জোয়ান এর উপকারিতা ও অপকারিতা - জোয়ান কিভাবে খেতে হয় জেনে নিন

 

প্রিয় পাঠক, জোয়ান এর উপকারিতা ও অপকারিতা ও জোয়ান কিভাবে খেতে হয় এ বিষয়ে জানার জন্যআপনি অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন কিন্তু এর সদুত্তরকোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ জোয়ান এর উপকারিতা ও অপকারিতা ও জোয়ান কিভাবে খেতে হয় এই সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। আপনি যদি জোয়ান এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পোস্ট পেয়ে যাবেন।

প্রিয় পাঠকএই আর্টিকেলে শুধু জোয়ানের উপকারিতা ও অপকারিতা ও কিভাবে খেতে হবে এই বিষয়েই আলোচনা করা হয় নাই। এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। সেগুলো যদি আপনি বিস্তারিতভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলের প্রত্যেকটি পয়েন্ট শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণটা পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ জোয়ান এর উপকারিতা ও অপকারিতা -  জোয়ান কিভাবে খেতে হয় জেনে নিন 

ভূমিকা

এই আর্টিকেল মধ্যে জোয়ানের উপকারিতা ও অপকারিতা , জোয়ান মিছরি উপকারিতা, জোয়ান জলের উপকারিতা ,জোয়ান খাওয়ার নিয়ম , ও জোয়ান খেলে কি ক্ষতি হয় , এ বিষয়ে বিস্তারিত এই আর্টিকেলে আলোচনা করেছি । যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি শুরুতে শেষ পর্যন্ত সম্পূর্ণটা মনোযোগ সহকারে পড়তে থাকুন।

জোয়ান এর উপকারিতা ও অপকারিতা

জোয়ানের উপকারিতা
জোয়ান এমন একটি ঔষধি বীজ যা পেটের যত ধরনের হজম সংক্রান্ত সমস্যা রয়েছে সমস্ত সমস্যাকে সমাধান করে দেয়। আপনি খুব বেশি খাবার খেয়েছেন খাবার পরে আপনার অস্বস্তিকর লাগছে ,আপনি ঘুমাতে পারছেন না , ধুমা ঢেকুর উঠছে, বসেও শান্তি পাচ্ছেন না , ঘুমিয়েও শান্তি পাচ্ছেন না , চলাফেরা করেও শান্তি পাচ্ছেন না ,আপনি সামান্য একটু জোয়ান খেয়ে নিন আপনার পেটের বদহজম দূর হয়ে যাবে , কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যাবে।
গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে , হজম শক্তি বৃদ্ধি পাবে। অতএব আমাদের নিয়মিত প্রতিদিন সকালে সামান্য একটু পরিমাণ জোয়ান খাওয়া উচিত । এতে পেট পরিষ্কার হয়ে যাবে , ঠিকমতো ক্ষুধা লাগবে ,ক্ষুধা লাগলে ভালো করে খেতে পারবেন , আর খেতে পারলে শরীর স্বাস্থ্য ভালো থাকবে , মন দেহ ভালো থাকবে তখন যেকোনো কাজ কাজে মন বসবে। কাজ করতেও ভালো লাগবে।
জোয়ানেরঅপকারিতা
জোয়ান এমন একটি ঔষধ যা পেটের গ্যাস্ট্রিকের সমস্যা , পেট ফাঁপা , ইত্যাদি দূর করে , কিন্তু যখন আপনি অতিরিক্ত পরিমাণে খাবেন এতে উল্টা রিঅ্যাকশন হবে কারণ জোয়ানের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে । যা অতিরিক্ত খেলে পেট ফাঁপা পেট চাপ ধরে থাকা ভুটভুট করা , এমনকি গ্যাস্ট্রিকের সমস্যা ওদেখা দিতে পারে কারণ এর মধ্যে প্রচুর পরিমাণ এসিড রয়েছে ।
 এটিতে গ্যাস্ট্রিক কমার বদলে আরো গ্যাস্ট্রিক বাড়িয়ে দিতে পারে। যা আপনার গ্যাস বাড়তে বাড়তে আলসার ওহয়ে যেতে পারে । আলসার থেকে অনেক বড় ধরনের রোগ হতে পারে। এজন্য আমাদের প্রতিটা জিনিসই খাওয়ার সময় খেয়াল রাখতে হবে যাতে করে আমার খাওয়াটা পরিমাণ মতো হয় , তবেই আমাদের সেই খাবারের উপকার পাব অন্যথায় উপকারের বদলে অপকার হয়ে যাবে।

জোয়ান কিভাবে খেতে হয়

জোয়ান পেট ফাঁপা , বদহজম , গ্যাস্ট্রিক পেট ফোলা । এই সমস্ত রোগ যেই রোগ গুলো শরীরের মধ্যে থাকলে কোন কাজ করে শান্তি পাওয়া যায় না, কোথাও বেড়াতে গেলেও বেড়াতে ভালো লাগে না , সব সময় একটা মন অস্থির অস্থির ভাব লাগে এই রোগগুলো দূর করতে আমরা কিভাবে জোয়ান খাব জেনে নিই । সকালে খালি পেটে সামান্য একটু পরিমাণে জোয়ান হাতের মধ্যে নিয়ে চিবিয়ে খেয়ে নিবেন এরপরে এক গ্লাস পানি পান করে নিবেন এতে আপনার কষ্ট কাঠিন্যের সমস্যা দূর হয়ে যাবে। 
আমরা খাবারের পরে ও খেতে পারি যদি আপনার অস্বস্তিকর লাগে ,পেট ফাঁপা ফাঁপা ভাব লাগে , ,পেট ভুত ভুত করতে থাকে তাহলে একটু জোয়ান হাতে নেন সাথে একটু বিট লবণ নিয়ে নিন , এবার খেয়ে নিন সাথেএক গ্লাস অথবা দুই গ্লাস পানি পান করে নিন দেখবেন আপনার পেট ফাপার সমস্যা দূর হয়ে গিয়েছে ।কিছুক্ষণ পর আপনার ক্লিয়ার বাথরুম হয়েছে । এতে আপনি প্রশান্তি পাবেন ।

