বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম


বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

পোস্ট সূচিপত্রঃ বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

ভূমিকা

এই আর্টিকেলে বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের অসুখের মধ্যে সবচেয়ে বেশি সর্দির সমস্যা বেশি হয়ে থাকে। সর্দির জন্য বাচ্চাদের মেজাজ অনেক খিটখিটে হয়ে যায় কারণ তাদের শরীর সর্দির জন্য অনেক খারাপ লাগে। কিছু সময় ঠান্ডা আবার কিছু সময় গরম হবার জন্য বাচ্চাদের সর্দি কাশি বেশি হয়ে থাকে। বাচ্চাদের সর্দি-কাশি হওয়ার একমাত্র কারণ হলো আবহাওয়ার পরিবর্তন। আবহাওয়া পরিবর্তনের ফলে এই সর্দি কাশি বেশি হয়ে থাকে।
কারণ আবহাওয়া পরিবর্তনের ফলে, বাচ্চাদের যদি জোরে ফ্যানের বাতাস দেওয়া হয় আবার জীবাণুতে তাড়াতাড়ি আক্রান্ত হয় এবং মায়ের ঠান্ডা জনিত কারণেও বাচ্চার এই সমস্যা হয়ে থাকে। সর্দি কাশির সমস্যা বাচ্চাদের সবচেয়ে শীতে বেশি হয়।বাচ্চারা অনেক দুর্বল হয় ,কারণ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম থাকে। তাই তারা যে কোন রোগে খুব তাড়াতাড়ি আক্রান্ত হয়। আর বাচ্চাদের সর্দি কাশি হলে তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

কারণ সর্দি কাশি যখন বেশি হয়ে যায়, তখন নিউমোনিয়া হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর যে কোন ওষুধ খাওয়ানোর আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সব সময় বাচ্চাদের ওষুধ খাওয়াবেন। আমি হয়তো আপনাদের কাছে বাচ্চাদের সর্দি কাশি ভালো হবার কিছু ঔষধের নাম জানাবো। কিন্তু এ সকল ওষুধ বাচ্চাদের খাওয়ানোর আগে অবশ্যই আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়াবেন তাহলে আপনাদের বাচ্চার জন্য ভালো হবে।

বাচ্চাদের সর্দি-কাশির কিছু ওষুধের নাম

1) রেমোকফ - Remocof
2) এবেক্স - Abex
3) তুসকা প্লাস - Tusca plus
4) ই- কফ - E- cof
5) এমব্রক্স - Ambrox
6) এডোলেফ - Adolef
7) এডোভাস - Adovas
8) মধুভাস - Madhuvas
9) টোফেন - Tofen
10) টোটি ফেন -Totty fenn
11) বাসক - Basox
12) ফেক্সো - Fexo
13) রিকফ - Recof
14) কিটোমার - Kitomer
16) প্রসমা - Prosma

এতক্ষণ আপনাদের সাথে সর্দি কাশি ভালো হওয়ার ওষুধের নাম সম্পর্কে জানালাম। এবার আমি আপনাদের এসব ওষুধগুলোর দাম এবং গুনাগুন নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করব।

1) রেমোকফ - Remocof

রেমোকফ এই সিরাপটি ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এই কোম্পানির। এই সিরাপটি আপনাদের বাচ্চাকে সর্দি, কাশি, শরীর ব্যথা ইত্যাদি ওষুধ হিসেবে অনেক পরিচিত এই ওষুধটি , একটি ১০০ মিলি আর এর খুচরা মূল্য ৬৫ টাকা, আর দ্বিতীয়টি ২০০ মিলি ১১০ টাকা এই ওষুধ টির একটি বোতল ছোট এবং আরেকটি বোতল বড় এভাবে বিক্রি হয়।

2) এবেক্স - Abex

এই ওষুধটি ইবনেসিনা কোম্পানির তৈরি এই সিরাপটির ওজন ১০০ মিলি আর এর খুচরা মূল্য ৩৫ টাকা। আর এই ওষুধটি সর্দি, শুকনো কাশি, বুকে কফ জমা, জ্বর, এছাড়া ব্রংকাইটিস এই রোগ নিরাময়ের জন্য অনেক উপকারী ঔষধ।

3) তুসকা প্লাস - Tusca plus

এই ওষুধটি বাংলাদেশের একটি পরিচিত স্কয়ার কোম্পানির ওষুধ ,এই ওষুধটি হারবালের ঔষধ এটি কফ বা কাশির জন্য অনেক বেশি ভালো কাজ করে। এই ওষুধটি ১০০ মিলি ওষুধের দাম ৮৫ টাকা। এটি বাচ্চাদের অতিরিক্ত কাশি হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হয়। আর এই ওষুধ খাওয়ার ফলে বাচ্চাদের ঘুম ভালো হয় ঘুম ভালো হবার জন্য বাচ্চার শরীর তাড়াতাড়ি সুস্থ হয়।

