উকুন মারার উপায় - নিম পাতা দিয়ে উকুন মারার উপায়

 

প্রিয় পাঠক, উকুন আমাদের চুলের অনেক ক্ষতি করে। শুধু চুলের ক্ষতি নয় আমাদের স্বাস্থ্যেরও অনেক ক্ষতি করে।উকুন মারার উপায় নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। আপনি যদি উকুন মারার উপায় জানতে চান তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন।আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তাই দয়া করে মনোযোগ সহকারে আর্টিকেল টি পড়ুন। উকুন মারার উপায় ও নিম পাতা দিয়ে উকুন মারার উপায় সম্পর্কে আপনারা অনেক কিছু জানতে পারবেন। তাই পয়েন্টগুলো শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

প্রিয় পাঠক, কিভাবে উকুন দূর করবেন সে বিষয়ে  বিভিন্ন আলোচনা করা আছে। আপনারা যদি নিচের পয়েন্টগুলো মনোযোগ সহকারে পড়তে থাকেন। তাহলে আপনারা উকুন মারার উপায় জানতে পারবেন। কারণ উকুন আমাদের চুল ও শরীরেরঅনেক ক্ষতি করে।

পোস্ট সূচীপত্রঃ উকুন মারার উপায় - নিম পাতা দিয়ে উকুন মারার উপায়

ভূমিকা

সবাই চাই তাদের চুল ভালো থাকুক, চুল চেহারার একটা সুন্দর্য। যা আমাদের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। অনেক সময় চুলের বিভিন্ন সমস্যা দেখা দেয় ।যেমন, উকুন কারণ উকুন হলে আমাদের চুল নষ্ট হয়ে যায়। অতিরিক্ত উকুন হলে শরীরে রক্তস্বল্পতা দেখা দেয়, কারণ উকুনেরা রক্ত খেয়ে থাকে। তাই এই উকুন তাড়াবার বিভিন্ন উপায় নিচে পয়েন্ট বাই পয়েন্ট আলোচনা করা হয়েছে। দয়া করে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন ।তাহলে উকুন ভালো করার বিভিন্ন ধারণা এই আর্টিকেলের মধ্যে পেয়ে যাবেন। তাই দয়া করে আর্টিকেলটি গুরুত্ব সহকারে পড়বেন।

দ্রুত উকুন দূর করার উপায়

উকুন থাকলে চুলের অনেক ক্ষতি হয় এবং চুলের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। মাথার ত্বকে অনেক সমস্যা দেখা দেয়। ও লোকসমাজে উকুনের জন্য অনেক লজ্জায় পড়তে হয়। তাই দ্রুত উকুন দূর করার কিছু নিয়ম জেনে নিন।
  • আমরা প্রতিদিন গোসল করি গোসল করার পর, চুল যখন ভেজা অবস্থায় থাকে। তখন চুলকে দুই ভাগ করে নিয়ে, চিকন চিরনি দিয়ে ১০ থেকে ১৫ মিনিট চুল চিরুনি করতে হবে। সপ্তাহে তিনদিন এইভাবে চুল চিরুনি করলে উকুন তাড়াতাড়ি দূর করা যায়।
  • আমরা যখন মাথায় তেল ব্যবহার করি তখন আমরা একই নিয়ম ফলো করে চুলের উকুন দূর করতে পারি। কারণ চুলে তেল দিলে উকুন দ্রুত নড়াচড়া করতে পারে না। তখন চিরনির সাথে অতি সহজে উকুন বেরিয়ে আসে।
  • বিভিন্ন ঘরোয়া উপায়ে আমরা চুলের উকুন দূর করতে পারি যেমন, নিম পাতা, লেবুর রস, ভিনেগার, টক দই। আরো বিভিন্ন উপায়ে আমরা দ্রুত উকুন ভালো করতে পারে। কিন্তু আপনাকে এগুলো নিয়মিতভাবে গুরুত্বসহকারে ব্যবহার করতে হবে। নিয়মিত ব্যবহারে আপনারা একটা ভালো রেজাল্ট পাবেন।

