চুলের জন্য তিসির উপকারিতা - তিসি বীজের উপকারিতা

 
চুলের জন্য তিসির উপকারিতা - তিসি বীজের উপকারিতা

পোস্ট সূচিপত্রঃ চুলের জন্য তিসির উপকারিতা - তিসি বীজের উপকারিতা

ভূমিকা

এই আর্টিকেলে চুলের জন্য তিসির উপকারিতা ,তিসি বীজের উপকারিতা,তিসি দিয়ে চুল সোজা করার উপায়, তিসি খাওয়ার নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

তিসি দিয়ে চুল সোজা করার উপায়

আমরা সারাদিনের ব্যস্ততায় আমাদের শরীরের যত্ন নিতেই ভুলে যাই। আমাদের প্রতিদিন কিছু সময় বাঁচিয়ে আমাদের শরীরের যত্ন নেওয়া প্রয়োজন যেমন রূপচর্চা, চুলের যত্ন, ত্বকের যত্ন ইত্যাদি। আমরা প্রতিদিন যে কোন সময় রূপচর্চার জন্য সময় বের করতে পারলেও চুলের প্রতি তেমন লক্ষ্য করি না। আর এর ফলে আমাদের চুল আস্তে আস্তে নষ্ট হয়ে যায় ।চুলের মশ্চারাইজার হারিয়ে যায় এবং চুল ওঠা শুরু হয়। ঠিকমতো শ্যাম্পু না করলে চুলের গোড়ায় গোড়ায় ময়লা জমে চুল উঠে যায়, এবং চুলের সিল্কি ভাব নষ্ট হয়ে যাই। তাই আমাদের ত্বকের যত্ন করার পাশাপাশি সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন চুলের যত্ন করা প্রয়োজন।

আজ আমি আপনাদের সঙ্গে এমন একটি বীজের কথা জানাবো যা আপনাদের চুলের জন্য ভীষণ উপকারী আপনারা যদি সপ্তাহে দুই থেকে তিন দিন এই বীজ ব্যবহার করতে পারেন। তাহলে আপনাদের চুলের অনেক সমস্যা দূর হয়ে যাবে। আর এই বীজ টির নাম হল তিসি আর এই তিসির বীজ যে চুলের জন্য কতটা উপকারী তা অনেকেই কল্পনা করতেও পারে না। আমরা হাজার হাজার টাকা খরচ করে পার্লারে চুল সিল্কি করার জন্য অথবা সোজা করার জন্য খরচ করে থাকি। আপনারা কোন টাকা খরচ না করে বাড়িতে বসেই পার্লারের মত চুলকে সোজা করতে পারবেন এই তিসির বীজ দিয়ে।
আরো পড়ুনঃ কত বছর বয়স পর্যন্ত চুল গজায়
অনেক পার্লারে এই তিসির বীজ চুল সোজা করার কাজে ব্যবহার করে থাকে। কারণ তিসির বীজ চুল সোজা করার জন্য একটি উপকারী প্রাকৃতিক বীজ। আপনারা বাড়িতে বসেই কিভাবে আপনাদের চুল সোজা করতে পারেন সে সম্পর্কেই আমি আপনাদের সুন্দরভাবে জানানোর চেষ্টা করব। তাই অবশ্যই আপনারা এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। এতে আপনারা তিসির বীজ সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারবেন। আপনারা চুল সোজা করার কাজে তিসির বীজ কিভাবে ব্যবহার করবেন তা সুন্দরভাবে জেনে নিন।

অনেক সময় পার্লারে চুল সোজা করতে গিয়ে বিভিন্ন মেডিসিন দেওয়ার কারণে চুলের অনেক ক্ষতি হয়ে যায়, আবার অনেকে চুল হারিয়ে ফেলে। তাই প্রাকৃতিকভাবে চুলের যত্ন করা সবচেয়ে বেশি উপকারী। আর এই তিসির বীজ চুলের গোড়া মজবুত করতে ও চুল ওঠা বন্ধ করতেও ভীষণ উপকারী একটি উপাদান। তাই আমি আপনাদের প্রাকৃতিক উপায়ে তিসির বীজ দিয়ে চুল সোজা করার নিয়ম সুন্দরভাবে জানানোর চেষ্টা করব।

