মুখে ব্রন কমানোর উপায় - ব্রণ দূর করার উপায়

প্রিয় পাঠক, আপনি মুখে ব্রন কমানোর উপায় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ মুখে ব্রন কমানোর উপায় জানানোর চেষ্টা করব। আপনি যদি মুখে ব্রন কমানোর উপায় ও ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
মুখে ব্রন কমানোর উপায় - ব্রণ দূর করার উপায়

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু মুখে ব্রন কমানোর উপায় এবং ব্রণ দূর করার উপায় সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে, যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ মুখে ব্রন কমানোর উপায় - ব্রণ দূর করার উপায়

ভূমিকা

এই আর্টিকেলে মুখে ব্রন কমানোর উপায় ,ব্রণ দূর করার উপায়,মুখ ফর্সা হওয়ার উপায়, তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়, প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায় বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

মুখে ব্রন কমানোর উপায়

ব্রণ হয় না এমন মানুষ অনেক কম দেখা যায়। এখন ব্রণের সমস্যা দিন দিন অনেক বেড়ে চলেছে, ছেলে থেকে মেয়ে সবারই মুখে কম বেশি ব্রণ হতে দেখা যায় ।কিন্তু আমরা অনেক খোঁজাখুঁজির পরও মুখে ব্রণ কমানোর উপায় জানতে পারি না, আজকে আমি আপনাদের মুখে ব্রণ হলে কি করবেন এবং মুখের ব্রণ কিভাবে ভালো করতে পারেন খুব সহজ উপায়ে সে বিষয়ে জানানোর চেষ্টা করব। আপনি যদি মুখে ব্রণ কমাতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।তাহলে আপনি মুখে ব্রণ কমানোর উপায় সম্পর্কে জানতে পারবেন ।

আপনারা যেভাবে মুখে ব্রণ কমাবেন।
  • মুখে ব্রণ কমাতে হলে প্রথমে মুখের যত্ন নিতে হবে।
  • মুখে যেন কোন জীবাণু না লাগে সেদিকে খেয়াল রাখতে হবে।
  • প্রতিদিন দুইবার করে মুখ পরিষ্কার করতে হবে সাবান অথবা ফেসওয়াশ দিয়ে।
  • ব্রণ কমানোর বিভিন্ন প্যাক বাড়িতে তৈরি করে ব্যবহার করবেন।
  • সারাদিনে কমপক্ষে পাঁচ লিটার পানি পান করবেন।
  • প্রচুর পরিমাণে শাকসবজি খাবেন।
  • তৈলাক্ত খাবার কম খাবেন যেমন পেয়াজি, সিঙ্গারা, পুরী, আলুর চপ ইত্যাদি।
  • সপ্তাহে তিনদিন ত্বকে বরফ লাগাবেন।
  • যাদের এলার্জি সমস্যা রয়েছে তারা এলার্জি জাতীয় খাবার থেকে বিরত থাকবেন।
  • প্রতিদিন 100 গ্রাম ফল খাবেন।
  • আধা ঘন্টার জন্য ত্বকে হালকা রোদ লাগাবেন সকালের রোদটা বেশি ভালো।
আপনারা যদি উপরের এই নিয়মগুলো ঠিকমতো মেনে চলতে পারেন, তাহলে আপনাদের মুখে যে ব্রণের সমস্যা রয়েছে তা ইনশাল্লাহ আস্তে আস্তে কমে যাবে। আপনারা ভাববেন না যে এক দিনে আপনাদের মুখের ব্রণ দূর হয়ে যাবে। এভাবে নিয়মগুলো পালন করতে থাকুন দেখবেন আস্তে আস্তে আপনার ব্রণ গুলো কমতে শুরু করেছে এবং ব্রণ বের হওয়া বন্ধ হয়ে যাবে।

ব্রণ দূর করার উপায়

আমরা নানাভাবে ত্বকের ব্রণ দূর করতে পারি। আমরা প্রাকৃতিক উপায়ে বাড়িতে বিভিন্ন প্যাক তৈরি করে ব্রণের সমস্যার সমাধান করতে পারি। আজ আমি আপনাদের ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানাবো আপনারা প্রাকৃতিক উপায়ে যেভাবে ব্রণ দূর করতে পারেন।বাড়িতে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে আপনারা খুব সহজে ত্বকের ব্রণ দূর করতে পারেন। আজ আমি আপনাদের বাড়িতে হাতের কাছে থাকা কিছু উপকরণ দিয়ে খুব সহজে যেভাবে প্যাক তৈরি করবেন,আজ আমি আপনাদের সাথে ব্রণ দূর করার জন্য একটি প্যাক বানানোর পদ্ধতি জানাবো।
প্যাক তৈরির উপায়
উপকরণঃ মধু এক চামচ, কালিজিরার তেল হাফ চামচ, আলুর রস ২ চামচ, জাফরান হাফ চামচ, এলোভেরা জেল ২ চামচ, জয়তুনের তেল হাফ চামচ অথবা জয়তুনের তেল না থাকলে অলিভ অয়েলও দিতে পারেন, এবং হাফ চামচ হলুদ গুঁড়া।

