অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা


অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা

পোস্ট সূচীপত্রঃ অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা

ভূমিকা

এই আর্টিকেলে অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা, মেকআপ রিমুভ করতে অলিভ অয়েল এর উপকারিতা,অলিভ অয়েল দিয়ে নখের উপকারিতা, চুলের যত্নে অলিভ অয়েলের উপকারিতা , হাত পায়ের যত্নে অলিভ অয়েলের উপকারিতা বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা

ভেষজ গুনে ভরপুর সবার একটি পরিচিত একটি তেল সেটা হল অলিভ অয়েল। এই তেলটি অনেকে জলপাইয়ের তেল বলেও থাকে কারণ এই তেলটি জলপাই দ্বারা তৈরি হয়। অলিভ অয়েলের নির্যাস এবং গুণের বিবেচনা করে অনেক মানুষ এই তেলকে তরল সোনা হিসেবে আখ্যায়িত করেছেন। রান্নাতে অলিভ অয়েল যেভাবে কাজে লাগে তেমনি আমাদের রূপচর্চার কাজেও অলিভ অয়েল বিশেষ ভূমিকা রাখে বা অনেক উপকারী। আর রূপচর্চার কাজে অলিভ অয়েলের তুলনাই হয় না। আজ আমি আপনাদের সাথে অলিভ অয়েল এর কিছু উপকারিতার কথা জানাবো।
ত্বকের আদ্রতা বজায় রাখতেঃ আমাদের শরীরে যদি পানির পরিমাণ কমে যায় তখন আমাদের ত্বক অনেক শুষ্ক এবং রুক্ষ হয়ে যেতে শুরু করে। যদি পানি কম থাকে তাও যদি নিয়মিত আপনারা অলিভ অয়েল তোকে ব্যবহার করেন তাহলে এই ঘাটটির আশঙ্কা কমে যায়। কারণ অলিভ অয়েলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন ই এর পাশাপাশি আরো রয়েছে ভিটামিন ডি এবং ভিটামিন কে আর এ সকল ভিটামিন গুলো আমাদের ত্বকের জন্য সবচেয়ে বেশি উপকারী যা এই অলিভ অয়েল এর মধ্যে বিদ্যমান রয়েছে। এটা আপনারা সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন অথবা যে কোন প্যাক তৈরি করে তাছাড়া যে কোনো ক্রিম বা গ্লিসারিন ইত্যাদি সাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন

ত্বক ক্ষতিগ্রস্ত হলে অলিভ ওয়েলের ব্যবহারঃ অনেক সময় বাচ্চারা খেলাধুলা করতে গিয়ে কনুই এবং হাঁটুতে ব্যথা পায় বা হাটু কেটে যায়, আবার বড়দেরও অনেক সময় এই সমস্যাগুলো হয়ে থাকে। সে ক্ষেত্রে আপনারা সেই আঘাত দূর করতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এটি আঘাতের ক্ষেত্রে অনেক কার্যকরী । তাছাড়াও আপনাদের ত্বকে যে লোমকূপগুলো রয়েছে তা দূর করতে সাহায্য করে। আমাদের ত্বকে ব্যাকটেরিয়ার জন্য ব্রণের সমস্যা হয়ে থাকে আর এই তেলটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে। তাছাড়া সোরিয়াসিসের এবং রোজাসিয়া অসুখ গুলো বেশি বেড়ে যেতে দেয় না।

ত্বকের সজীবতা রক্ষাঃ আমাদের ত্বকের জন্য ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান হল কোলাজেনের। আর আমাদের ত্বকের কোলাজেনের পরিমাণ বাড়িয়ে তুলে ত্বককে ভালো রাখে। এবং অলিভ অয়েলে থাকা অলিক এসিড আমাদের ত্বকের নতুন কোষ তৈরি করতে সাহায্য করে, এতে আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলে এবং ত্বক অনেক নরম করে তুলে।

