রচনা দেশ প্রেম সহজে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি রচনা দেশ প্রেম জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ অবিবাহিত রচনা দেশ প্রেম জানানোর চেষ্টা করব। আপনি যদি রচনা দেশ প্রেম ও দেশ প্রেমের প্রয়োজনীয়তা বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
রচনা দেশ প্রেম সহজে জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু রচনা দেশ প্রেম সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ রচনা দেশ প্রেম সহজে জেনে নিন 

ভূমিকা

সার্থক জনম আমার জন্মেছি এই দেশে
সার্থক জনম, মাগো , তোমায় ভালোবেসে
{রবীন্দ্রনাথ ঠাকুর}
প্রতিটা মানুষের কাছেই নিজের জন্ম নেয় অত্যন্ত প্রিয় কোন মা যেমন নিজের বাচ্চাকে মায়া মমতা স্নেহ দিয়ে লালন-পালন করে ঠিক তেমনি আমাদের মনের মাঝে দেশের মায়া লালন করে। প্রতিটা মানুষ হই তার নিজের নিজের দেশকে ভালোবাসবে এটাই ওদের স্বাভাবিক। যেই দেশে আমরা বসবাস করি সেই দেশের আকাশ বাতাস তিলে তিলে আমাদের স্মরণ করিয়ে দেয় , সেদেশের প্রতি আমাদের কি দায়িত্ব ও কর্তব্য। স্বদেশকে ভালোবাসা এবং দেশের যে দায়িত্ব আমার উপর রয়েছে সেই দায়িত্ব পালনের মধ্য দিয়ে আমরা পরিচয় দিতে পারি যে আমরা দেশকে ভালবাসি। মানব জীবনের অন্যতম একটি গুণ দেশপ্রেমী হিসেবে বিবেচিত হওয়া।

দেশপ্রেম কি

আমাদের মা দীর্ঘ কষ্ট ভোগের পর জন্ম দিয়েছে তাকে যেভাবে আমি ভালোবাসি শ্রদ্ধা করি , তেমনি স্বদেশ কেও ভালোবাসতে হবে শ্রদ্ধা করতে হবে । যে দেশে আমরা বসবাস করি সেই দেশের প্রতি আমাদের মায়া-মমতা , সেই দেশের মানুষের প্রতি মায়া মমতা , সে দেশের মাটির প্রতি মায়া মমতা সে দেশের আইনের শ্রদ্ধা ভালোবাসা । দেশপ্রেমিক মহৎ গুণ নিজের দেশের মানুষ , জাতি, ভাষার প্রতি গভীর ভালোবাসা নামেই স্বদেশ প্রেম বা দেশ প্রেম। প্রকৃত দেশ প্রেমিক সে দেশের প্রতি প্রচন্ড দায়বদ্ধ থেকে থাকে ফলে সে সবসময় দেশের মঙ্গল কামনা করে সে দেশের কোন ক্ষতি করতে পারে না।

দেশপ্রেমের নমুনা

একজন মা কত কষ্ট করে দশ মাস দশ দিন ধরে বাচ্চা কে পেটে লালন পালন করে এরপরে জন্ম দেয় তার প্রতি যেমন মায়া মমতা শ্রদ্ধা ভালোবাসা থাকে ঠিক তেমনি যেই দেশে আমরা বসবাস করি সেই দেশের প্রতি আমাদের মায়া মমতা ভালবাসা অত্যন্ত জরুরী। সে দেশ যতই গরিব হোক না কেন অর্থায়নে দুর্বল হোক না কেন সেটি ওই দেশের মানুষের কাছে সবচেয়ে প্রিয় স্থান জন্মভূমি ।
ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে বাংলাদেশ স্বাধীন হওয়া পর্যন্ত দেশপ্রেমের অনেক দৃষ্টান্ত রয়েছে যেগুলো মানুষের স্মরণীয় হয়ে থাকবে সূর্যসেন তিতুমীরের ভারতীয় উপমহা দেশে দেশ প্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত ।

