রূপচর্চা - কফি দিয়ে রূপচর্চা করার নিয়ম জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কফি দিয়ে রূপচর্চা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ কফি দিয়ে রূপচর্চা কিভাবে করতে হয়, সেই বিষয়ে জানানোর চেষ্টা করব। আপনি যদি কফি দিয়ে রূপচর্চা ও কফি দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
রূপচর্চা - কফি দিয়ে রূপচর্চা করার নিয়ম জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু কফি দিয়ে রূপচর্চা ও কফি দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ রূপচর্চা - কফি দিয়ে রূপচর্চা করার নিয়ম জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে কফি দিয়ে ফর্সা হওয়ার উপায়, কফি দিয়ে রূপচর্চা,মধু ও কফির প্যাক, ব্রণ দূর করতে কফি, কফি দিয়ে হাত পা ফর্সা করার উপায়বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

কফি দিয়ে রূপচর্চা

আমরা সবাই জানি কফি শুধু খাবার জিনিস। কিন্তু কফি দিয়ে যে স্কিন সুন্দর করা যায় তা আমাদের অনেকেরই অজানা। আজ আপনাদের কফি দিয়ে রূপচর্চা কিভাবে করতে হয় সেই সম্পর্কে আলোচনা করবো। কফি দিয়ে ইচ্ছা করলে আমাদের স্কিনে যে সকল সমস্যাগুলো দেখা দেয়।যেমন ত্বক কালো হয়ে যাওয়া, চোখের নিচে কালো দাগ ,ব্রনের সমস্যা,আরও স্কিনের বিভিন্ন সমস্যা সমাধানের এই কফি বিশেষ ভূমিকা রাখে। 

কফি দিয়ে আপনারা যেভাবে রূপচর্চা করতে পারেন।
  • আপনারা কফি দিয়ে বিভিন্ন প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন।
  • কফি আর মধু দিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন।
  • আলুর রস, বেসন এবং কফি পাউডার একসঙ্গে মিশিয়ে পেস্ট করে রূপচর্চা করতে পারেন।
  • লেবুর রস ,শসা কুচি এবং কফি পাউডার দিয়ে রূপচর্চা করতে পারেন।
  • গোলাপজল ,এলোভেরা জেল এবং কফি পাউডার দিয়ে রূপচর্চা করতে পারেন।
  • ভাতের মাড়, কফি পাউডার চিনি দিয়ে রূপচর্চা করতে পারেন।
  • চন্দন কাঠের গুড়া, কাঁচা দুধ এবং কফিপাউডার দিয়ে রূপচর্চা করতে পারেন।
  • এসকল উপকরণ দিয়ে আপনারা আলাদা আলাদা প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।

কফি দিয়ে ফর্সা হওয়ার উপায়

আপনারা কফি দিয়ে রূপচর্চা বিষয়ে জানতে পেরেছেন এখন আমি আপনাদের কাছে কফি দিয়ে কিভাবে ফর্সা হতে পারেন সে সম্পর্কে জানাবো। কফিপাউডার দিয়ে ফর্সা হবার জন্য ১প্যাক বানানোর পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করব। আপনারা যদি কফি দিয়ে ফর্সা হতে চান তাহলে এই প্যাক টি আপনার অনেক কাজে লাগবে। কারণ কফিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

কফি দিয়ে প্যাক বানানোর পদ্ধতি জেনে নিন

প্যাক তৈরির পদ্ধতিঃ যেকোনো একটি পরিষ্কার পাত্রে ২ চামচ কফি পাউডার,দের চামচ এলোভেরা জেল, ১চামচ লেবুর রস, আতপ চালের গুড়া দের চামচ ,গরুর দুধ তিন চামচ। এ সকল উপাদান একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ১০ মিনিটের জন্য রেস্টে রেখে দিন। ১০ মিনিট পর মিশ্রণটিকে পাঁচ মিনিট ধরে ভালোভাবে নাড়তে থাকুন। যতক্ষণ পর্যন্ত আপনার মিশ্রণটি ক্রিমের মত সফট না হয়। ততক্ষণ পর্যন্ত মিসাথে থাকুন।
যখন দেখবেন মিশ্রণটি ক্রিমের মত হয়ে গেছে, তখন আপনার মুখ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিবেন। এরপর প্যাকটি ভালোভাবে ত্বকে লাগিয়ে নিন এবং ১৫ থেকে ২০ মিনিট পর, ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিবেন। শীতের সময় হালকা কুসুম গরম পানি দিয়ে ত্বক ধোয়ার চেষ্টা করবেন। এভাবে আপনারা সপ্তাহে চার দিন ব্যবহার করলে দেখতে পাবেন আপনার ত্বক আগের চেয়ে অনেকখানি ফর্সা হয়ে গেছে। এটা ধৈর্যের সহিত ব্যবহার করবেন তাহলে ভালো ফলাফল পাবেন।

মধু ও কফির প্যাক

মধুতে রয়েছে হাজার রোগের সেফা। নিয়মিত মধু খেলে যেমন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হয়, তার সঙ্গে সঙ্গে স্কিন ভালো রাখতে সাহায্য করে। কারণ মধুতে রয়েছে সকল ভিটামিন। আর কফিতেও রয়েছে প্রচুর ভিটামিন তাই মধু আর কফি একসঙ্গে ত্বকে ব্যবহার করলে ত্বক কাচের মত চকচকে এবং সুন্দর, দাগ হীন ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হবে। আমরা কফি আর মধু কিভাবে ত্বকে ব্যবহার করলে ত্বকের জন্য বেশি উপকার হয় সেটাই আপনাকে জানাবো।

