কালো দাগে মসুর ডাল - মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায়

কালো দাগে মসুর ডাল - মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায়

পোস্ট সূচিপত্রঃ কালো দাগে মসুর ডাল - মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায়

ভূমিকা

এই আর্টিকেলে কালো দাগে মসুর ডাল, মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

কালো দাগে মসুর ডাল

আপনারা ত্বকের কালো দাগ দূর করার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করে থাকেন কিন্তু কিছুতেই ত্বকের দাগ দূর করতে পারেন না। আর বাইরের ক্রিম অথবা যে কোন সাবান ব্যবহার করে আপনাদের ত্বক ভালো হবার চেয়ে ক্ষতি বেশি হয়। তাই আপনারা রাসায়নিক উপাদান মিশ্রিত প্রোডাক্ট ত্বকে ব্যবহার না করে, প্রাকৃতিক উপায়ে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে ত্বকের কালো দাগ দূর করতে পারবেন সেই বিষয়ে জানুন। আমাদের আশেপাশে অনেক দেখা যায় যে দাগ দূর করার ক্রিম বা ওষুধ ব্যবহার করে সব পুড়ে যায় অথবা ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়।

তাই আজ আমি আপনাদের সঙ্গে মসুরের ডাল দিয়ে খুব সহজে কিভাবে ত্বকের কালো দাগ দূর করবেন সেটাই আমি আপনাদের সুন্দরভাবে জানানোর চেষ্টা করব। আর আপনাদের ত্বকের কালো দাগ যদি দূর করতে চান তাহলে অবশ্যই প্রাকৃতিক উপাদানের ওপর ভরসা থাকতে হবে কারণ প্রাকৃতিক যে কোন উপাদান ব্যবহার করতে হলে অনেক ধৈর্যের সহিত ব্যবহার করতে হয়। যদি আপনি ধৈর্যের সহিত ব্যবহার করতে পারেন অবশ্যই আপনার ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে।

আর কালো দাগ থাকলে মানুষের চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর তখন কালো দাগ দূর করা অনেক প্রয়োজনীয় হয়ে পরে।মসুরের ডাল ব্যবহার করে আপনারা যেভাবে ত্বকের কালো দাগ দূর করবেন। আজ আমি আপনাদের ত্বকের কালো দাগ দূর করার জন্য কিছু প্যাক তৈরি করার নিয়ম সম্পর্কে জানাবো। এই প্যাক গুলো আপনারা ব্যবহার করে দেখবেন আপনাদের অনেক উপকার হবে। প্যাক তৈরির নিয়ম ভালোভাবে জেনে নিন।

কয়েকটি প্যাক তৈরির নিয়ম জেনে নিন

(১) প্যাক তৈরিঃ একটি পাত্রে এক মুঠো মসুরের ডাল এক কাপ পানির মধ্যে দুই ঘন্টার জন্য ভিজিয়ে রাখুন। ২ ঘণ্টা পর ডালটা ভালোভাবে ভিজে গেলে ব্লেন্ডার অথবা পাটাতে মিহি করে ভালোভাবে বেটে নিন। ভালোভাবে মিহি হয়ে যাবার পর ,লিন্ডার করা ডাল থেকে দুই চামচ ডাল একটি বাটিতে নিয়ে নিন। এবং এক চামচ লেবুর রস ও এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে ভালোভাবে মেশানো হয়ে গেলে ২৫ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রাখুন ২৫ মিনিট পর ত্বক ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন শীতের সময় হলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুবেন।এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন তাহলে অবশ্যই খুব তাড়াতাড়ি ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে।

(২) প্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে এক চামচ মসুরের ডাল বাটা, এক চামচ এলোভেরা জেল,দুই চামচ টক দই দিয়ে এই সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মেশানো হয়ে গেলে পাঁচ মিনিট রেস্টে রেখে দিন। ৫ মিনিট পর ত্বকে হালকা হাতে মাসাজ করে ব্যবহার করুন এমনভাবে ব্যবহার করবেন যেন ত্বকে আঘাত না লাগে। এবার ১৫ মিনিট পর্যন্ত ত্বকে লাগিয়ে রাখুন এবং ১৫ মিনিট পর ত্বক ভালোভাবে হালকা হাতে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে দুই দিন অবশ্যই ব্যবহার করবেন কালো দাগ অনায়াসে দূর হয়ে যাবে।