তিসির বীজ দিয়ে প্যাক তৈরিঃ একটি পাত্র চুলায় বসিয়ে দুই কাপ পরিমাণ পানি দিয়ে পানি ভালোভাবে ফুটিয়ে নিন। এরপর হাফ কাপ তিসির বীজ দিয়ে দুই থেকে তিন মিনিট ভালোভাবে মিশিয়ে নিন। এবার হালকা ঠান্ডা হয়ে এলে একটি সুতির কাপড়ের মধ্যে ঢেলে ছেকে নিন ।ছেকে নেবার পর জেলটি একটি পরিষ্কার পাত্রে ঢেলে নিন। আর এই তিসির জেলটি আমাদের চুলের জন্য ভীষণ উপকার কারণ এই তিশির বীজে রয়েছে, ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা আমাদের চুলের জন্য ভীষণ উপকারী। আর এই ,তিসির বীজের ইংরেজি নাম হল, ফ্লাক্সীইট।

তিসির জেল ব্যবহারের নিয়মঃ প্রথমে চুল ভালোভাবে শ্যাম্পু করে নিয়ে অথবা পরিষ্কার করে ধুয়ে নিতে হবে ,এরপর ভালোভাবে চুল শুকিয়ে নিতে হবে। ভালোভাবে শুকিয়ে গেলে আপনারা চুলে যেভাবে রেগুলার তেল ব্যবহার করেন, সেভাবে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত এই জেল টি ব্যবহার করুন। আপনারা জেল টি ব্যবহার করে ৩ ঘন্টার জন্য চুলে রেখে দিন। তিন ঘন্টা পর চুল যখন হালকা শুকিয়ে যাবে, তখন শুধু নরমাল পানি দিয়ে চুল ধুয়ে নিন শ্যাম্পু করবেন না এক থেকে দুই দিন পর শ্যাম্পু করবেন। এটি আপনারা সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে আপনাদের প্রাকৃতিক উপায়ে ন্যাচারাল ভাবে চুল ইস্টেট অথবা সোজা হতে সাহায্য করবে।

চুলের জন্য তিসির উপকারিতা

চুল পড়ে না, বা বা চুল উঠে যায় না, চুল নিয়ে আমাদের সব সময় অনেক অসুবিধায় পড়তে হয়। কি ব্যবহার করলে আমাদের চুল সুন্দর হবে চুল ওঠা বন্ধ হবে চুলের গোড়া মজবুত হবে। চুল মেয়েদের সুন্দরের একটি বড় অংশ। চুল না থাকলে কোন মানুষকে দেখতে ভালো লাগে না সেটা ছেলে হোক বা মেয়ে হোক। তাই চুল ভালো রাখতে আমাদের যেগুলো ব্যবহার করা প্রয়োজন সেগুলো ব্যবহার করা উচিত।
আরো পড়ুনঃ চুল লম্বা করার উপায়
আমরা বাড়িতে বসে প্রাকৃতিক উপায়েই চুলের যত্ন নিতে পারে। আপনাদের মধ্যে অনেকেই জানেন অথবা অনেকে জানেন না যে চুলের জন্য তিসির উপকারিতা কতখানি। যে তিসি একবার ব্যবহার করেছেন, সেই বুঝতে পারবেন তিসি চুলের জন্য কতটা উপযোগী। ছেলে মেয়ে উভয়েই এই তিসির বীজ চুলের জন্য ব্যবহার করতে পারেন। চুলের জন্য তিসির বিভিন্ন উপকারিতা জেনে নিন।

