প্রিয় ঋতু বর্ষাকাল - বর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন

 

প্রিয় পাঠক ,প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে বিস্তারিত কিছু আলোচনা করা আছে। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। বর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন এবং আরো অনেক বিষয় নিয়ে বর্ণনা করা রয়েছে।দয়া করে আর্টিকেলটি স্টেপ বাই স্টেপ পড়লে প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। আপনি যদি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেতে চান। এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।
প্রিয় ঋতু বর্ষাকাল - বর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন

প্রিয় পাঠক, এখানে প্রিয় ঋতু বর্ষাকাল এবংবর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন এ সকল বিষয় সম্পর্কে কিছু পয়েন্ট তুলে ধরা হয়েছে। যা আপনারা এই পয়েন্ট গুলো মনোযোগ সহকারে পড়লে। প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে অনেক তথ্য পেয়ে যাবেন। নিচের পয়েন্ট গুলো স্টেপ বাই স্টেপ পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃ প্রিয় ঋতু বর্ষাকাল - বর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন।

ভূমিকা

প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে এই আর্টিকেলটি লিখা হয়েছে। এখানে প্রিয় ঋতু বর্ষাকাল সম্পর্কে বিভিন্ন আলোচনা করা আছে।যা আপনাদের কাঙ্খিত প্রশ্নের উত্তর পেতে সাহায্য করবে। এখানে স্টেপ বাই স্টেপ বর্ষাকালের প্রকৃতি,বর্ষাকালের বর্ণন,বর্ষাকালের ফুল, বর্ষাকালের ফল ইত্যাদি আরো অনেক কিছু আলোচনা করা আছে আপনারা মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়লে বর্ষাকাল সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

বর্ষাকালের প্রকৃতি

গ্রীষ্মের প্রচণ্ড গরমের পর আমাদের মাঝে নেমে আসে প্রিয় ঋতু বর্ষাকাল। নদী নালাখাল বিল পানিতে থৈথৈ করে চারিদিকে যেন এক অপরূপ প্রকৃতি। বর্ষাকে আমরা বলে থাকি প্রকৃতির রানী। চারিদিকে বৃষ্টির ধোয়া প্রকৃতির রূপে যেন মন ভরে যায়। বর্ষাকালে বৃষ্টিতে ভিজতে অনেক ভালো লাগে গ্রামের বাচ্চারা এগুলার সঙ্গে বেশি অভ্যস্ত, তারা বৃষ্টি এলেই পানিতে ভিজে।

এ যেন প্রকৃতির এক অপরূপ সৃষ্টি।যা আল্লাহ তাআলা আমাদের দান করেছেন। সারা আকাশ জুড়ে ভেসে বেড়ায় মেঘের ভেলা। সারাদিন বৃষ্টি পড়তে থাকে মাঠে ,খালে বিলে ও নদীতে পানিতে ভরে যাই। এবং চারিদিকের গাছপালা সবুজ ও সতেজ হয়ে থাকে।এবং বর্ষাকালে নানা ধরনের ফুল ও দেখা যায়। চারিদিকে এত সুন্দর যা দেখে প্রাণ ফিরে পায় প্রকৃতি। বর্ষাকালে প্রকৃতি যেন একটু বেশি সুন্দর লাগে।

যেদিকেই তাকাই শুধু পানি আর পানি দেখে যেন আমাদের মন ভরে যায়। গ্রীষ্মকালে মাটি যখন শক্ত হয়ে যায় কৃষকেরা অনেক দুশ্চিন্তায় পড়ে যায়। যখন বর্ষাকালে বৃষ্টি শুরু হয় , কৃষকরা যেন প্রাণ ফিরে পায়। বর্ষাকালে চারিদিকে নানা ধরনের মাছ পাওয়া যায়। বর্ষাকালে যেন চারি দিকটা মেঘে অন্ধকার হয়ে থাকে। শীতকালে যেমন কুয়াশা দেখা যায় কিছুটা সেই রকম ধোয়াতে হয়ে থাকে। বর্ষাকালে প্রকৃতি যেন অনেক সুন্দর রুপে আমাদের দেখা দেয়।

বর্ষাকালের বর্ণনা

বর্ষাকালে সারাদিন বৃষ্টি পরতে থাকে। এতে রাস্তা ঘাট পানিতে থৈ থৈ করতে থাকে। চারিদিকে তাকালে শুধু পানি আর পানি।পানিতে পুকুর ভরে যায় এবং নানা রকমের মাছ পাওয়া যায়। প্রিয় ঋতু বর্ষাকাল যেন এক অপরূপ সৌন্দর্য। বর্ষাকালে আমরা নানা ধরনের ফুল ও ফল দেখতে পাই এগুলা কিন্তু অন্য সময় দেখা যায় না। চারিদিকে অন্ধকার হয়ে থাকে যেন সন্ধ্যা নেমে গেছে। চারি দিকে ঠান্ডা বাতাস যেন সবার প্রাণ জুড়িয়ে যায়। আশে পাশের গাছ পালা গুলো যেন সবুজ ও সতেজ হয়ে যায়।

