বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় - বেসন দিয়ে রূপচর্চা

প্রিয় পাঠক, আপনি বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় জানানোর চেষ্টা করব। আপনি যদি বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় ও বেসন মুখে মাখার উপকারিতা বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় - বেসন দিয়ে রূপচর্চা

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় এবং বেসন মুখে মাখার উপকারিতা সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচীপত্রঃ বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় - বেসন দিয়ে রূপচর্চা

ভূমিকা

এই আর্টিকেলে বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় ,বেসন দিয়ে রূপচর্চা, বেসন মুখে মাখার উপকারিতা, বেসন ও মধুর ফেসপ্যাক, বেসন ও লেবুর ফেসপ্যাক বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায়

সুন্দর ত্বক প্রতিটা মানুষেরই মনের বাসনা ।কারণ সবাই চাই তার ত্বক যেন সবসময় সুন্দর উজ্জ্বল এবং চকচকে থাকে। অনেক সময় আমাদের ত্বক দুর্ভাগ্যবশত অনেক কিছু ভুলের কারণে ফর্সা ত্বক হারিয়ে ফেলি। আমাদের ত্বক যখন সূর্যের রশিতে নষ্ট হয়ে যায় তখন আমাদের ত্বকের উজ্জ্বলতা হারিয়ে ফেলি। রোদের তাপের সঙ্গে সঙ্গে ধুলাবালি ময়লা দিনে দিনে আমাদের ত্বকের গভীরে পৌঁছে আমাদের ত্বকের ভিতর থেকে ক্ষতি করতে সাহায্য করে। তাই আমাদের ত্বকের যত্ন করার জন্য প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। আমি আপনাদের বেসন দিয়ে ফর্সা হবার উপায় সম্পর্কে জানাবো।
বেসন দিয়ে ফর্সা হবার উপায়ঃ বেসন আমাদের ত্বকের ভেতর থেকে এক্সফোলিয়েট ভীষণভাবে সাহায্য করে। আমাদের অনেকের ত্বকে ব্রণের সমস্যার কারণে কালো কালো দাগ পড়ে যাই সেই দাগ কমাতে বেসন অনেক সাহায্য করে। ত্বক ফর্সা করার জন্য বেসন ভীষণভাবে উপকারী একটি উপাদান। বেসন দিয়ে ফর্সা হবার জন্য আপনারা এভাবে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। প্যাক বানানোর নিয়ম জেনে নিন।
আরো পড়ুন
প্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে ২ টেবিল চামচ বেসন, ২ চামচ ছাগলের দুধ, ১ চামচ টক দই এবং এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। সকল উপকরণ ভালোভাবে মেশানো হয়ে গেলে মিশ্রণটি সমস্ত ত্বকে এপ্লাই করুন, এপ্লাই করার সময় দুই হাতের তিন আঙ্গুলের সাহায্যে হালকা হাতে মাসাজ করে এপ্লাই করুন। এভাবে দুই থেকে তিন মিনিট এপ্লাই করুন, এরপর ১৫মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর তো ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন, এভাবে আপনারা সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করুন ।তাহলে ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন।

