চুল লম্বা করতে মেথির ব্যবহার - মেথির তেলের উপকারিতা

 

প্রিয় পাঠক, আপনি চুল লম্বা করতে মেথির ব্যবহার জানতে অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না। আমি আপনাকে স্টেপ বাই স্টেপ চুল লম্বা করতে মেথির ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব ।যদি আপনি চুল লম্বা করতে মেথির ব্যবহার ও  মেথিরতেলের উপকারিতা জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরুতে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন ।।

প্রিয় পাঠক, এয়ারটে গেলে শুধু চুললম্বা করতে  মেথির ব্যবহারএখানে মেথি সম্পর্কে অনেক বিস্তারিত কিছু আলোচনা করা হয়েছে।যা আপনারা এই আর্টিকেলটির নিচের পয়েন্ট গুলো পড়লে মেথির উপকারিতা ও মেথি দিয়ে কিভাবে চুল ভালো রাখবেন তার কিছু বিস্তারিত আলোচনা দেখতে পাবেন। তাই আর্টিকেলটি পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ চুল লম্বা করতে মেথির ব্যবহার - মেথির তেলের উপকারিতা

ভূমিকা

মেথি আমরা মসলা হিসেবে খেয়ে থাকি কিন্তু, মেথি দিয়ে আরও বিভিন্ন উপকার হয়ে থাকে। যেমন, মেথি দিয়ে চুলের যত্ন, মেথিতে যেভাবে গ্যাস্টিকের সমস্যা ভালো হয়। আরো বিভিন্ন আলোচনা করা হয়েছে। যা এই আর্টিকেলটি সম্পূর্ণ স্টেপ বাই স্টেপ পড়লে আপনারা মেথির গুনা গুন সম্পর্কে বিস্তারিত অনেক কিছু জানতে পারবেন তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

মেথির তেলের উপকারিতা

চুল এর যেকোনো তেল তৈরি করতে মেথির ব্যবহার করা হয়। মেথির তেল চুলের জন্য অনেক উপকারী হয়ে থাকে। মেথির তেল চুলে ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয়। যাদের প্রচন্ড চুল পড়ে তারা মেথির তেল ব্যবহার করলে চুল পড়া অনায়াসে কমে যাবে। যাদের চুল ভাঙ্গার সমস্যা শুধু চুল ভেঙে পড়ে তারা মেথির তেল ব্যবহার করতে পারেন

এতে চুল ভাঙ্গা কমে যায়। মেথির তেল ব্যবহারে চুলের বিভিন্ন সমস্যার সমাধান হয়ে থাকে।আমরা অনেকেই বাইরের তেল ব্যবহার করতে চায় না। কারণ বাইরের তেলে প্রচুর কেমিক্যাল ব্যবহার করা হয় যা আমাদের চুলের অনেক ক্ষতি করে। আমরা বাড়িতেই খুব সহজে মেথির তেল বানিয়ে মাথায় ব্যবহার করতে পারি।
মেথির তেল তৈরি করার নিয়ম আপনারা বাসায় যে কোকোনাট অয়েল ব্যবহার করেন, সেই তেল ভালোভাবে ফুটিয়ে নিয়ে তার সঙ্গে হাফ কাপ মেথি দিয়ে, শুকনো আমলকির গুড়া পাঁচ ছয় চামচ গরম থাকা অবস্থায় মিশিয়ে নিতে হবে। এরপর তেলটি ঠান্ডা হয়ে গেলে বোতলে ঢেলে নিয়ে রেগুলার তেল যেভাবে ব্যবহার করেন সেভাবে ব্যবহার করতে পারবেন।

চুল লম্বা করতে মেথির ব্যবহার

মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে লেসিথিন যা আমাদের চুলের গোড়ায় পুষ্টি জোগাতে সাহায্য করে। মেথি আমাদের চুল দ্রুত লম্বা করতে ও চুল গজাতে অনেক সাহায্য করে। আমরা চুল লম্বা করতে যেভাবে মেথি ব্যবহার করতে পারি তা আপনারা অনায়াসে জেনে নিন।

২ টেবিল চামচ মেথি এবং দেড় চামচ সরিষার দানা গুঁড়ো করে নিন। তিন থেকে চার টেবিল চামচ হালকা কুসুম গরম পানি নিয়ে এই পাউডার দুই ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর এটি ভালোভাবে পেস্ট করে নিন।

এবং পেস্ট এর মধ্যে দুই চামচ অলিভ অয়েল মিশিয়ে সমস্ত মাথায় এপ্লাই করুন। এক ঘন্টা মাথায় লাগিয়ে রাখুন এবং ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন দেখবেন কয়েক দিন ব্যবহারে আপনাদের চুল অনেক লম্বা হতেও গজাতে সাহায্য করবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে চারদিন ব্যবহার করুন।