দেশ প্রেমের বৈশিষ্ট্য

প্রতিটা দেশের মানুষ তার নিজ নিজ দেশের কেউ যদি প্রশংসা অনেক গর্ভ অনুভব হয় তেমনি কেউ যদি নিজের দেশের নামে খারাপ কথা শুনে তাহলেও ভিতরে অনেক খারাপ লাগা কাজ করে এবং অনেক দুঃখ লাগে। কারণ নিজ নিজ দেশের মানুষ তাদের নিজ নিজ দেশের জন্য নিজের জীবন ও দিতে পারে। তারা জীবনের ঝুঁকি রেখে দেশকে রক্ষা করতে পিছিয়ে যায় না। দেশপ্রেমী মানুষ দেশের ভালো খারাপ সবসময় দেশের পাশে থাকে, দেশের জন্য ঝুঁকিপূর্ণ কাজ করতে পিছিয়ে যায় না।

কোনো বন্য পশুকে যদি লোকালয়ে নিয়ে এসে রাখা তাহলে তারা সুযোগ পেলে তাদের বনে ফিরে যায়। যেমন কোন মানুষকে যদি জঙ্গলে রেখে আসা হয় তাহলে তার থাকা সম্ভব হয় না। সে নিজের দেশে ফিরে আসার জন্য উতলা হয়ে পড়ে। তাই সবার নিজ নিজ দেশের প্রতি একটা আলাদা টান রয়েছে, নিজের দেশ যতই গরীব বা দরিদ্র হোক না কেন নিজের দেশের প্রতি ভালোবাসা কোনো সময় কমেনা একজন দেশপ্রেমের কাছে। দেশপ্রেমী শুধু দেশকেই ভালোবাসে না দেশের মানুষ ও দেশের জিনিসপত্র সবকিছুর জন্যই সে গৌরব করে।

দেশ প্রেমের দৃষ্টান্ত

প্রতিটা সন্তান তার মা কে নিজের জীবন দিয়ে ভালোবাসে তেমনি প্রতিটা মানুষ নিজ নিজ দেশকে নিজের মায়ের মত ভালবাসে। ভালোবাসি। কবি আমাদের কবিতার ভাষায় সুন্দর করে দেশের গৌরবের কথা জানিয়ে গেছেন- সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি এই সুন্দর বাণী আমাদের সুন্দর দৃষ্টান্তের কারণ। দেশের আই রোজগার যতই ক্ষুদ্র হোক অথবা অর্থনৈতিকভাবে দুর্বল হয় যতই অসুবিধা থাক না কেন নিজের নিজ দেশ নিজের কাছে সবচেয়ে প্রিয় স্থান।
নিজ দেশ রক্ষার জন্য অনেক ব্রিটিশ বিরোধী আন্দোলন করে দেশকে স্বাধীন করে দেশ প্রেমের অনেক দৃষ্টান্ত দিয়েছে। প্রফুল্ল চাকী, বাঘাযতীন ,প্রীতিলতা , ক্ষুদিরাম, তিতুমীর,সূর্যসেন ভারতীয় উপমহাদেশের জন্য তারা একটি উজ্জ্বল দৃষ্টান্ত। এই মানুষগুলোর আত্মত্যাগের কথা এবং সাহসিকতার কোন জবাব নেই। আমাদের দেশ বাংলাদেশ এদেশের জন্য অনেক মহান যোদ্ধা বাংলা ভাষার জন্য জীবন দিয়েছেন যেমন, বরকত ,রফিক ,জব্বার ,সালাম সহ আরো অনেক বীর যোদ্ধা আমাদের দেশের উজ্জ্বল নক্ষত্র।

