চুলে মেহেদি পাতার উপকারিতা - চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার

 

প্রিয় পাঠক আপনি চুলে মেহেদি পাতার উপকারিতা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ চুলে মেহেদি পাতার উপকারিতা  জানানোর চেষ্টা করব। আপনি যদি চুলে মেহেদি পাতার উপকারিতা ও চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন।

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু চুলে মেহেদি পাতার উপকারিতা সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ চুলে মেহেদি পাতার উপকারিতা - চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার

ভূমিকা

এই আর্টিকেলটির মধ্যে চুলে মেহেদি পাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত অনেক কিছু আলোচনা করা হয়েছে। মেহেদি পাতা দিয়ে আমরা কিভাবে চুলের যত্ন করব এবং মেহেদি পাতা দিয়ে ঠিকমত চুলের যত্ন কিভাবে নিতে হয। মেহেদী পাতা নিয়ে আরো অনেক কিছু লেখা হয়েছে। তাই আর্টিকেলটা প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। মেহেদি পাতা দিয়ে চুলের যত্ন বিস্তারিত জানতে পারবেন।

চুলে মেহেদি পাতার উপকারিতা

মেহেদি পাতা আমাদের চুলের জন্য অনেক উপকারী। যা আমরা বলে শেষ করতে পারবো । মেহেদি পাতা আমাদের চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে, চুল পড়া কমে যায়, চুল ঝলমলে এবং সুন্দর হয়, চুলের রুক্ষতা দূর হয়ে যায়। তাছাড়াও চুল ঘন হতে মেহেদি পাতার কোন জবাব নেই।

চুল সুন্দর করার পাশাপাশি মেহেদী পাতা যাদের মাথা গরম হয়ে যায় তারা নিয়মিত মেহেদী পাতা ব্যবহার করলে মাথা গরম ঠিক হয়ে যায়। ধুলোবালি ময়লায় আমাদের চুল অনেক রুক্ষ হয়ে যায় এবং আমাদের চুল ভেঙ্গে যাই। এই সমস্যা দূর করার একমাত্র উপায় হলো মেহেদি পাতা।
এবং আমাদের চুল রাঙাতে কোন কেমিক্যাল ছাড়াই এই মেহেদী পাতা ব্যবহারে আমাদের চুলে অনেক সুন্দর কালার হয়। কারন কেমিক্যাল যুক্ত হেয়ার প্যাক গুলা আমাদের চুলে জন্য অনেক ক্ষতিকর হয়ে থাকে। আমাদের চুলকে নষ্ট করে দিতে পারে। তাই আমরা মেহেদি পাতা দিয়ে প্রাকৃতিক ভাবে চুল রং করতে পারি।

চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার

চুল পড়া রোধে মেহেদি পাতার জবাব নেই। আমরা অনেকে বাইরের তেল ব্যবহার করে থাকি আমাদের চুল পড়া বন্ধ করতে, এতে আমাদের অনেক সময় টাকায় নষ্ট হয় ,কিন্তু চুল পড়া বন্ধ হয় না। তাই আমরা প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করতে পারি। মেহেদি পাতা আমাদের চুলের জন্য একটি উপকারী উপাদান।

আমরা মেহেদী পাতা দিয়ে যেভাবে চুল পড়া বন্ধ করতে পারি, মেহেদি পাতা ভালোভাবে ব্লেন্ডার করে অথবা পাটাই পিষে নিতে পারেন। এরপর ভিটামিন ই ক্যাপসুল তিনটা এবং ক্যাপসুল এর মধ্যে যে তেল থাকে ,মেহেদী পেস্ট এর মধ্যে ভালোভাবে মিশিয়ে সমস্ত মাথায় এপ্লাই করতে হবে। বিশেষ করে গোড়ায় গোড়ায় যেন পৌছাই সেদিকে খেয়াল রাখতে হবে।

এরপর ২০-২৫ মিনিট একটি তোয়ালে দিয়ে সমস্ত মাথা জড়িয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে শ্যাম্পু ব্যবহার করা যাবে না। ধুয়ে ফেলার একদিন পর শ্যাম্পু ব্যবহার করতে পারবেন এতে কাজ ভালো হবে।এভাবে মেহেদি চুলে ব্যবহার করলে চুল পড়া অনায়াসে বন্ধ হয়ে যাবে। এভাবে আপনারা নিয়মিত মেহেদি পাতা ব্যবহার করুন।

চুলের গোড়া শক্ত করতে মেহেদি

চুল ওঠার সমস্যা আমাদের প্রায় সবারই হয়ে থাকে কিন্তু এটা থেকে মুক্তি পাওয়ার উপায় আমাদের অনেকেরই জানা নেই প্রাকৃতিক উপায়ে আমরা মেহেদী পাতা দিয়ে অনায়াসে এই চুল পড়া ও চুলের গোরা শক্ত করতে ব্যবহার করতে পারি মেহেদি পাতা।যা আমাদের চুলের কোন ক্ষতি হবে না ক্ষতি ছাড়াই চুলের গোড়া শক্ত হবে।