যেন তারা প্রাণ ফিরে পায়। পশু,পাখিদের খাবার জন্য পানির অভাব হয় না। বর্ষাকালে গ্রামের মানুষদের একটু কষ্ট হয়ে যায় কারণ চারিদিকে পানিতে কাদা হয়ে যায়। তাদের চলাচল করতে অনেক কষ্ট হয়ে যায়। ফসলের মাঠ পানিতে ভেসে যায় এতে ফসলের ক্ষতি হয়ে যায়। কৃষকেরা মাঠে কাজ করতে যেতে পারে না। চারিদিকে শুধু পানিতে একাকার। তখন চারিদিকে নানা প্রজাতির মাছ ভেসে আসে ।

খালে বিলে অনেক ধরনের মাছ পাওয়া যায় যা বর্ষাকাল ছাড়া দেখা যায় না দেখা গেলেও অনেক কম এবং দামটা অনেক বেশি হয়ে থাকে।যেমন বর্ষাকালের উপকারিতা আছে তেমন অপকারিতা রয়েছে। তাই সবকিছু মেনে নিয়ে আমাদের জীবনযাপন করতে হবে। কারণ আমরা জানি আল্লাহ তা'আলা যা করেন বান্দার মঙ্গলের জন্যই করেন। বর্ষাকাল যেন মানুষের জীবনে এক অপরূপ প্রকৃতি যার সৌন্দর্যের কোন তুলনা হয় না।

বর্ষাকালের ফুল

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। বাংলাদেশের ছয়টি ঋতুতে আলাদা আলাদা অনেক ফুল ফোটে। বসন্ত কালকে বলা হয় প্রকৃতির রাজা। আর বর্ষাকাল কে বলা হয় প্রকৃতির রানী। বর্ষাকাল এলে আমাদের চারিপাশে পানিতে ভরে যাই। চারিদিকে নানা প্রজাতির গাছপালা দেখা যায় তাতে অনেক রকমের ফুলও হয়। গ্রামের রাস্তার দুই ধারে অনেক রকম ফুল ফুটে থাকে সেই সকল ফুলের নাম আমাদের জানা নেই।

বর্ষাকালে যখন খালে,বিলে,কুকুরে নদীতে পানিতে ভরে যায়।তখন খালে, বিলে ও পুকুরে আমাদের জাতীয় ফুল শাপলা দেখা যায়। যেদিকে চোখ যায় ফুলে ফুলে ভরে থাকে। ফুলের গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ে। বর্ষাকালের আরেকটা জনপ্রিয় ফুল কদম ফুল ,যা শুধু বর্ষাকালেয় দেখা যায়।আমাদের প্রকৃতিতে যখন কদম ফুল দেখতে পাই তখন বুঝতে পারি বর্ষাকাল চলে এসেছে। বর্ষাকালে আরো নানা রকমের ফুল ফোটে।

এবং গাছগুলো অনেক সবুজ সতেজ থাকে। বর্ষাকালে তুলনামূলক সাদা ফুল বেশি দেখা যায়। যেমনঃ দোপাটি, ঘাসফুল, দোলনচাঁপা, বকুল, সন্ধ্যা মালতী, রেন লিলি, কাঠগোলাপ, নাগচাপা, বেলি আরো অনেক ধরনের ফুল ফুটে থাকে। এ সকল ফুলের সুভাষ চারিদিকে ছড়িয়ে পড়ে এতে প্রকৃতি যেন আরো সুন্দর হয়ে ওঠে। প্রকৃতিকে সাজাতে ফুল যেন এক অপরূপ সৃষ্টি।

বর্ষাকালের ফল

বর্ষার মৌসুমে আমরা নানা ধরনের ফল দেখতে পাই। এবং এই সময় দেশি ফলগুলো পাওয়া যায়। দেশি ফলে প্রচুর পরিমাণ ভিটামিন থাকে। এই ফলে কোন ফরমালিন থাকে না। তাই শরীরের জন্য অনেক উপকারী হয়ে থাকে। দেশি ফলের মধ্যে যেমনঃআমড়াতে রয়েছে ভিটামিন বি ও ভিটামিন সি যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তাছাড়াও আরো অনেক ফল আছে যেমনঃ পেয়ারা, লটকন, জাম্বুরা, কামরাঙ্গা, জামরুল, ড্রাগন, গাব, করমচা,ডেউয়া ইত্যাদি। এই সকল ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা ছোট থেকে বড় সবারই অনেক পছন্দ। গ্রামের বাড়িতে এ সকল ফলগুলো বেশি দেখা যাই। এখন শহরে ছাদ বাগানে এ সকল ফলগুলো চাষ করে থাকে। যেমনঃ জাম্বুরাতে রয়েছে ভিটামিন সি যা মুখের রুচি বাড়াতে সাহায্য করে।
বর্ষাকালে আমাদের একটু জ্বর সর্দি হয়ে থাকে এতে আমাদের রুচি অনেক কমে যায়। জাম্বুরা জ্বরের জন্য অ্যান্টিবেটিকের এর কাজ করে। এবং শরীর তাড়াতাড়ি সুস্থ হয়ে যায়।এ সকল ফল গুলো খেতে অনেক সুস্বাদু। ছোট থেকে বড় সবাই এই ফলগুলো পছন্দ করে। বর্ষাকালে আরো অনেক ধরনের ফল পাওয়া যায়।বর্ষা কালে ফল গুলো সতেজ বেশি থাকে। বর্ষাকালের দেশি ফল খাওয়ার মজাই আলাদা। ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন যা ছোট থেকে বড় সবার নিয়মিত খাওয়া উচিত।

