টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিন

প্রিয় পাঠক, আপনি টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় জানানোর চেষ্টা করব। আপনি যদি টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় ও টমেটো মুখে মাখার উপকারিতা বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়, টমেটো দিয়ে ফেসিয়াল,টমেটো ও লেবুর ফেসপ্যাক, টমেটো মুখে মাখার উপকারিতা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমরা জানি টমেটোতে প্রচুর পরিমাণে উপকারিতা রয়েছে।শীতের সময় কম বেশি সবার বাড়িতে এই টমেটো পাওয়া যায়। মানুষ সবজি হিসেবে টমেটো খেয়ে থাকে। কিন্তু টমেটো রূপচর্চার কাজেও ভীষণভাবে ব্যবহার হয়। কারণ টমেটোতে ভিটামিন সি থাকার কারণে আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী। আজ আমি আপনাদের টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানাবো। আপনারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে টমেটো দিয়ে ফর্সা হবার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন। ফর্সা হবার জন্য আমি আপনাদের সাথে টমেটো দিয়ে প্যাক তৈরির নিয়ম জানাবো।
প্যাক তৈরির নিয়ম জেনে নিন
প্যাক তৈরিঃ একটি টমেটো ভালোভাবে ব্লেন্ডার করে নিতে হবে। এরপর একটি সুতির কাপড় দিয়ে ভালোভাবে এর রস বের করে নিবেন। তারপর একটি পরিষ্কার পাত্রে টমেটোর রসগুলো নিয়ে নিতে হবে। এবং তার সাথে দুই চামচ কনফ্লাওয়ার এবং এক চামচ মধু ও একটি ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে সবগুলো উপকরণ মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মেশানো হয়ে গেলে ১০ মিনিট রেস্টে রেখে দিবেন। দশ মিনিট পর সেই মিশ্রণটি ভালো ভাবে ত্বকে এপ্লাই করুন।

ভালোভাবে মাসাজ করে করে ব্যবহার করবেন এভাবে ৪ থেকে পাঁচ মিনিট মাসাজ করুন এবং 20 মিনিটের জন্য প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করুন। তাহলে অবশ্যই আপনার ত্বকে আস্তে আস্তে উজ্জ্বল হবে। এটি নিয়মিত ব্যবহার করতে হবে তাহলেই ভালো ফলাফল পাবেন। কিন্তু অবশ্যই প্যাকটি ব্যবহারের আগে সাবান অথবা ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করে ধুয়ে নিবেন। মুখ যেন অপরিষ্কার না থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন।

টমেটো দিয়ে ফেসিয়াল

আমি ইতিমধ্যে আপনাদের সাথে টমেটো দিয়ে ফর্সা হবার উপায় জানিয়েছি। এবার আমি আপনাদের টমেটো দিয়ে ফেসিয়াল করার নিয়ম সম্পর্কে জানাবো। টমেটো দিয়ে ফেসিয়াল করার নিয়ম জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আমি আপনাদের সাথে টমেটো দিয়ে দুই ধরনের ফেসিয়াল করার পদ্ধতি সম্পর্কে জানাবো। যা আপনারা ত্বকে ব্যবহার করলে আপনাদের ত্বক উজ্জ্বল ও সফট হবে। কারণ এই ফেসিয়াল প্যাকগুলো প্রাকৃতিক উপায়ে বাড়িতে তৈরি করা হয়।বাড়িতে প্রাকৃতিক উপায়ে ফেসিয়াল প্যাক তৈরি করলে তা ত্বকের জন্য কোন ক্ষতি হয় না।

ফেসিয়াল প্যাক তৈরিঃ দুইটা টমেটো ভালোভাবে ব্লেন্ডার করে নিন, ভালোভাবে ব্লেন্ডার করা হয়ে গেলে একটি ছাঁকনি অথবা সুতির কাপড় দিয়ে ভালোভাবে রস বের করে নিন। এরপর একটি ছোট পাতিলে হাফ কাপ দুধ ফুটাতে দিন ভালোভাবে ফুটে গেলে তার মধ্যে টমেটোর যে গাছ বের হয়েছে অথবা রস সেটা দুধের মধ্যে ঢেলে দিন এরপর একটি পরিষ্কার চামচ দিয়ে ভালোভাবে মিশ্রণটি নাড়তে থাকুন, এভাবে এক মিনিট ফুটিয়ে নিন। ভালোভাবে ফুটে গেলে এর মধ্যে তিন চামচ কনফ্লাওয়ার দিয়ে দিন।
কর্নফ্লাওয়ার টি সরাসরি দিবেন না এতে দলা পেকে যেতে পারে। আগে একটু পানি দিয়ে কনফ্লাওয়ারটি গুলে নিন এরপর দিবেন তাহলে দলা পারবে না। কনফ্লাওয়ার দেওয়ার পর আবার দুই মিনিট ভালোভাবে মিশিয়ে নিন এরপর পাতিলটি নামিয়ে রাখুন।এবং মিশ্রন টি একটি পরিষ্কার পাত্রে নিয়ে এক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। এক ঘন্টা পর ফ্রিজ থেকে বের করে ১০ মিনিটের জন্য মিশ্রণটি স্বাভাবিক করে নিন।এরপর একটি চামচ দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন।