4) ই- কফ - E- cof

এই সিরাপটি আপনাদের বাচ্চার সর্দি-কাশি ভালো করার জন্য একটি ভালো ওষুধ। এই ওষুধটি এড্রেক লিমিটেড কোম্পানির সিরাপ। আর এই ওষুধটি ১০০ মিলি এর বোতল পাওয়া যায়। আর এই ওষুধটির মূল্য ৮০ টাকা। এই সিরাপটি বাচ্চাদের বুকের ভেতর যে কফ জমে থাকে তা পাতলা করে বেরিয়ে আসতে সাহায্য করে।

5) এমব্রক্স - Ambrox

বাচ্চাদের সর্দি কাশি ভালো করার জন্য একটি ভালো সিরাপ হলো এমবক্স। আর এই ওষুধটি স্কয়ার কোম্পানির একটি সর্দি কাশি ভালো করার জন্য অন্যতম। এই সিরাপটি একটি ১০০ মিলি বোতলের মধ্যে পাওয়া যায় আর এই ওষুধটির খুচরা মূল্য ৫০ টাকা। এই ওষুধটি বাচ্চার বুকের ভেতর থেকে কফ বেরিয়ে আনতে সাহায্য করে।

6) এডোলেফ - Adolef

এই ওষুধটি দুইটি বোতলে পাওয়া যায় একটি বোতলের ওজন ১০০ মিলি এবং আরেকটির ওজন ২০০ মিলি আর এই দুইটার দাম হলো ১০০ মিলি সিরাপের দাম ৬৫ টাকা এবং ২০০ মিলি ওষুধের দাম ১০৫ টাকা আর এই ওষুধটি হারবাল জাতীয় ওষুধ আর এই ওষুধ কোম্পানির নাম অপসনিন হারবাল । এই সিরাপটি খাওয়ানোর ফলে বাচ্চার বুকের ভিতর যে সর্দি কাশি জমে থাকে তা বের করে আনতে সাহায্য করে।

7) এডোভাস - Adovas

ওষুধ টির কোম্পানির নাম হলো স্কয়ার আর আমরা জানি স্কয়ার কোম্পানির ওষুধগুলো ভালো হয়। আর এই ওষুধটি ১০০ মিলি বোতলের দাম ৭০ টাকা। আর আরেকটি বোতলের ওজন ২০০ মিলি আর এই ২০০ মিলি সিরাপের দাম ১১০ টাকা। অনেক সময় বাচ্চাদের ঠান্ডা কারণে গলা ভেঙে যায় এবং বুকের মধ্যে ঘর ঘর শব্দ করে সেক্ষেত্রে এই ওষুধটি ভালো কাজ করে।

8) মধুভাস - Madhuvas

মধু ভাস এই ওষুধটির কোম্পানির নাম হলো ড্রাগ আর এই কোম্পানির মধু ভাস ওষুধটি শুকনো কাশি, ফুসফুসের ইনফেকশন, মাথাব্যথা ইত্যাদি দূর করতে সাহায্য করে। আর এই ওষুধটি ১০০ মিলি বোতল রয়েছে আর ১০০ মিলি বোতলের দাম ১০০ টাকা।

9) টোফেন - Tofen

টোফেন একটি বেক্সিমকো কোম্পানির অনেক জনপ্রিয় ওষুধ সচরাচর বাচ্চাদের সর্দি-কাশি ও বুকের মধ্যে কফ জমে থাকা সমস্যা দূর করে। আর এই ওষুধটির ১০০ মিলি ওষুধের দাম ৫৫ টাকা। এই ওষুধটি খাওয়ানোর ফলে বাচ্চারা আরামদায়ক ঘুম হয়।

10) টোটি ফেন -Totty fenn

রিনাটা এই ওষুধটিও জ্বর, সর্দি, কাশি,গলার মধ্যে জ্বালাপোড়া ইত্যাদি এ সকল রোগের জন্য ব্যবহার করা হয়। এই ওষুধটির ১০০ মিলি বোতলের দাম ৫০ টাকা। টোফেন এবং টটিফেন এই সকল ওষুধগুলো একই রকম কাজ করে শুধু কোম্পানির নাম আলাদা।
আমি আপনাদের কাছে কিছু ওষুধের নাম এবং বিবরণ দিলাম আপনারা অবশ্যই এই ওষুধগুলো খাওয়ানোর আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। তাহলে কোন পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় থাকবে না। আর যদি সর্দি কাশি হওয়ার সাথে সাথে আপনারা বাচ্চাদের ওষুধ খাবেন না। প্রথমে আপনারা বাচ্চাদের ঘরোয়া কিছু চিকিৎসা করবেন।

যেমন তুলসী পাতা খাওয়ানো, মধু খাওয়ানো, রসুন ,পেঁয়াজ এবং কালিজিরা এক সঙ্গে তেল দিয়ে গরম করে সেই তেল বাচ্চাদের মালিশ করা ইত্যাদি আরো অনেক ঘরোয়া উপায় রয়েছে। আপনারা এ সকল উপায়ে বাচ্চাদের ঘরোয়া উপায়ে সর্দি কাশি ভালো করতে পারেন। ডাক্তাররাও বলে যে আপনারা ঔষধ তাড়াতাড়ি বাচ্চাদের খাওয়াবেন না, প্রথমে দেখবেন বাসায় ঘরোয়া কিছু চিকিৎসা করে যদি ভালো না হয়, তারপরে ডাক্তারের কাছে নিয়ে যাবেন।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url