প্যাক তৈরিঃ ওপরে যে সকল উপকরণ গুলোর কথা বললাম এগুলো আমরা খুব সহজে আমাদের হাতের কাছে পেয়ে যায়। এগুলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, যা আমাদের ত্বকের জন্য অনেক উপকারী কিছু উপাদান। প্রথমে আমরা একটি পরিষ্কার পাত্র নিয়ে নিব, তারপর সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নেব, এমনভাবে মেশাতে হবে যেন ক্রিমের মত হয়ে যায়। এরপর মিশ্রণটি ৫ মিনিটের জন্য রেস্টে রেখে দিন।

৫ মিনিট পর যেখানে যেখানে ব্রণের সমস্যা রয়েছে, সেগুলোতে ভালোভাবে লাগিয়ে নিন।এরপর 15 থেকে 20 মিনিট লাগিয়ে রাখুন এরপর যখন হালকা শুকিয়ে আসবে তখন ঠাণ্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিবেন।এভাবে আপনারা সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। প্রাকৃতিক উপায়ে আপনি ব্রণ ভালো করতে চাইলে একটু ধৈর্যের সহিত এবং সময় নিয়ে ব্যবহার করতে হবে তাহলে অবশ্যই ভালো ফলাফল পাবেন।

মুখ ফর্সা হওয়ার উপায়

সবাই চায় যেন তার মুখ যেন সুন্দর এবং ফর্সা হয়। কারণ আমাদের সমাজে গায়ের রংটা মানুষ বেশি খেয়াল করে। মানুষ যখন কাউকে মেয়ে দেখার কথা বলে তখন আগেই বলে দেয় যেন মেয়ের গায়ের রংটা ফর্সা হয়। আল্লাহর সৃষ্টি আল্লাহ কাউকে ফর্সা কাউকে কালো এভাবেই সৃষ্টি করেছেন ।আল্লাহ কালোর মধ্যে আলাদা সৌন্দর্য দিয়েছেন এবং ফর্সার মধ্যে আলাদা সৌন্দর্য দিয়েছেন। কিন্তু আমরা ফর্সা হবার জন্য চেষ্টা করতে পারি।

আপনি যদি চেষ্টা করতে থাকেন তাহলে অবশ্যই আল্লাহ একদিন এর প্রতিদান দিবেই। তাই আমরা চেষ্টা করি বাকিটা আল্লাহর হাতে আল্লাহ যদি চান তাহলেই সম্ভব হবে। আপনি যতই দামি ক্রিম লাগান না কেন, দামি সাবান, দামি ফেসওয়াশ ব্যবহার করেন না কেন আল্লাহ যদি না চাই তাহলে কোনদিনই আপনি আপনার ত্বক ফর্সা করতে পারবেন না। আল্লাহ চাইলে সামান্য কিছু ব্যবহার করেই আপনার মুখ অনেক ফর্সা করতে পারবেন।
আপনি যদি আপনার মুখ ফর্সা করতে চান স্থায়ীভাবে তাহলে আপনাকে সুষম খাদ্য খেতে হবে। ত্বকের ওপরে আপনি যাই ব্যবহার করেন না কেন, আপনার যদি শরীরে সুষম খাদ্যের অভাব থাকে তাহলে আপনি কিছু ব্যবহার করেই লাভবান হতে পারবেন না। আপনি যদি প্রতিদিন সুষম খাদ্য গ্রহণ করেন তাহলে আপনার মুখের সাথে সাথে আপনার হাত-পা এবং সমস্ত শরীরে ফর্সা হবে। যেমনঃ
  • বেশিক্ষণ রাত না জাগা অথবা তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া।
  • প্রতিদিন ৫ লিটার পানি পান করা।
  • প্রতিদিন এক গ্লাস দুধ পান করা।
  • প্রতিদিন তিনটা খেজুর খাওয়া।
  • প্রতিদিন সকালে দুই চামচ মধু খাওয়া।
  • যে কোন লাল এবং হলুদ ফলমূল বেশি খাওয়া।
  • প্রতিদিন একটা করে ডাব খাওয়ার চেষ্টা করবেন।
  • ত্বকের ঠিক মতো যত্ন নেওয়া।
  • যে কোন একটি ফলের রস প্রতিদিন ত্বকে ব্যবহার করবেন।
  • ত্বকে ব্যবহার করার মত যে সকল উপাদান রয়েছে সেগুলো দিয়ে প্যাক বানিয়ে ত্বকে ব্যবহার করা।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

