শীতকালে চুলের যত্ন কিভাবে নেব - শীতে চুলের যত্নে ঘরোয়া উপায়


শীতকালে চুলের যত্ন কিভাবে নেব - শীতে চুলের যত্নে ঘরোয়া উপায়

পোস্ট সূচীপত্রঃ শীতকালে চুলের যত্ন কিভাবে নেব - শীতে চুলের যত্নে ঘরোয়া উপায়

ভূমিকা

এই আর্টিকেলে শীতকালে চুলের যত্ন কিভাবে নেব ,শীতে চুলের যত্নে ঘরোয়া উপায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

শীতকালে চুলের যত্ন কিভাবে নেব

শীতের সময় চুল ভালো রাখার জন্য চুলের একটু এক্সট্রা কেয়ার করা প্রয়োজন ও জরুরী। শীতের রুক্ষতায় চুল এমনিতেই নিষ্প্রাণ হয়ে পড়ে। আমরা সারা বছর চুলের যত্ন কম নিলেও শীতের সময় যত্ন নেয়াটা অনেক প্রয়োজন তাছাড়া চুল ওঠা, চুল ভাঙ্গা, চুল রুক্ষ হয়ে যাওয়া এ সকল বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় ঠিকমত চুলের যত্ন না জানার ফলে চুলের কোন অস্তিত্ব থাকে না চুল দেখলে মনে হয় যেন অনেকদিন ধরে চুলে চিরুনি করা হয়নি। তাই আমি আজ আপনাদের শীতকালে চুলের যত্ন কিভাবে নিবেন সেই সম্পর্কে আলোচনা করব।
শীতকালে চুলের যত্ন যেভাবে নিবেন  
  • যতই পানি ঠান্ডা থাকুক না কেন তার পরেও আপনারা শ্যাম্পু করা বন্ধ করবেন না। দরকার হয় আপনারা পানি হালকা কুসুম গরম করে শ্যাম্পু করে নিতে পারেন।

  • আর আপনারা শীতের সময় অনেক মানুষ অনেক গরম পানি চুল ধোয়ার কাজে ব্যবহার করেন গরম পানি সচরাচর তুলে ব্যবহার করবেন না এতে চুল ওঠা ও চুল ভেঙে যাওয়া সম্ভাবনা থাকে। যদিও করেন তাহলে পানি যেন গরম না থাকে শুধু একটু ঠান্ডা কমে এমন পানি ব্যবহার করবেন।

  • শ্যাম্পু করবেন কিন্তু চুল অনেক জোরে ঘষে ঘষে শ্যাম্পু করবেন না আলতো হাতে আস্তে আস্তে মাসাজ করে চুল শ্যাম্পু করবেন। আর অতিরিক্ত শ্যাম্পু করবেন না যাতে চুলের মধ্যে যে প্রাকৃতিক অয়েল থাকে তা হারিয়ে যায়। আর চুলের প্রাকৃতিক অয়েল হারিয়ে গেলে চুল অনেক রুক্ষ হয়ে পড়বে। শীতের সময় অলসতার জন্য অনেক দিন ধরে শ্যাম্পু করেন না এতে আপনাদের চুলের গোড়ায় ময়লা জমে চুলের ক্ষতি হবে।

  • শীতের সময় আপনাদের চুলে বেশি বেশি তেল ব্যবহার করবেন কারন শীতের সময় চুলে যে প্রাকৃতিক তেল থাকে তা শীতের ঠান্ডা বাতাসে হারিয়ে যায়। তাই আপনারা অবশ্যই চুলের নিয়মিত তেল ব্যবহার করবেন। অনেকে শীতের সময় তেল জমে যাবার কারণে অলসতা করে তেল দেয় না এরকম আপনারা করবেন না এতে আপনাদের চুল ক্ষতিগ্রস্ত হবে। হালকা একটু গরম করে বা রোদে রেখে দিলেই তেল জমাট খুলে যাবে।

  • আপনারা চেষ্টা করবেন শীতের সময় কন্ডিশনটার ব্যবহার করা। কারণ শীতের সময় চুল অনেক রুক্ষ হয়ে যাওয়ার ফলে তুলে কন্ডিশনারের প্রয়োজন রয়েছে। কন্ডিশনার ব্যবহারের সময় খুব সাবধানতার সহিত ব্যবহার করবেন চুলের গোড়ায় যেন কন্ডিশনার না যায় সেদিকে খেয়াল রাখবেন। কারণ চুলের গোড়ায় কন্ডিশনার লাগলে চুল উঠে যাবে।আপনারা কন্ডিশনার ব্যবহারের সময় অবশ্যই চুলের গায়ে গায়ে ব্যবহার করবেন এবং পাঁচ মিনিট পর ধুয়ে ফেলবেন।

