দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি জেনে নিন


দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি জেনে নিন

পোস্ট সূচিপত্রঃ দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি জেনে নিন

ভুমিকা

এই আর্টিকেলে দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি

শীত মানে লেপ কম্বল দিয়ে দিয়ে আরামে ঘুমানো। শীত মানেই সকালে ঠান্ডা ঠান্ডা খেজুরের রস। শীত আসলেই চারিদিকে পিঠা খাওয়ার আমের শুরু হয়ে যায়। খেজুরের নতুন গুড় ওঠার সাথে সাথে মানুষ নানা রকমের পিঠাপুলি তৈরি করতে শুরু করে। মানুষ শহর থেকে গ্রামে পিঠা উৎসবে অংশগ্রহণ করার জন্য চলে আসে। আর নানা রকম পিঠার মধ্যে শীতকালে এই পিঠাটা মানুষ সবচেয়ে বেশি পছন্দ করে সেটা হলো দুধ চিতই পিঠা।

এই চিতই পিঠা না খেলে মনে হয় শীতের আমেজটা বোঝাই যায় না, শীতের সময় এই পিঠার স্বাদ যেন একটু বেশি তাই মানুষের খাবার চাহিদাও বেশি। আজ আমি আপনাদের সাথে দুধ চিতই পিঠা কিভাবে পারফেক্ট ভাবে বানাতে হয়, তা আমি আপনাদের সাথে শেয়ার করব। কারণ চিতই পিঠা ঠিকমতো না তৈরি করতে জানলে খেতে ভালো লাগে না। চিতই পিঠা ফুলকো ও রসালো এবং বেশি স্বাদের তৈরি করতে চাইলে আমার এই আর্টিকেলটি পড়ুন তাহলে অবশ্যই আপনারা পারফেক্ট ভাবে দুধ চিতই পিঠা বানাতে পারবে।

দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি জেনে নিন

উপকরণঃ ২ কাপ চালের গুড়া, হাফ কাপ ময়দা, ১ কাপের একটু বেশি খেজুরের গুড়, ৪ টুকরো এলাচ, চার ৪ দারচিনি,২ তেজপাতা, দেড় লিটার গরুর দুধ, ১ কাপ গুঁড়ো দুধ, নারকেল পোড়া ১ কাপ, পরিমাণ মতো লবণ।

বানানোর পদ্ধতিঃ একটি পরিষ্কার পাত্র নিয়ে নিন, এবার দুই কাপ চালের গুড়া এবং হাফ কাপ ময়দা ভালোভাবে মিশিয়ে নিন, তার মধ্যে এক চামচ লবণ এবং নারকেল কুরা দিয়ে পরিমাণ মতো হালকা কুসুম গরম পানি, দিয়ে না বেশি নরম না বেশি শক্ত এমন ভাবে মিশ্রণটি তৈরি করে নিন। এবার ভালোভাবে মিশ্রণ টিকে নেড়ে অথবা ফেটিয়ে নিন। এবার মিশ্রণটিকে এক সাইডে ভালোভাবে ২০ মিনিটের জন্য রেখে দিন। এবার একটি পাত্রে দেড় লিটার দুধ নিয়ে,তার মধ্যে এলাচ, দারচিনি এবং তেজপাতা দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন।

দুই থেকে তিন মিনিট ভালোভাবে ফুটানোর পর, এবার গুঁড়ো দুধ ভালো ভাবে মিশিয়ে দিন। দুধটা এবার হালকা ঠান্ডা করে নিতে হবে, এরপর ভালোভাবে খেজুরের গুড় মিশিয়ে নিন। ভালোভাবে গুড় মিশে গেলে এবার দুই মিনিট দুধটা ফুটিয়ে নিয়ে নামিয়ে রাখুন। চিতই পিঠা বানানোর জন্য এখন বাজারে বিভিন্ন রকমের লোহার কড়ই বা লোহার পাত্র পাওয়া যায়। অথবা আপনারা মাটির খোলা তেও করতে পারেন। এবার একটি সুতির কাপড় অথবা টিস্যু তে তেল দিয়ে ওই পাত্রের তলাটা ভালোভাবে মুছে নিন।
চিতই পিঠা বানানোর সময় আপনারা অবশ্যই চুলার জ্বাল টা বেশি রাখবেন, কম বেশি করবেন না, একরকম জালেই পিঠা বানালে পিঠা ভালো ফোলে।এবার একটি গোল চামচ দিয়ে ওই পাত্রের উপর মিশ্রণটির পরিমাণমতো দিয়ে দিন। এবার একটি ভারী ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে দিন। দেড় মিনিট পর ঢাকনা খুলে আপনারা পিঠা তুলে রসের মধ্যে দিয়ে দিন। এভাবে আপনি সকল পিঠা বানিয়ে নিন, বানানো হয়ে গেলে ৭ থেকে ৮ ঘন্টা ভিজিয়ে রাখুন। অথবা সন্ধ্যায় করে সকালে খেলে বেশি ভালো হয়। এভাবে আপনারা খুব সহজে চিতই পিঠা বানিয়ে পরিবেশন করতে পারেন। এভাবে বানালে আশা করি আপনাদের পিঠা আমার মত পারফেক্ট হবে।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।দুধ চিতই পিঠা বানানোর পদ্ধতি এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url