অক্টোবর মাসের দিবস সমূহ - অক্টোবর মাসের ছুটি সমূহ জেনে নিন

প্রিয় পাঠক ,অক্টোবর মাসের দিবস সমূহ জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না। আমি আপনাকে স্টেপ বাই স্টেপ অক্টোবর মাসের দিবস সমূহ জানানোর চেষ্টা করব। যদি আপনি অক্টোবর মাসের দিবস সমূহ ও অক্টোবর মাসের ছুটি সমূহ বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর আশা করি পেয়ে যাবেন।

অক্টোবর মাসের দিবস সমূহ  - অক্টোবর মাসের ছুটি সমূহ জেনে নিন

প্রিয় পাঠক এ আর্টিকেলে অক্টোবর মাসের দিবস সমূহ নিয়েই শুধু আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি প্রত্যেকটি পয়েন্ট বিস্তারিতভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃঅক্টোবর মাসের দিবস সমূহ  - অক্টোবর মাসের ছুটি সমূহ জেনে নিন             

ভূমিকা

এই আর্টিকেলে দিবস কেন পালন করা হয় , অক্টোবর মাসের দিবস সমূহ , অক্টোবর মাসের ছুটির তালিকা , একলা অক্টোবর কি দিবস , নভেম্বর মাসের ছুটির তালিকা , ডিসেম্বর মাসের ছুটির তালিকা বিস্তারিত ভাবেএই আর্টিকেলে আলোচনা করা হয়েছে প্রত্যেকটি পয়েন্ট আপনি পড়লে সেই বিষয়গুলো অবগত হতে পারবেন।

দিবস কেন পালন করা হয়

অক্টোবর মাসের দিবস সমূহ জানার আগে আমাদের জানা দরকার যে দিবস কেন পালন করা হয় তাহলে আসুন আমরা জেনে নিই। দিবস এই জন্য পালন করা হয় যাতে করে ওই দিনের গুরুত্ব আমাদের কাছে থাকে ওই দিনের করণীয় কি ,বর্জনীয় কি্ সে বিষয়গুলো আমরা দিবস পালনের মাধ্যমে জানতে পারি ।কারণ দিবস পালনের কারণে ওই দিনে যে বিষয়গুলো ঘটেছিল সে বিষয়ের উপরে আলোচনা করা হয়ে থাকে ,বিভিন্ন সেমিনার হয়ে থাকে। 

অক্টোবর মাসের দিবস সমূহ

অক্টোবর মাসে বিভিন্ন দিবস পালিত হয় তার নিম্নরূপ
  • বিশ্ব শিশু দিবস ১ই অক্টোবর
  • প্রবীণ আন্তর্জাতিক দিবস ১ অক্টোবর
  • বিশ্ব শিক্ষক দিবস ৫ই অক্টোবর
  • গ্রামীন আন্তর্জাতিক নারী দিবস ১৫ই অক্টোবর
  • বিশ্ব খাদ্য দিবস ১৬ই অক্টোবর
  • বিশ্বউন্নতিকরণ তথ্য দিবস ২৪ শে অক্টোবর
  • জাতিসংঘ দিবস ২৪ অক্টোবর কথা

অক্টোবর মাসের ছুটিসমূহ

অক্টোবর মাসের ছুটি সমূহ । অন্যান্য মাস গুলোতে  দেখা যায় অনেকছুটি রয়েছে ।সে তুলনায় অক্টোবর মাসের ছুটি খুব কম সরকারি ছুটি ২৪ শে অক্টোবর ২০২৩ দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটি ।এছাড়া আর কোন সরকারি তেমন কোন ছুটি নেই । শুক্র শনি বার ব্যতীত।

একলা অক্টোবর কি দিবস

  • প্রবীণ আন্তর্জাতিক দিবস
  • সংগীত আন্তর্জাতিক দিবস
  • কফি আন্তর্জাতিক দিবস
  • সংগীত আন্তর্জাতিক দিবস
  • সশস্ত্র বাহিনী দিবস

নভেম্বর মাসের ছুটির তালিকা

নভেম্বর মাসে শুক্র শনিবার ব্যতীত আর তেমন কোন ছুটি নেই নভেম্বর মাসে কয়টি দিবস রয়েছে জেল হত্যার দিবস , সংবিধান দিবস , যুদ্ধ এবং সশস্ত্র সংঘাতে ক্ষতি দূরীকরণ দিবস ,জাতীয় বিপ্লবী ও সংহতি দিবস , বিশ্ব নিউমেনিয়া দিবস আফ্রিকার শিল্পায়ন দিবস ইত্যাদি অনেক দিবস রয়েছে কিন্তু সরকারি ছুটি নেই।

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩

ডিসেম্বর মাসের ছুটির তালিকা ২০২৩ ডিসেম্বর মাসে অনেক কয়েকটি দিবস রয়েছে আর সরকারি ছুটি শুক্র শনিবার ব্যতীত ১৬ই ডিসেম্বর বিজয় দিবস যেদিন আমাদের দেশ বিজয় হয়েছে সেদিনটি হল ১৬ই ডিসেম্বর ছুটি রয়েছে। ২৫শে ডিসেম্বর খ্রিস্টানদের বড়দিন সেই দিন সরকারি ছুটি রয়েছে।এই ডিসেম্বর মাসে সরকারিভাবে দুইটা দিন ছুটি রয়েছে।

শেষ কথা

এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন অক্টোবর মাসের দিবস সমূহ ও অক্টোবর মাসের ছুটি সমূহ ও নভেম্বর মাসের ছুটির তালিকা ও অক্টোবরমাসের ছুটির তালিকা। যারা উপরোক্ত মাসের দিবস ও ছুটি সমূহ জানেনা তাদের কাছে এই আর্টিকেলটি দয়াপূর্বক শেয়ার করুন আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url