আমরা যেভাবে চুলের গোড়া শক্ত করতে পারি তা বিস্তারিত জেনে নিন, পরিমাণ মতো মেহেদী পাতা,তার সঙ্গে তিনটা কাঁচা পেঁয়াজ ,এবং চার চামচ অলিভ অয়েল একসঙ্গে ভালোভাবে পেস্ট করে সমস্ত মাথায় এপ্লাই করতে হবে।এরপর ৩০ মিনিট মাথায় রাখতে হবে, ৩০ মিনিট পর ভালোভাবে চুল ধুয়ে নিতে হবে।
এভাবে নিয়মিত মেহেদী পাতা সপ্তাহে তিন দিন ব্যবহার করলে আপনাদের চুল ওঠা একেবারে বন্ধ হয়ে যাবে এবং চুলের গোড়া শক্ত হবে ও চুল সুন্দর ও ঝলমলে হবে তাই আমরা নিয়মিত চুলের যত্নে মেহেদি পাতার ব্যবহার করতে পারি করতে পারি।

মেহেদি পাতা দিয়ে চুলের যত্ন

আমরা চুলের যত্নে বিভিন্ন ভাবে মেহেদী পাতার ব্যবহার করে থাকি। কারণ মেহেদী পাতা আমাদের চুলের জন্য অনেক উপকারী এবং মাথার গরম বের করতে মেহেদি পাতার কোন জবাব নেই। যাদের মাথায় গরম উঠে যায় তারা মেহেদী পাতা ব্লেন্ডার করে মাথার চান্দির ওপর লাগিয়ে রাখুন তাহলে আপনাদের মাথার গরম বের হয়ে যাবে।

মাথায় গরম উঠলে আমাদের চুলের অনেক ক্ষতি হয়, এতে আমাদের চুল ঝরে পড়ে এবং চুলের গোড়া নরম হয়ে যায় । এবং টাক পড়ে যাওয়া সম্ভাবনা থাকে। আমরা চুলের যত্নে যেভাবে মেহেদী পাতা ব্যবহার করে থাকি, পরিমাণ মতো মেহেদী পাতা ভালোভাবে ব্লেন্ডার করে পেস্ট করে নিতে হবে।

এর সঙ্গে হাফ কাপ টক দই এবং চার চামচ কোকোনাট অয়েল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এপ্লাই করতে হবে। তারপর ১৫ মিনিট পর ভালোভাবে চুল ধুয়ে নিতে হবে। এতে আমাদের চুল অনেক সিল্কি ও সাইনি হবে। তাই আমরা এভাবে চুলের যত্নে মেহেদি পাতা ব্যবহার করতে পারি।

চুলের যত্নে মেহেদি ও ডিম

আমাদের চুলের যত্নে ডিম ও মেহেদী পাতা অনেক উপকারী উপাদান। আমরা চুলের যত্নে যেভাবে মেহেদী পাতা ও ডিম ব্যবহার করব, কিছু মেহেদী পাতা ভালোভাবে ব্লেন্ডার করে, তার সঙ্গে একটি একটি ডিমের সাদা অংশ এবং দুই চামচ মধু একসঙ্গে মিশিয়ে সমস্ত মাথায় গোড়া থেকে আগা পর্যন্ত ব্যবহার করতে হবে।

এরপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মাথা পরিষ্কার করে নিতে হবে। এভাবে সপ্তাহে চারদিন ব্যবহার করলে আপনাদের চুল অনেক সিল্কি হবে এবং চুলের গোড়া শক্ত ও মজবুত হবে। অকালে চুল পড়া থেকে রক্ষা পাবেন। তাই নিয়মিত এভাবে মেহেদী পাতা ব্যবহার করুন।

চুলের যত্নে সরিষার তেল ও মেহেদি

চুলের যত্নে মেহেদী ও তেল যেভাবে ব্যবহার করবেন তা জেনে নিন, শুকনো গুড়া করা মেহেদি পাতা অথব কাঁচা মেহেদি পাতা বাটা আধা কাপ, এবং এর সঙ্গে হাফ কাপ সরিষার তেল ও দুইটা ভিটামিন এ ক্যাপসুল এর ভিতরের তেল বের করে নিতে হবে এবং সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে সমস্ত চুলে এপ্লাই করতে হবে।
৩০ মিনিট পর ভালোভাবে চুল ধুয়ে ফেলতে হবে এবং একদিন পর চুলে শ্যাম্পু করতে হবে, এভাবে মেহেদি পাতা সরিষার তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে,আপনাদের চুল ইস্টেট করা লাগবে না, চুল অনায়াসে ইস্টেট হয়ে যাবে। তার পাশাপাশি চুলের গোড়া ও মজবুত হবে এবং চুল কালো করতেও সাহায্য করবে।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। চুলে মেহেদি পাতার উপকারিতা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url