পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম


পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম

পোস্ট সূচিপত্রঃ পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম

ভূমিকা

এই আর্টিকেলে পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। সহজ উপায়ে পাটিসাপটা বানানোর নিয়ম সম্পর্কে জানতে পারবেন।তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম

পাটিসাপটা এই পিঠাটি অনেক কাল আগে থেকেই মানুষ তৈরি করে এবং খেয়ে থাকে। এই পিঠাটাকে ও ঐতিহ্যবাহী পিঠা বলা হয়ে থাকে। পাটিসাপটা পিঠা একটি খুবই সুস্বাদু পিঠা। পাটিসাপটা পিঠা পছন্দ করে না এমন মানুষ খুব কম দেখা যায়। শুধু শীতের সময় মানুষ পিঠাপুলি বেশি বানিয়ে খেয়ে থাকি কিন্তু পাটিসাপটা পিঠা এমন একটি পিঠা যা আপনারা যে কোন সিজনে খুব সহজে বাড়িতে বানিয়ে খেতে পারেন। কারণ পার্টির সাপটা পিঠা আপনারা যে কোন সময় বাড়িতে থাকা কিছু উপকরণ দিয়েই খুব সহজে বানিয়ে নিতে পারেন।
ছোট থেকে বড় সবাই এই পাটিসাপটা পিঠা খেতে পছন্দ করে। কিন্তু এই পিঠা অনেকের পছন্দ হলেও অনেকে এই পিঠা বানাতে জানেন না তাদের ইচ্ছা থাকলেও তারা এই পিঠা বানাতে না জানায় খেতে পারেন না। আজ আমি আপনাদের খুব সহজে পাটিসাপটা পিঠা বানানোর রেসিপি শেয়ার করব। আপনারা যদি পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম জানতে চান তাহলে অবশ্যই এ আর্টিকেলটি আপনারা খুব মনোযোগ সহকারে পড়ুন। তাহলে খুব সহজে এটা আপনারা বাড়িতে যেকোনো সময় বানিয়ে খেতে পারবেন।

উপকরণঃ ২ কাপ চালের গুড়া, হাফ কাপ ময়দা, ১ চামচ লবণ, ১ কাপ চিনি, হাফ কাপ খেজুরের গুড়, ১ লিটার গরুর দুধ, হাফ কাপ গুড়া দুধ, ১ কাপ পানি,.১ চামচ এলাচ গুড়া।

পিঠা তৈরির নিয়মঃ একটি পরিষ্কার পাত্রে চালের গুড়া, ময়দা, হাফ কাপ চিনি, লবণ এবং পানি দিয়ে পানি দিয়ে ভালোভাবে একটি পাতলা বেটার তৈরি করে নিন। ভালোভাবে বেটার তৈরি হয়ে গেলে ২০ মিনিটের জন্য রেস্টে রেখে দিন। এবার পাটিসাপটা পিঠার মধ্যে পুর দেওয়ার জন্য খিরসা বানাতে হবে। খিরসা তৈরির জন্য একটি প্যানে এক লিটার দুধ ভালো ভাবে ফুটিয়ে হাফ লিটার করে নিন। যখন দুধ হাফ লিটার হয়ে আসবে, তখন হাফ কাপ দুধের মধ্যে তিন চামচ চালের গুড়া, মিশিয়ে নিয়ে দুধের মধ্যে আস্তে আস্তে মিশিয়ে নিতে হবে।

এবং হাফ কাপ গুড়া দুধ, হাফ কাপ গুড়, হাফ কাপ চিনি, ও এলাচ গুড়া মিশিয়ে দিতে হবে। এবার একদম ঘন হয়ে আসলে খিরসা তৈরি হয়ে যাবে। এবার একটি বাটিতে খিরসা গুলো উঠিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। ভালোভাবে ঠান্ডা হয়ে গেলে, এবার যে ব্যাটারটা তৈরি করে রাখা হয়েছে, সেটা ভালোভাবে মিশিয়ে নিন। এবং চুলায় মিডিয়াম জালে একটি রুটি অথবা পরোটা বানানোর জন্য যে প্যান ব্যবহার করেন সেই ফ্যানের চুলার উপর বসিয়ে দিয়ে।
হালকা গরম করে নিন, এবার একটি গোল চামচে ব্যাটারটি প্যানের উপর দিয়ে প্যান টি ঘুরিয়ে চারিদিকে ছড়িয়ে দিন। এবার যখন ব্যাটারটি ভালোভাবে জাল হয়ে যাবে। তখন দুই চামচ খিরসা লম্বালম্বি করে এক সাইডে দিয়ে দিন,এবার খুন্তি দিয়ে পিঠাটা আস্তে আস্তে জড়িয়ে দিন। এভাবেই পাটিসাপটা পিঠা বানাতে হয়। কিন্তু আপনারা এই খিরসা বিভিন্ন ভাবে বানাতে পারেন। অনেকে নারকেল দিয়ে বানায় অনেকে শুধু দুধের ক্ষীর তৈরি করে বানাই যার যেটা ভালো লাগে সেটা তৈরি করে। আপনারা এভাবে বানিয়ে দেখবেন অনেক ভালো লাগবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।পাটিসাপটা পিঠা তৈরির নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url