মাথা ব্যথা কমানোর উপায় জেনে নিন

 

প্রিয় পাঠক, মাথা ব্যথা কমানোর উপায় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ মাথা ব্যথা কমানোর উপায় জানানোর চেষ্টা করব। আপনি যদি মাথা ব্যথা কমানোর উপায় ও মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
মাথা ব্যথা কমানোর উপায় জেনে নিন

প্রিয় পাঠক,এই আর্টিকেলে শুধু মাথা ব্যথা কমানোর উপায় এবং মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃ মাথা ব্যথা কমানোর উপায় জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে মাথা ব্যথা কমানোর উপায়, মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ,মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম, মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় , গ্যাস থেকে মাথা ব্যাথা কমানোর উপায়,বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

মাথা ব্যথা কমানোর উপায়

মাথাব্যথা আমাদের একটি কমন অসুখ,মাথাব্যথা হওয়ার কোন নির্দিষ্ট কারণ থাকে না। আমাদের শরীরের বিভিন্ন সমস্যা দেখা দিলে মাথাব্যথা হতে পারে। অনেক সময় অতিরিক্ত পরিশ্রম করলে যেমন, অনেক সময় কম্পিউটারে অতিরিক্ত কাজ করলে, আবার অনেক সময় অতিরিক্ত মানসিক চাপ বা মানসিক টেনশন হলে মাথাব্যথার মত সমস্যা দেখা দিতে পারে। আর মাথাব্যথা হলে কোন কাজ ঠিক মতো করতে ইচ্ছে করেনা।মনে হয় সব সময় শুয়ে থাকি এবং কেউ যদি কথা বলে তাহলেও অনেক খারাপ লাগে।মনে হয় সব সময় চোখ বন্ধ থাকলে যেন ভালো লাগে।
  • সুষম খাবার খাবেনঃ অনেক সময় শরীরের ভিটামিনের অভাবে মাথা ব্যাথার মত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। যেমন শরীরে পর্যাপ্ত পরিমাণ খনিজ ও ভিটামিন না থাকলে মাথা ব্যথা করতে পারে। অনেক সময় শরীরে অপুষ্টি দেখা দিলে মাথাব্যথার সমস্যা হতে পারে। অনেকে সময় মত খাবার খায় না অনেক দেরি করে খাবার খায় এক্ষেত্রে শরীরে গ্লুকোজ কোমে যায় । সেই থেকে হাইপোগ্লাইসেমিয়া দেখা দিতে পারে।
  • সময় মত ঘুমানোঃ অনেক সময় অনেক রাত পর্যন্ত কাজ করার ফলে রাতে ঘুমাতে দেরি হয়ে যায়। এবং ঘুম কম হয়, শরীরে ঘুমের ঘাটতি হলে মাথাব্যথা দেখা দিতে পারে। তাই আমাদের শরীরে যতটুকু ঘুমের প্রয়োজন সেভাবে ঘুমানোর চেষ্টা করা এবং অধিক রাত পর্যন্ত জেগে না থাকা।
  • মাথা ম্যসাজ করাঃ আপনাদের যদি প্রতিদিন একইভাবে মাথা ব্যথা করতে থাকে তাহলে আপনারা মাথা মাসাজ করতে পারেন।কারণ অনেক সময় ম্যসাজ করার মাধ্যমে রক্ত চলাচল করে এতে মাথাব্যথা কমে যায়। এবং স্নায়ুর চাপ কমে যায়।ম্যসাজ করার সময় আপনি টেনশন ফ্রি থাকবেন। এবং মানসিক টেনশন থেকে দূর করার চেষ্টা করবেন। যেমন,হাসি তামাশা করবেন। সবার সঙ্গে কথাবার্তা বলবেন, একা একা থাকবেন না। এবং এরপরও যদি মাথা ব্যথা ভালো না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিবেন।