চুলের জন্য তিসির উপকারিতা গুলো জেনে নিনঃ
 
এই তিশির বীজ সপ্তাহে দুই থেকে তিন দিন চুলে ব্যবহার করলে চুল ওঠা বন্ধ হয়ে যাবে। কারণ এই তিসির বীজে রয়েছে ভিটামিন ই, ভিটামিন বি, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, এবং আরো রয়েছে মিনারেল, যেমন ম্যাঙ্গানিজ ,ছিলেনিয়াম, কপার ,ম্যাগ্নেসিয়াম ইত্যাদি প্রাকৃতিক উপাদানের একটি বিশেষ ভান্ডার। তিসির বীজে এগুলো থাকার পাশাপাশি আরো রয়েছে, ফাইবার এবং প্রোটিন অনেক পরিমাণে থাকে। আর এ সকল বিভিন্ন ভিটামিন আমাদের চুলের গোড়া মজবুত করতে এবং চুলকে সুন্দর রাখতে ভীষণ সাহায্য করে।আমাদের ইসক্যালকে সতেজ এবং সুন্দর রাখতে ও সাহায্য করে।

আপনারা চুলের জন্য যেভাবে যেভাবে তিসি ব্যবহার করতে পারেন,
  • ১) আপনারা চুলের জন্য তিসির জেল সরাসরি ব্যবহার করতে পারেন।
  • ২) তিসির জেলের সঙ্গে দুই চামচ এলোভেরা জেল দিয়েও চুলে ব্যবহার করতে পারবেন।
  • ৩) আপনারা এক গ্লাস পানির মধ্যে চার চামচ তিসি ভিজিয়ে সারারাত রেখে দিন এবং সকালে একটি ন্যাকড়া দিয়ে ছেকে পানিগুলো বের করে নিন এবং চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ব্যবহার করুন।
  • ৪) আপনারা তিসির তেল বাড়িতে তৈরি করে ব্যবহার করতে পারেন।
  • ৫) চুল ওঠা বন্ধ করতে দুইটা পেঁয়াজ এবং দুই চামচ তিসি ভালোভাবে পেস্ট করে ব্যবহার করতে পারেন।
  • ৬) আবার তিসি ভালো করে শুকিয়ে গুড়া করে তেলের সঙ্গে মিশিয়ে রেখে তুলে ব্যবহার করতে পারেন
  • ৭) এক কাপ টক দই এর সঙ্গে তিন চামচ তিসি গুড়া দিয়ে চুলে ব্যবহার করলে চুলের গোড়া মজবুত এবং চুল সিল্কি হবে।
  • 8) আপনেরা রাত্রে ঘুমাতে যাবার আগে দুই চামচ এলোভেরা জেল এবং দুই চামচ তিসির তেল একসঙ্গে দুইটি উপকরণ ভালোভাবে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। এতে আপনার চুল আস্তে আস্তে অনেক সোজা হবে।

তিসি বীজের উপকারিতা

তিসি পিসি যেমন আমাদের রূপচর্চার কাজে এবং চুলের যত্নে ভীষণ উপকারী তেমন আমাদের শরীরের জন্য ও তিসি ভীষণ উপকারী। পিসি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন মহামারি থেকে বেঁচে থাকতে সাহায্য করে। তিসি তে যে ভিটামিন ই এবং ভিটামিন ভিটামিন বি রয়েছে তা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী।তিসি আমাদের শরীরের বাড়তি চর্বি এবং বাড়তি ওজন কমিয়ে শরীরকে ভালো রাখতে সাহায্য করে কারণ তিসি তে যে ভরপুর ফাইবার রয়েছে, যা আমাদের ক্ষুধা কমিয়ে দিতে সাহায্য করে।
আরো পড়ুনঃ কপালে নতুন চুল গজানোর উপায়
কারণ ফাইবার জাতীয় যে কোন খাবার ক্ষুধা কমিয়ে দেয়, আর ক্ষুধা কমে গেলে প্রোটিনের পরিমাণ কমে যাবে। এতে ওজন আস্তে আস্তে কমতে থাকবে।তিসি ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখে, এবং যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের জন্য এই তিসি ভীষণ উপকারী ।আরো বিভিন্ন ধরনের উপকারিতা যেমন ক্যালসিয়াম, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন ইত্যাদি এই তিসির মধ্যে বিদ্যামান রয়েছে। তাই আমাদের প্রতিদিন অল্প করে হলেও তিসি খাওয়া প্রয়োজন। অনেক আগের মানুষ তিসির তেল প্রতিদিন খাবারে ব্যবহার করত কিসের তেল দিয়ে রান্না করত। তাই আগের মানুষের শরীর এখনকার মানুষের চেয়ে অনেক ভালো থাকতো।