বেসন দিয়ে রূপচর্চা

ত্বকের যত্নে বহুকাল আগ থেকেই বেসনের ব্যবহার হয়ে আসছে। কারণ বেসন আমাদের ত্বকের যত্নে বেশ কার্যকরী। আপনারা যদি নিয়মিত বেসনের সাথে আরও কিছু উপাদান মিশিয়ে স্ক্রাব হিসেবে রূপচর্চার কাজে বেসনের ব্যবহার করতে পারেন। কারণ বেসন ব্যবহারে খুব তাড়াতাড়ি ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায়। আজ আমি আপনাদের বেসন দিয়ে কিভাবে রূপচর্চা করতে পারেন সেই বিষয়ে জানাবো।ইতিমধ্যে আমি আপনাদের বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানিয়েছি, এবার আপনারা আর্টিকেল টি পড়লে বেসন দিয়ে রূপচর্চা কিভাবে করতে হয় তা জানতে পারবেন।
বেসন দিয়ে প্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে দুই টেবিল চামচ বেসন, হাফ চামচ হলুদের গুড়া, চার চামচ গরুর দুধ, ২ চামচ গোলাপ জল এবং তিন চামচ টমেটোর রস এই সকল উপকরণ সেই পরিষ্কারপাত্রে নিয়ে নিন, এবার সকল উপকরণ পাত্রটার মধ্যে ভালোভাবে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে ১০ মিনিটের জন্য রেখে দিন, ১০ মিনিট পর মিশ্রণটি আপনার ত্বকে ভালোভাবে এপ্লাই করুন। এভাবে আপনারা ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন ২০ মিনিট পর ত্বক ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনারা সপ্তাহে তিন দিন ব্যবহার করবেন তাহলে দেখবেন আপনাদের ত্বক ভিতর থেকে পরিষ্কার হচ্ছে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও ত্বক মশ্চারাইজার থাকবে।

বেসন মুখে মাখার উপকারিতা

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় কাজে আয়ুর্বেদরা এই বেসনের ব্যবহার করে থাকে। আমরা জানি বেসন দিয়ে শুধু মজার মজার খাবারই তৈরি করা যায় কিন্তু রূপচর্চার কাজেও বেসন ভীষণভাবে উপকারী। বেসন মুখে ব্যবহার করে ভীষণভাবে উপকৃত হওয়া যায়। বেসন আমাদের ত্বকের পিএইচ লেভেলের তারতম্য বজায় রাখতে অনেক সাহায্য করে। এটি আমাদের ত্বকের ভিতরের তেল ও ময়লা বাইরে বেরিয়ে আনতে সাহায্য করে। আমাদের ত্বকের আদ্রতা বজায় রাখতে বেসন ভীষণভাবে কার্যকরী।

  • বেসন একটি প্রাকৃতিক উপাদান। বেসন আমাদের ত্বকের মৃত কোষ দূর করতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।
  • বেসন আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা যেমন শুষ্ক ত্বক, প্রাণহীন ত্বক, কালো দাগ এবং ব্রণ দূর করতে ভীষণ উপকারী। এবং আমাদের ত্বকে যে ছোট ছোট লোমকূপ রয়েছে তা ভরাট হতে সাহায্য করে।
  • বেসন আমাদের ত্বকে প্রাকৃতিক স্ক্রাব, আমাদের ত্বকের মরা চামড়া এবং খসখসে ভাব দূর করতে সাহায্য করে। আমাদের অনেকের মধ্যে শরীরে ভীষণ দুর্গন্ধ হয়ে থাকে এই দুর্গন্ধ কমাতে বডি ওয়াশ হিসেবে বেসনের ব্যবহার করতে পারবেন।
  • গ্রীষ্মের প্রচুর রোদে আমাদের ত্বকে যখন রোদে পুড়ে যায় এবং ট্যানিংয়ের সমস্যা দেখা দিতে পারে। আর ত্বকে এমন সমস্যা দেখা দিলে আপনারা ত্বকের যত্নে বেসন এবং টক দই ভালোভাবে মিশিয়ে ব্যবহার করতে পারেন এতে উপকার পাবেন।
  • আমাদের অনেকের ত্বকে প্রচুর পরিমাণে তেল বের হয় অতিরিক্ত তৈলাক্ত হবার কারণে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয় যেমন ব্রণের সমস্যা, লোমকূপ ইত্যাদি। আর আপনারাও যদি এই সমস্যায় ভুগেন তাহলে অবশ্যই বেসনের বিভিন্ন প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন ।এটি ত্বকের তেল কমাতে ভীষণ উপকারী উপাদান হিসেবে প্রমাণ হবে।
  • আপনারা যদি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান তাহলে অবশ্যই বেসনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি আপনাদের ত্বকের ব্ল্যাকহেড স কমাতেও ভীষণভাবে সাহায্য করে।

