ফল কখন খাওয়া উচিত - প্রতিদিন কতটুকু ফল খাওয়া উচিত

প্রিয় পাঠক, আপনি ফল কখন খাওয়া উচিত  জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ ফল কখন খাওয়া উচিত জানানোর চেষ্টা করব। আপনি যদি ফল কখন খাওয়া উচিত ও প্রতিদিন কতটুকু ফল খাওয়া উচিত বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন।

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু ফল কখন খাওয়া উচিত ও প্রতিদিন কতটুকু ফল খাওয়া উচিত সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে।যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ ফল কখন খাওয়া উচিত - প্রতিদিন কতটুকু ফল খাওয়া উচিত

ভূমিকা

আমাদের প্রতিদিন কম বেশি কিছু ফল খাওয়া উচিত কারণ, ফলে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। যা আমাদের শরীরের বিভিন্ন রোগবালাই থেকে মুক্তি দেয়। কিন্তু আমরা এই ফল খাওয়ার সঠিক নিয়ম জানিনা ,সঠিক নিয়মে ফল না খেলে ফলের কোন গুন শরীরে প্রবেশ করবে না।কারণ যে কোন জিনিস খাওয়ার নিয়ম রয়েছে, আমরা যদি নিয়ম অনুসারে না খাই তাহলে ক্ষতি হতে পারে।তাই এই আর্টিকেলটির মধ্যে ফল খাওয়ার নিয়ম এবং সারাদিনে কতটুকু ফল খাওয়া যাবে এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাই আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পন্ন পড়তে থাকুন।

প্রতিদিন কতটুকু ফল খাওয়া উচিত

ফল বিভিন্ন ভিটামিনের উৎস সকল ভিটামিন ফলের মধ্যে রয়েছে। প্রতিটা মানুষের নিয়মিত কিছু না কিছু ফল খাওয়া উচিত। কিন্তু আমরা ফল খাওয়ার সময় খেয়াল রাখবো যেন ফলগুলো ফরমালিন যুক্ত না হয়। কারণ ফরমালিনযুক্ত ফল আমাদের শরীরের উপকারের চেয়ে ক্ষতি বেশি করে।তাই আমাদের যে কোন দেশি ফল খাওয়া উচিত কারণ দেশি ফলে ফরমালিন না থাকে বললেই চলে, কারণ ফরমালিন এক ধরনের বিষ, বিষ খেলে যেমন মানুষের শরীর আস্তে আস্তে অকেযো হয়ে যায়।
তেমন ফরমালিন খেলেও মানুষের শরীর আস্তে আস্তে অসুস্থ হয়ে পড়ে। তাই আমরা প্রতিদিন নিয়ম অনুযায়ী ফরমালিন মুক্ত ফল খাওয়ার চেষ্টা করব। আমাদের সারাদিনে যতটুক ফল খাওয়া উচিত আমাদের সারাদিনে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০০ গ্রাম ফল খাওয়া উচিত এবং এটা সারাদিনে ৫-৬ বারে খেতে হবে,এবং বাচ্চাদের জন্য বয়স অনুপাতে কম বেশি করে খাওয়াবেন।শরীর এবং ত্বকের সৌন্দর্য বাড়াতে নিয়মিত ফল খাওয়ার চেষ্টা করুন।

ফল কখন খাওয়া উচিত

আমরা সবাই কমবেশি ফল খেয়ে থাকি।কিন্তু ফল কখন খাওয়া উচিত কখন ফল খেলে আমাদের শরীরে বেশি উপকার হয়, তা আমরা অনেকেই জানিনা। আমরা শুধু জানি ফলে প্রচুর ভিটামিন রয়েছে। ফল খেলেই শরীরে উপকার পাওয়া যায়, কিন্তু সঠিক নিয়মে ফল না খেলে শরীর উপকারিতা লাভ করা যায় না।কারণ ফলে রয়েছে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের বিভিন্ন রোগবালাই থেকে শরীরকে সুস্থ রাখে।

ফল খাওয়ার সঠিক সময় জেনে নিন। অনেক গবেষকরা বলেন, সকাল ১০ টা থেকে শুরু করে বারোটা পর্যন্ত ফল খেলে নাকি শরীরে বেশি উপকার পাওয়া যায়। সেই সময় ফল খেলে নাকি ফলের পুষ্টিগুণ ঠিক থাকে। বিকালে কখন ফল খাওয়া উচিত,বিকাল চারটা থেকে ছয়টার মধ্যে ফল খাওয়া উচিত। অনেক ডায়েটিশিয়ানরা বলেন, এভাবে ফল খেলে শরীরের বাড়তি ওজন কমে যায় এবং শরীরে ভিটামিনের অভাব হয় না।

