে বা যেকোনো সময় খেতে পারেন ।এতে আপনার রক্তকে কোলেস্টেরল মুক্ত রাখবে , যৌবনকে ধরে রাখবে , শক্তি অটুট থাকবে , কার্যক্ষমতা বৃদ্ধি পাবে ।/

খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা

খালি পেটে রসুন খাওয়ার উপকারিতাঃ খালি পেটে রসুন খেলে শরীর রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। আরো লিভার ওমুত্রাশয় এরকার্যক্ষমতা বৃদ্ধি করে , মানুষের শরীরে ক্ষতিকারক কোলেস্টেরল দূর করতে সহায়তা করে , নিয়মিত রসুন খেলে হার্ট অ্যাটাক , হৃদরোগ ,স্টক , উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সহায়তা করে ।

কাঁচা রসুন খাওয়ার উপকারিতা

কাঁচা রসুনের উপকারিতাঃ কাঁচা রসুনের উপকারিতা অনেক রয়েছে তার মধ্যে থেকে কেউ যদি কাঁচা রসুন নিয়মিত খাই সে হৃদরোগ , স্টক রোগ , উচ্চ রক্তচাপের চাপের মতো ভয়াবহ রোগ , ভয়াবহ ডায়াবেটিস রোগ , প্রস্ট্রেট সম্প্রসারণ রোগ থেকে মুক্ত থাকে। এছাড়াও ঠান্ডার সমস্যা যেমন সর্দি -কাশি জ্বর নিরাময় করতে অসাধারণ কাঁচা রসুন কাজ করে।

খালি পেটে রসুন খাওয়ার নিয়ম

খালি পেট রসুন খাওয়ার নিয়মঃ ২ বা ১ কুয়া রসুনখালি পেটে  চিবিয়ে খেতে পারেন। রসুন শরীরের মধ্যে যে কোষগুলো রয়েছে সেই কোষের ক্ষয় রোধ করে। মাথার মধ্যে যে শিরা উপশিরা রয়েছে সেই শিরা উপশিরার মধ্যে রক্তের প্রবাহ বাড়ায়। শরীরের মধ্যে যে রক্তের কণিকা রয়েছে সেই কণিকা গুলো ঠিক রাখতে রসুন অসাধারণ ভাবেসহায়তা।

ভরা পেটে রসুন খেলে কি হয়

খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা অনেক রয়েছে যারা খালি পেট রসুন খেতে পারেন না ,বা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হয় বা বুক জ্বালাপোড়া করে এদের জন্য খালি পেটে না খেয়ে ,ভরা পেটে এক দুই কোয়া রসুন খেতে পারেন । এতেআপনার হার্টের সমস্যা গুলো সমাধানে অনেক সহায়তা করবে,।
এছাড়া মানসিক প্রেসার কমাবে। মস্তিষ্কের রক্ত সঞ্চালনের সহায়তা করবে , যৌবন শক্তি অটুট রাখতে সহায়তা করে , কার্যক্ষমতা বৃদ্ধি  করবে । অতএব প্রতিদিন নিয়মিত আমাদে.১ থেকে২ কুয়া রসুন খাওয়া উচিত।

কাঁচা রসুন খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া

কাঁচা রসুনের পার্শ্ব প্রতিক্রিয়াঃ কাঁচা রসুনের যেমন উপকারিতা রয়েছে এমন আর ক্ষতিও রয়েছে ।কাঁচা রসুনঅতিরিক্ত মাত্রায় খাই তাহলে অনেক সাইট ইফেক্ট পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।অতিরিক্ত কাঁচা রসুন খেলে মুখে দুর্গন্ধ হতে পারে অতিরিক্ত । এবং হাদিসের মধ্যে আছে কাঁচা রসুন খেয়ে মসজিদে যেওনা কারণ (এতে মুখে দুর্গন্ধ হয় এতে রহমতের ফেরেশতারা কাছে আসে না) 
আমাদের আরো যে সকল সমস্যা হতে পারে
  • অতিরিক্ত কাঁচা রসুন খাওয়ার কারণে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।
  • অতিরিক্ত কাঁচা রসুন যোনিপথের রোগাক্রান্ত মহিলাদের রোগ আরো বাড়িয়ে দিতে পারে এজন্য ডাক্তাররা ওই সময় কাঁচা রসুন খাওয়া থেকে বিরত থাকতে বলেন।
  • অতিরিক্ত রসুন খাওয়ার ফলে বমি ভাব, মাথা ব্যথা ও ডাইরিয়াও হতে পারে।

