পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

  

পা ফাটা থেকে মুক্তির উপায় - পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

পোস্ট সূচিপত্রঃ পা ফাটা থেকে মুক্তির উপায় - পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

ভূমিকা

এই আর্টিকেলে পা ফাটা থেকে মুক্তির উপায়, পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়,গরমে পা ফাটা দূর করার উপায়, শীতে পা ফাটা দূর করার উপায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

শীতে পা ফাটা দূর করার উপায়

আমাদের মধ্যে কম-বেশি সবারই এই পা ফাটার সমস্যা রয়েছে। আর এই সমস্যাটা সবচাইতে বেশি শীতের সময় দেখা যায়। আর পা ফাটার ফলে আমাদের পায়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। অনেক সময় পায়ের গোড়ালি এবং পায়ের আঙ্গুল ফেটে রক্ত বের হতে থাকে এর ফলে আমাদের পায়ে অনেক ব্যথা হয় হাঁটতে অনেক কষ্ট হয়ে যায়। এই সমস্যাটা বেশিরভাগ গ্রামের মানুষের হয়ে থাকে। কারণ গ্রামের মানুষেরা শীতের সময় বাইরে কাজ করে।

এবং অনেক ময়লা মাটি পায়ে লেগে যাবার ফলে বেশি পা ফাটার সমস্যা দেখা দেয়। আবার অনেক সময় অনেক ঠাণ্ডার ফলে পায়ের মশ্চারাইজার কমে যায় এর ফলে পা রুক্ষ এবং শুষ্ক হয়ে পা ফাটার সমস্যা দেখা দিতে পারে। তাই অবশ্যই শীতের সময় পা সহ সমস্ত শরীরের বিশেষভাবে যত্ন নেওয়া প্রয়োজন। কথায় আছে যত্ন ছাড়া কোন কিছুই অনেকদিন পর্যন্ত ভালো রাখা সম্ভব হয় না। তাই অবশ্যই আমাদের শীতের সময় হাত পা সহ শরীরের এক্সট্রা কেয়ার করা প্রয়োজন।

শীতে আমরা যেভাবে পা ফাটা দূর করব
 
(১) শীতের সময় আপনারা যখন গোসল করেন। তখন গোসল করার সময় আপনারা কুসুম গরম পানির সঙ্গে তিন চামচ নারিকেল তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে একটি গামলার মধ্যে নিয়ে দুই পা তিরিশ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এবং ৩০ মিনিট পর একটি খসখসে কালো ইটের টুকরো অথবা বাজারে পা পরিষ্কার করার জন্য যে কোন জিনিস দিয়ে আপনি ভালোভাবে শ্যাম্পু দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।

এরপর -পা ভালোভাবে ধুয়ে গ্লিসারিন লাগিয়ে নিন। এভাবে আপনারা সপ্তাহে তিন দিন বা পরিষ্কার করলে আপনাদের পা ফাটার সমস্যা দূর হয়ে যাবে। এবং আপনাদের পায়ের উজ্জ্বলতা ও বৃদ্ধি পাবে। তাই আপনারা অবশ্যই গোসলের আগে এটি ব্যবহার করে দেখবেন আপনারা অনেক উপকার পাবেন।