প্রতিদিন কি কি ফল খাওয়া উচিত

আমরা জানি বিভিন্ন মৌসুমে বিভিন্ন ফল পাওয়া যায়। যেমন আম, কাঁঠাল ,আমলকি ,বড়ই, জাম্বুরা, লিচু,পেয়ারা ইত্যাদি এ সকল ফলের সিজন রয়েছে। এগুলা সিজন অনুপাতে পাওয়া যায়। এইসব ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন অ্যান্টিঅক্সিডেন্ট মিনারেল যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এবং আমাদের শরীরের ক্লান্তি দূর করতে অনেক সাহায্য করে। প্রতিদিন আমরা নিয়মিত সিজিনিয়াল ফলগুলো খেতে পারি।
কারণ সিজিনিয়াল ফলে ফরমালিন থাকে না। ফল বলতে দেশি ফলগুলা খেলে বেশি ভালো হয়।কারণ দেশি ফলে ভিটামিন বেশি থাকে এতে ফরমালিন থাকার কোন সম্ভাবনা থাকে না। তাই আমরা সিজন অনুপাতে সিজিনিয়াল ফলগুলো খেতে পারি। যেমন, আমের সিজনে প্রতিদিন আম খাবেন এবং আরো যে সকল ফল হয় সেগুলোও খেতে পারেন। কোন মানুষ যদি প্রতিদিন নিয়মিত ফল খেতে পারে তার শরীরে কোন বয়সে ছাপ পড়বে না এবং ত্বক থাকবে অনেক সুন্দর।

খালি পেটে ফল খাওয়া যাবে কি

খালি পেটে ফল না খাওয়াই ভালো।কারণ খালি পেটে ফল খেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। যেমন কথায় আছে যে খালি পেটে জল আর ভরা পেটে ফল খালি পেটে ফল খেলে আমাদের শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।যেমন বদহজম, গ্যাস্ট্রিকের সমস্যা ,বমি বমি ভাব, ডায়রিয়া ,পাতলা পায়খানা ,পেট ব্যথা ইত্যাদি আরও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তাই আপনারা সকালে ফল খেতে পারবেন কিন্তু খালি পেটে কোন সময় ফল খাবেন না।

সকালে নাস্তা করার দেড় থেকে দুই ঘন্টা পর ফল খাবেন। এতে আপনাদের শরীরের কোন ক্ষতি হবে না এবং শরীর সুস্থ থাকবে। কারণ ফলে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা খালি পেটে খাবার ফলে আপনারা এ সকল সমস্যার সম্মুখীন হতে পারেন। এবং বাচ্চাদেরও খালি পেটে কখনো ফল খেতে দিবেন না। কারণ বাচ্চাদের হজম শক্তি অনেক কম থাকে এতে খালি পেটে ফল খাওয়ার ফলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

ভরা পেটে ফল খেলে কি হয়

ভরা পেটে ফল খেলে কোন সমস্যা হয় না। কারণ ফল খাওয়ার সঠিক নিয়মই হল ভরা পেটে।ফল ভরা পেটে বলতে, খাবার খাওয়ার দুই ঘন্টা পর খেতে হবে ।খালি পেটে খাওয়া যাবেনা। কারণ খালি পেটে ফল খেলে যে সকল সমস্যার সম্মুখীন হতে হয়, ভরা পেটে ফল খেলে সেগুলো থেকে মুক্তি পাওয়া যায়। তাই আপনারা সবসময় চেষ্টা করবেন যেন খালি পেটে ফল না খান। এবং সারাদিনে ৪০০ গ্রামের বেশি ফল খাওয়া যাবেনা ।
আকারণ অতিরিক্ত ফল খাওয়া কারণে শরীর অসুস্থ হয়ে যেতে পারে। যেমন ,ডায়রিয়া, আমাশয়, মাথাব্যথা ইত্যাদি। কিন্তু আপনারা খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ফল খাবেন না। কারণ ফলে যে ফাইবার রয়েছে,তা আমাদের পরিপাক ক্রিয়ায় বাধা প্রদান করতে পারে ।এতে হজম শক্তি কমে যাবে। আর হজম শক্তি কমে গেলে স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর হবে। তাই ভরা পেটে ফল খাবেন কিন্তু দুই থেকে তিন ঘণ্টা পর।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।ফল কখন খাওয়া উচিত এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url