বেসন ও মধুর ফেসপ্যাক

আমরা সব ধরনের ত্বকের জন্য বেসন ব্যবহার করতে পারি। কিন্তু যদি ত্বকে অ্যালার্জি থাকে তাহলে অবশ্যই এটি ব্যবহারের আগে একটু হাতে লাগিয়ে নিবেন যদি দেখেন এলার্জি সমস্যা হচ্ছে তাহলে এটি ব্যবহার করবেন না। তৈলাক্ত বা শুষ্ক দুই ধরনের ত্বকে আপনারা বেসন ও মধুর ব্যবহার করতে পারেন। কারণ মধুতে সকল প্রকার ভিটামিন বিদ্যমান রয়েছে। কারণ আমি ইতিমধ্যে আপনাদের সাথে বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানিয়েছি। এবার আমি আপনাদের বেসন ও মধুর ফেসপ্যাক বানানোর নিয়ম জানাবো।
বেসন ও মধুর ফেসপ্যাক তৈরিঃ একটি পরিষ্কার পাত্রে ২ চামচ বেসন, ১ চামচ মধু, ১টি ভিটামিন ই ক্যাপসুল, ২ চামচ টক দই এবং হাফ চামচ জাফরান একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন, যদি একটু শক্ত লাগে তাহলে দুধ এড করতে পারেন। এবার সমস্ত উপকরণ ভালোভাবে মেশানো হয়ে গেলে ,মিশ্রণটি সমস্ত ত্বকে এপ্লাই করুন ।এবার দশ থেকে ১৫ মিনিটের জন্য ত্বকে লাগিয়ে রাখুন। ভালোভাবে শুকিয়ে গেলে এবার হালকা মাসাজ করে ত্বক ধুয়ে ফেলুন, এভাবে আপনারা সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করতে পারবেন। এভাবে ব্যবহার করলে আপনাদের ত্বকের যে সকল সমস্যা রয়েছে তা দূর হয়ে যাবে।

বেসন ও লেবুর ফেসপ্যাক

লেবুর রসে রয়েছে এক ধরনের প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট এই উপাদান আমাদের ত্বকের কালো দাগ দূর করে ত্বককে ফর্সা করতে পারে। যাদের ত্বক কালো দাগে ভর্তি তারা বেসন ও লেবু ব্যবহার করতে পারেন, এই উপাদান দুইটি ব্যবহারে আপনাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। আপনাদের ত্বক ফর্সা এবং দাগমুক্ত করতে চাইলে এই প্রাকৃতিক উপাদান দুইটি ব্যবহার করে দেখুন। তাই আমি আজ আপনাদের বেসন ও লেবুর ফেসপ্যাক বানানোর নিয়ম জানাবো।
লেবু বেসনের ফেসপ্যাকঃ একটি পরিষ্কার পাত্রে ৩ চামচ লেবুর রস, ১ চামচ গোলাপ জল, এবং ১ চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে ৫ মিনিটের জন্য রেখে দিন, এবার একটি তুলা নিয়ে বল তৈরি করে নিন। এরপর পাঁচ মিনিট হয়ে গেলে তুলার বলটি সেই মিশ্রণের মধ্যে ডুবিয়ে এবার, তুলোর বলটা সমস্ত ত্বকে ঘষে ঘষে এপ্লাই করুন। এভাবে আপনারা সপ্তাহে দুই দিন ব্যবহার করুন, দেখবেন আপনাদের ত্বকের যে কালো দাগ রয়েছে তা খুব তাড়াতাড়ি রিমুভ হয়ে যাবে। আপনারা এভাবে দুই তিন মাস ব্যবহার করে দেখুন আপনাদের ত্বক কত সুন্দর হয়ে যায়।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url