বর্ষাকালের উপকারিতা

আশেপাশে আমাদের অনেক ময়লা আবর্জনা জমে থাকে। বর্ষাকালে বৃষ্টির পানিতে ময়লা আবর্জনা গুলো ধুয়ে মুছে পরিষ্কার হয়ে যায়। এতে আমাদের আশেপাশের পরিবেশ অনেক ভালো থাকে। বর্ষাকালে চারিদিকে অনেক মাছ হয়। যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। সেই সকল মাছগুলো বর্ষাকাল ছাড়া অন্য সময় পাওয়া যায় না।

সেই সকল মাছ খেলে আমাদের শরীরের রক্ত বৃদ্ধি পায় আরো অনেক উপকার হয়। বর্ষাকালে আমাদের অনেক উপকার হয়ে থাকে চারিদিকে ঠান্ডা আবহাওয়া এবং ঠান্ডা বাতাস বয়ে যায়। কারণ গ্রীষ্মকালে প্রচন্ড গরমে আমাদের অনেক কষ্ট হয়। বর্ষাকালে আমরা নানা ধরনের দেশি ফল দেখতে পায়। সে সকল ফলগুলো আমাদের শরীরের জন্য অনেক উপকারী। যেদিকে তাকাই পানিতে ভরে থাকে যা দেখে আমাদের মন ভালো হয়ে যায়। 

বর্ষাকালে সবজি গুলো অনেক তরতাজা থাকে। বর্ষাকালে রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে বৃষ্টির পানিতে ধুয়ে যায়। বর্ষাকালে রাস্তার ধারে ও মাঠে নানা রকমের শাক দেখা যায় যা অন্য সময় দেখা যায় না। আর এই সকল শাকগুলো আমাদের শরীরের জন্য অনেক উপকারী। শরীরকে ভালো রাখতে নিয়মিত শাক-সবজি ফলমূল খেতে হবে।

বর্ষাকালে গ্রামের পরিবেশ কেমন

বর্ষাকালে আমাদের যেমন উপকার রয়েছে এবং অপকারিতাও রয়েছে । গ্রামে প্রিয় ঋতু বর্ষাকাল এর সময় চারিদিকে পানিতে ভরে যায়। রাস্তাঘাটে কাঁদাতে মানুষ বের হতে পারে না। ফসলের মাঠ পানিতে ডুবে যায় ফসল চাষাবাদ করতে পারেনা। এবং বর্ষার সময় ঘূর্ণিঝড় হয়ে থাকে। এতে বাড়িঘর গাছপালার অনেক ক্ষতি হয়। গাছপালা ভেঙে পড়ে অনেক এলাকা রয়েছে বর্ষাকালে তাদের ঘরবাড়ি ডুবে যায়। 

বন্যা জলোচ্ছ্বাস দেখা দেয় মানুষ কাজে যেতে পারেনা।বাড়ি থেকে বের হতে পারে না তাদের না খেয়ে জীবন যাপন করতে হয়। বর্ষাকালে দেখা যায় যেসব এলাকা ডুবে যায় তারা অনেকে টিনের উপরে বসবাস করে। বর্ষাকালে অতিরিক্ত পানির ফলে শহরের রাস্তাঘাট ও অনেক সময় ডুবে যায়। বৃষ্টির সময় চাকুরী জীবীরা অফিস আদালতে যেতে পারে না কারণ দিনরাত বৃষ্টি হতে থাকে। বর্ষাকালে আমাদের ঘরোয়া কিছু জিনিস নষ্ট হয়ে যায় ।যেমনঃ লবণ, চিনি গলে পানি হয়ে যায়। 

বর্ষাকালে কাপড় চোপড় ভেজা ভেজা হয়ে থাকে এতে কাপড় পচে যায়। বর্ষাকালে শরীর ম্যাচ মেস করে কোন কাজে মন বসে না শুধু ঘুমাতে ইচ্ছে হয়। বর্ষাকালে রাস্তার ধারের মাটি সরে যায় এতে রাস্তা আস্তে আস্তে ভেঙে যায়। যারা ছাগল, গরু বাড়িতে পালন করে তাদের খাওয়া দাওয়া অনেক কষ্ট হয়ে যায়। কারণ সবকিছু ভেজা ভেজা থাকে তারা খেতে পারেনা। অনেক সময় দেখা যায় বর্ষাকালে খাওয়ার ও বাসস্থান না থাকার ফলে অনেক পশুপাখি মারা যায়।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই । এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। প্রিয় ঋতু বর্ষাকাল এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন।আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url