চুলের জন্য মেথির পানি

চুলের জন্য মেথি ব্যবহার করা দরকার,কারণ মেথি ব্যবহারে চুলের অনেক উপকার হয়। চুলের যত্নে মেথির পানি ব্যবহার করা অনেক ভালো কারণ এই মেথির পানি ব্যবহারের ফলে চুলের গোড়া ভিতর থেকে মজবুত হয়,এবং চুল ভেঙে পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এবং চুল লম্বা করতেও মেথির কোন জবাব নেই। প্রতিদিন চুলে মেথি ভেজানো পানি ব্যবহার করলে চুলের বিভিন্ন সমস্যা দূর হয়ে যায়।
যেভাবে আমরা চুলে মেথি ভেজানো পানি ব্যবহার করব, রাতে ঘুমানোর সময় এক গ্লাস পানির সঙ্গে হাফ কাপ মেথি ভিজিয়ে রাখতে হবে। এবং সকালে ঘুম থেকে উঠে চুলে যেভাবে তেল ব্যবহার করেন সেভাবে সমস্ত মাথায় এই পানি ব্যবহার করতে হবে।এবং গোসলের সময় চুল ধুয়ে ফেলবেন এভাবে ব্যবহারে আপনাদের চুল ওঠা একেবারে বন্ধ হয়ে যাবে

মেথি খাওয়ার নিয়ম ও উপকারিতা

মেথিতে রয়েছে দ্রবণীয় ফাইবার যা আমাদের শরীরের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দেয়। যেমন, কোলেস্টেরল কমাতে অনেক সাহায্য করে। নিয়মিত মেথি খেলে শরীরে যদি কোন ছোপ ছোপ অনেক ধরনের কালো দাগ থাকে তা আস্তে আস্তে উঠে যায়। নিয়মিত মেথি খেলে শরীরে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

এবং শরীরে বাড়তি যে কার্বোহাইড্রেট শোষণ করে শরীর সুস্থ সবল রাখে। মেথি খাওয়ার নিয়ম, রাতে ঘুমাতে যাবার আগে এক গ্লাস পানির সঙ্গে দুই চামচ মেথি ভিজিয়ে রাখতে হবে। এবং সকালে উঠে মেথি গুলো থেকে নিতে হবে।এরপর সেই পানির মধ্যে এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে খালি পেটে খেতে হবে।এতে খিদে বাড়বে এবং হজম শক্তি বাড়াতে সাহায্য করবে।

গ্যাস্ট্রিকের জন্য মেথি খাওয়ার নিয়ম

গ্যাস্ট্রিকের সমস্যার জন্য মহা ওষুধ এই মেথি নিয়মিত মেথি খেতে পারলে চিরতরে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। নিয়মিত মেথি খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যা আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। আমরা গ্যাস্ট্রিকের সমস্যার জন্য যেভাবে মেথি খাব।

রাতে ঘুমাতে যাবার আগে, এক গ্লাস পানির মধ্যে এক চামচ মেথি গুঁড়া এবং তিনটা খেজুর ভিজিয়ে রাখতে হবে। এবং সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এই ভেজানো পানি টি খেয়ে ফেলুন এভাবে প্রতিদিন যদি আপনারা খেতে পারেন তাহলে গ্যাস্ট্রিকের সমস্যা চিরতরে ভালো হয়ে যাবে। কারণ এখন গ্যাস্ট্রিকের সমস্যা হয় না এমন খুব কম মানুষ আছে ছোট থেকে বড় সবাই এই সমস্যায় ভুগছে।

মেথির ক্ষতিকর দিক

মেথিতে যেমন উপকারিতা রয়েছে ,তেমন এর ক্ষতিকর দিক রয়েছে। মেথি মুখে দিলে একটু তিতা তিতা লাগে, তিতা তিতা ভাবের জন্য বমি বমি ভাব অথবা মাথা ব্যথা,মাথা ঘোড়ার সমস্যা দেখা দিতে পারে।অতিরিক্ত মেথি খাওয়ার ফলে, যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে ,তাদের রক্তে চিনির পরিমাণ কমে যেতে পারে এতে ডায়াবেটিস রোগীর জন্য বিপদজনক হতে পারে।
গর্ভবতী মায়েদের জন্য অতিরিক্ত মাত্রায় মেথি না খাওয়াই ভালো কারণ, এই মেথি খাওয়ার ফলে গর্ভবতী মায়ের ডেলিভারির সময়ের আগেই ,ডেলিভারি হয়ে যেতে পারে। তাই মেথি খেলেও খুব সাবধানে পরিমাণ মতো খেতে হবে ।গর্ব অবস্থায় মেথি না খাওয়াই ভালো।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url