পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন

  প্রিয় পাঠক পেয়ারা খাওয়ার উপকারিতা অপুষ্টিগুণ জানার জন্য আপনি অনেক জায়গায়খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাওপেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ কি তা জানতে পারছেন না। আমি স্টেপ বাই স্টেপ আপনাকেপেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ জানানোর চেষ্টা করব। যদি আপনি পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ ও গর্ভাবস্থায় পেয়ারার উপকারিতা জানতে চান। তাহলে এই আর্টিকেলটি পড়তে থাকুনতা আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।


প্রিয় পাঠক এই আর্টিকেলে শুধু এই পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ নিয়েই আলোচনা করা হয় নাই এছাড়া ও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে ।যদি আপনি পয়েন্ট গুলো ভালোভাবে জানতে চান তাহলে পয়েন্ট গুলো ফলো করতে পারেন। অনেক নতুন নতুন তথ্য পেয়ে যাবেন। যদি আপনি কাঙ্খিত তথ্য পেতে চান সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ জেনে নিন 

ভূমিকা

এই আর্টিকেলে আলোচনা করেছি পেয়ারা খাওয়ার উপকারিতা ও  পুষ্টিগুণ । পেয়ারা খাওয়ার অপকারিতা।  গর্ভাবস্থায় পেয়ারা খাওয়ার উপকারিতা । পেয়ারা খাওয়ার নিয়ম, ওভরা পেটে পেয়ারা খাওয়ার নিয়ম। ,খালি পেটে খাওয়ার নিয়ম  ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

প্রতিদিন পেয়ারা খাওয়ার উপকারিতা

স্বাস্থ্য ভালো রাখতে ,  খাবার তালিকায় প্রতিদিন পেয়ার  রাখতে পারেন   ।কারণ পেয়ারার মধ্যে রয়েছে অ্যান্টি- অক্সিডেন্ট ,লাইকোপেন , ভিটামিন সি যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে পেয়ারার মধ্যে পাঁচটি গুণ রয়েছে। এটি ডায়াবেটিস রোগীর জন্য উপকারী।পেটের রোগের জন্য উপকারি । পেয়ারাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই । চক্ষুর দৃষ্টি শক্তি বাড়াই।এবং ক্যান্সার প্রতিরোধী।

পেয়ারার পুষ্টিগুণ

  • পেয়ারাতে রয়েছে ভিটামিন সি যা শরীরের ভিটামিন সি এর ঘাটতি পূরণ করে ব্যাকটেরিয়া দূর করে দাত কে ভালো রাখতে সহায়তা করে।
  • ভিটামিন এ= এতে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে যা চক্ষু শক্তি বাড়াতে সহায়তা করে রাতকানা রোগ থেকে আমাদেরকে বাচাই।
  • পেয়ারা ওজন কমাতে সহায়তা করে এছাড়াও এ ফলের রস কোষ্ঠকাঠিন্য দূর করে ,আমাশাই সহ পেটের রোগ দূর করতে সহায়তা করে সর্দি কাশি হওয়া থেকে দূরে রাখে।

গর্ভাবস্থায় পেয়ারার উপকারিতা

  • খাওয়ার তালিকায় গর্ভবতী মা পেয়ারা রাখলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে । 
  • পেয়ারয় কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে।
  • হজম শক্তি বৃদ্ধি করে।
  •   পেয়ারা  গর্ভ অবস্থায়অবস্থাই মা খেলে, মা ও বাচ্চার ভিটামিন সি এর   অভাব  দূর হয়।
  • প্রচুর পরিমাণে ভিটামিন এপেয়ারাতে  রয়েছে ।যা দৃষ্টিশক্তি সচল  রাখতে সহায়তা করে।
  • মাথা ঠান্ডা রাখে ।

পেয়ারা খাওয়ার নিয়ম

প্রতিদিন একটি করে পেয়ারা খেতে পারলে ভিটামিন সি ,ভিটামিন বি এর অভাব দূর হবে ।প্রতিদিন একটি করে খালি পেটে পেয়ারা খেতে পারলে হজম শক্তি বৃদ্ধি পাবে। প্রতিদিন দুপুরে খাওয়ার পর বিকেল বেলায় একটি করে পেয়ারা খেতে পারলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে।

পেয়ারা খেলে কি ওজন বাড়ে

পেয়ারা এমন একটি ফল যেই ফলে ওজন বাড়ে না এর মধ্যে অনেকটা ফাইবার রয়েছে এই ফাইবার শরীরের ওজন বাড়তে দেয় না । পেয়ারাতেগ্লাইসেমিক ইনডেক্স খুবই কম। তাই ডায়াবেটিস রোগীদের খেতেও কোন সমস্যা নেই। পেয়ারা কে বলা হয় নেগেটিভ ক্যালোরি ফুড, পেয়ারাতে যেই পরিমাণ ক্যালরি রয়েছে তার থেকে বেশি ক্যালোরি ঝরিয়ে ফেলে এই ফল। মনে রাখতে হবে পাকা পেয়ারার চেয়ে কাঁচা পেয়ারা বেশি উপকারী।

পেয়ারা খেলে কি গ্যাস হয়

পেয়ারার মধ্যে ভিটামিন সি এর ভাগ রয়েছে পেয়ারা বেশি খেলে পেট পেট থাবা হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে , পেট ভারভার লাগতে পারে , হজম শক্তি দুর্বল হয়ে যেতে পারে ।এজন্য প্রত্যেক খাবারই পরিমান মত খাওয়া উচিত।

পেয়ারা খেলে কি কোষ্ঠকাঠিন্য হয়

 পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ .। কোষ্ঠকাঠিন্যের সমস্যা পেয়ারাতে  দূর করে । কোষ্ঠকাঠিন্যের সমস্যাই কেউ যদি  ভোগে থাকেন তাহলে অবশ্যই নিয়মিত প্রতিদিন একটি করে পেয়ারা খেতে পারেন আপনার কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হয়ে যাবে।এমন একটি রোগ কোষ্ঠকাঠিন্য  যা শরীরে অশান্তি অশান্তি ভাব সৃষ্টি করে। কোন  কাজ মন বসে না এবং কোন কাজ করতে ওভালো লাগে না

শেষ কথা

এই এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে  আপনিপেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ , পেয়ারা খাওয়ার গুনাগুন,  অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনেছেন আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে অন্যদের সাথে শেয়ার করে দিন আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url