(৩) প্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে ২ চামচ পাকা পেঁপের রস দুই চামচ মসুরের ডাল বাটা এক চামচ কনফ্লাওয়ার এবং দুই চামচ গোলাপ জল সকল উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে।ভালোভাবে মেশানো হয়ে গেলে এবার ত্বকে যেখানে যেখানে কালো দাগ সেখানে বেশি করে লাগিয়ে 15 মিনিটের জন্য লাগিয়ে রাখুন পনেরো মিনিট পর ত্বক ভালোভাবে ধুয়ে ফেলুন। যেকোনো প্যাক ব্যবহারের আগে অবশ্যই ত্বক যেকোনো সাবান বা ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে ধুয়ে ফেলবেন। কারণ অপরিষ্কার ত্বকে যদি প্যাক লাগান তাহলে ত্বকে লেগে থাকা ময়লা ত্বকের ক্ষতি করবে।

(৪) প্যাক তৈরিঃ একটি পাত্রের ২ চামচ বেলের পাতার রস ,১ চামচ মসুর ডাল বাটা ,হাফ চামচ বেসন, এবং হাফ চামচ অলিভ অয়েল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ১০ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রেখে দিবেন। শীতের সময় হলে বাইরেই ১০ মিনিট রেখে দিবেন। ১০ মিনিট পর ত্বকে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। ভালোভাবে লাগানো হয়ে গেলে ৩০ মিনিটের জন্য ত্বকে রেখে দিন। ৩০ মিনিট পর ত্বক পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং হালকা হাতে মাসাজ করে ধুবেন এতে ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি হবে এবং ত্বকের ভেতর থেকে ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

মসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায়

আমাদের এখনকার সমাজে বিয়ের জন্য ফর্সা এবং সুন্দরী মেয়ে খোঁজে। তাই এখনকার মেয়েরা সুন্দরী হবার জন্য ত্বকের বিভিন্ন বাইরের ক্রিম বা সাবান ব্যবহার করে ফর্সা হচ্ছে। কিন্তু কিছুদিন পর এর সাইড ইফেক্ট ত্বকের ওপরে পরে।এতে ত্বক পুড়ে যায় এলার্জি বেড়ে যায় এর ফলে ত্বক ফুলে যায় এবং ত্বকে জায়গা জায়গায় ছোপ ছোপ হয়ে কালো দাগ পড়ে যায়। তাই যেকোন ক্রিম বা সাবান ব্যবহারের আগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন।

এতে আপনার ত্বকের ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা থাকবে না। তাছাড়া আপনারা প্রাকৃতিক উপায়ে কিছু উপাদান ব্যবহার করে প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করতে পারেন। এতে আপনাদের ত্বকের কোন ক্ষতি হবে না ও চিরস্থায়ী ফর্সা হবেন। আজ আমি আপনাদের মসুর ডাল দিয়ে ফর্সা হবার উপায় সম্পর্কে জানাবো। শুধু মসুর ডাল নয় এর মধ্যে কিছু প্রাকৃতিক উপকারী উপাদান মিশিয়ে একটি প্যাক তৈরির নিয়ম আপনাদের জানাবো যা ব্যবহার করলে আপনাদের ত্বক ভেতর থেকে ফর্সা হবে এবং ত্বকে কোন ক্ষতি হবে না।

মসুরের ডাল দিয়ে ফর্সা হবার জন্য প্যাক তৈরির নিয়ম জেনে নিন

একটি পরিষ্কার পাত্রে ২ চামচ মসুরের ডাল বাটা, এক চামচ বেসন, এক চামচ লেবুর রস, এক চামচ টক দই ও এক চামচ কফি পাউডার সকল উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। যদি একটু শক্ত মনে হয় তাহলে গোলাপজল ব্যবহার করতে পারবেন। সকল উপকরণ ভালোভাবে মিশে গেলে এটি দশ মিনিট রেস্টে রেখে দিন ।১০ মিনিট পর ভালোভাবে হাত-পা গলা মুখ ইত্যাদি যেখানে যেখানে আপনার ।

লাগানোর প্রয়োজন বা কালো আছে সেখানে লাগিয়ে দিন। ভালোভাবে লাগানো হয়ে গেলে ৩০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর হালকা হাতে দুই থেকে চার মিনিট ধরে মাসাজ করে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে চার দিন ব্যবহার করবেন কিন্তু একদিন পরপর ব্যবহার করবেন তাহলে আপনাদের ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে এবং ত্বক ভেতর থেকে ফর্সা এবং নরম হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।কালো দাগে মসুর ডাল এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url