শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন সুন্দর ভাবে জেনে নিন

প্রিয় পাঠক আপনি শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন এ বিষয়ে জানার জন্য জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না ।আমি আপনাকে স্টেপ বাই স্টেপ শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন জানানোর চেষ্টা করব । যদি আপনি শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন ও শীতকালীন বৈশিষ্ট্য কি জানতে চান । তাহলে আর্টিকেলটি পড়তে থাকুন ।আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে  নিবেন সুন্দর ভাবে জেনে নিন

প্রিয় পাঠক এই আর্টিকেলে শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন শুধুমাত্র এ বিষয় নিয়েই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি পয়েন্টগুলো বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃশীত আসার আগেই প্রস্তুতি কিভাবে  নিবেন সুন্দর ভাবে জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন , শীতের আগেই ঘরের প্রস্তুতি , শীতের আগেই ঘরের মেঝের প্রস্তুতি ,শীতের শিশুদের বিশেষ যত্ন , বাংলাদেশে সবচেয়ে বেশি শীত পড়ে কোথায় , শীতকালীন বৈশিষ্ট্য কি ?শীতকাল কতদিন থাকে ইত্যাদি বিষয় নিয়ে ইত্যাদবিস্তারিতআলোচনা করা হয়েছে ।

শীত আসার আগেই প্রস্তুতি

শীত আসার আগেই প্রস্তুতি ।এখন চলছে হেমন্তকাল । হেমন্ত কালে ফজর নামাজ আদায়ের পরে গ্রামে শিশির ভেজা ঘাসে হাঁটতে অনেক ভালো লাগে। শিশির ভেজা ঘাসে খবর দেয় যে, সামনে শীতকাল আসছে এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করো। আমরা প্রায় সকলেই শীত মানেই বুঝি শীতকালীন পোশাক ।এজন্য শীতকালীন পোশাক আমরা কেনার জন্য প্রস্তুতি গ্রহণ করি ।
 পোশাক কেনা ছাড়াও আরো অনেক জিনিসের প্রতি লক্ষ্য রেখে রেখে আমাদের প্রস্তুতি নেওয়া উচিত। অনেক মানুষ জানেই না যে , শীতকালের প্রস্তুতি কি? তাই আসুন আমাদের জেনে নেওয়া যাক শীতকালীন প্রস্তুতির কথা।
পোশাক আশাক পরিষ্কার পরিচ্ছন্ন করে পরিধান করা
আমাদের শীতের পোশাক-আশাক বছরের অধিকাংশ সময়ই আলমারির মধ্যে পড়ে থাকে এতে ধুলাবালি ময়লা বা বিভিন্ন পোকামাকড় ও মাকড়সার জাল লেগে সে পোশাক-আশাকে বিভিন্ন ভাইরাস ও জীবাণু থাকতে পারে। অতএব আমাদের সেই পোশাক আশাক গুলো ডিটারজেন্ট পাউডারের সাথে একটু স্যাভোলন বা ডিটল দিয়ে ভালোভাবে ধুয়ে রৌদ্রের তাপে শুকিয়ে নিয়ে ব্যবহার করতে হবে। এতে ভাইরাস ও জীবাণু মুক্ত হয়ে যাবে।
প্রিয় পাঠক এটা আমার কথা নয় আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নত যে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ঈমানের অঙ্গ। তাই আসুন আমরা শীতের আগেই আমাদের শীতের পোশাক আশাক লেপ কাঁথা, কম্বল আমরা পরিষ্কার-পরিচ্ছন্ন করে ব্যবহার করি।

শীতের আগেই ঘরের প্রস্তুতি

শীতের আগেই ঘরের প্রস্তুতি। আমি যে ঘরে বসবাস করি সেই ঘরটা যেন কোন জানালা বা কোন ভেন্টিলেটর, কোন থাই , অপ্রয়োজনীয় ফাঁকা জায়গা যেন না থাকে । কারণ ঘরে কোন ফাকা জায়গা থাকলে শীতে তীব্র বাতাস সেই ছিদ্র বা ফাঁকা জায়গা দিয়ে প্রবেশ করতে পারে ,এতে আমাদের ঠান্ডা লেগে অসুস্থ হয়ে যেতে পারি। অতএব আমাদের শীত আসার আগেই দরজা , জানালা ,থাই , অপ্রয়োজনীয় ফাঁকা জায়গা ঠিক করা নেওয়া উচিত।

শীতের আগেই ঘরের মেঝের প্রস্তুতি

শীতের আগেই ঘরের মেঝের প্রস্তুতি। টাইলস ওয়ালা মেঝেতে শীতের সময় খালি পায়ে হাটা যায় না প্রচুর ঠান্ডার কারণে ।তাই শীতের আগেই কার্পেট মেঝেতে বিছিয়ে নিতে হবে । আর না হয় , উলের গরম মোজা বা আজকাল সুন্দর সুন্দর গরম কাপড়ের ঘরে পরা স্যান্ডেল কিনতে পাওয়া যাচ্ছে সেগুলো ব্যবহার করতে হবে। কিন্তু ঘরে ছোট বাচ্চা থাকলে কার্পেট ব্যবহার করাই ভালো। কারণ এদের সবসময় জুতা পরিয়ে রাখা যায় না।

যে সমস্ত মানুষের ঠান্ডা জনিত সমস্যা তাদের প্রস্তুতি

যে সমস্ত মানুষের ঠান্ডা জনিত সমস্যা তাদের প্রস্তুতি যাদের একটুতেই ঠান্ডা লেগে যায় তাদের শীতের মৌসুম আসার আগে আগেই , ওয়াটার হিটার কিনে নেওয়া যদি ঘরে থাকে তাহলে সেটা ঠিকঠাক আছে কিনা দেখে নেওয়া , রুম হিটার কিনে নেওয়া যদি থেকে থাকে তোর ঠিকঠাক আছে কিনা সেটা দেখে নেওয়া । গিজার ঠিক আছে কিনা যাচাই করা। প্রতিদিন সকালে সূর্যের তাপ ঘরে প্রবেশ করানো ইত্যাদি।
শীত মৌসুমে কি খাবেন