এমন ভাবে ফেটাবেন যেন ক্রিম এর মত হয়ে যায়, ভালোভাবে ফেটানো হয়ে গেলে ত্বকে ভালোভাবে এপ্লাই করুন, আপনারা হাত পায়েও ব্যবহার করতে পারবেন। এভাবে আপনারা বাড়িতে টমেটোর ফেসিয়াল প্যাক বানিয়ে দেখুন তাহলে দেখবেন ত্বকে কোন ময়লা থাকবে না, এবং ত্বক উজ্জ্বল ও কোমর হতে সাহায্য করবে।এভাবে ব্যবহার করে দেখুন ভালো ফলাফল পাবেন ইনশাল্লাহ। এর সঙ্গে আপনারা ইচ্ছা করলে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন,মধু ত্বকের জন্য ভীষণ উপকারী।

টমেটো ও লেবুর ফেসপ্যাক

আমি আপনাদের সাথে টমেটো দিয়ে ফর্সা হবার উপায় সম্পর্কে জানিয়েছি। এবার আমি আপনাদের টমেটো ও লেবু দিয়ে কিভাবে ফেস প্যাক তৈরি করতে পারেন, সেই বিষয়ে জানাবো। আমি আপনাদের সাথে খুব সহজ উপায়ে টমেটো ও লেবুর ফেসপ্যাক বানানোর পদ্ধতি শেয়ার করব। টমেটোতে এবং লেবুতে যে উপকারী উপাদান রয়েছে, তা আমাদের শরীরের সাথে সাথে ত্বকের জন্য ও ভীষণ উপকার হয়। টমেটোতে যে উপাদান রয়েছে তা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে, আর লেবু আমাদের ত্বকের ভিতরে যে ময়লা জমে তা পরিষ্কার করতে সাহায্য করে। টমেটো ও লেবুর ফেসপ্যাক বানানোর নিয়ম জেনে নিন।
ফে সপ্যাক তৈরির পদ্ধতিঃ দুই চামচ লেবুর রস, দুই চামচ টমেটোর রস, ২ চামচ শশা কুচি এবং দুই চামচ বেসন একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।মেশানোর পর মিশ্রণটি বেশি পাতলা হয়ে গেলে, আর এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন।এবার সকল উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন, ভালোভাবে মেশানো হয়ে গেলে সমস্ত ত্বকে এপ্লাই করুন। এপ্লাই করার পর ১৫ থেকে ২০ মিনিট শুকিয়ে নিন। হালকা শুকিয়ে এলে আপনারা আর কথা বলবেন না, কথা বললে ত্বকে টান লাগবে আর ত্বকে টান লাগলে চামড়া জড়ো হয়ে যেতে পারে ।এরপর ভালভাবে শুকিয়ে গেলে দুই হাত ভিজিয়ে নিন, এরপর ত্বক আস্তে আস্তে মাসাজ করুন। দুই থেকে তিন মিনিট ত্বক মাসাজ করে নিন এরপরভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন দেখবেন আপনাদের ত্বকের অনেক সমস্যা দূর হয়ে গেছে।

টমেটো মুখে মাখার উপকারিতা

টমেটোর উপকারিতা বলে আমরা শেষ করতে পারবো না।কারণ টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। টমেটোতে কোন ক্ষতিকর উপাদান নেই তাই টমেটো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে যেকোনো মহামারীতে আক্রান্ত হতে পারেন। আপনি যদি প্রতিদিন টমেটো খেতে পারেন তাহলে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। তার সাথে সাথে টমেটো আমাদের রূপচর্চাতেও ভীষণ উপকারী টমেটো আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা থেকে সমাধান দিতে পারে। তাই আমি আজ আপনাদের টমেটোর কিছু উপকারিতা সম্পর্কে জানাবো।

  • আপনি নিয়মিত দুইটি পাকা টমেটো ফল হিসাবে খেতে পারেন তাহলে আপনাদের ত্বক ও টমেটোর মত সুন্দর হবে।
  • আপনারা টমেটোর রস করে ত্বকে ব্যবহার করলে ত্বকের ভিতরের ময়লা দূর হয়ে যাবে।
  • টমেটোর যেকোনো প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন এতে ভিশন উপকার পাবেন।
  • টমেটো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ভীষণভাবে সাহায্য করে। বাজারের যে সকল বিভিন্ন ফেসিয়াল প্যাক ব্যবহার করে, সে সকল উপকরণের মধ্যে টমেটো ও থাকে।
  • নিয়মিত টমেটো ব্যবহারে আপনাদের ত্বকর চামড়া জড় হতে দিবে না।ত্বকের চামড়া সব সময় টানটান থাকবে।
  • টমেটোর জুস বানিয়ে খেতে পারলে এটি আপনার ত্বক ভিতর থেকে ফর্সা করবে। তাই আপনি নিয়মিত এক গ্লাস করে টমেটো জুস খেয়ে দেখুন ভীষণ উপকার পাবেন।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। টমেটো দিয়ে ফর্সা হওয়ার উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url