(২) পা ফাটা ভালো করার জন্য আমি আপনাদের একটি প্যাক তৈরির নিয়ম জানাবো।যেটা ব্যবহার করলে অবশ্যই আপনাদের হাত পা ফাটা বন্ধ হবে।ও হাত পা মশ্চারাইজার থাকবে এবং হাত পায়ের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। একটি পাত্রে ৫ চামচ চালের গুড়া, তিন চামচ মধু, তিনটা ভিটামিন ই ক্যাপসুল, তিন চামচ গ্লিসারির এবং এক চামচ শ্যাম্পু এবং পরিমাণমতো কুসুম গরম দুধ দিয়ে মিশ্রণ গুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ভালোভাবে মেশানো হয়ে গেলে সমস্ত পায়ে এবং হাতে যেখানে যেখানে ফাটা রয়েছে অথবা ফাটা না থাকলেও ব্যবহার করতে পারবেন এরপর ৩০ মিনিটের জন্য মিশ্রণটি লাগিয়ে রাখুন ৩০ মিনিট পর, হালকা হাত ভিজিয়ে আস্তে আস্তে ঘষে ঘষে ধুয়ে নিন।এবং দেখুন আপনার পায়ের যত ময়লা বের হয়ে গেছে এবং অনেক মশ্চারাইজার হয়েছে এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করলে। চিরদিনের জন্য আপনাদের পা ফাটা বন্ধ হয়ে যাবে।

গরমে পা ফাটা দূর করার উপায়

আমরা সব সময় মনে করি যে শীতের সময় শুধু পা ফাটে কিন্তু গরমের সময়ও অনেক মানুষ আছে যাদের হাত-পা অনেক রুক্ষ তাদের পা ফেটে যায়। কিন্তু অনেকে মনে করে যে গরমের সময় পা হাটে না সেজন্যে পায়ের যত্ন নেয় না এর ফলে পা ফেটে পায়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এবং পা একদম খসখসে হয়ে পড়ে। তাই আজ আমি আপনাদের সঙ্গে গরমের সময় কিভাবে পায়ের ফাটা দূর করবেন সেই বিষয়েই আমি আপনাদের সুন্দরভাবে জানানোর চেষ্টা করব। আর গরমের সময় পা ফাটা বন্ধ করতে চাইলে অবশ্যই আপনি এই আর্টিকেলটি পড়তে থাকুন তাহলে সুন্দরভাবে বুঝতে পারবেন।

গরমের সময় খুব কম পা ফাটে আবার অনেকের শীতে এবং গরমে সবসময়ই এই সমস্যা দেখা দেয়। আর এ পা ফাটা কমানোর জন্য আপনারা আপনাদের পায়ের অনেক যত্ন নিবেন। এবং সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে তাহলে আপনাদের পা ফাটা বন্ধ হয়ে যাবে ও পা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবে আর যদি কারো অতিরিক্ত পা ফাটে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী যে কোন ক্রিম বা মলম ব্যবহার করতে পারেন।

তাছাড়া বাজারে বিভিন্ন রকমের প্রোডাক্ট পাওয়া যায় যা পা ফাটা বন্ধ হতে সাহায্য করে। তাই আপনারা ইচ্ছে করলে বিভিন্ন উপায়ে এই পা ফাটা রোধ করতে পারেন। আর সবচেয়ে যেটা প্রয়োজন সেটা হলো আপনাদের সব সময় খেয়াল রাখতে হবে যে পা যেন সব সময় মশ্চারাইজার অথবা নরম থাকে এতে আপনাদের পা ফাটা বন্ধ হবে।

