ভাপা পিঠা বানানোর নিয়ম


ভাপা পিঠা বানানোর নিয়ম

পোস্ট সূচিপত্রঃ ভাপা পিঠা বানানোর নিয়ম

ভূমিকা

এই আর্টিকেলে ভাপা পিঠা বানানোর নিয়ম,ভাপা পিঠা বানানোর জন্য চাল তৈরি করার নিয়ম
বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ভাপা পিঠা বানানোর নিয়ম

ভাপা পিঠা আমাদের দেশের একটি ঐতিহ্যবাহী পিঠা। শীত আসলেই যেন চারিদিকে এই পিঠা খাওয়ার ধুম পড়ে যায়, শহর এবং গ্রামে সব জায়গায় এই পিঠা শীতের সময় তৈরি করা হয়। গ্রামে তো নতুন ধান উঠার সাথে সাথে সব ঘরে ঘরে এই পিঠা উৎসব শুরু হয়ে যায়। শীতের মধ্যে কয়েকটি জনপ্রিয় পিঠার মধ্যে এই ভাপা পিঠাও রয়েছে,আর এই পিঠাটা সবচেয়ে বেশি শীতের সময় খাওয়া হয়। এই পিঠা প্রধানত চালের গুড়ি দিয়ে তৈরি করে থাকে।
শীত নামের সাথে সাথে চারিদিকে খেজুরের গুড়ের সমাহার দেখা যায়, এবং সকালে খেজুরের ঠান্ডা রস যেন একটি আলাদা অনুভূতি সৃষ্টি করে। এখনকার সময় মানুষ যেন এগুলোর কথা আস্তে আস্তে ভুলে যাচ্ছে। শীতের পিঠাপুলি তৈরির জন্য খেজুরের গুড় বেশি ভালো স্বাদের হয়। এই পিঠাপুলি খাবার জন্য অনেকে শহর থেকে গ্রামে আসে কারণ, কেনা পিঠাগুলো খেতে অনেকে পছন্দ করে না। তাই তারা শীতের ছুটিতে গ্রামে পিঠা খাবার জন্য চলে আসে।শীতের ঠান্ডা আবহাওয়া পিঠা যেন একটু বেশিই ভালো লাগে।

এই ভাপা পিঠা গ্রাম বাংলার মানুষের কাছে সকালের নাস্তা হিসেবে প্রচলিত, জীবিকা নির্বাহের ক্ষেত্রে গ্রামের অনেক মানুষ শহরে এই ভাপা পিঠা তৈরি করে জীবিকা নির্বাহ করছে। আপনাদের মধ্যে অনেকের এই ভাপা পিঠা বাড়িতে বানিয়ে খাওয়ার ইচ্ছে হয়। কিন্তু ভাপা পিঠা বানানোর নিয়ম না জানার ফলে আপনারা বাড়িতে বানিয়ে খেতে পারেন না, আজ আমি আপনাদের বাড়িতে খুব সহজ উপায়ে কিভাবে ভাপা পিঠা তৈরি করবেন সেই বিষয়ে জানাবো। যদি আপনারা ভাপা পিঠা বানানোর নিয়ম জানতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ভাপা পিঠা বানানোর জন্য চালের গুড়া তৈরি করার নিয়ম