বয়সের ছাপ দূর করতেঃ আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাত-পা এবং শরীর এবং ত্বকের চামড়া জড়ো হয়ে বয়সে ছাপ পড়ে যায়। আর তাছাড়া যদি যুক্ত হয় অপরিষ্কার পরিবেশ, মানসিক চাপ তাহলে তো আর কথায় নেই ওই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। আর এই সকল সমস্যার জন্য রয়েছে অলিভ অয়েল। কারণ অলিভ অয়েল এর মধ্যে রয়েছে পলিফেলন নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বকের বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। তাছাড়া সূর্যের তাপে ত্বক পুড়ে যাওয়া থেকে রক্ষা করে।
ত্বক ভেতর থেকে মশ্চারাইজার করতেঃ আমাদের সবারই উচিত ত্বককে পরিষ্কার রাখা। আর এই ত্বক পরিষ্কার রাখতে অলিভ অয়েল এর ভূমিকা রয়েছে অনেক। অলিভ অয়েল ত্বকে মাসাজ করে ব্যবহার করতে পারলে এটি ত্বকের ভেতরে রক্ত চলাচল বাড়িয়ে ভেতর থেকে ত্বক মশ্চারাইজার করবে এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। আমরা শীতের সময় মশ্চারাইজার হিসেবে অলিভ অয়েল ব্যবহার করতে পারি। এতে শীতে আমাদের হাত-পা এবং শরীর ময়েশ্চারাইজার থাকবে।

মেকআপ রিমুভ করতে অলিভ অয়েল এর উপকারিতা

এমন খুব কম দেখা যায় যে ,এখনকার মেয়েরা মেকআপ করে না, বা মেকআপ ছাড়া বাইরে বের হয় না। আর মেকআপ করলে মেকআপ রিমুভ করার প্রয়োজন রয়েছে, আর অনেকে বাজারে কিনতে পাওয়া মেকাপ রিমুভার ব্যবহারের ফলে তাদের ত্বকে অনেক রকম সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রে আপনারা বাড়িতে খুব সহজে অলিভ অয়েল দিয়ে মেকআপ রিমুভ করতে পারেন। এতে আপনাদের ত্বকের মেকআপ খুব সহজে উঠে যাবে ও ত্বকের কোন ক্ষতি হবে না বরং ত্বক আরো ভেতর থেকে মশ্চারাইজার হবে।

মুখে অলিভ অয়েলের উপকারিতা

আমাদের মধ্যে অনেকেই অলিভ অয়েলের গুণের কথা জানে। কিন্তু মুখে অলিভ অয়েলের ব্যবহার এবং উপকারিতা সম্পর্কে অনেকেরই অজানা। আর আমি আজ আপনাদের সাথে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল এর কথা জানাবো। কেউ যদি আলিভ অয়েল ত্বকে নিয়মিত ব্যবহার করে তাহলে আপনাআপনি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পাবে। ত্বক অনেক কোমল, সফট এবং গ্লোয়িং হবে। প্রাচীনকাল থেকেই রূপচর্চার কাজে এই অলিভ অয়েল ব্যবহার করে আসছে ত্বকের যত্নে অলিভয়েলের দুই মেলা ভার। তাই নিয়মিত ত্বকে অলিভ অয়েল ব্যবহারে ত্বকের সুন্দর্য বৃদ্ধি পাবে।

অলিভ অয়েল দিয়ে নখের উপকারিতা

আমাদের মধ্যে অনেকে আছে যে হাতের নখ বড় করতে চাই কিন্তু কিছুদিন পর শুধু নখ ভেঙে যায়। এই সমস্যার জন্য অলিভ অয়েল ভীষণ উপকারী। তোমাদের মধ্যে কেউ যদি হাতের নখ বড় করতে চাও তাহলে নখের মধ্যে অলিভ অয়েল ব্যবহার করলে নখ ভেঙে যাবে না এবং নখ খুব তাড়াতাড়ি বড় হবে। কারণ নখের যে ক্রিউটিকাল গুলো মজবুত করতে সাহায্য করে।

