চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয়

প্রিয় পাঠক, আপনি চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না।আমি স্টেপ বাই স্টেপ চুলের যত্নে মেথি ও কালোজিরা ব্যবহারে নিয়ম ভালোভাবে জানানোর চেষ্টা করব। আপনি যদি বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয়

পোস্ট সূচীপত্রঃ চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয়

ভূমিকা

এই আর্টিকেলে চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয় ,চুলে মেথির ব্যবহার কিভাবে করবেন ,চুলে কালিজিরা ব্যবহার কিভাবে করবেন বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয়

কালিজিরা ও মেথি চুলের জন্য ভীষণ উপকারী আমরা জানি কালিজিরা সকল রোগের ওষুধ। কালিজিরা ও মেথিতে রয়েছে এমন কিছু উপাদান যা চুলের জন্য ভীষণ উপকারী। চুলের গোড়া মজবুত করতে, চুল কালো এবং সিল্কি করতে ভীষণভাবে সাহায্য করে। এবং চুল ওঠা একেবারে বন্ধ হয়ে যাবে। এটি আপনাদের আমি খুব সহজ ভাবে কিভাবে ব্যবহার করতে পারেন এবং কিভাবে ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন। সে বিষয়ে ভালোভাবে জানানোর চেষ্টা করব ,তাই আপনি অবশ্যই আর্টিকেলটি অনেক মনোযোগ সহকারে ও ধৈর্যের সহিত পড়ুন। তাহলে আপনার চুলে যে সমস্যা রয়েছে তা অনায়াসে দূর হয়ে যাবে।
কালিজিরা ও মেথির ব্যবহারঃ এই প্যাকটি বানাতে বেশি উপকরণ লাগে না তাই আপনারা এটি খুব সহজে বাড়িতে বানিয়ে ব্যবহার করতে পারেন। যে সকল উপকরণ ব্যবহার করবেন।

(১) এক চামচ কালিজিরা
(২) এক চামচ মেথি।
(৩) পরিমাণমতো নারিকেল তেল।
(৪) আপনি নারিকেল তেলের বদলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

এবার আমি আপনাদের এ সকল উপকরণ দিয়ে প্যাক কিভাবে তৈরি করতে হয় সে বিষয়ে জানাবো। মেথি এবং কালিজিরা ভালোভাবে একটি ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিতে হবে এবং এর মধ্যে কোন পানি ব্যবহার করা যাবে না। যাদের ব্লেন্ডার নেই তারা পাটাই পিষে নিতে পারেন। একটি স্টিলের ছোট বাটি নিয়ে তার মধ্যে হাফ কাপ নারিকেল তেল অথবা অলিভ অয়েল ঢেলে নিব এরপর তেলের মধ্যে মেথি এবং কালিজিরা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবেন।
এরপর একটি ঢাকনা অলা পাতিলে পানি গরম করে নিন এরপর সেই গরম পানির মধ্যে ১৫ থেকে ২০ মিনিট বাটিটি বসিয়ে রাখুন। বিশ মিনিট পর বাকিটি উঠিয়ে ভালোভাবে মিশিয়ে তার মধ্যে ভিটামিন ই ক্যাপসুল এর মধ্যে যে তেল রয়েছে তা বাটির মধ্যে মিশিয়ে দিন। আপনারা চুলের রেগুলার যেভাবে তেল ব্যবহার করেন সেভাবে ব্যবহার করুন এভাবে আপনারা ব্যবহার করতে থাকলে দেখবেন আপনাদের চুল আগের চেয়ে অনেক স্বাস্থ্য উজ্জ্বল ও প্রাণবন্ধন হয়েছে।

চুলে মেথির ব্যবহার কিভাবে করবেন জেনে নিন

চুলে যেভাবে শুধু মেথি ব্যবহার করবেনঃ মেথি চুলের জন্য ভীষণ উপকারী একটি উপাদান। যা আমাদের চুলের বিভিন্ন রকম সমস্যা দূর করতে ভীষণভাবে সাহায্য করে। মেথি আমাদের চুলের গোড়া মজবুত করতেও চুল ওঠা বন্ধ হতে বিশেষ ভূমিকা রাখে। দুই চামচ মেথি দুইটা পেঁয়াজ এবং চার চামচ চামচ পানি দিয়ে ভালো ভাবে ব্লেন্ডার করে নিতে হবে, ভালোভাবে ব্লেন্ডার করা হয়ে গেলে একটি ছোট বাটিতে নিয়ে তার সঙ্গে একটি ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে মাথার ত্বকের গোড়ায়।

এবং চুলের গায়ে ভালোভাবে মাসাজ করে ব্যবহার করতে হবে। এরপর ২৫ মিনিটের জন্য মাথায় ভালোভাবে শুকিয়ে নিতে হবে ২৫ মিনিট পর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। এতে আপনাদের চুল ওঠা বন্ধ হবে এবং চুল সিল্কি হতে সাহায্য করবে। আপনারা আরেকটি কাজ করতে পারেন আপনারা বাড়িতে যে নারিকেল তেল ব্যবহার করেন, তার মধ্যে তিন চামচ মেথি রেখে দিতে পারেন এতেও ভীষণ উপকার হয়।

চুলে কালিজিরা ব্যবহার কিভাবে করবেন জেনে নিন

চুলে যেভাবে শুধু কালিজিরা ব্যবহার করবেনঃ সকল রোগের মহা ঔষধ হল কালিজিরা কালিজিরা শুধু আমাদের শরীরের জন্য উপকারী এমনটা নয় কালিজিরা আমাদের রূপচর্চার কাজে এবং চুলের যত্নে বিশেষ ভূমিকা পালন করে। কালিজিরা আমাদের চুলকে ভালো রাখতে সাহায্য করে এবং চুলের গোড়ার রক্ত চলাচল বাড়িয়ে চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আপনারা চুলে যেভাবে কালিজিরা তেল ব্যবহার করতে পারেন, কালিজিরার তেল চুলের জন্য ভীষণ উপকারী।
কারণ এটি চুলকে কালো করতে ও গজাতে অনেক সাহায্য করে। আরো যেভাবে কালিজিরা ব্যবহার করতে পারেন, দুই চামচ কালিজিরা শুকনো অবস্থায় ব্লেন্ডার করে নিন এবার হাফ কাপ নারিকেল তেল চুলায় গরম করে নিয়ে তেল গরম হয়ে গেলে, কালিজিরা এবং একটি পেঁয়াজ কুচি করে তেলের মধ্যে দিয়ে দিন। এরপর ৩০ সেকেন্ড ধরে একটি চামচ দিয়ে নাড়তে থাকুন। এরপর নামিয়ে রাখুন ঠান্ডা হয়ে গেলে আপনারা চুলে যেভাবে রেগুলার তেল ব্যবহার করেন সেভাবে ব্যবহার করবেন ।এভাবে ব্যবহার করলে আপনাদের চুলের অনেক উপকার হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।চুলের যত্নে মেথি ও কালোজিরা কিভাবে ব্যবহার করতে হয় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url