আপনারা বাড়িতে ভাতের চাল দিয়ে খুব সহজে ভাপা পিঠার জন্য চালের গুড়া তৈরি করে নিতে পারবেন।আমি আপনাদের খুব সহজে বাড়িতে কিভাবে চালের গুড়া তৈরি করবেন সেটা জানাবো। আপনারা বাড়িতে যেই চালের ভাত খেয়ে থাকেন। সেই চাল হলেই হবে অনেকে আতপ চাল দিয়ে ভাপা পিঠা তৈরি করে, অনেক সময় বাড়িতে আতপ চাল বা আতপ চালের গুড়া পাওয়া যায় না। সেই ক্ষেত্রে আপনারা বাড়িতে থাকা ভাতের চাল দিয়ে এই পিঠা তৈরি করতে পারেন। আমার মনে হয় ভাতের চাল দিয়েই এই পিঠা বেশি ভালো হয়।
চালের গুড়া বানানোর নিয়মঃ 1 কেজি চাল একটি পাতিলে ভিজিয়ে রাখুন। ৪ থেকে ৫ ঘন্টা ভিজিয়ে রাখার পর একটি ছিদ্র যুক্ত পাত্রে অথবা যে কোন প্লাস্টিকের ঝাকাতে তুলে রাখুন ৩০ মিনিট পর্যন্ত।.৩০ মিনিট পর ব্লেন্ডার দিয়ে ভালোভাবে চালগুড়ো করে নিন। এভাবেই তৈরি হয়ে গেল চালের গুড়া। এবার আপনারা পরিমাণ মতো চালের গুড়া নিয়ে পিঠা বানাতে পারেন। আর আপনারা নরমাল ফ্রিজে এই চালের গুড়া ৩ দিন রাখতে পারবেন। ডিপ ফ্রিজে আপনারা সারা বছর সংরক্ষণ করে খেতে পারেন। আবার অনেকে রোদে শুকিয়ে আতপ চালের গুড়ার মত যে কোন বয়োমে রেখে দেয় এভাবে ও অনেকদিন ভালো থাকে।

ভাপা পিঠা বানানোর নিয়ম জেনে নিন

উপকরণঃ.৬ কাপ চালের গুড়া, ১ কাপ খেজুরের শক্ত গুড়, এক কাপ নারিকেল কোরা, স্বাদমতো লবণ, পিঠা বানানোর জন্য একটি ছোট বাটি, একটি পাতিল, একটি ছিদ্রযুক্ত ঢাকনা,পিঠা ভাপানোর জন্য জন্য একটি ভারী ঢাকনা, দুই টুকরা সুতির ন্যাকড়া বা কাপড়,পরিমাণ মতো পানি।

পিঠা তৈরির নিয়মঃ চালের গুড়া গুলো একটি চালনি দিয়ে চেলে নিতে হবে। এরপর একটি পাত্রে পরিমাণ মতো চালের গুড়া নিয়ে তার সঙ্গে পরিমাণ মতো লবণ এবং চালের গুড়ির উপর ছিটিয়ে ছিটিয়ে পানি ব্যবহার করুন এমনভাবে তৈরি করবেন যেন চালের গুড়ো গুলো দলা পেকে না যায় এবং ঝরঝরা হয়। আর যদি দলা পেকে থাকে তাহলে একটি ছাকনি দিয়ে আবার থেকে নিতে পারেন এতে দলা ভেঙে যাবে।
এরপর পাতিল এর অর্ধেক পানি দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন, এবার অল্প আচে পানি ফুটতে থাকুক। তারপর সেই ছিদ্রযুক্ত ঢাকনা পাতিলের ওপর দিয়ে রাখুন। এবার সেই ছোট বাটিতে, তৈরি করা সেই চালের গুঁড়ো দিয়ে দিন, তার ওপরে কুচি করা গুড় এবং নারিকেল কোরা পরিমাণ মতো দিয়ে তার ওপর আবার চালের গুড়া দিয়ে দিন। এরপর সেই দুই টুকরো ন্যাকড়া পানিতে ভিজিয়ে নেন।

এবার ভালোভাবে চিপে নিন। এরপর একটি কাপড়ের টুকরো নিয়ে বাটির মুখ ঢেকে সেই ছিদ্রযুক্ত ঢাকনার ওপর দিয়ে বাটি টি উঠিয়ে নিন। এবার আরেকটি ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে দিন। এরপর দুই মিনিট ভাপিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ভাপা পিঠা। এভাবে আপনি সবগুলো ভাপা পিঠা বানিয়ে নিতে পারবেন খুব সহজে। এভাবে বানিয়ে দেখবেন খুব সহজেই বানাতে পারবেন এবং খেতেও ভালো হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ভাপা পিঠা বানানোর নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url