অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ভালোভাবে জেনে নিন

 

প্রিয় পাঠক, আপনি অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম জানানোর চেষ্টা করব। আপনি যদি অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ও অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ভালোভাবে জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৩ এবং অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম সম্পর্কেই আলোচনা করা হয়েছে এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ভালোভাবে জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম , অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট কাটার জন্য এখন বর্তমানে বিভিন্ন ভালো ভালো ওয়েবসাইট রয়েছে তার মধ্যে যেমন,
  1. শেয়ার ট্রিপ
  2. ফ্লাইট এক্সপার্ট
  3. বিমান বাংলাদেশ
  4. গো জায়ান
  • এ সকল ওয়েবসাইটগুলো থেকে বিমানের টিকিট কাটার নিয়ম অনেকটা একই রকম। এখানে আমরা বিমান বাংলাদেশ এ ওয়েবসাইটটি থেকে বিমানের টিকিট কাটার নিয়ম জানবো। এখন দেখে নেয়া যাক বিমান বাংলাদেশ অ্যাপ এবং ওয়েবসাইট দিয়ে কিভাবে বিমানের টিকিট কাটা যায়।
  • অনলাইনে বিমানের টিকিট কাটতে হলে সর্বপ্রথমে আপনার যে ব্রাউজারটি পছন্দ সে ব্রাউজারটি সিলেক্ট করে নিন। এরপর সার্চ বারে গিয়ে আপনি যেকোনো একটি বিমানের নাম লিখুন এরপর কিবোর্ড থেকে ইন্টার চাপুন অথবা সার্চ অপশনে ক্লিক করুন।
  • আপনাদের বোঝানোর ক্ষেত্রে আমি বিমান বাংলাদেশ ওয়েবসাইট নাম লিখে সার্চ দিয়েছি। বিমান বাংলাদেশ এই ওয়েবসাইটটির ওপর ক্লিক করলাম, এরপর এই ওয়েবসাইটের ভিতরে ঢুকে গেলাম।
  • বিমান বাংলাদেশ ওয়েবসাইটে ঢোকার পর আপনারা সেখানে একটি মেনু বার দেখতে পাবেন। সেখানে বিভিন্ন অপশন দেখতে পাবেন। যেমন,
  1. ভ্রমণ পরিকল্পনা
  2. ফ্লাইটের তথ্য
  3. লাগেজের তথ্য
  4. সেবা সমূহ ইত্যাদি আরও অনেক অপশন দেখতে পাবেন।
  • এ সকল অপশন গুলো থেকে আপনারা নিজের প্রয়োজন অনুযায়ী যে কোন ইনফরমেশন নিতে পারেন। আপনার যে তথ্যটি দরকার বা প্রয়োজন আপনি সেই অপশনে গিয়ে ক্লিক করলে সেটা চলে আসবে ।সাধারণভাবে বিমানের টিকিট কাটতে হলে সর্বপ্রথমে আপনি যে এয়ারলেন্সে টিকিট কাটবেন সেই এয়ারলেন্সের ওয়েবসাইট রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা প্রথম ধাপ, প্রথমে তাই রেজিস্ট্রেশন করে নেন।
  • রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে যে সকল তথ্য বসাতে হবে, আপনার নাম, ইমেল অ্যাড্রেস, মোবাইল নাম্বার, পাসওয়ার্ড দিয়ে ফর্মটা পূরণ করে রেজিস্ট্রেশনের কাজ শেষ করতে হবে।
  • এরপর সর্বপ্রথমে ভ্রমণ পরিকল্পনা এই অপশনটিতে চাপ দিন অথবা ক্লিক করুন। ক্লিক করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন এর মধ্যে একদম ওপরের দিকে দেখবেন ই টিকিট অপশন। এরপর ওই ই টিকিট অপশনটিতে ক্লিক করুন, ক্লিক করার পর দেখবেন ভেরিফাই হয়ে নতুন পেজে নিয়ে আসবে।
  • এরপর দেখবেন সেখানে থাকবে রাউন্ড ট্টিপ, ওয়ান ওয়ে এবং মাল্টি সিটি সিলেক্ট করার অপশন।তারপর ফ্লাইং ফ্রম এবং ফ্লাইং টু অপসন, রিটান ডেট, ডিপাচার ডেট , প্যাসেঞ্জার এবং ক্লাস অপশন। সেখানে প্রবেশ করে সকল information গুলো বসাতে হবে।
  • আপনি মনে করলে প্রমো কোড (আপনার কাছে যদি থাকে) বসাতে পারবেন তাহলে কিছু ডিসকাউন্ট পাওয়া যেতে পারে।
  • এরপর আপনাকে সর্বপ্রথমেই আপনার ফ্লাইটে ক্লিক করতে হবে ধরেন এখানে আমরা ওয়ান ওয়ে দিলাম।এবং তারপর আপনি ফ্লাইং ফ্রমে আপনি কোন জায়গায় থেকে যাচ্ছেন সেই জায়গার লোকেশনটি দিতে হবে। এরপর ফ্লাইং টু অপশনটিতে আপনাকে আপনি কোথায় যাচ্ছেন সেটার লোকেশন দিতে হবে।
  • এরপর ডিপার্চার ডেট এই অপশনটিতে আপনি কয় তারিখে ভ্রমণ করবেন সেই তারিখ বসাতে হবে। আর যদি আপনি মনে করেন আপনার রিটার্ন টিকিট করা দরকার তাহলে রিটান ডেট অপশনটিতে আপনার আসার তারিখ দিয়ে দিতে হবে। আর আপনি যদি মনে করেন আপনি রিটার্ন টিকিট করবেন না তাহলে স্কিপ করতে পারেন।
  • এরপর প্যাসেঞ্জার অপশন আসবে এই প্যাসেঞ্জার অপশনে আপনি কয়টা টিকিট কাটবেন বা কয়জনের জন্য টিকিট কাটবেন সেটা নির্ধারণ করতে হবে। আপনি একটা, দুইটা, তিনটা অথবা আপনি আপনার প্রয়োজনমতো কতজন যাবেন তার সংখ্যা বা নাম্বার দিতে হবে।
  • এরপর আপনি ক্লাস অপশন টি দেখতে পাবেন এই ক্লাস অপশনে আপনি আপনার পছন্দের ক্লাস অথবা আপনি যে ক্লাসে ভ্রমণ করতে চান সেটা সিলেট করে দিতে হবে। এখানে তিনটি ক্লাস থাকে (১) প্রিমিয়াম ইকোনমি ও (২) ইকোনমি (৩) বিজনেস।
  • তারপর আপনাকে ফ্লাইটের প্রয়োজনীয় যে সকল তথ্য প্রয়োজন সেগুলো পূরণ করতে হবে। এরপর তারিখ, সময় এবং লোকেশন অনুযায়ী যেসকল এভেলেবেল ফ্লাইট রয়েছে সেগুলো দেখতে পাবেন। এরপর আপনার পছন্দ অনুযায়ী আপনার ফ্লাইট টি চুজ করে সেখানে ক্লিক করুন।
  • এরপর সেখানে আগেকার সব ডিটেলেস আবার আসবে আর সবকিছু ঠিকঠাক আছে কিনা ভালোভাবে দেখে নেক্সট স্টেপে এ ক্লিক করতে হবে। এরপর আপনার কাছে কয়েকটি অপশন এভাবে সামনে আসবে এবং আর কিছু ইনফরমেশন সেখানে দিতে হবে। তারপর একদম শেষে প্রেমেন্ট সিস্টেম দেখতে পাবেন।
  • আপনি অনলাইনে টিকিট কাটলে অবশ্যই আপনাকে অনলাইনের মাধ্যমে মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে। পেমেন্ট করার জন্য আপনি যে কোন ব্যাংক অথবা বিকাশ অথবা রকেট অথবা কার্ডের মাধ্যমে ইত্যাদি পরিশোধ করতে পারবেন। তারপরে পেমেন্ট করা হয়ে গেলে,আপনাকে আপনার ই টিকিটটি দেওয়া হবে।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