মাথা ব্যাথা কোন রোগের লক্ষণ

  • মাথাব্যথা বিভিন্ন রোগের লক্ষণ হতে পারে। মাথাব্যথা কোন কোন রোগের লক্ষণ এবং কোন কোন দিকে ব্যথা হলে কি সমস্যা হতে পারে তা ভালোভাবে জেনে নিন।
  • অতিরিক্ত টেনশন-অতিরিক্ত টেনশনের কারণে পুরো মাথা জুড়ে ব্যথা হয় ।অতিরিক্ত টেনশন হলে কোন নির্দিষ্ট জায়গায় ব্যথা করে না। সমস্ত মাথা এবং ঘাড় ও ব্যথা করে।
  • মাইগ্রেনের সমস্যা-মাইগ্রেনের সমস্যা দেখা দিলে মাথার যেকোনো এক সাইডে শুরু হয় যেমন কথায় বলে আধ- কপালে অথবা অর্ধেক মাথা ব্যথা করে। এবং আস্তে আস্তে পুরো মাথায় ব্যথা ছড়িয়ে পড়ে।
  • মাথার ভিতরে রক্তপাত-মাথার পিছনে ভাগ থেকে আস্তে আস্তে ব্যথা শুরু হয়ে, ঘাড় পর্যন্ত ব্যথা হয়ে থাকে।
  • ব্রেন টিউমার-টিউমার হবার কোন নির্দিষ্ট জায়গা থাকে না। মাথার যে কোন ভাগে টিউমার হতে পারে।টিউমার হলে যখন টিউমার ছোট অবস্থায় থাকে তখন মাথায় তেমন সমস্যা হয় না, অথবা ব্যথা ব্যথা দেখা দেয় না। যখন টিউমারটি আস্তে আস্তে বড় হয় তারপর যন্ত্রণা করতে শুরু করে।
  • ব্রেন ইনফেকশন-ব্রেন ইনফেকশন হলে সমস্ত মাথা জুড়ে প্রচন্ড যন্ত্রণা শুরু হয়ে যায় এবং ভার টেনে ধরে ও প্রচুর ব্যথা করে।

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমানোর বিভিন্ন রকমের ঔষধ রয়েছে। যা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে হয়। কারণ যে কোন ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো। চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেলে শরীরে কোন সাইড ইফেক্ট দেখা দেয় না। আমি দশটি ওষুধের নাম বলব কিন্তু আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধগুলো জেনে খাবেন।কারণ মাথা ব্যথা বিভিন্ন কারণে হয়ে থাকে।
  • টাফনিল-Tufnil
  • আরিন-Arain
  • লজরিন-Lograi
  • মিনোপা-Minopa
  • নামিটোল-Namitol
  • মাইগান-Mygan
  • টলমিক-Tolmic
  • এনিলিক-Anilic
  • মিগ্রাটল-Migratol
  • মিগরেক্র-Migrex

মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়

মাথা ব্যথার অন্যতম কারণ হলো অধিক ডিপ্রেশনে থাকা। অথবা অতিরিক্ত টেনশন করা। মাথা ব্যথা কমানোর ঘরোয়া কিছু উপায় জেনে নিন। যখন অতিরিক্ত মাথা ব্যথা করে তখন আপনারা পানি অথবা ফলের রস করে খেতে পারেন অনেক সময় মাথাব্যথা শুরু হলে, এক গ্লাস গরম দুধ পান করতে পারেন। আপনারা আরেকটি পদ্ধতিতেও ঘরোয়া উপায় মাথা ব্যথা কমাতে পারেন রং রং চা আদা এবং লং ও দারচিনি দিয়ে বানিয়ে খেলে মাথা ব্যথা কমে যায়। আবার দুই হাতে তিন আঙ্গুল দিয়ে আস্তে আস্তে মাসাস করলে মাথা ব্যথা কমে যায়। একটি সুতি কাপড় লম্বা করে কেটে মাথায় হালকা করে কিছুখন বেঁধে রাখা।

গ্যাস থেকে মাথা ব্যাথা কমানোর উপায়

অনেকের গ্যাস্টিকের সমস্যার কারণে মাথাব্যথা হয়ে থাকে। কারণ যখন গ্যাস্ট্রিক প্রচুর পরিমাণে দেখা দেয় তখন বমি বমি ভাব এবং মাথা ব্যথা শুরু হয়।এমন অবস্থায় আপনারা গ্যাস কমানোর জন্য ওষুধ অথবা জোয়ান ইত্যাদি যেগুলোতে আপনাদের গ্যাস তাড়াতাড়ি কমে যায়।অথবা অর্ধেক লেবুর রস এক গ্লাস গরম পানির সাথে এক চিমটি লবণ ভালোভাবে মিশিয়ে পান করুন। এভাবে পান করলে মাথাব্যথা দূর হয়ে যাবে। কারণ মাথা ব্যথা করার কারণ হলো পানি কম খাওয়া পানি কম খেলে গ্যাস হয়ে যায় এবং মাথাব্যথা শুরু হয়। তাই মাথাব্যথা করলে আপনারা প্রচুর পরিমাণে পানি খেতে থাকুন। আস্তে আস্তে মাথা ব্যথা কমে যাবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। মাথা ব্যথা কমানোর উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url