নামাজের বৈজ্ঞানিক উপকারিতা - নামাজের শারীরিক উপকারিতা সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক , আপনি নামাজের বৈজ্ঞানিক উপকারিতা ওনামাজের শারীরিক উপকারিতা সম্পর্কে জানার জন্য অনেক জায়গায় খুঁজাখুঁজি করছেন কিন্তু এর সঠিক সদুত্তর কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ নামাজের বৈজ্ঞানিক উপকারিতা ও শারীরিক উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করব। যদি আপনি  নামাজের বৈজ্ঞানিক উপকারিতাশারীরিক উপকারিতা  বিস্তারিত  ভাবে জানতে চান। তাহলে এইআর্টিকেলটি পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন ।

প্রিয় পাঠক , এই আর্টিকেলে শুধু নামাজের বৈজ্ঞানিক উপকারিতা ও নামাজের শারীরিক উপকারিতা সম্পর্কেই আলোচনা করা হয় নাই। এছাড়া ওআরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। সে বিষয়গুলো যদি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ রূপে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ নামাজের বৈজ্ঞানিক উপকারিতা - নামাজের শারীরিক উপকারিতা সম্পর্কে জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে নামাজের বৈজ্ঞানিক উপকারিতা ,নামাজের শারীরিক উপকারিতা ,সালাতের মানসিক উপকারিতা নামাজের বৈজ্ঞানিক উপকারিতা , নামাজ না পড়লে কি শাস্তি সে বিষয়গুলো বিস্তারিতভাবে এই আর্টিকেলে আলোচনা করেছি । যদি আপনি এ বিষয়গুলো বিস্তারিত জানতে চান তাহলে শুরুতে শেষ পর্যন্ত আর্টিকেলটি সম্পূর্ণ রূপে পড়ুন।

নামাজের উপকারিতা

নামাজের বৈজ্ঞানিক উপকারিতাঃ নামাজ এমন একটি এবাদত যে এবাদত আল্লাহ রাব্বুল আলামীন স্বয়ং নিজে তার হাবিব মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিজের সান্নিধ্যে ডেকে 50 ওয়াক্ত নামাজ দান করেছিলেন পরে কমিয়ে পাঁচ ওয়াক্ত ফরজ করেছেন।এবং এ ঘোষণা দিয়েছেন যে ,ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবে আল্লাহ রাব্বুল আলামীন তাঁর আমলনামায় পঞ্চাশক্ত নামাজ আদায় করলে যে সওয়াব বা নেকি হয়  সেই সোয়াব বা নেকি তার আমল নামাই দান করবেন 
 আল্লাহ রাব্বুল আলামীন যেন আমাদের সকলকেই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার তৌফিক দান করেন।ব্যক্তি এহতেমাম ও গুরুত্ব সহকারে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবে আল্লাহ রাব্বুল আলামীন তাকে পাঁচটা পুরস্কারে পুরস্কৃত করিবেন ।
  1. দুনিয়ার রিজিকের অভাবকে আল্লাহতালা মিটিয়ে দেবেন
  2. কবরের ভয়াবহ আযাব হটিয়ে দিবেন।
  3. পুলসিরাত এমন একটি (সেতু যেটা চুলের চেয়েও চিকন হীরার চেয়েও বেশি ধার সেই সেতু পার হয়ে জান্নাতে যেতে হয়) সেই পুলসিরাত বিদ্যুৎ গতিতে পার করে দিবেন। 
  4. আমলনামা ডান হাতে দান করবেন অর্থাৎ তার কৃতকর্মের ফল ডান হাতে দান করবেন ।(যদি কেউ আমলনামা ডান হাতে পায় তাহলে সে জান্নাতি অতএব নামাজী ব্যক্তি ডান হাতে আমলনামা পাবে)
  5. নামাজী ব্যক্তি বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে।

নামাজের দুনিয়াবি উপকারিতা

দুনিয়াবি অনেক উপকারিতা রয়েছে এবং নামাজের বৈজ্ঞানিক উপকারিতা। যে ব্যক্তি নামাজ পাঁচ ওয়াক্ত গুরুত্ব সহকারে সঠিক পদ্ধতিতে আদায় করবে আল্লাহ তাআলা তাকে বড় বড় রোগ থেকে হেফাজত করবেন‌। এছাড়াও অনেক উপকারিতা রয়েছে তার মানসিক প্রেসার কমে যাবে, মন সব সময় আনন্দিত থাকবে, দুনিয়ার যেকোনো কাজ উৎফুললের সাথে করতে পারবে, দেহ সুস্থ থাকবে।
দুনিয়ার সমস্ত রকম প্রয়োজন আল্লাহ তাআলার থেকে নামাজের মাধ্যমে নেওয়া যায় ,এটা সবচেয়ে বড় উপকার। অর্থাৎ নামাজী ব্যক্তি দুই রাকাত নামাজ আদায় করে আল্লাহ তাআলার কাছে ,যে জিনিসের প্রয়োজন সেই জিনিস চাইবে আল্লাহ তাআলা সেই জিনিস তাকে দান করবেন।