তিসি খাওয়ার নিয়ম

আমরা হয়তো অনেকে তিসি সম্পর্কে জেনে থাকে কিন্তু তিসি কিভাবে খেতে হয়, তা জানা থাকে না এর ফলে তিসির উপকারিতার কথা জেনেও তিসি খাওয়া হয় না। আপনারা বিভিন্ন উপায়ে এই তিসির বীজ খেতে পারেন। আজ আমি আপনাদের সঙ্গে তিসি সম্পর্কে অনেক কিছু জানিয়েছি আর এখন আমি আপনাদের কিভাবে তিসি খেলে বেশি উপকার পাওয়া যায়, সেই সম্পর্কে সুন্দরভাবে জানানোর চেষ্টা করব। আপনাদের সাথে আমি তিসি খাওয়ার কয়েকটি উপায় সম্পর্কে জানাবো।

তিসি খাওয়ার সঠিক নিয়মঃ

তিসি আপনারা সরাসরি খাবেন না কারণ তিসি সরাসরি খেলে হজম হতে অনেক সময় লাগে। আপনারা তিসি চুলায় হালকা ভেজে নিয়ে গুড়ো করে একটি কন্টিনিয়ারে পুরে রেখে দিতে পারেন। এবং প্রতিদিন রাতে ঘুমাতে যাবার আগে ২ চামচ তিসি গুড়া এক গ্লাস পানির সঙ্গে ভিজিয়ে রাখুন এবং সকালে এক টুকরা লেবু চিপে ভালোভাবে মিশিয়ে খেতে পারেন। এতে ওজন তাড়াতাড়ি কমবে এবং শরীরের বাড়তি চর্বি কেটে যাবে। আবার আপনারা দুই থেকে তিন চামচ তিসি গুড়া, রুটি করার জন্য যে ময়দা মাখেন সেই ময়দার মধ্যে মিশিয়ে রুটি তৈরি করেও খেতে পারেন।
আরো পড়ুনঃ ন্যাড়া মাথায় চুল গজাতে কতদিন সময় লাগে তা ভালোভাবে জানুন
আবার আপনারা তিসির তেল তৈরি করে রাখতে পারেন, এবং প্রতিদিন তিসির তেল দিয়ে রান্না করে খেতে পারেন এতে আপনাদের শরীরে অনেক উপকার হবে। আবার আপনারা বিভিন্ন রকমের সালাত খান সেই সালাতের সঙ্গে দুই চামচ তিসি গুড়া মিশিয়ে খেতে পারেন। আবার পিসির জেল বের করে শরবতের সঙ্গে মিশিয়ে রমজান মাসে ইফতারির সময় খেতে পারেন। সারাদিন রোজা রেখে আপনাদের শরীরের যে ক্লান্তি ভাব থাকে তা দূর করতে সাহায্য করে। আপনারা অতিরিক্ত পরিমাণ তিসি কোন সময় খাবেন না। অতিরিক্ত যে কোন কিছু খাওয়া শরীরের জন্য অনেক ক্ষতিকর।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। চুলের জন্য তিসির উপকারিতা - তিসি বীজের উপকারিতা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url