ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম - চিয়া সিড এর দাম কত জানতে চাপ দিন

 

প্রিয় পাঠক আপনি ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম জানানোর চেষ্টা করব। আপনি যদি ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম, চিয়া সিড এর দাম কত বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

পোস্ট সূচীপত্রঃ ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম - চিয়া সিড এর দাম কত

ভূমিকা

এই আর্টিকেলেওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম ,চিয়া সিড এর দাম কত,চিয়া সিড খাওয়ার উপকারিতা, চিয়া সিড খাওয়ার অপকারিতা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

চিয়া সিড খাওয়ার উপকারিতা

কিছু পুষ্টিকর খাবারের মধ্যে চিয়া সিড অনেক উল্লেখযোগ্য একটি খাবার। প্রাচীন এক জাতি অ্যাজটেক চিয়া সিড সম্পর্কে জানিয়েছেন যে চিয়া সিড একটি এমন উপাদান যা সোনার চেয়েও মূল্যবান। যেকোনো বীজ জাতীয় খাবার শরীরের জন্য ভীষণ উপকারী। চিয়া সিডে রয়েছে প্রচুর পরিমাণে,

  • আইরন,
  • পটাশিয়াম,
  • ম্যাগনেসিয়াম,
  • ক্যাফিক এসিড নামক অ্য্যান্টো অক্সিডেন্ট,
  • ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড,
  • কেম্পফেরল,
  • কোয়েরসেটিন ,
  • ক্লোরোজেনিক অ্যাসিড,
  • ক্যালসিয়াম,
  • আঁশ,

চিয়া সিডের উপকারিতা

(১) চিয়া সিডের মধ্যে যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তা আমাদের শরীরে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং শরীরে বেশি শক্তি সঞ্চয় করতে সাহায্য করে।
(২) চিয়া সিডের মধ্যে রয়েছে যে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এর ফলে আমাদের শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে শরীরকে ভালো রাখতে ভীষণভাবে সাহায্য করে এবং ওমেগা-৩ এটি আমাদের শরীরের হৃদ রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে। কারণ গবেষণায় দেখা গিয়েছে যে স্যালমন মাছের মধ্যে যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে তার থেকে 8 গুণ বেশি এই চিয়া সিড এর মধ্যে রয়েছে।

(৩) বিশেষজ্ঞরা গবেষণা করে জানতে পেরেছে যে একটি মুরগি অথবা হাঁসের ডিমের চেয়ে তিনগুণ বেশি পুষ্টি এবং প্রোটিন এই চিয়া সিডের মধ্যে রয়েছে। যা আমাদের মানবদেহের জন্য ভীষণভাবে প্রয়োজনীয় এবং উপকারী। তাই প্রতিটা মানুষের উচিত প্রতিদিন নিয়মিত চিয়া সিড সেবন করা।

(৪) চিয়া সিডের মধ্যে যে ক্যালসিয়াম রয়েছে, তা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। কারণ দুধের মধ্যে যে ক্যালসিয়াম রয়েছে তার থেকে পাঁচগুণ বেশি ক্যালসিয়াম চিয়া সিডের মধ্যে রয়েছে, যা আমাদের হাড় মজবুত করতে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। যাদের হাঁটু ব্যথা, কোমর ব্যথা, হাত ব্যথা তারা নিয়মিত চিয়া সিড খেয়ে দেখুন অবশ্যই আপনারা এ সকল সমস্যা থেকে মুক্তি পাবেন।

(৫) চিয়া সিড এমন একটি বীজ যা শরীরের ব্লাড সুগার এবং রক্তে চিনি স্বাভাবিক রেখে ডায়াবেটিসের মত রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। কারন এখনকার সময়ে ডায়াবেটিস নেই এমন মানুষ খুব কম দেখা যায় ।ছোট থেকে বড় সবাই এই রোগে ভুগছে তাই আপনারা নিয়মিত চিয়া সিট খাবেন তাহলে উপকার পাবেন। ডায়াবেটিসের মতো ভয়ানক অসুখ আপনাদের থেকে দূরে থাকবে।

(৬) কেউ যদি নিয়মিত চিয়া সিড খায় তাহলে তার শরীরে যে বর্জ্য পদার্থ রয়েছে তা বের হয়ে যাবে এবং বিভিন্ন রোগ থেকে মুক্তি দিবে, যেমন গ্যাসের সমস্যা এখনকার মানুষের সবচেয়ে বেশি তাই আপনারা গ্যাসের সমস্যা কমাতে নিয়মিত চিয়া সিট খান।চিয়া সিড খাওয়ার ফলে রাতে ঘুম ভালো হবে এবং চুল ,ত্বক ও হাতের নখ ভালো রাখতে সাহায্য করবে।

