সরিষার তেল মালিশের উপকারিতা - ত্বকে সরিষার তেলের উপকারিতা

প্রিয় পাঠক, আপনি সরিষার তেল মালিশের উপকারিতা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ সরিষার তেলের বিভিন্ন উপকারিতা সম্পর্কে জানানোর চেষ্টা করব। বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
সরিষার তেল মালিশের উপকারিতা - ত্বকে সরিষার তেলের উপকারিতা

পোস্ট সূচিপত্রঃ সরিষার তেল মালিশের উপকারিতা - ত্বকে সরিষার তেলের উপকারিতা

ভূমিকা

এই আর্টিকেলে সরিষার তেল মালিশের উপকারিতা, রসুন ও সরিষার তেলের উপকারিতা,চুলের জন্য সরিষার তেলের উপকারিতা, ত্বকে সরিষার তেলের উপকারিতা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

সরিষার তেল মালিশের উপকারিতা

প্রাচীনকাল থেকে সরিষার তেলের ব্যবহার হয়। এমন এক সময় ছিল, যে সময়ে মানুষ ঠান্ডা জনিত যে কোন অসুখে এই সরিষার তেল ছোট থেকে বড় সবাই মালিশ করতো। সেই সময় বাচ্চাদের সরিষার তেল মাখিয়ে রোদের ভিটামিন ডি তে বসিয়ে রাখত ,আর এর ফলে ঠান্ডা লাগার সমস্যার পাশাপাশি হাড় মজবুত হবে ও শরীরের ব্যথা বেদনা দূর হবে। আবার আগেকার মানুষেরা বলতো সরিষার তেল মালিশ করে বাচ্চাকে ঘুম পাড়ালে বাচ্চা নাকি আরামের শহীত ঘুম পাতো এখনকার সময়ে এইসব ঘরোয়া টোটকা গুলো মানুষ মানতে চায় না।
কিন্তু আপনারা সরিষার তেল ব্যবহার করে দেখবেন এ সকল সমস্যা থেকে আপনারা অনেকটা মুক্তি পাবেন। কারণ ঠান্ডা লাগলে আমরা এখন সঙ্গে সঙ্গে বাচ্চাদের ওষুধ দিয়ে দিই এবং বড়রা ওষুধ খেয়ে নিই। অতিরিক্ত ওষুধ খাওয়া শরীরের জন্য ক্ষতিকর তাই যদি সরিষার তেল মালিশে আমাদের শরীরে উপকার হয়ে থাকে , তাহলে ব্যবহার করা আমাদের প্রতিটা মানুষেরই অনেক প্রয়োজন।

অনেক বিশেষজ্ঞরা বলেন আপনারা বাজারের বিভিন্ন ভেজালযুক্ত লোশন, ক্রিম, গ্লিসারিন ইত্যাদি শীতের সময় ব্যবহার করে থাকেন।এসবের কারণে আপনাদের ত্বক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু আপনারা যদি ত্বকে খাঁটি সরিষার তেল ব্যবহার করতে পারেন তাহলে আপনার ত্বক অনেক ভালো থাকবে। কিন্তু ব্যবহার করার আগে আপনাকে মনে রাখতে হবে যে তেলটা যেন একদম খাঁটি হয়।

আপনারা সরিষার তেল হয়তো অনেকে খেয়ে থাকেন বা ব্যবহার করে থাকেন কিন্তু এর গুণগতমান সম্পর্কে অনেকেরই অজানা এই সরিষার তেলে এমন কিছু উপকারী উপাদান রয়েছে যা আমাদের শরীরের ভিতরে বিভিন্ন সমস্যার সঙ্গে লড়াই করে আমাদের শরীরকে ভালো রাখতে পারে। এই সরিষার তেল খাওয়ার ফলে আমাদের শরীরে চর্বি হবার সম্ভাবনা থাকে না ।আমাদের হৃদপিণ্ড , গাট পেশি ইত্যাদি আরও অনেক রকমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