শরীরে বা গায়ে অলিভ অয়েলের উপকারিতা

প্রতিদিন কেউ যদি গোসলের আগে অলিভ অয়েল সমস্ত শরীরে মাসাজ করে ব্যবহার করে। তাহলে এমনিতেই তোমাদের গা ভীষণ সুন্দর হবে। শরীর তুলার মত সফট ও গ্লোয়িং হয়ে উঠবে। অনেকের দেখা যায় শীতের সময় গা অনেক খসখসে হয়ে যায়। কোন কিছু ব্যবহারেই এই খসখসে ভাব ভালো করতে পারা যায় না। সে ক্ষেত্রে আপনারা গোসলের আগে এবং পরে অলিভ অয়েল নিয়মিত ব্যবহার করে দেখুন, শরীরের খসখসে ভাব দূর হবে পাশাপাশি শরীরের রক্ত চলাচল বেড়ে যাবে তার ফলে শরীর ভেতর থেকে খসখসে ভাব দূর করতে সাহায্য করবে।

চুলের যত্নে অলিভ অয়েলের উপকারিতা

আপনারা সপ্তাহে চার দিন গোসলের আগে হালকা কুসুম গরম পানি হাফ মগ নিয়ে নিবেন।এরপর চার চামচ অলিভ অয়েল তেল মগের মধ্যে ভালোভাবে মিশিয়ে নিন। আপনারা ভাবছেন তেল আর পানি কিভাবে মিশ বে আপনারা যেভাবেই মিশাতে পারেন সেভাবে মিশিয়ে নিবেন।এরপর চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন, এভাবে ২০ মিনিট রেখে দিতে হবে। ২০ মিনিট পর ভালোভাবে শ্যাম্পু করে নিবেন, দেখবেন আপনার চুল অনেক সিল্কি এবং সাইনি হয়ে উঠেছে। এবং চুল ভেতর থেকে মজবুত হবে এবং চুল ওঠা বন্ধ করবে।

হাত পায়ের যত্নে অলিভ অয়েলের উপকারিতা

আমাদের মধ্যে অনেক মানুষ আছে যাদের শীতের সময় হাত এবং পায়ের গুরালি পায়ের আঙ্গুল গুলো ফেটে যায়। আবার অনেকের সারা বছরই হাত-পা ফেটে , এবং অনেকের হাত পা কেটে রক্ত বের হওয়ার ফলে হাঁটা চলা করতে এবং কোন কাজ করতে অসুবিধা হয়। সেক্ষেত্রে আপনারা এই সমস্যা খুব সহজেই দূর করতে পারেন, এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ পানি মেশানো গ্লিসারিন ভালোভাবে মিশিয়ে ফাটা জায়গা গুলোতে নিয়মিত কিছুদিন ব্যবহার করে দেখুন। দেখবেন আপনার হাত-পা ফাটা চিরদিনের জন্য বন্ধ হয়ে যাবে। হাত পা ফাটার পাশাপাশি অনেকের ঠোঁট ফেটে যায় সেক্ষেত্রে আপনারা রাত্রে ঘুমাতে যাবার আগে এবং সকালে প্রতিদিন অলিভ অয়েল ব্যবহার করে দেখবেন আপনাদের ঠোঁট ফাটার সমস্যা দূর হয়ে যাবে।
অলিভ অয়েল যেমন আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী তেমন আমাদের শরীরের বাইরের জন্য ও অলিভ অয়েল ভিশন উপকারে হাত, পা ,ত্বক, নখ ইত্যাদ, যাই বলি না কেন অলিভ অয়েল সব ক্ষেত্রেই অনেক উপকারী। ত্বকের যত্নে এই তেলটি অনেক কার্যকরী ভূমিকা পালন করে আসছে। এই তেলটির মধ্যে রয়েছে অনেক ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই তেলটি আমাদের ত্বকের বয়সের ছাপ পড়তে দেয় না।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।অলিভ অয়েল মুখে লাগানোর উপকারিতা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url