চুলের নিক দূর করার উপায়

মাথায় যখন উকুনের ডিম চুলের গায়ের সঙ্গে লেগে থাকে। তখন আমাদের চুল দেখতে অনেক খারাপ লাগে তখন আমরা ভেবে পাইনা কিভাবে এই চুলের নিক ভালো করা যায়। তাই নিক দূর করার স্পেশাল কিছু টিপস জেনে নিন।

এসেনশিয়াল অয়েল যা আমাদের চুলের নিক দূর করতে সাহায্য করে।এসেনশিয়াল অয়েল ।ব্যবহারের নিয়ম, গোসলের ৪০ মিনিট আগে চুলের সমস্ত গায়ে ভালোভাবে মাসাজ করতে হবে। এবং চুল ভালোভাবে তোয়ালে দিয়ে মুড়িয়ে রাখতে হবে। ৪০ মিনিট পর চুল ভালোভাবে শ্যাম্পু করে নিতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহার করলে আস্তে আস্তে চুলের নিক ঝরে যাবে।
পেঁয়াজের রস পেঁয়াজের রস দিয়ে ঘরোয়া উপায়ে আমরা এই চুলের নিক অনায়াসে ঝরিয়ে ফেলতে পারি। শুধু নিক নয় পেঁয়াজের রস চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। নতুন চুল গজাতেও সাহায্য করে। পেঁয়াজের রস ব্যবহারের নিয়ম, বড় পেঁয়াজ হলে তিনটা আর ছোট পিয়াজ হলে সাত আটটা, ভালোভাবে ব্লেন্ডার করে নিতে হবে, এর সঙ্গে একটা লেবুর রস ভালোভাবে মিশিয়ে সমস্ত চুলের গায়ে লাগাতে হবে। তারপর চুল শুকিয়ে এলে ভালোভাবে শ্যাম্পু করে নিতে হবে। এভাবে কিছুদিন ব্যবহার করলে চুলের গায়েরর নিক ঝরে পড়ে যাবে।

ভিনেগার দিয়ে উকুন দূর করার উপায়

বিভিন্ন খাবার তৈরি করতে আমরা ভিনি ঘাটের ব্যবহার করে থাকি। শুধু খাবার তৈরি নয়, ভিনেগার দিয়ে মাথার ও উকুন অনায়াসে দূর করা যায়। ভিনেগার দিয়ে উকুন দূর করার নিয়ম, আপনি বাসায় যে কোকোনাট অয়েল ব্যবহার করেন।

ছয় সাত চামচ অয়েল নিবেন এবং এর সাথে চার চামচ ভিনেগার একসঙ্গে ভালোভাবে পেস্ট করবেন যতক্ষণ পর্যন্ত ভিনেগার আর তেল ভালোভাবে একসঙ্গে মিশিয়ে যায়। তারপর সমস্ত মাথায় ভালোভাবে এপ্লাই করুন এবং এক ঘন্টা পর মাথা ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এভাবে কিছুদিন ব্যবহার করলে খুব তাড়াতাড়ি উকুন ভালো হয়ে যায়।

নিম পাতা দিয়ে উকুন মারার উপায়

আমরা জানি নিম পাতার উপকারিতা অনেক। নিম পাতা দিয়ে আমরা বিভিন্ন উপকার পেয়ে থাকি। যেমন নিমের ডাল দিয়ে দাঁতন করলে দাঁত ভালো থাকে। এভাবে বিভিন্ন উপায়ে আমরা নিমের গাছের ও নিমের পাতার ব্যবহার করে থাকি।মাথার উকুন কমানোর জন্য নিম পাতা অনেক উপকারী।

নিম পাতা দিয়ে খুব সহজে মাথার উকুন দূর করা যায়। উকুন ভালো করার জন্য নিম পাতার ব্যবহার, নিম পাতা ভালোভাবে ব্লেন্ডার করে বা পাটায় বেটে রস করে নিতে হবে। সমস্ত মাথায় এপ্লাই করতে হবে। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করলে অনায়াসে উকুন ভালো হয়ে যায়। উকুন ভালো করতে নিয়মিত এভাবে ব্যবহার করতে হবে।