  • প্রতিটা মানুষের প্রতিদিন সরিষার তেল মাখা প্রয়োজন এই সরিষার তেল শরীরে মালিশের ফলে শরীরের বিভিন্ন স্থানের ব্যথা বেদনা অনেকটা কমিয়ে দিতে সাহায্য করে।
  • বাচ্চাদের ঘুমানোর আগে সরিষার তেল মালিশ করে শুয়ে দিলে তারা অনেকক্ষণ পর্যন্ত আরামে ঘুম পাড়ে কারণ তাদের শুয়ে থাকতে থাকতে পিঠ এবং শরীর ব্যথা হয়ে যায় ।তাই শরীরে তেল মালিশ করলে তারা আরামে ঘুমিয়ে পাড়ে এবং ঘুম দীর্ঘ সময়ের জন্য হয়।
  • খাঁটি সরিষার তেল মালিশের ফলে আপনাদের শরীরের মধ্যে এমন কিছু হাড্ডি রয়েছে যা এই সরিষার তেল মালিশের ফলে সে সকল হাড্ডিগুলো মজবুত হতে সাহায্য করে। যা এই সরিষার তেল মালিশের ফলেই মজবুত হয়ে থাকে।
  • আবার আপনারা ঘুমাতে যাবার আগে মাথার চান্দির ওপর হাতের তালুতে করে অল্প একটু তেল নিয়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে নেন তাহলে দেখবেন আপনার ঘুম ভালো হচ্ছে। আবার আগের মানুষের কথা যে মাথায় ভালো তেল লাগালে নাকি ব্রেন বৃদ্ধি হয়।

রসুন ও সরিষার তেলের উপকারিতা

আমরা জানি সরিষার তেলে উপকারিতা রয়েছে এবং রসুনের মধ্যেও অনেক উপকারিতা রয়েছে আর রসুন এবং সরিষার তেল একত্রে ব্যবহার করলে এর উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। আপনি যদি একটি স্টিলের বাটিতে দুই কোয়া রসুন এবং চার চামচ সরিষার তেল নিয়ে চুলাতে বসিয়ে রসুনটা যখন লালচে হয়ে যাবে তখন নামিয়ে রাখবেন। আর এই তেলটা আপনার নবজাতক বাচ্চা কে এবং বড়রাও ব্যবহার করতে পারেন ।
এই তেলটি আপনি প্রতিদিন নিয়মিত আপনার বাচ্চার শরীরে মালিশ করেবেন এতে আপনার বাচ্চা ঠান্ডার সমস্যা থেকে দূরে থাকবে। এবং শরীরের হাড্ডি মজবুত হতে সাহায্য করবে। আমাদের মধ্যে অনেকে নতুন মা হয়েছে তারা হয়তো এ সকল বিষয় গুলো সম্পর্কে জানেন না। তাদের জন্য এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হবে। তাই আপনারা দয়া করে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

  • অনেক সময় দেখা যায় বাচ্চাদের নাক দিয়ে সর্দি পড়ছে সেই সময় আপনারা এই এই রসুন দিয়ে গরম করা সরিষার তেল হাতে সহ্য করার মত নিয়ে লাগিয়ে নিবেন এরপর বাচ্চার শরীরে ঘষে ঘষে লাগাবেন এতে বাচ্চার সর্দি কমে যাবে।
  • আবার দেখছেন আপনার বাচ্চা সবসময় কাশি দিচ্ছে কিন্তু কিছুতেই কাশি ভালো করতে পারছেন না তাহলে এই রসুন পোড়া তেল বাচ্চা রাতে ঘুমিয়ে গেলে তার গলা ভিজিয়ে তেল দিয়ে রাখুন দেখবেন সকালের মধ্যে কাশি কমে গেছে।
  • আবার অনেক সময় বাচ্চা মায়ের বুকের দুধ খাওয়ার ফলে পেটের কামড় বা পেটে ব্যথা করে সেই সময় আপনারা এই রসুন পোড়া তেল বাচ্চার পেটে আসতে আসতে মালিশ করবেন , দেখবেন আপনার বাচ্চা সুস্থতা অনুভব করবে।

চুলের জন্য সরিষার তেলের উপকারিতা

সরিষার তেল এবং রসুন শীতের সময় চুলের গোড়ায় গোড়ায় ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হতে সাহায্য করে এবং চুলের গোড়ায় যে খুশকি দেখা যায় সেটা দূর করতেও সাহায্য করে। আপনারা সপ্তাহে যদি তিন দিন এই সরিষার তেল এবং রসুন পোড়া একসঙ্গে ব্যবহার করতে পারেন তাহলে আপনাদের খুশকি এবং চুল ওঠা বন্ধ হয়ে যাবে। আপনাদের মধ্যে অনেকের চুল লালচে হয়ে যাচ্ছে তারা নিয়মিত নারিকেল তেলের বদলে সরিষার তেল ব্যবহার করুন তাহলে দেখবেন চুল আস্তে আস্তে কালো হচ্ছে।
সরিষার তেল চুলে মালিশ করার ফলে চুলের গোড়ায় গোড়ায় যে ব্যথা সৃষ্টি হয় সেটা ভালো হতে সাহায্য করে। কারণ সরিষার তেলে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফাটি এসিড যা আপনাদের চুল বৃদ্ধি করতে অথবা লম্বা করতে সাহায্য করবে। তাই আপনারা চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করতে পারেন। এতে আপনাদের চুল পাকার সম্ভাবনাও অনেকটা কমে যাবে। সরিষার তেলের গুনাগুন বলে শেষ করা যাবে না সরিষার তেলে প্রচুর পরিমাণে গুনাগুন রয়েছে। তার মধ্যে আমি আপনাদের কিছু গুণাবনের কথা জানালাম।