আমাদের মধ্যে অনেকের ত্বক শুষ্ক, আবার অনেকের ত্বক অনেক তৈলাক্ত। তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। তৈলাক্ত ত্বক বলতে আমরা বুঝি আপনার নাক থেকে যে ঘামের মত যে তেল বের হয়। এই তেল আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর তাই আপনারা চেষ্টা করবেন যেন আপনার নাকের তেল আপনার ত্বকে না লাগে।
যেকোনো টিস্যু অথবা সুতি কাপড় দিয়ে এটি আপনি বারবার মুছে ফেলবেন এতে আপনার ব্রণের সমস্যা অনেকটাই কম হবে। তৈলাক্ত ত্বকে আপনারা ঘরোয়া উপায়ে বিভিন্ন প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকের তেল তেলা ভাব কমে যাবে, এবং ব্রণের সমস্যা কম হবে ।আমি আপনাদের তৈলাক্ত ত্বকে ব্রণ ভালো হবার জন্য একটি প্যাক তৈরি করার নিয়ম জানাবো।

প্যাক তৈরির নিয়ম
উপকরণঃ লেবুর রস হাফ চামচ, কর্নফ্লাওয়ার এক চামচ, জাফরান হাফ চামচ, এলোভেরা জেল এক চামচ ,মধু এক চামচ, গোলাপ জল হাফ চামচ, ভিটামিন ই ক্যাপসুল একটা।

প্যাক তৈরিঃ এ সকল উপকরণ একটি পরিষ্কার পাত্রে নিয়ে নেবেন। এরপর কাটা চামচের সাহায্যে সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিবেন। বেশি নরম হয়ে গেলে কর্নফ্লাওয়ার আর এক চামচ অ্যাড করতে পারবেন, ভালোভাবে মিশিয়ে নেওয়ার পর আপনার ত্বকে লাগিয়ে নিন। এভাবে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখুন, ২৫ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে আপনার ত্বক ধুয়ে ফেলুন এভাবে আপনি সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করবেন, তাহলে দেখবেন আস্তে আস্তে আপনার ত্বকের তেল কমে আসছে এবং ব্রণের সমস্যাও আস্তে আস্তে কমে যাচ্ছে।

প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

আমাদের আশেপাশে কসমেটিকসের দোকানে বিভিন্ন রকমের ফর্সা হবার ক্রিম, নাইট ক্রিম এসব পাওয়া যায়। এসব ক্রিম আপনাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর, এসব ক্রিম ব্যবহারের ফলে এখন মানুষের স্কিন ক্যান্সার বেশি হচ্ছে। এবং এই ক্রিম ব্যবহারের পর কিছুদিন ত্বক ফর্সা থাকে, কিছুদিন পর ত্বকের বিভিন্ন সমস্যা দেখা যায়, ত্বক পুড়ে ঝলসে যায়, আবার কারো মুখে চাকা চাকা দাগ পড়ে যায়, আবার কারো মুখ ফুলে যায়।

অবশ্য এর মধ্যে অনেক ভালো ক্রিম ও পাওয়া যায় ক্ষতির সম্ভাবনা অনেক কম থাকে। তাই আপনারা এ সকল বিষয় নিয়ে না ভেবে প্রাকৃতিক উপায়ে কিভাবে আপনার ত্বককে ফর্সা করতে পারেন সে বিষয়ে জানার চেষ্টা করুন। আজ আমি আপনাদের প্রাকৃতিক উপায়ে ফর্সা হবার অনেক বিষয় সম্পর্কে জানিয়েছি, আমি আপনাদের আর একটা প্যাক তৈরি করার নিয়ম সম্পর্কে জানাবো এতে আপনারা প্রাকৃতিকভাবে ফর্সা হতে পারবেন।
প্যাক তৈরির নিয়ম
প্যাক তৈরিঃ একটি লেবু মাঝ বরাবর অর্ধেক করে কেটে নিন। এরপর একটি পাত্রে এক চামচ চিনি, এক চামচ কফি পাউডার এবং হাফ চামচ হলুদ একসঙ্গে মিশিয়ে নিন। এরপর লেবুর অর্ধেক নিয়ে তার ওপর মিশ্রণটি অর্ধেক দিয়ে দিন, এরপর আস্তে আস্তে সমস্ত ত্বকে এপ্লাই করুন। খুবই হালকা হাতে জোরে চাপ দেওয়া যাবে না, এরপর পাত্রে যতটুক আছে ওইটাও লেবুর উপর দিয়ে আবার একইভাবে এপ্লাই করুন ।এরপর ভালোভাবে ত্বক ধুয়ে ফেলুন, এভাবে আপনারা সপ্তাহে দুই দিন ব্যবহার করে দেখুন দেখবেন আপনার ত্বক ফর্সা হবে। কিন্তু ধৈর্য ধরে ব্যবহার করতে হবে তাহলে ভালো ফলাফল পাবেন।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।মুখে ব্রন কমানোর উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url