শীত মৌসুমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় কারণ এ সময় তাপমাত্রা কমে যায় শরীরের অ্যাঞ্জাইম গুলো ঠিকঠাক কাজ করতে চায় না ।ফলে এ সময় শরীর অত্যন্ত দুর্বল হয়ে পড়ে ও শরী্রে নানাবিধ সমস্যা দেখা দেয় ।তাই এই সময় প্রচুর পরিমাণ ভিটামিন সি ও ভিটামিন এ ও এ্যান্টি অক্সিডেন্ট জাতীয় তৈরি করে এমন ফলমূল শাকসবজি আমাদের খেতে হবে ।

শীতে শিশুদের বিশেষ যত্ন 

বিশেষ করে শিশুরা শীতে একটু বেশি সেনসিটিভ হয়ে যায় ফলে একটুতেই অসুস্থ হয়ে পড়ে। মৌসুমে শিশুদের সর্দি , কাশি , জ্বর , গলা ব্যথা ,মাথা ব্যথা , নিউমোনিয়া লেগেই থাকে । তাই দুশ্চিন্তাগ্রস্ত না হয়ে সচেতন হয়ে চলুন।
  • শিশুদের ধুলাবালি ও ঠান্ডা বাতাস থেকে দূরে রাখুন।
  • গোসলের সময় কুসুম গরম পানি দিয়েগোসল করিয়ে দিন ।
  • শিশুদের প্রতিটা কাজে গরম পানি ব্যবহার করুন ।
  • শিশুদের বেশি সময় বাহিরে ঘোরাফেরা না করিয়ে ঘরের মধ্যেই রাখুন প্রয়োজনে বাহিরে গেলে গরম পোশাক পরিয়ে বাহিরে নিয়ে যাবেন।
  • শিশুদের উলের পোশাক পরান । সরাসরি খালি গায়ে ওদের উলের পোশাক না পরিয়ে প্রথমে সুতির কাপড় পরান ।ওর ওপরে ওদের পোশাক পরিয়ে দিন ।এতে চুলকানি ও এলার্জি না হতে সহায়তা করবে।
  • শীতের সময় বাচ্চাদের খাবারের প্রতি বিশেষ লক্ষ্য রাখুন ।কারণ শীতের সময় বাচ্চারা খেতে চায় না যার কারণে দুর্বল হয়ে পড়ে । অতএব এদের ডিমের কুসুম ,সবজি সুপ , সবজি খিচুড়ি , গাজর , দুধ , ইত্যাদি খাওয়ান ।
  • গোসলের পরে বাচ্চাকে নিয়ে কিছু সময় রোদ্রের তাপে বসুন এতে ভিটামিন ডি শরীরে সৃষ্টি হল।
  • শীতের সময় ঠান্ডা জাতীয় কোন খাবার যেন না খায় সেদিকে বিশেষ লক্ষ্য রাখুন।
  • শিশুদের ত্বক তুলনায় অনেক সেনসিটি তাই নিয়মিত সাড়া শরীরে আপনি বেবি লোশন ব্যবহার করুন বা জাতীয় ডাক্তারের পরামর্শ অনুযায়ী তেল বা ভালো লোশন ব্যবহার করুন । 

বাংলাদেশে সবচেয়ে বেশি শীত পড়ে কোথায়

বাংলাদেশে সবচেয়ে বেশি শীত পরে কোথায়। বাংলাদেশের সবচেয়ে বেশি শীত হিমালয় পর্বত জুড়ে যে জেলাগুলো রয়েছে সে জেলাগুলোতে সবচেয়ে বেশি শীত পড়ে ।সেটা হচ্ছে রাজশাহী ,পঞ্চগড়্র , রংপুর , কুড়িগ্রাম , নীলফামারী , এ জেলাগুলোতে সবচেয়ে বেশি শীত পড়ে ।

শীতকালীন বৈশিষ্ট্য কি?

শীতকালীন বৈশিষ্ট্য কি। শীতকালীন বৈশিষ্ট্য বৈশিষ্ট্য গুলো হল গুলো হল শীতের রাত অনেক লম্বা হয় । তাই শীতের রাতে ঘুম ভালো হয় লেপ মুড়ে দিয়ে ভালোভাবে ঘুমানো যায় । আকাশ পরিষ্কার পরিচ্ছন্ন থাকে বৃষ্টিপাত কম হয় । কখনো কখনো তুষার ঝড় হয় । যার কারণে পরিবহন চলাচলে বিলম্ব হয় ইত্যাদি।

শীতকাল কতদিন থাকে?

শীতকাল কতদিন থাকে ।তাহলে চলুন জানা যাক স্বাভাবিকভাবে শীতকাল ২ থেকে ৩ মাস হয়ে থাকে ইংরেজি মাস হিসেবে নভেম্বর মাসথেকে নিয়ে ফেব্রুয়ারি মাস শেষ পর্যন্ত । বাংলা পৌষ মাস মাস থেকে নিয়ে ফাল্গুন মাস স্বাভাবিকভাবে শীতকাল হয়ে থাকে।

শেষ কথা

আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন শীত আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবেন , শীতকাল কত দিন থাকে , শীতকালীন বৈশিষ্ট্য কি । যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আসার আগেই প্রস্তুতি কিভাবে নিবে জানেনা তাদের কাছে শেয়ার করুন ।  আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url