দেশ প্রেমের প্রয়োজনীয়তা

প্রতিটা মানুষের দেশের প্রতি ভালোবাসা না থাকলে ব্যক্তিগত জীবনে কখনোই সফল ও সুন্দর হওয়া সম্ভব নয়। নিজ নিজ দেশের জন্য প্রতিটা মানুষের দেশের জন্য এবং দেশের সাফল্যের জন্য এবং কিভাবে দেশের সুনাম হবে সেদিকে লক্ষ্য রাখা প্রতিটা দেশের মানুষের প্রয়োজন। দেশকে ভালো রাখা এবং অন্য দেশের চেয়ে নিজের দেশ কিভাবে ভালো হবে সেদিকে খেয়াল রাখা প্রতিটা দেশের নাগরিকের দায়িত্ব এবং দেশপ্রেমী হওয়া প্রয়োজন।

প্রতিটা দেশের নাগরিকের উচিত নিজ নিজ দেশকে ভালোবাসা এবং দেশের প্রয়োজনে পাশে থাকা আর যদি নিজের জন্মভূমি সম্মান হারায় তাহলে তারা নিজেদের সম্মান হারাবে তা প্রতিটা দেশের মানুষের জন্য অনেক লজ্জা জনক বিষয় হয়ে দাঁড়াবে। প্রতিটা দেশের মানুষের দেশের প্রতি ভালোবাসা দেখানো প্রয়োজন। যদি নিজ নিজ দেশের নাগরিক নিজের দেশের জন্য না ভাবে তাহলে নিজের দেশের ধন, জ্ঞান ,উন্নতি করতে পারবেনা। এজন্য প্রতিটা দেশের নাগরিকের দেশপ্রেমী হওয়া প্রয়োজন।

দেশ প্রেম ও আমাদের কর্তব্য

পৃথিবীকে সুন্দর করতে এবং পৃথিবীতে বসবাসের যোগ্য করে তোলার জন্য বহু মানুষ অনেক আত্মত্যাগ করেছেন। প্রতিটা দেশের মানুষ এবং দেশপ্রেমী তাদের আদর্শ স্থাপন করে গিয়েছেন। পৃথিবীর এই বড় মনের মানুষগুলো পৃথিবীকে সুখ-শান্তিতে ভরিয়ে তুলতে চেয়েছেন। প্রতিটা দেশের মানুষের কর্তব্য এ সকল মহান মানুষের আত্মত্যাগের কথা বিবেচনা করে তাদের আদর্শ এবং ভালো ধারণাগুলোকে প্রতিটা সমাজে প্রতিষ্ঠিত
করা সমগ্র বিশ্বে মঙ্গল বয়ে আনা। যাদের মধ্যে দেশের প্রতি ভালোবাসা আছে তাদের সম্মান জানাতে চাইলে তাদের মত দেশপ্রেমী হতে হবে। এবং তারা যে সকল আদর্শ আমাদের মাঝে দিয়ে গিয়েছেন সেগুলোকে প্রচার এবং প্রসারে নিজেকে নিয়োজিত রাখতে হবে। প্রতিটা দেশের নিজ নিজ দেশকে প্রতিষ্ঠিত করতে চাইলে দেশের অশান্তি হিংসা হানাহানি দূর করার চেষ্টা করতে হবে তাহলে একটি পরিপূর্ণ দেশপ্রেমী এবং দেশের সেরা নাগরিক হয়ে ওঠা যাবে।

উপসংহার

দেশকে ভালোবাসা ঈমানের একটি বড় অঙ্গ। এই ধারণা নিজের মধ্যে রেখে প্রতিটা মানুষের স্বদেশের জন্য কল্যাণের জন্য নিজেকে নিয়োজিত করা।একজন আদর্শ দেশপ্রেমী তখনই হতে পারবে যখন সে নিজের দেশের মানুষের প্রতি ভালোবাসা অনুভব করবে। নিজের দেশের জন্য সব সময় দায়বদ্ধ থেকে নিজের দেশের এর জন্য কাজ করতে হবে। প্রতিটা মানুষের দেশ প্রেমী হওয়ার মত মহৎ গুণ অর্জন করে দেশকে সুন্দর ও ভালো রাখা একজন আদর্শ দেশ প্রেমির কর্তব্য।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। রচনা দেশ প্রেম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url