প্রতিদিন রসুন খেলে কি হয়

প্রতিদিন এক দুই কোয়া করে রসুন খেলে অনেক উপকার পাওয়া যায় কারন রসুন কে আন্টি অক্সিডেন্টে ভরপুর ওষুধ হিসেবে ধরা হয় আয়ুর্বেদ মতে আপনার শরীরের যেকোনো সমস্যা অর্থাৎ যে কোন রোগ প্রতিরোধ করতে রসুন বিশেষভাবে সহায়তা করে। এজন্য যারা নিয়মিত রসুন খান তাদের শরীরে রোগ বাসা বাঁধতে পারে না।
তাদের শরীরের কার্যক্ষমতা বেশি থাকে। মানসিক প্রেসার কম থাকে ,হার্ট ক্যালকুলেশন ভালো থাকে , উচ্চ রক্তচাপের ঝুঁকি অনেক গুণে কম থাকে ।, ঠান্ডা জনিত সমস্যা, অর্থাৎ সর্দি কাশি জ্বর হওয়ার ঝুঁকি অনেক গুনে কম থাকে

রসুন খেলে কি গ্যাস হয়

এক একজন মানুষের শরীর এক , এক ধরনের। ঠিক গ্যাস ও এক ,এক জনের গ্যাস এক , এক ধরনের অর্থাৎ কারো গ্যাস হয় , কলাতে , কারো গ্যাস হয় অন্য খাবারে। কারো গ্যাস হয় রসুনে। তবে রসুনের মধ্যে এসিডের ভাব বেশি রয়েছে এজন্য গ্যাস হতে পারে ,যাদের গ্যাসের সমস্যা আছে তাদের খালি পেটে কাঁচা রসুন না খাওয়াই ভালো, খালি পেটে খেলে গ্যাস বেশি হয় ।তারা ভরা পেটে খাবেন তাহলেগ্যাসের সমস্যা কম হবে।

হাদিসে রসুনের উপকারিতা

রসুন ও পিয়াজ হালাল বস্তু কিন্তু কাঁচা রসুন কাঁচা পেঁয়াজের মধ্যে একটি দুর্গন্ধ রয়েছে যেই দুর্গন্ধের ব্যাপারে রাসূলে কারীম সাল্লাল্লাহু সাল্লাম বলেন যে দুর্গন্ধযুক্ত খাবার খেয়ে তোমরা মসজিদে এসোনা। দুর্গন্ধের কারণে কাঁচা রসুন ও কাঁচা পেঁয়াজের কথা বলা হয়েছে ।রান্না করা পিয়াজ রসুন খেতে কোন সমস্যা নেই ।
কাঁচা পেঁয়াজ , রসুন ও খেতে কোন সমস্যা নেই এতে অনেক উপকারিতা রয়েছে ।, মসজিদে যাওয়ার ক্ষেত্রে ও কাঁচা রসুন বা পিঁয়াজ খেয়ে ব্রাশ বা মেসওয়াকের মাধ্যমে মুখের দুর্গন্ধ দূর করে যাই , তাহলে আর কোন সমস্যা নেই। এই হাদিস দ্বারা এটা প্রমাণিত হয় না যে রসুনের কোন গুনাগুন নেই।

শেষ কথা

এইআর্টিকেলটি পড়া মাধ্যমে আপনি জানতে পেরেছেন রসুন খাওয়ার উপকারিতা ,খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা  ইত্যাদি যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে যারা রসুন বিষয়ে জানেনা। দয়া করে তাদের কাছে শেয়ার করে দিন। আর নতুন নতুন পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url