  • আপনারা গোসলের পর চুল ভেজা থাকা অবস্থায় চুল চিরুনি করবেন এতে আপনাদের চুলের জোর সহজে ছুটে যাবে। কিন্তু হ্যাঁ চুল চিরুনি করার সময় খেয়াল রাখবেন যেন চুলে বেশি টান না পরে এতে চুল ভেঙ্গে যেতে পারে কারণ ভেজা চুল অনেক স্পর্শকাতর হয়ে থাকে তাই সহজে উঠে যাওয়া সম্ভাবনা থাকে। আর যদি সম্ভব হয় তাহলে চুল একটু শুকিয়ে যাবার পর চুল চিরুনি করতে পারেন এতে সময় একটু বেশি লাগে চুল চিরুনি করতে।

  • শীতে অনেক সময় তাড়াতাড়ি চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করেন অনেকেই। কিন্তু এই হেয়ার ড্রায়ারের গরম বাতাস চুলের জন্য ভীষণ ক্ষতিকর। আপনারা সব সময় চেষ্টা করবেন হেয়ার ড্রায়ার দিয়ে চুল না শুকাতে সবচেয়ে ভালো গোসলের পর একটু রোদে বসে চুল শুকিয়ে নেওয়া এতে চুলে প্রাকৃতিক অয়েল তৈরি হয়।

  • শীতের সময় সবচাইতে বেশি খেয়াল রাখবেন যেন চুল ভেজা না থাকে। চুল ভেজা থাকলে আপনাদের চুল অনায়াসে ঝরতে থাকবে এবং চুল ভেঙে যাবে ফলে আপনাদের চুলের প্রাকৃতিক ওয়েল হারিয়ে যাবে তাই অবশ্যই গোসলের পর 10 থেকে 15 মিনিট রৌদ্রে বসে চুল শুকিয়ে নেওয়ার চেষ্টা করবেন। এতে আপনার চুল কোন ক্ষতি সম্মুখীন হবে না।

শীতে চুলের যত্নে ঘরোয়া উপায়

শীতকাল আসলেই চারিদিকে উৎসবের মেলা শুরু হয়ে যায়। কেউ তো বিয়ের অনুষ্ঠান, কেউ আবার পিকনিক পার্টি করা এ সকল বিভিন্ন অনুষ্ঠানের ধুম পড়ে যায়। বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য আমাদের চুল বিভিন্নভাবে সাজাতে হয়। চুল সাজাতে গেলে আমাদের চুলে বিভিন্ন মেডিসিন প্রয়োগ করা লাগে এর ফলে আমাদের চুল অনেক শুষ্ক হয়ে পড়েচুলে। 
এর ফলে আমাদের চুলে বিভিন্নভাবে সমস্যার সম্মুখীন হয় আর শীতের রুক্ষতায় চুল আর ড্যামেজ হয়ে যায়, তাই শীতকালে আমাদের চুলের যত্ন একটু বিশেষভাবে পরিচর্যা করা উচিত। ঘরোয়া উপায়ে আমরা চুলের বিভিন্নভাবে যত্ন করতে পারি। আর ঘরোয়া উপায়ে চুলের যত্ন করলে চুল কোন সময় ক্ষতির সম্মুখীন হয় না। তাই আপনারা চুল প্রাকৃতিক উপায়ে যত্ন করার চেষ্টা করবেন।

শীতে চুলের যত্নে ঘরোয়া উপায় জেনে নিন
একটু চেষ্টা করলে ঘরোয়া উপায়ে চুলকে অনেক ভালোভাবে পরিচর্যা করতে পারবেন। আমি আপনাদের সাথে ঘরোয়া উপায়ে চুলের জেল্লা বাড়ানো ও চুল যেন গোড়া থেকে মজবুত হয় সে বিষয়ে জানাবো। আমি আপনাদের ঘরোয়া কিছু উপকরণ দিয়ে একটি কার্যকর প্যাক বানানোর নিয়ম জানাবো যা আপনাদের চুলকে আরো বেশি সুন্দর করতে সাহায্য করে। তাই আপনারা এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে ঘরোয়া উপায় কিভাবে চুলে যত্ন করতে হয় সে বিষয়ে ভালোভাবে জানতে পারবেন।
প্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে একটা ডিমের সাদা অংশ, 2 চামচ মধু, চার চামচ অলিভ অয়েল, একটা শ্যাম্পু, ২ চামচ এলোভেরা জেল, সকল উপকরণ এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে মিশ্রণটি ৫ মিনিটের জন্য রেখে দিন। ৫ মিনিট পর প্যাকটি আপনার মাথার গোড়া থেকে আগা পর্যন্ত এপ্লাই করুন। এবং 15 মিনিট আপনার চুল ভালোভাবে শুকিয়ে নিন ,১৫ মিনিট পর চুল ভালো করে ধুয়ে ফেলুন এবং ভেজা অবস্থায় চিরুনি করুন। এতে আপনাদের চুল অনেক সিল্কি, সাইনি ও গোরা থেকে মজবুত হবে। এটা আপনারা সপ্তাহে দুইদিন ব্যবহার করলে দেখবেন আপনাদের চুল ওঠা বন্ধ হয়ে গেছে এবং অনেক বেশি চুল সিল্কি হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।শীতকালে চুলের যত্ন কিভাবে নেব এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url