উকুন মারার তেল

বিভিন্ন কসমেটিকসের দোকানে আমরা এই উকুন মারার তেল পেয়ে যাব। কিন্তু আমরা চুলের ক্ষতি হবে ভেবে এই তেলগুলো ব্যবহার করতে চায়না। এই তেল গুলো ব্যবহার না করেও আপনারা ঘরে তৈরি তেল ব্যবহার করেও ভালো ফলাফল পেতে পারেন।
ঘরে যেভাবে তেল তৈরি করবেন, আপনাদের বাড়িতে থাকা কোকোনাট অয়েল এর সাথে নিম পাতা ও লেপথনী ভালোভাবে ৫ থেকে ১০ মিনিট ফুটিয়ে নিতে হবে। ঠান্ডা হয়ে গেলে, বোতলে ঢেলে রাখুন। এবং আপনারা যেভাবে বাসায় কোকোনাট অয়েল ব্যবহার করেন।

সেই ভাবেই ব্যবহার করতে থাকুন। এতে আপনাদের চুলের কোন ক্ষতি হবে না বরং চুলের অনেক উপকার হবে তার সাথে সাথে উকুন ও দূর হয়ে যাবে। তাই এই তেলটি আপনারা চুলের গায়ে ভালো করে মাসাজ করে ব্যবহার করবেন তাহলে তাড়াতাড়ি উকুন ভালো হয়ে যাবে।

উকুন মারার শ্যাম্পুর নাম কি

আমরা মোদিখানার দোকানে বা কসমেটিকের দোকানে এই শ্যাম্পু গুলো দেখতে পায়। এই উকুন মারা শ্যাম্পু ব্যবহারে উকুন ভালো হয়, কিন্তু চুল উঠে যায়। যেমন উকুন মারার কিছু শ্যাম্পুর নাম যেমন, ইংলিশ শ্যাম্পু, নিম শ্যাম্পু, ইত্যাদি আরো অনেক শ্যাম্পু রয়েছে।

আমরা ইচ্ছা করলে বাড়িতেও শ্যাম্পু বানিয়ে ব্যবহার করতে পারি। আমরা যেভাবে বাড়িতে শ্যাম্পু বানিয়ে ব্যবহার করব, আমরা যে রেগুলার যে শ্যাম্পু ব্যবহার করি, সেই শ্যাম্পুর সঙ্গে কিছু নিম পাতার রস ও লেপথনী এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে।

মাথায় দিয়ে ৫ মিনিট থেকে ১০ মিনিট রাখতে হবে। তারপর ভালোভাবে মাথা ধুয়ে ফেলতে হবে। তারপর চিকন চিরনি দিয়ে মাথা চিরুনি করতে হবে। তাহলে দেখবেন উকুন মরে আস্তে আস্তে ঝরে পড়বে। কিন্তু এভাবে পাঁচ ছয় দিন ব্যবহার করতে হবে। তাহলে আপনারা ভাল ফলাফল পাবেন।

উকুন মারার ঘরোয়া উপায়

আমরা ঘরোয়া বিভিন্ন উপায়ে উকুন ভালো করতে পারি, যেমন, রসুনের রস, লেবুর রস, ভিনেগার, টক দই, নিমপাতা ইত্যাদি আরও বিভিন্ন ঘরোয়া উপায়ে আমরা উকুন ভালো করতে পারি। যেমন, যেভাবে আমরা রসুনের রস দিয়ে উকুন ভালো করি, রসুন ব্লেন্ডার করে ভালোভাবে টেস্ট করে নিতে হবে ।
এর সঙ্গে দুই তিন চামচ লেবুর রস বা ভিনেগার ব্যবহার করতে হবে। এরপর চুলের গায়ে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। চুলের গোড়ায় ব্যবহার করা যাবে না। এবং আধাঘন্টা পর চুল ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন ব্যবহারে ঘরোয়া উপায়ে অনায়াসে উকুন ভালো হয়ে যাবে।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। উকুন মারার উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url