ত্বকে সরিষার তেলের উপকারিতা

হয়তো আমাদের মধ্যে অনেক মানুষ আছে যে, তারা মনে করে সরিষার তেল শুধু তরকারি রান্না করে খাই অথবা মুড়ি মাখিয়ে খায় অথবা শুধু ঠান্ডা জনিত কারণেই ব্যবহার হয়ে থাকে কিন্তু তা নয় এই সরিষার তেল আমাদের রূপচর্চার কাজেও অনেক ব্যবহার হয়ে থাকে বিভিন্ন কসমেটিক প্রোডাক্ট এর মধ্যে এই সরিষার তেল ব্যবহার করে থাকে। আর আপনাদের ত্বকের জন্য সরিষার তেল যে কতটা উপকারী যা আর আজ আমি আপনাদের এই আর্টিকেলটির মাধ্যমে জানাবো । তাই আপনারা মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ুন।

  • আপনাদের মধ্যে অনেকের আছে যে শীতের সময় আপনাদের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যাচ্ছে তাহলে আপনারা প্রতি রাতে ঘুমাতে যাবার আগে এই প্যাকটি ব্যবহার করে ঘুমাতে যান তাহলে আপনাদের ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে এবং উজ্জ্বলতা বৃদ্ধি ও পাবে। আপনার হাতের তালুতে হাফ চামচ সরিষার তেল এবং হাফ চামচ লেবুর রস ও হাফ চামচ মধু একত্রে ভালোভাবে মিশিয়ে নিন।ভালোভাবে মেশানো হয়ে গেলে দুই হাত দিয়ে ত্বকে মাসাজ করে ৫ মিনিট ব্যবহার করুন এবং পাঁচ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে তক ধুয়ে ফেলুন দেখবেন আপনারা এটি ব্যবহার করলে শীতের সময় যে আপনাদের ত্বক ফেটে যায় এবং খসখসে হয়ে যায় সেটা থেকেও মুক্তি পাবেন।
  • আপনাদের মধ্যে অনেকে আছেন যে বাইরে কাজের জন্য রৌদ্রে ঘুরে বেড়াতে হয় আর এর জন্য আপনাদের ত্বকে কালো দাগ চোখের নিচে কালো পড়ে যায় তাই আপনারা বাইরে বের হবার আগে দুই ফোঁটা সরিষার তেল এবং দুই ফোটা নারিকেল তেল একসঙ্গে ভালোভাবে দুই হাত দিয়ে ঘষে নিবেন এবং ত্বকে হালকা হাতে মাসাজ করে ব্যবহার করবে এরপর যেকোনো ফেস পাউডার অথবা নরমাল পাউডার হালকাভাবে লাগিয়ে নিবেন তাহলে দেখবেন আপনার ত্বক আর রোদে পড়বে না এবং ত্বক ভালো থাকবে।
  • আপনাদের ত্বকে অনেক সময় ব্রণ এবং রিংকল দেখা যায় আর এই সকল সমস্যা থেকে পাবার জন্য আপনারা সরিষার তেলের বিভিন্ন প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন কারণ সরিষার তেলে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন এ এবং ভিটামিন ই যা আমাদের ত্বক ভিতর থেকে ভালো রাখতে সাহায্য করে।
  • অনেকের ত্বকে প্রচুর পরিমাণে এলার্জি এবংর‌্যাশ রয়েছে এর ফলে আপনারা ত্বকে কিছুই ব্যবহার করতে পারেন না তারা দুই ফোটা সরিষার তেল এবং হাফ চামচ এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে রাত্রে ঘুমাতে যাবার আগে ত্বকে লাগিয়ে রাখবেন। কারণ সরিষার তেল এন্টিফাঙ্গাস এবং এন্টি ব্যাকটেরিয়াল উপাদানে ভরে রয়েছে।
  • ত্বকের রুক্ষ ভাবে এবং চুলকানির জ্বালাপোড়া কমাতে এই সরিষার তেল অনেক উপকারী।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।সরিষার তেল মালিশের উপকারিতা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url