আপনি অনলাইনে বিমানের টিকিট কাটার পর যে কোন সময় আপনার ট্রিপের যেকোনো তথ্য চেক করতে পারেন অনলাইনের মাধ্যমে। আপনি অনলাইনের মাধ্যমে যেভাবে বিমানের টিকিটের বিভিন্ন তথ্য জানতে পারবেন।
  • প্রথমে বিমান বাংলাদেশর যে ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করুন। যেকোনো ব্রাউজার থেকেই প্রবেশ করতে পারেন।
  • বিমান বাংলাদেশ ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করার পর, টিকিট বুকিং ফর্ম দেখতে পাবেন। ওপরে অনেকগুলো ট্যাব দেখতে পাবেন। এসকল ট্যাবের মধ্যে দেখতে পাবেন check your trip এই ট্যাবের ওপরে ক্লিক করুন।
  • কয়েক সেকেন্ডের মধ্যে দেখতে পারবেন ওই ফর্মটি পরিবর্তন হয়ে গেছে। এবং আপনার ভ্রমণের তথ্য চেক করতে আপনার দুইটি ব্যক্তিগত তথ্য দিয়ে ফর্মটি সম্পূর্ণ করতে হবে। টিএনআর এবং প্যাসেঞ্জার নেম রেকর্ড যা টিকিট কাটলে তার সঙ্গে সঙ্গে দিয়ে দেয়।
  • ৬ ডিজিটের এই পি এন আর অথবা রিজাভেশন যদি আপনি কোডটা ভুলে যান তাহলে আপনি যখন টিকিট বুকিং করেছিলেন সেই সময় আপনার ইমেইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে আপনাকে যে মেইলটি পাঠানো হয়েছিল সেটা চেক করলেই পেয়ে যাবেন।
  • ছয় সংখ্যার কোড টি প্রথম ঘরে বসিয়ে দিন। তারপর টিকিট কাটার সময় লাস্ট নেম হিসেবে যে নামটি ব্যবহার করেছিলেন সেই নামটি পরের ঘরে বসিয়ে দিন। তারপর সার্চ অপশনে ক্লিক করুন।
  • আপনি যদি ঠিক মত ফর্মটি পূরণ করতে পারেন তাহলে আপনার বুকিং এর সকল তথ্য এখানে দেখতে পাবেন। এখান থেকেই আপনার টিকিটের সকল তথ্য ঠিকঠাক আছে কিনা তা চেক করে ঠিক করে নিতে পারবেন।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url