(৭) কোষ্ঠকাঠিন্য হলে মানুষ কে ভীষণ কষ্ট ভোগ করতে হয়। কোষ্ঠকাঠিন্য যদি তাড়াতাড়ি ভালো করতে না পারেন তাহলে কোষ্ঠকাঠিন্য অসুখ থেকে আরও বেশি ভয়ানক অসুখ পাইলসের সমস্যা দেখা দিবে কারণ পায়খানা কষা হওয়ার কারণে এই পাইলসের সমস্যা দেখা দেয়। পাইলসের এর সমস্যার ফলে শরীরের রক্তশূন্যতা দেখা দিবে এর ফলে, মাথা ঘোরা, বমি হওয়া, শরীর ব্যথা এসব সমস্যা হতে পারে। এই সমস্যার একটি মহা ওষুধ হল এই চিয়া সিড নিয়মিত চিয়া সিট খেলে এই সমস্যা খুব তাড়াতাড়ি দূর হয়ে যায়।

চিয়া সিড খাওয়ার অপকারিতা

যেকোনো খাবারের মধ্যে উপকারিতা ও অপকারিতা দুইটাই রয়েছে। তাই যে কোন কিছু খাবার খাওয়ার আগে আমার উপকারিতা বেশি হচ্ছে না অপকারিতা বেশি হচ্ছে সেদিকে খেয়াল রেখে সেবন করতে হবে। কিন্তু চিয়া সিডে অপকারিতার চেয়ে উপকারিতা বেশি রয়েছে। তারপরও যে কোন জিনিস খাওয়ার আগে তার অপকারিতার দিকটাও বিবেচনা করা প্রয়োজন। এতে শরীরের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা একেবারেই থাকে না। কারণ একেকজনের শরীর এক এক রকম রোগে আক্রান্ত তাই তার জন্য কোন ঝুঁকি আছে কিনা সেটা জেনে নেওয়া প্রয়োজন।
  • আমরা জানি কোন কিছু অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয় কারণ অতিরিক্ত কোন কিছু খাওয়া শরীরের জন্য বিপদজনক হতে পারে। কিছু বিজ্ঞানী গবেষণায় বলেছেন যদি কেউ অতিরিক্ত চিয়া সিড খায় তাহলে প্রোটেস্ট ক্যান্সার এবং স্তন ক্যান্সার এর ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই ক্যান্সার রোগীকে চিয়া সিড না দেওয়াই ভালো।
  • কেউ যদি অতিরিক্ত মাত্রায় চিয়া সিড খায় তাহলে হজম সমস্যা দেখা দিতে পারে কারণ চিয়া সিড একটি বীজ জাতীয় খাবার যেটি হজম হতে একটু সময় নেই। তাই অতিরিক্ত মাত্রায় খাওয়া ঠিক নয়। অতিরিক্ত মাত্রায় চিয়া সিড খেলে যে সকল সমস্যাগুলো হতে পারে পেটে ব্যথা, বমি বমি ভাব, মাথা ঘোরা কারণ চিয়া সিডের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকার ফলে এ সকল সমস্যা দেখা দিতে পারে। তাই পরিমাণমতো চিয়া সিড খাবেন। আর যদি চিয়া সিড খাওয়ার ফলে শরীর খারাপ করে তাহলে তা সঙ্গে সঙ্গে খাওয়া বন্ধ করে দিবেন।
  • যাদের ওজন অনেক কম তারা চিয়া সিড বেশি খাবেন না কারণ চিয়া সিট অস্বাভাবিক ভাবে ওজনকে কমিয়ে দিতে পারি। যাদের ওজন অনেক কম তারা সপ্তাহে দুই দিন এই চিয়া সিট অল্প পরিমাণে সেবন করবেন এতে আপনার ওজন ঠিক থাকবে এবং শরীরে কোন অপকারিতা দেখা দিবে না।
  • চিয়া সিড আপনাদের শরীরে শর্করা নিয়ন্ত্রণ করতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। অতিরিক্ত চিয়া সিড খাওয়ার ফলে শরীরের রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা থাকবে। তাই আপনারা বেশি পরিমাণে চিয়া সিড খাবেন না।

ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম

এখন প্রতিটা মানুষের একটি কমন সমস্যা হল ওজন বৃদ্ধি পাওয়া ওজন খুব তাড়াতাড়ি বৃদ্ধি পায় কিন্তু ওজন কমাতে অনেক কষ্ট হয়। এই তিয়া সিট গুলো আপনারা যে কোন সুপার শপ অথবা মুদিখানার দোকানগুলোতে পেয়ে যাবেন।চিয়া সিড একটি পিচ্ছিল জাতীয় উপাদান এটি পানিতে পড়ার সাথে সাথে পিচ্ছিল হয়ে যায়। যারা ডায়েট করতে চাচ্ছেন তারা অবশ্যই এই চিয়া সিড তাদের জন্য একটি আদর্শ নিয়ে খাবার। এটি খাওয়ার ফলে আপনাদের পেট ভরে থাকবে এর ফলে আপনার তাড়াতাড়ি ক্ষুধা লাগবে না।
আর ক্ষুধা যদি কম লাগে তাহলে ওজন খুব তাড়াতাড়ি কমে যাবে। যদি আপনাদের ক্ষুধা লাগে তাহলে চিয়া সিড খেয়ে নিবেন তাহলে খুদা নিবারণ হয়ে যাবে ,কারণ ডায়েট অবস্থায় খাবার খুব কম খেতে হয়। কিন্তু অতিরিক্ত মাত্রায় খাবেন না এতে ক্ষতির সম্ভাবনা রয়েছে। ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম সম্পর্কে আমি এখন আপনাদের জানাবো তাই অবশ্যই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন তাহলে চিয়া সিড খাওয়ার নিয়ম ভালোভাবে জানতে পারবেন। দুইভাবে চিয়া সিড তৈরি করার নিয়ম জানাবো দুই ভাবে খেলেই ওজন খুব তাড়াতাড়ি কমবে।