সালাতের মানসিক উপকারিতা

নামাজে মানসিক উপকার অনেক রয়েছে মানুষ যখন নামাজ পড়ে, ঠিকমতো হাত বাধে, প্রতিটা রুকন ঠিকমত আদাই করে, তখন মনের মধ্যে মানসিক প্রশান্তি আল্লাহতালা দিয়ে দেন। তার চেহারার মধ্যে সজীবতা দান করেন, এমনকি যখন মানুষ সেজদাই যায় তখন তার মস্তিষ্কে রক্তগুলো মাথার শিরা উপশিরাই চক্ষুর শিরা-উপশিরায়, কানের শিরা উপশিরায়, ঠিকমতো পৌঁছে যায়।
 
ঠিকমতো রক্তগুলো শিরা উপশিরায় পৌঁছার কারণে তার মানসিক চিন্তাধারা সুন্দর থাকে ।এবং সে মানসিক প্রশান্তি ফিল করে। এজন্য আমাদের সকল মুসলমান ভাই বোনের নামাজ পড়া উচিত। কারণ মানসিক প্রশান্তির জন্য আমরা কত ওষুধ কত চিকিৎসা গ্রহণ করে থাকি।

নামাজ পড়লে কি চেহারা সুন্দর হয়

নামাজ পড়লে মানুষের চেহারা সুন্দর হয়। এ বিষয়টা হচ্ছে যখন মানুষ ঠিকমতো নামাজ আদায় করে, প্রতিটা রুকুন ধীর স্থির ভাবে আদায় করে, ঠিকমত দাঁড়াই, ঠিকমতো হাত বাধে, কেরাত ঠিকমতো পড়ে, ঠিকমতো রুকু করে।এমনকি সেজদা ও সঠিক পদ্ধতিতে সুন্দরভাবে আদায় করে তখন তার মাথার শিরা উপশিরাই, চেহারার প্রতিটা শিরা ,উপ ও শিরায় পৌঁছে যাই ।ফলে তার তার চেহারা সজীব থাকে, সজীব থাকার কারণে আস্তে আস্তে চেহারা সুন্দর হয়ে যায়। এটা নামাজী ব্যক্তির একটি  বিশেষ গুণ।

নামাজের শারীরিক উপকারিতা

  • শারীরিক উপকারিতা অনেক অনেক রয়েছে। যখন মানুষ নামাজের জন্য দাঁড়াই তখন কাঁধ, হাত , চক্ষুর পূর্ণাঙ্গ ব্যায়াম হয়ে যায় ।ফলে কাধ, হাত, চক্ষুর শিরা উপশিরা গুলো সচল হয়ে যার  এবং কাধ ,হাত  চক্ষুর ব্যথা দূর হয়ে যায়।
  • যখন নামাজী ব্যক্তি রুকুতে যাই তখন কোমর ,পিঠ ,কাধ মাথার পূর্ণাঙ্গ ব্যায়াম হয়ে যায় । ফলে মাথা ব্যথা, কোমরের ব্যথা, ঘাড়ের ব্যথা উপশম হয়।
  • যে ব্যক্তি সঠিকভাবে নামাজ আদায় করে তাদের বিশেষ করে হার্ট অ্যাটাক, হাই প্রেসার, স্টক, প্যারালাইসিস, ডায়াবেটিস, যৌন রোগ, মানসিক রোগ, প্রোস্টেট গ্লান্ড রোগ, অর্শ রোগ, গ্যাস্ট্রিক রোগ, আলসার রোগ, গলগন্ড রোগ, হাত পায়ে ঝিঝি ধরা রোগ, লিভার জনিত রোগ হওয়ার ঝুঁকি অনেক গুনে কম থাকে। এছাড়াও শারীরিক অনেক উপকারিতা রয়েছে।

ফজরের বাতাস

ফজরের সময় যে বাতাস প্রবাহিত হয় সেটা দূষণ মুক্ত বাতাস।সেই বাতাস শরীরের জন্য অনেক উপকারী ।এই বাতাসের ফলে মানুষ সুস্থ ভাবে জীবন যাপন করতে পারে ,মানুষ দূষণমুক্ত বাতাস গ্রহণ করতে পারে। এই বাতাসের ফলে ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে, হার্ট ভালো থাকে।
মানুষ এই বাতাসের ফলে মানসিক প্রশান্তি লাভ করে।
 সারাদিন মনোযোগ সহকারে যেকোনো কাজ করতে পারে। ফজরের বাতাস মানুষের শরীরের ক্লান্তি ভাব দূর করে। ফজরের বাতাস রোগ মুক্তির জন্য হাজার ঔষধ থেকেও দামি।অতএব ফজরের সময় উঠবো নামাজ আদায় করব। ফজর পড়ে কিছুক্ষণ হাটাহাটি করে মুক্ত বাতাস গ্রহণ করব। এতে মন ,দেহ , সুস্থ থাকবে আল্লাহতালা সকলকে আমল করার তৌফিক দান করুক আমিন

