ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জেনে নিন

 

প্রিয় পাঠক, আপনি ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ  ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জানানোর চেষ্টা করব। আপনি যদি  ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম ও সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন।
ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জেনে নিন

প্রিয় পাঠক এই আর্টিকেলে শুধু ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে, যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জেনে নিন

ভূমিকা

গ্রিন টি সম্পর্কে এই আর্টিকেলটি লিখা হয়েছে। এই আর্টিকেলটির মধ্যে গ্রিন টি কিভাবে খেতে হয়, কিভাবে খেলে বেশি উপকার পাওয়া যায়, ওজন কমাতে গ্রিন টি কিভাবে খেতে হয়। আরো গ্রীন টি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা রয়েছে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি ভালোভাবে পড়লে আপনারা গ্রিন টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাই দয়া করে আর্টিকেলটি গুরুত্ব সহকারে পড়ুন। আর্টিকেলটি পড়লে আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবে।

সকালে খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা

গ্রীন টি আমরা বিভিন্ন উপায়ে খেতে পারি, গ্রীন টি আমরা যেভাবে খাই তা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। গ্রিন টি আমাদের ওজন কমাতে সাহায্য করে। ওজন কমানোর জন্য গ্রিন টির নাম টি শীর্ষে রয়েছে। গ্রিন টি রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে ও হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। গ্রিন টি কোলেস্টেরল কমাতে অনেক সাহায্য করে।

সকালে খালি পেটে গ্রিন টি খেলে, দ্রুত ওজন কমাতে সাহায্য করে। খালি পেটে গ্রিন টি খেলে যাদের ডাইবেটিকস রয়েছে, ডায়াবেটিকস কমাতে সাহায্য করে। আমরা সকালে যেভাবে গ্রিন টি খেতে পারি। দুই কাপ পানি ভালোভাবে ফুটিয়ে নিতে হবে এবং পানির মধ্যে দুই চা চামচ গ্রীন টি দিয়ে দিতে হবে এরপর পাঁচ মিনিট ফুটিয়ে নিতে হবে।
তারপর কাপে ভালোভাবে ছেঁকে নিতে হবে, তারপর অর্ধেক লেবু কাপের মধ্যে রস করে দিতে হবে। এরপর হালকা গরম কমে এলে গ্রিন টি পান করতে হবে। এভাবে গ্রিন টি পান করলে ওজন তাড়াতাড়ি কমে যাবে। একই নিয়মে রাতে ঘুমানোর আগে এক কাপ গ্রিন টি খেয়ে নিতে হবে। দিনে দুই কাপের বেশি গ্রিন টি না খাওয়াই ভালো কারণ অতিরিক্ত গ্রিন টি খেলে শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে।

আদা দিয়ে গ্রিন টি খাওয়ার উপকারিতা

গ্রিন টি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। গ্রিন টি আমরা যেভাবেই খাই তা আমাদের শরীরের জন্য ভালো হয়। গ্রিন টি আদা দিয়ে খেলে আমরা যে সকল উপকার পেয়ে থাকি, যদি আমাদের অতিরিক্ত কাশি হয় তাহলে আদা দিয়ে গ্রিন টি খেলে আমাদের কাশি কমে যায়। যাদের গলায় খুসখুস করে তাদের জন্য উপকারী এবং যাদের গলা ব্যাথার সমস্যা রয়েছে এভাবে গ্রিন টি খেলে গলা ব্যথা কমে যায়।

আদা দিয়ে গ্রিন টি খেলে বা পান করলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। গ্রিন টি আর আদা একসঙ্গে খেলে আমাদের শরীরের ক্লান্তি দূর হয়ে যায়, যাদের শ্বাসকষ্ট সমস্যা রয়েছে তাদের শ্বাসকষ্ট কমাতে সাহায্য করে। যাদের সারাদিন রাত সর্দি লেগে থাকে।

কিন্তু ভালো হয় না সে ক্ষেত্রে এ গ্রিন টি আর আদা একসঙ্গে খেলে সর্দি লাগা কমে যাবে।লেবু আর গ্রিন টি খেলে আরো শরীরের অনেক উপকার হয়ে থাকে। কে যেমন ক্যান্সার রোগীর জন্য গ্রিন টি আর আদা একটি উপকারী পানীয়। যা ক্যান্সার রোগীকে আরাম প্রদান করতে সাহায্য করে।

গ্রিন টি খাওয়ার উপকারিতা

গ্রিন টি একটি স্বাস্থ্যসম্মত ড্রিংকস যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। গ্রিন টি আমাদের ওজন কমাতে সবচাইতে বেশি সাহায্য করে। যা আমাদের বাড়তি চর্বিকে ঝরিয়ে দেয়। গ্রিন টি খেলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আমাদের শরীরে ক্লান্তি ভাব কেটে যায়।