পা ফাটা থেকে মুক্তির উপায়

আপনাদের মধ্যে অনেকে আছে যে,পা ফাটার কারণে অতিষ্ট হয়ে যায়। আর এর থেকে মুক্তির উপায় খুঁজে পাই না তাই আপনারা চাইলে আজ এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে অনায়াসে পা ফাটা থেকে মুক্তির উপায় জানতে পারবেন। নিচে যে সকল নিয়মগুলো বলা হয়েছে, এইভাবে ব্যবহারের ফলে আপনারা অনেক উপকৃত হবেন। তাই আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন তাহলে সুন্দর ভাবে বুঝতে পারবেন।
  • আপনি যখন গোসল করবেন তখন অবশ্যই ধুন্দল-এর খোসা ও সাবান দিয়ে ভালোভাবে ঘষে ঘষে পায়ের গোড়ালি পরিষ্কার করবেন এতে আপনাদের পায়ের ফাটার মধ্যে যে ময়লা থাকে তা বেরিয়ে আসবে এবং পা ফাটা কমাতে সাহায্য করবে।
  • তারপর গোসল শেষে গ্লিসারিন দিয়ে পায়ের গোড়ালি হালকা হাতে মাসাজ করে ব্যবহার করবেন।
  • রাতে ঘুমাতে যাবার আগে এলোভেরা জেল গ্লিসারিন এবং অলিভ অয়েল এর সঙ্গে মিশিয়ে ভালোভাবে পায়ের ফাটা জায়গায় মাসাজ করুন। এতে আপনাদের পা ফাটা কমে যাবে এবং পা মশ্চারাইজার থাকবে।
  • সন্ধ্যার সময় একটি পাত্রে কুসুম গরম পানি এবং ৫ চাম চ নারিকেল তেল দুই চামচ গ্লিসারিন দিয়ে ভালোভাবে মিশিয়ে এক ঘন্টার জন্য পানিতে পা ভিজিয়ে রাখতে হবে এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন তাহলে আপনাদের পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • একটি পাত্রে তিন চামচ মধু এবং দুই চামচ সাদা তিল বাটা অথবা কালো তিল হলেও হবে ও এক চামচ এলোভেরার পাতা বাটা সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ফাটা স্থানে ভালোভাবে লাগিয়ে নিয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে। এবং ৩০ মিনিট পর ভালোভাবে শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিবেন এবং সঙ্গে সঙ্গে অলিভ অয়েল তেল ফাটা স্থানে লাগিয়ে রাখবেন অনেক ভালো কাজ করবেন।
  • বাইরে থেকে আসার পর ভালোভাবে শ্যাম্পু অথবা সাবান দিয়ে ঘষে ঘষে পা পরিষ্কার করে ফাটা স্থানে লোশন অথবা গ্লিসারিন লাগিয়ে দিন।
  • আর সব সময় চেষ্টা করবেন পায়ের গোড়ালি যেন মশ্চারাইজার থাকে এর ফলে পা ফাটার সম্ভাবনা কমে যায়।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

আমাদের মধ্যে অনেক মানুষ আছে যারা বাইরের প্রোডাক্ট ব্যবহার করতে চায় না আবার অনেক মানুষ আছে পা ফাটা ভালো করার জন্য বাইরের প্রোডাক্ট কিনার সামর্থ্য থাকে না সেক্ষেত্রে আপনারা পায়ের গোড়ালি ফাটা দূর করার জন্য ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন।

আর পায়ের গোড়ালি ফাটা ভালো করতে আপনার হাতের কাছেই অনেক উপাদান রয়েছে যেগুলো ব্যবহার করে আপনারা অনায়াসে আপনার পায়ের গোড়ালি ফাটা বন্ধ করতে পারেন ঘরোয়া উপায়ে আপনাদের কিছু উপায় সম্পর্কে জানাবো যা আপনাদের পায়ের গোড়ালি ফাটা বন্ধ করতে সাহায্য করবে।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

একটি পাত্রে এক কাপ গরুর দুধ, 2 চামচ গ্লিসারিন এবং দুই চামচ মধু ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। ভালোভাবে ফোটানো হয়ে গেলে সহ্য করার মতো গরম অবস্থায় মিশ্রণটি আপনার পায়ের ফাটা স্থানে অথবা যেখানে যেখানে ফেটে যায়, সেখানে সেখানে ভালোভাবে লাগিয়ে এক ঘন্টা রেখে দিন। এক ঘন্টা পর একটি পাত্রে কুসুম গরম পানি এবং শ্যাম্পু গুলিয়ে একটি পা ঘষা দিয়ে আস্তে আস্তে ঘষে ঘষে পরিষ্কার করে ধুয়ে ফেলুন এভাবে আপনারা এক সপ্তা করে দেখবেন আপনার পা ফাটা বন্ধ হয়ে যাবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url