অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম - হাত পা ফর্সা করার উপায়

প্রিয় পাঠক, আপনি অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম জানানোর চেষ্টা করব। আপনি যদি অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম ও হাত পা ফর্সা করার উপায় বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম - হাত পা ফর্সা করার উপায়

প্রিয় পাঠক এই আর্টিকেলে শুধু অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম এবং হাত পা ফর্সা করার উপায় সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম - হাত পা ফর্সা করার উপায়

ভূমিকা

এই আর্টিকেলে অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম ,হাত পা ফর্সা করার উপায়,অ্যালোভেরা মুখে মাখলে কি হয়, অ্যালোভেরা জেল এর উপকারিতা , অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা জেল আপনারা বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন। কারণ এলোভেরা তে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ।যা আমাদের ত্বকের লোম কুপ দিয়ে ত্বকের ভিতরে প্রবেশ করে, এর ফলে আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি প্রাই এবং ত্বক অনেক ময়শ্চারাইজার হয়। আপনারা মুখে এলবেরা পাতা থেকে যে এলোভেরা জেল বের হয়, সেটা মুখে ব্যবহার করতে পারেন।
এটা ব্যবহার করার সময় একটি বিষয় খেয়াল রাখবেন, এলোভেরার পাতা কাটার পর যে একটা কস বের হয় সেটা ত্বকের জন্য ক্ষতিকর।তাই এলোভেরা পাতা কাটার পর টুকরো টুকরো করে আধা ঘন্টার জন্য পানির মধ্যে ভিজিয়ে রাখুন। এতে কস টা বের হয়ে যাবে ত্বকের কোন ক্ষতি হবে না। আপনারা আরো অনেক উপায়ে এই অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।
যেমনঃ
  • বাজারে অনেক এলোভেরা জেল কিনতে পাওয়া যায় আপনারা সেই এলোভেরা জেল কিনে প্রতিদিন সকালে এবং বিকালে ব্যবহার করতে পারেন মশ্চারাইজার হিসেবে।
  • এলোভেরা জেল দিয়ে বিভিন্ন প্যাক তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন।
  • এলোভেরা জেল এর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।
  • অ্যালোভেরা জেল এর সঙ্গে হাফ চামচ কোকোনাট অয়েল, মিশিয়ে সানস্ক্রিন হিসেবে ব্যবহার করতে পারেন।
  • আপনারা এলোভেরা পাতা থেকে জেল বের করে ভালোভাবে ফেটিয়ে আঠালো করে নিবেন এরপর ফেসিয়াল হিসেবে ব্যবহার করতে পারবেন।
  • ত্বকের দাগ রিমুভ করার জন্য নিয়মিত এলোভেরা জেলের সঙ্গে হাফ চামচ মধু এবং হাফ চামচ লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন।
  • অ্যালোভেরা জেল আপনারা চুলের যত্নে ব্যবহার করতে পারেন যেমন একটি ডিমের সাদা অংশের সঙ্গে দুই চামচ এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে চুলে এপ্লাই করলে চুল অনেক সিল্কি হয়।
  • শীতকালে হাত-পা শুষ্ক হয়ে যায়, সেই সময় এক চামচ এলোভেরা জেল এর সঙ্গে হাফ চামচ গ্লিসারিন ভালোভাবে মিশিয়ে আপনার ত্বকে এবং হাত পায়ের ব্যবহার করতে পারেন, এতে হাত পা, ফাটা বন্ধ হয়ে যাবে এবং ত্বক ময়েশ্চারাইজার হবে।
  • আপনারা গরমের সময় এলোভেরা জেল দিয়ে বরফ বসিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন এতে আপনাদের ব্রণের সমস্যা কমে যাবে।