চিয়া সিড খাওয়ার নিয়ম

(১) তৈরিঃ ওজন কমানোর জন্য আপনারা যেভাবে চিয়া সিড তৈরি করবেন।প্রথমে একটি গ্লাসে এক থেকে দুই চামচ চিয়া সিড নিয়ে পাঁচ থেকে ছয় চামচ পানি দিয়ে ভিজিয়ে রাখুন। কমপক্ষে তিন ঘন্টা ভিজিয়ে রাখতে হবে, আর যদি পারেন তাহলে রাতে ঘুমানোর আগে এটি ভিজিয়ে রাখবেন এতে ভালো ফলাফল পাবেন। এরপর সকালে উঠে এক গ্লাস পানির মধ্যে চিয়া সিড মিশিয়ে তার মধ্যে অর্ধেক লেবু চিপে রস দিয়ে দিবেন, এভাবে খেলে খুব তাড়াতাড়ি ওজন কমে যাবে।অথবা আপনারা শুধু চিয়া সিড ও খেতে পারেন।চিয়া সিডের কোন স্বাদ এবং গন্ধ নেই এটি খাবার সময় আপনারা প্রথমত খারাপ লাগবে তারপর আস্তে আস্তে আপনার অভ্যাস হয়ে যাবে।

(২) তৈরিঃ রাতে ঘুমাতে যাবার আগে একটি বাটিতে অথবা গ্লাসে দুই চামচ চিয়া সিড নিয়ে তার মধ্যে অল্প পানি দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সকালে এক গ্লাস পানি হালকা কুসুম গরম করে নিন এবার সেই গরম পানির মধ্যে চিয়া সিড গুলো ভালোভাবে মিশিয় দিন। এরপর এক চামচ মধু এবং দুই টুকরা লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এভাবে যদি আপনারা প্রতিদিন সকালে উঠে খালি পেটে এবং রাতে ঘুমাতে যাবার আগে চিয়া সিড খেতে পারেন । তাহলে আপনাদের ওজন খুব তাড়াতাড়ি কমে যাবে।

চিয়া সিড এর দাম কত

এই চিয়া সিড আপনারা যেখানে কিনতে পাবেন, যেকোনো সুপার সব অথবা মুদিখানার দোকানে অথবা বাজারে গিয়ে আপনি যদি বলেন যে চিয়া সিড কোথায় পাওয়া যায়, তাহলে তারাই বলে দিবে। অনেকে আছে যে চিয়া সিড এর দাম সম্পর্কে জানতে চান কিন্তু সঠিকভাবে কিছু জানতে পারেন না তাই আজ আমি আপনাদের কাছে চিয়া সিড এর দাম কেমন হয় সেই সম্পর্কে জানাবো। তাই এই আর্টিকেলটি পড়লে আপনারা চিয়া সিড এর দাম কত নিতে পারে, সেই বিষয়ে একটি ভালো ধারণা পেয়ে যাবেন। কারণ সময়ের পরিপ্রেক্ষিতে দাম কম বেশি হয়ে থাকে কিন্তু এটা থেকে আপনারা আইডিয়া নিতে পারবেন যে দাম কত হতে পারে।

  • ১ কেজি চিয়া সিড এর দাম = ৮০০ টাকা।
  • ৫০০ গ্রাম চিয়া সিড এর দাম = ৪০০ টাকা।
  • ২৫০ গ্রাম চিয়া সিড এর দাম = ২০০ টাকা।
  • ১০০ গ্রাম চিয়া সিড এর দাম = ৮০ টাকা।
  • ৫০ গ্রাম চিয়া সিড এর দাম = ৪০ টাকা।
  • ২৫ গ্রাম চিয়া সিড এর দাম = ২০ টাকা।
  • সময়ের সাথে সাথে দাম কম বেশি হতে পারে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।ওজন কমাতে চিয়া সিড খাওয়ার নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
1 Comments
  • Easy Nayem ✅
    Easy Nayem ✅ 25 December 2023 at 21:22

    This comment has been removed by the author.

Add Comment
comment url