গ্রিন টি খেলে সর্দি কাশি ও গলা ব্যথা বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। গ্রিন টি খেলে আমাদের আরো শরীরের বিভিন্ন অসুখ ভালো হয়ে যায়। গ্রিন টি খেলে আমাদের হজম শক্তি বেড়ে যায় এতে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যা কমে যায়।

আমরা ঘুম থেকে উঠলে আমাদের শরীর ঝিমঝিম করে। এতে আমাদের সারাদিন কাজ করতে অনেক কষ্ট হয়। এক্ষেত্রে সকালে এক কাপ গ্রিন টি খেয়ে কাজ করলে আমরা কাজগুলো সুন্দরভাবে করতে পারি। তাই দিনটি খাওয়ার আরো অনেক উপকারিতা রয়েছে।

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম এবং তৈরির নিয়ম জানতে হবে।আমরা বিভিন্নভাবে গ্রিন টি তৈরি করতে পারি, দুই কাপ পানি ফুটাতে দিতে হবে এরপর ফুটন্ত পানির মধ্যে দুই চামচ গ্রিন টি মিশিয়ে ৫-৬ মিনিট ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। এরপর ভালোভাবে ছেঁকে নিতে হবে। গ্রিন টির সঙ্গে চিনি মিশিয়ে না খাওয়াই ভালো। কারণ চিনিতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট।
আপনারা চিনির বদলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন এতে আপনাদের গ্রিন টির থাক দাও ব্যালেন্স হবে এবং ওজন কমাতেও তাড়াতাড়ি সাহায্য করবে। যাদের সুগার রয়েছে তাদের শুধু গ্রিন টি খাওয়াই ভালো। তাহলে তাড়াতাড়ি ভালো রেজাল্ট পাবে। আবার গ্রিন টির সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে আরো বেশি ভালো হয়।চর্বি কমাতে সাহায্য করে।

গ্রিন টি খেলে কি ওজন কমে

বর্তমানে ওজন কমানোর জন্য মানুষ গ্রিন টি বেছে নিয়েছে। গ্রিন টি ওজন কমানোর পাশাপাশি গ্রিন টি তে রয়েছে অনেক উপকার। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদ থেকে এই গ্রিন টি তৈরি করা হয়। তাই গ্রিন টি অ্যান্টি অক্সিডেন্ট মেটাবলিজম বাড়িয়ে আমাদের বাড়তি ওজন কমিয়ে ফেলে।

গ্রিন টি বেশি খেলে কি হয়

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম না জানলে অথবা গ্রিন টি বেশি খেলে যে সকল সমস্যা দেখা দিতে পারে।আমরা জানি অতিরিক্ত কোন কিছু খেলে আমাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। তাই আমাদের কোন খাবার বেশি খাওয়া উচিত নয়। যেমন এ গ্রিন টি বেশি খেলে, ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়, বিশেষজ্ঞরা বলেছেন, অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খেলে বা পান করলে পাকস্থলীতে এসিড জমা হয়।

এতে ডাইবেটিসের ঝুঁকি বেড়ে যায়, অতিরিক্ত পরিমাণে গ্রীন টি খেলে বমি বমি ভাব ও পেট ব্যথা হতে পারে। আবার অনেক সময় মাথায় প্রচুর যন্ত্রণা হতে পারে। এতে ক্যাফে ইন এর জন্য মাইগ্রেনের সমস্যাকে আরো বাড়িয়ে দিতে পারে। তাই অতিরিক্ত মাত্রায় গ্রিন টি পান না।

গ্রিন টি খাওয়ার সময়

ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম জানতে হবে এবং ঠিক সময়ে পান করতে হবে।স্বাস্থ্য ভালো রাখার জন্য আমরা গ্রিন টি খেয়ে থাকি। কিন্তু আমরা জানি না কোন সময়ে গ্রিন টি খেলে আমাদের শরীরে উপকার হবে। কারণ যে কোন সময় গ্রিন টি খাওয়া উচিত নয়। আমরা সকালে, খালি পেটে গ্রিন টি খেতে পারি, কিন্তু যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে ,তারা খাবার খাওয়ার দুই ঘন্টা পর খাবেন।
বিশেষজ্ঞদের মতে খাবার খাওয়ার আড়াই ঘন্টা আগে অথবা আড়াই ঘণ্টা পরে এই গ্রিন টি খাওয়া শরীরের জন্য বেশি উপকারী। রাতে খাবার খাওয়ার দুই ঘন্টা পর এই গ্রিন টি শরীরের জন্য ভালো।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url