হাত পা ফর্সা করার উপায়

আমাদের অনেকের দেখা যায় যে মুখ অনেক ফর্সা কিন্তু হাত-পা কালো। আবার অনেক সময় মুখ ফর্সা থাকে এবং হাত পা কালো হয়ে। যায় সেই ক্ষেত্রে আমরা অনেক টেনশনে পড়ে যাই, যে আমরা কিভাবে এই হাত-পা ফর্সা করতে পারবো। আমি আপনাদের সঙ্গে হাত-পা ফর্সা করার জন্য প্যাক তৈরি করার নিয়ম জানাবো। তাই আপনারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে হাত পা ফর্সা করার উপায় আপনারা অনায়াসে এ আর্টিকেলটি পড়ার দ্বারা পেয়ে যাবেন। এই প্যাকটি ব্যবহারে আপনার হাত-পা মুখের মত ফর্সা হবে কিন্তু এটি ধৈর্য ধরে নিয়মিত ব্যবহার করলেই ভালো ফলাফল পাবেন।

প্যাক তৈরির নিয়ম
উপকরণঃ অর্ধেক লেবু, এক চামচ চিনি, এক চামচ কনফ্লাওয়ার, এক চামচ কফি পাউডার এবং খাবার সোডা হাফ চামচ।
প্যাক তৈরিঃ চিনি, কনফ্লাওয়ার, কফি পাউডার, খাবার সোডা, সকল শুকনো উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মেশানো হয়ে গেলে, এবার একটি ছোট চামচ দিয়ে অর্ধেক লেবুর কাঁটা অংশের ওপর হাফ চামচ সেই শুকনো উপকরণটি দিয়ে দিন।এরপর চামচ দিয়ে হালকা করে লেবুর ওপর মিশিয়ে নিন, একটু ভেজা ভেজা হলে এবার আপনার হাত পায়ে আস্তে আস্তে মাসাজ করুন। এভাবে আপনারা পাঁচ মিনিট হাতে এবং পাঁচ মিনিট পায়ে মাসাজ করতে থাকুন। এভাবে আপনারা সপ্তাহে তিন দিন এই প্যাকটি ব্যবহার করে দেখুন আপনার কালো হাত পা ফর্সা হয়ে যাবে। যে কোন প্রাকৃতিক জিনিস ব্যবহার করলে ধৈর্যের সহিত ব্যবহার করতে হয়, তাহলে ধৈর্যের ফল পাওয়া যায়।

অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

অ্যালোভেরা পাতার মধ্যে রয়েছে, এন্টি ব্যাকটেরিয়া, এন্টিঅক্সিডেন্ট, মাইক্রোবিয়াল আরো বিভিন্ন উপাদান গুলো অ্যালোভেরার পাতার মধ্যে বিদ্যামান রয়েছে। নিয়মিত রূপচর্চার কাজে যদি অ্যালোভেরা জেল ব্যবহার করা হয়, তাহলে ত্বকের প্রদাহ কমে যায়। এবং ত্বকের ক্ষত সারানোর জন্য অ্যালোভেরার উপকারিতা অনেক। পাশাপাশি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে যেমন, ব্রণ, কালো দাগ, ফুসকুড়ির,এলার্জি ইত্যাদি বিভিন্ন রকমের সকল সমস্যা থেকে মুক্তি দেয়। তাই অ্যালোভেরা জেল মুখে ব্যবহার করলে মুখের কোন ক্ষতি হয় না বরং আরো বেশি উপকার হয়।

এলোভেরা মুখে ব্যবহার করলে যে সকল উপকার গুলো পাওয়া যায়
  • অ্যালোভেরা মুখে ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।
  • অ্যালোভেরা ব্যবহারের ফলে ত্বকের মশ্চারাইজার ঠিক থাকে।
  • অ্যালোভেরা ব্রণ কমাতে সাহায্য করে।
  • অ্যালোভেরা ত্বকের আদ্রতা বজায় রাখে।
  • অ্যালোভেরা মুখের প্রদাহ কমাতে সাহায্য করে।
  • অ্যালোভেরা যে কোন ক্ষত নিরাময়ে অনেক সহায়তা করে।
  • অ্যালোভেরা ব্যবহারে রোদে পোড়া দাগ দূর করা যায়।
  • অ্যালোভেরা ব্যবহারে ত্বকের কালো দাগ দূর করা যায়।