নামাজ না পড়ার ১৫ টি শাস্তি

দুনিয়াতে পাঁচ প্রকার শাস্তি
  1. বেনামাজি ব্যক্তির জীবনের বরকত কেড়ে নেওয়া হবে।
  2. বেনামাজির চেহারা হতে নেককারের নূর ছিনিয়ে নেওয়া হবে।
  3. বেনামাজি ব্যক্তির কোন দোয়া কবুল করা হবে না।
  4. বেনামাজি ব্যক্তির কোনো আমলের সওয়াব দেওয়া হয় না।
  5. বেনামাজি ব্যক্তির জন্য অন্য কেউ দোয়া করলেও কবুল করা হয় না।
মৃত্যু কালীন সময়ে তিন প্রকার শাস্তি

  1. বেনামাবেনামাজী ব্যাক্তি ক্ষুধার্ত অবস্থায় মৃত্যুবরণ করবে।
  2. বেনামাজি ব্যক্তি চরম তৃষ্ণার্ত অবস্থায় মৃত্যুবরণ করবে যদি তাকে সাত সমুদ্রের পানীয় ও পান করানো হয় তবুও তার তৃষ্ণা মিটবে না।
  3. বেনামাজী ব্যাক্তি লাঞ্ছিত ও অপমানিত অবস্থায় মৃত্যুবরণ করবে।
কবরে তিন প্রকার শাস্তি
  1. বেনামাজি ব্যক্তির কবরে আগুন জ্বালিয়ে দেওয়া হবে , যে আগুনের তাপ দুনিয়ার আগুন থেকে কমপক্ষে ১০০ গুণ বেশি হবে।
  2. বেনামাজ ব্যক্তির কবর এত সংকীর্ণ হবে যে ,বুকের এক পাঁজরের হাড়গুলি অপর পাজরে ঢুকে যাবে।
  3. বে নামাজী ব্যক্তির খবরে এমন একটি বিষ ধর অজগর সাপ নির্ধারণ করা হবে যে সাপের চোখগুলো হবে আগুনের নখগুলো হবে লোহার। আওয়াজ হবে বজ্রের গর্জনের ন্যাই সদা সর্বদা তাকে দংশন করতে থাকবে।
কিয়ামতের দিন তিন প্রকার শাস্তি
  1. অত্যন্ত কঠিন ভাবে বেনামাজির হিসাব নেওয়া হইবে।
  2. অত্যন্ত অপমান ও লাঞ্ছনার সঙ্গে নিক্ষেপ করা হইবে।
  3. জাহান্নামের মধ্যেঅত্যন্ত কঠিনশাস্তি দেওয়া হইবে
কোন কোন বর্ণ নাই এসেছে কিয়ামতের দিন বেনামাজির কপালে লেখা থাকবে হে আল্লাহর হক নষ্টকারী।আল্লাহর গোসসাই পতিত ব্যক্তি।দুনিয়াতে যেমন তুমি আল্লাহতালার হক নষ্ট করেছ,আজ আল্লাহ তায়ালার রহমত থেকে নৈরাশ হয়ে যাও। এভাবে পনেরপ্রকার শাস্তি দেওয়া হবে ।আল্লাহ তাআলা আমাদেরকে উক্ত শাস্তি থেকে  হেফাজত করুক।

নামাজের বৈজ্ঞানিক উপকারিতা

নামাজের বৈজ্ঞানিক  উপকারিতা অনেক  রয়েছে নামাজের মধ্যে যে উপকারগুলো রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন। প্রত্যেকটি উপকারের ব্যাপারে বৈজ্ঞানিক একমত পোষণ করতে বাধ্য হয়েছে। উপরোক্ত অধ্যায়গুলোতেবিস্তারিত  আলোচনা আমি করেছি।শারীরিক বিষয়ে শারীরিক সুস্থতা ।মানসিক বিষয়ে মানসিক সুস্থতা নামাজের মধ্যে রয়েছে।
বৈজ্ঞানিকরা এ কথা বলতে বাধ্য হয়েছে ,যে নামাজ হলো শারীরিক একটি পূর্ণাঙ্গ ব্যায়াম, এবং মানসিক প্রশান্তির অন্যতম উপকরণ। অতএব আমাদের পাঁচ ওয়াক্ত নামাজ সঠিক সময়ে , সঠিক পদ্ধতিতে , সকলেরই আদায় করা উচিত।

শেষ কথা

প্রিয় পাঠক , এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন। নামাজের শারীরিক ও মানসিক উপকারিতা, নামাজের বৈজ্ঞানিক উপকারিতা। যদি আপনার এই আর্টিকেলটি ভালো লেগে থাকে, তাহলে যারা নামাজের শারীরিক , মানসিক , বৈজ্ঞানিক উপকারিতা সম্পর্কে জানে না তাদের কাছে দয়া করে আর্টিকেলটি শেয়ার করে দিন। আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url