জোয়ান মিছরি উপকারিতা

জোয়ান মিছরি আমরা বিভিন্নভাবে খেতে পারি । জোয়ান মিছরি পানির সাথে গুলিয়ে হালকা গরম করে খেতে পারি এতে গলা ব্যথা সর্দি উপশম হয়। এছাড়াও যাদের কন্ঠস্বরের সমস্যা তারা এমনি মুখে খালি মুখে রেখে চুষে চুষে খেতে পারি কণ্ঠস্বরের সমস্যা দূর হয়ে যাবে কন্ঠ ভালো হবে। জোয়ান মিছরি পানির সাথে মিশিয়ে তার মধ্যে কয়েক টি তুলসী পাতা দিয়ে সামান্য একটু গরম করে খেলে জমে থাকা কপ , ঘং ঘংকাশি,হুপিং কাশি, খুশ খুশি কাশি ভালো হয়ে যায়। হাড় ক্ষয়জনিত সমস্যা, অর্থাৎ যাদের গিরায় গিরায় ব্যথা হয়, হাঁটুতে ব্যথা হয়, জয়েন্টে জয়েন্টে ব্যথা হয়, পয়েন্টে পয়েন্টে ব্যথা হয়, তারা নিয়মিত মিছরি খেলে ক্ষয়জনিত সমস্যা দূর হয়ে যায়।

জোয়ান জলের উপকারিতা

জোয়ান জলের উপকারিতা জোয়ান জলের অনেক উপকারিতা রয়েছে জোয়ান জল গ্যাস্ট্রিকের সমস্যাকে উপশম করে। যাদের সব সময় খাবারের প্রতি অনীহা অর্থাৎখাবার খেতে ইচ্ছা করে না তারা কিছুদিন জোয়ান জল খেতে পারেন। জোয়ান জল খাওয়ার দ্বারা আপনার খাবারের রুচি ফিরে আসবে আপনি তৃপ্তি সহকারে খাবার খেতে পারবেন। যাদের বদহজমের সমস্যা ,একটু ভাজাপোড়া , পোলাও বিরানী রোস্ট , খেয়েছেন কিন্তু খাওয়ার পরে আর হজম হচ্ছে না আপনি এক গ্লাস জোয়ান জল খেয়ে নিন আপনার হজম হয়ে যাবে ।নিয়মিত কিছুদিন জোয়ান জল খেলে আপনার বদহজমের সমস্যা দূর হয়ে যাবে এজন্য আমরা জোয়ান জল খেতে পারি ।

তাল মিছরি খাওয়ার নিয়ম

তাল মিছরি পানির সাথে গুলিয়ে একটু গরম করে খেলে সর্দি কাশি মাথা ব্যথা হয় উপশম হয়। যাদের কন্ঠস্বরের সমস্যা , কন্ঠ দিয়ে আওয়াজ বের হয় না, তারা নিয়মিত তাল মিছরি চুষে চুষে খেলে গলা ব্যথা ও কন্ঠস্বরের সমস্যা দূর হয়ে যায়। যাদের খুশখুসে কাশি, হুপিং কাশি, কারো সাথেএকটু কথা বলতে লাগলেই কাশি শুরু হয়ে যায় কাশি আর থামতে চায় না খুব বিরক্ত লাগে এমনকি মানুষের সামনেও অপমানিত হতে হয় , তারা পানির মধ্যে মিছরি গুলে সাথে কয়েক পিস তুলসী পাতা দিয়ে হালকা গরম করে এরপর পান করুন আল্লাহ চাইলে আপনার খুশখুশি কাশি, হুপিং কাশি দূর হয়ে যাবে ।

অতিরিক্ত জোয়ান খেলে কি হয়

অতিরিক্ত জোয়ান খেলে গ্যাস্টিকের সমস্যা দেখা দিতে পারে।অতিরিক্ত জোয়ান খেলে ডায়রিয়া হতে পারে কারণ অতিরিক্ত কোন জিনিসই ভালো নাই। জোয়ানের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে বিধায় বেশি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা, পেট ফাঁপা, ও বদহজম হতে পারে । যে সমস্যা গুলোর কারণে মানুষ কোন কাজ করে স্বস্তি পায় না, কোথাও ঘুরতে গেলে ও আনন্দ ফিল করে না, সব সময় অস্বস্তিকর ভাব লাগে এজন্য আমাদের জোয়ান পরিমাণ মতো হওয়া উচিত।খাওয়ার নিয়ম হলো ,খাওয়ার পরিমাণ হল সামান্য একটু হাতের মধ্যে নিয়ে খেয়ে নিন । এরপর এক গ্লাস পানি খেয়ে নি ইনশাআল্লাহ সমস্ত পেটে সমস্যা দূর হয়ে যাবে

শেষ কথা

প্রিয় পাঠক আপনি এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন যে ,জোয়ানেরউপকারিতা ও অপকারিতা , জোয়ান মিছরি উপকারিতা , জোয়ান কখন কিভাবে খেতে হবে ইত্যাদি। এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে এই বিষয়ে যারা জানেনা তাদের কাছে দয়া করে শেয়ার করুন ।আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url