অ্যালোভেরা জেল এর উপকারিতা

অ্যালোভেরার উপকারিতা অনেক কারণ, অ্যালোভেরা রূপচর্চার কাজে বেশি ব্যবহার হয়। শুধু যে রূপচর্চার জন্যই নয় শরীরের জন্য অ্যালোভেরা অনেক উপকারী। কারণ অ্যালোভেরা জেলে রয়েছে, অ্যান্টি ফাঙ্গাস ও এন্টি ইনফ্লেমেটরি এবং অ্যালোভেরা জেল টি রেডনেস, র‍্যশেস, ইনফেকশন, ইচিং এবংইনফ্লামেশন এ সকল ত্বকের বিভিন্ন সমস্যা কম করতে সাহায্য করে। ত্বকের পাশাপাশি আমাদের চুলে ও অ্যালোভেরা ব্যবহার করে অনেক উপকার হয়। যেমন এই অ্যালোভেরা মাথার ত্বকের, চুলকানি, খুশকি এবং মাথার ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে।

এই অ্যালোভেরা মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এবং যেকোনো মহামারী থেকে মুক্তি দিতে সাহায্য করে। কেউ যদি প্রতিদিন এক গ্লাস অ্যালোভেরা শরবত পান করে তাহলে তার হজম শক্তি বৃদ্ধি হবে। এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে তাই আমাদের সবারই প্রতিদিন অল্প করে অ্যালোভেরা খাওয়া প্রয়োজন। এতে আমাদের দেশে যে বিভিন্ন রকমের রোগ হয় যেমন করোনা, ডায়রিয়,ডেঙ্গু ইত্যাদি আরও বিভিন্ন রকমের মহামারী থেকে মুক্তি পাওয়া যাবে। কারণ এ সকল রোগগুলো শরীর দুর্বলতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ফলে হয়ে থাকে।

অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম

আমি আপনাদের অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানিয়েছি। এবার আমি আপনাদের অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানাবো। তাই আপনারা যদি চুলে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম জানতে চান তাহলে আর্টিকেলটি অনেক মনোযোগ সহকারে পড়ুন। অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম জেনে নিন।

আপনারা চাইলে সরাসরি অ্যালোভেরা জেল চুলের গোড়ায় ব্যবহার করতে পারেন। এতে আপনাদের চুলের গোড়ায় যে চুলকানি বা ঘা হয় তা ভালো হয়ে যায়। আপনারা অ্যালোভেরা জেল দিয়ে যেকোনো প্যাক বানিয়ে মাথায় ব্যবহার করতে পারেন।এতে আপনাদের চুলের বিভিন্ন সমস্যা দূর হবে যেমন,চুল ওঠা, চুল ভেঙ্গে যাওয়া, চুল শাইনী হওয়া, চুল সিল্কি হওয়া ইত্যাদি আরো বিভিন্ন সমস্যা দূর হয়।অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানানোর নিয়ম।
প্যাক তৈরিঃ ৫ থেকে ৬ চামচ অ্যালোভেরা জেল, দুইটা ভিটামিন ই ক্যাপসুল, তিনটা পেঁয়াজ এবং দুই চামচ মেথি ভালোভাবে ব্লেন্ডার করে অথবা পাটায় বেটে নিতে পারেন। এগুলা ভালোভাবে ব্লেন্ডার করা হয়ে গেলে, একটি পরিষ্কার পাত্রে ঢেলে নিন। এরপর আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি সমস্ত চুলে এপ্লাই করুন।

এরপর এক ঘন্টা চুল শুকিয়ে নিন ভালোভাবে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। চুলে শ্যাম্পু দেওয়া যাবে না, দুইদিন পর চুলে শ্যাম্পু দিবেন। চুল ধোয়ার পর চুল শুকিয়ে গেলে আপনি যে তেল ব্যবহার করেন সেটি চুলে এপ্লাই করুন। এবং তার একদিন পর চুল শ্যাম্পু করলে সমস্যা হবে না এতে চুলের উপকার হবে। এভাবে সপ্তাহে দুই দিন ব্যবহার করে দেখুন আপনার চুলের যে সমস্যা রয়েছে তা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।অ্যালোভেরা জেল মুখে ব্যবহারের নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url