কফি ও মধু দিয়ে প্যাক তৈরির নিয়ম।

প্যাক তৈরির নিয়মঃ প্রথমে একটি পরিষ্কার পাত্র নিতে হবে। পাত্রটি যেন পরিষ্কার থাকে কারণ পাত্রে জীবাণু থাকলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। সেই পরিষ্কার পাত্রে, ১ চামচ মধু ,২চামচ কফি পাউডার, ভিটামিন ই ক্যাপসুল ১ টা, বেসন ১ চামচ, গরুর দুধ ৬ চামচ নিতে হবে। তারপর সকল উপাদানগুলো একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। যদি প্যাক টি হালকা শক্ত হয়, তাহলে আরেকটু দুধ দিয়ে মিশ্রণটি হালকা নরম করে নিবেন।
এরপর মিশ্রণটি আধা ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন, ফ্রিজ থেকে বের করে নেন এবং আবার ভালোভাবে মিশিয়ে নিন।এরপর হালকা ঠান্ডা অবস্থায় আপনার ত্বকে প্যাক টি এপ্লাই করুন, এপ্লাই করার ১৫ থেকে ২০ মিনিট পর দুই হাত ভিজিয়ে নিতে হবে।এবং ত্বক হালকা ভাবে মাসাজ করতে হবে, দুই তিন মিনিট মাসাজ করার পর ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন।এই ভাবে নিয়মিত ব্যবহার করুন নিয়মিত ধৈর্য ধরে ব্যবহার করলে ফল অবশ্যই পাবেন।

ব্রণ দূর করতে কফি

আমাদের সকলেরই কমবেশি এই ব্রণের সমস্যার সম্মুখীন হতে হয়। ব্রণ হলে আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। অতিরিক্ত ব্রণ হওয়ার কারণ, ত্বক যদি অনেকদিন ধরে পরিষ্কার না করা হয় অথবা ত্বকে ময়লা জমে আবার কারো ত্বকে অনেক অয়েল বের হয় বা তেল বের হয়। সেইসব স্কিনে ব্রণ বেশি হয়। আরো বিভিন্ন কারণে ত্বকে ব্রণ হতে পারে।আজ আমরা কফি দিয়ে ব্রণ দূর করার উপায় জানব, তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে রূপচর্চা বিষয়ে আরো অনেক কিছু জানতে পারবেন।

কফি দিয়ে ব্রণ ভালো করার উপায়

প্যাক তৈরির নিয়মঃ ১ চামচ কফি পাউডার, হাফ চামচ জাফরান, ২ চামচ গোলাপজল, দেড় চামচ চালের গুড়া, ২চামচ গরুর দুধ। এ সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ রেখে দেবার পর ভালো করে সমস্ত ত্বকে এপ্লাই করুন। যখন হালকা শুকিয়ে আসবে তখন হাত পানি দিয়ে ভিজিয়ে আস্তে আস্তে মাসাজ করুন। এবং ভালোভাবে পরিষ্কার করে ত্বক ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন। দেখবেন এভাবে নিয়মিত ব্যবহার করতে থাকলে ব্রণ ভালো হয়ে যাবে।

কফি দিয়ে হাত পা ফর্সা করার উপায়

কফি দিয়ে আপনারা হাত পা যেভাবে ফর্সা করবেন। কফি দিয়ে শুধু ত্বক ফর্সা করা যায় না হাত পাও ফর্সা করা যায়। অনেকের দেখা যায় ত্বক অনেক ফর্সা কিন্তু হাত-পা ঘাড় অনেক কালো সেই ক্ষেত্রে আপনারা আমি যেই নিয়মে কফি দিয়ে প্যাক বানানো শেখাবো আপনারা সেই ভাবে প্যাক বানিয়ে ব্যবহার করে দেখতে পারেন। এভাবে ব্যবহারে আপনাদের হাত-পা আস্তে আস্তে দেখবেন অনেক ফর্সা হচ্ছে। কিন্তু আপনারা যে একদিন ব্যবহার করবেন করে মনে করবেন যে ফর্সা হচ্ছে না কেন সেটা ভাবলে হবেনা আপনাকে নিয়মিত ব্যবহার করতে হবে।
একটি লেবু মধ্যে দিয়ে কেটে অর্ধেক করে নিন,ওই অর্ধেক লেবুর ওপর হাফ চামচ কফি, হাফ চামচ মধু, হাফ চামচ চিনি, হাফ চামচ হলুদ গুঁড়া, দিয়ে হাত-পায়ে আস্তে আস্তে মাসাজ করুনএভাবে আপনার হাত-পা , ঘার ,কোনই ইত্যাদি যে কোন জায়গার দাগ উঠাতে পারেন। এভাবে দুই থেকে তিন মিনিট ধরে মাসাজ করার পর ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন এবং যেখানে যেখানে মাসাজ করবেন সেখানে এলোভেরা জেল ব্যবহার করুন।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। কফি দিয়ে রূপচর্চা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন।আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url