বরফের উপকারিতা - রূপচর্চায় বরফের ব্যবহার জেনে নিন

প্রিয় পাঠক ,বরফের উপকারিতা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন । কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ বরফের উপকারিতা জানানোর চেষ্টা করব। আপনি যদি বরফের উপকারিতা এবং রূপচর্চায় বরফের ব্যবহার বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।

প্রিয় পাঠকন,এই আর্টিকেলে শুধু বরফের উপকারিতা ও রূপচর্চায় বরফের ব্যবহার সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোষ্ট সূচিপত্রঃ বরফের উপকারিতা - রূপচর্চায় বরফের ব্যবহার জেনে নিন

ভূমিকা

আমরা জানি বরফ আমাদের নিত্য প্রয়োজনে আমাদের কাজে লাগে। ব্রণে কিভাবে বরফ লাগাতে হয় রূপচর্চায় বরফের ব্যবহার মুখে কিভাবে বরফ ব্যবহার করতে হয় বরফের উপকারিতা মুখে বরফ দেওয়ার নিয়ম আরো বিভিন্ন পয়েন্ট নীচে তুলে ধরা হয়েছে যা আপনারা আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়লেই জানতে পারবেন।

ব্রণের জন্য বরফ

ব্রণ আমাদের ত্বকের একটি গুরুত্বপূর্ণ সমস্যা। যা প্রতিটা মানুষ এই সমস্যায় ভুগছেন। আমরা ব্রণ ভালো করতে বিভিন্নভাবে বরফ ব্যবহার করতে পারি। যেমন, অ্যালোভেরা জেল বা বাড়িতে থাকা এলোভেরা গাছ থেকে এলোভেরা জেল বের করে।

বরফদানীতে বসিয়ে বরফ করে নিতে হবে। তারপর এক টুকরো বরফ সুতির কাপড়ের মধ্যে পেঁচিয়ে যেখানে যেখানে ব্রণ বের হয়েছে। সেখানে আস্তে আস্তে ১০ মিনিট মাসাজ করুন। এতে ব্রনের যে ব্যথা তাও দূর হবে ।
এবং কয়েক দিন ব্যবহারে আস্তে আস্তে ব্রণ ও ভালো হয়ে যাবে। কারণ মুখে ব্রণ থাকলে আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এবং কারো কাছে চেহারা দেখাতেও খারাপ লাগে। তাই আমরা নিয়মিত এভাবে বরফ ব্যবহার করলে আমাদের ত্বকের ব্রণ আস্তে আস্তে রিমুভ হয়ে যাবে।

রূপচর্চায় বরফের ব্যবহার

প্রতিটা মানুষ চায় তাদের ত্বক সুন্দর থাক। তো ভালো রাখার জন্য বিভিন্ন রূপচর্চা করে থাকে। যেমন, বরফ দিয়ে রূপচর্চা। আমরা যেভাবে বরফ দিয়ে রূপচর্চা করব। চোখের নিচের কালো দাগ দূর করতে বরফের ব্যবহার, একটা আলো ভালোভাবে পেস্ট করে রস বের করে নিতে হবে। এবং এর সঙ্গে এক চামচ লেবুর রস দিতে হবে।

বরফ দানীতে বরফ জমাতে দিতে হবে। এরপর বড়ফ হয়ে গেলে একটি সুতির কাপড় নিয়ে চোখের চারিপাশে আস্তে আস্তে 10 থেকে 15 মিনিট মাসাজ করতে হবে। তাহলে এভাবে কিছুদিনের মধ্যে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। এবং যাদের ত্বক থেকে অতিরিক্ত তেল বের হয় তারা নিয়মিত বরফ ব্যবহার করলে ত্বকের তেল আস্তে আস্তে দূর হয়ে যাবে।

এক চামচ মধু ও তিন চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে ভালোভাবে পেস্ট করে বরফ করে নিতে হবে এবং বরফের টুকরা সরাসরি মুখে ব্যবহার করা যাবে না। সরাসরি ব্যবহারে মুখের ক্ষতি হতে পারে। তাই একটা সুতার কাপড়ের মধ্যে পেঁচিয়ে আস্তে আস্তে মুখে মাসাজ করতে হবে এতে ত্বক অনেক সফট হবে। বিভিন্নভাবে বরফ দিয়ে রূপচর্চা করা যায়।

মুখে বরফ ব্যবহারের উপকারিতা

মুখে বরফ ব্যবহারে অনেক উপকারিতা রয়েছে। যা আমাদের মুখ ভালো রাখতে সাহায্য করে। যেমন, আমাদের স্ক্রিনে গরমের সময় রেশ বের হয়ে যায়। ঘামাচি, ব্রণ, চুলকানি ইত্যাদি। এগুলা দূর করতে আমরা বরফ ব্যবহার করতে পারি ঘামাচির ওপর বরফ ব্যবহার করলে, আস্তে আস্তে ঘামাচি শুকিয়ে যায়।

বরফ ব্যবহারে মুখে যে ব্রণ বের হয়। তা আস্তে আস্তে ভালো হয়ে যায়। ব্রণ হলে আমাদের মুখে অনেক ব্যাথা করে এবং ব্যথার ওপর বরফ দিলে আমাদের অনেক আরাম লাগে। ব্যথা ও দূর হয়ে যায়।

আমাদের মুখে অনেক জায়গায় চুলকিয়ে রেশ বের হয়ে যায়। এবং মুখ লাল হয়ে যায়। এ সময় আমরা মুখে হালকা করে বরফ ব্যবহার করতে পারি। এতে আমাদের মুখের জ্বালাপোড়া আস্তে আস্তে কমে যাবে। আরো বিভিন্ন উপায়ে মুখে বরফ ব্যবহার করে থাকি।

বরফের উপকারিতা

বরফ আমাদের বিভিন্ন উপকারে আসে। আমাদের হাত-পায়ে বা শরীরের কোন জায়গায়। আঘাত লাগে তাহলে আমাদের রক্ত জমাট হয়ে যায়। আমরা যদি সাথে সাথে রক্ত জমার জায়গায় বরফ ব্যবহার করি তাহলে আস্তে আস্তে রক্ত চলাচল করতে থাকে এতে আমাদের ব্যথা ও কমে যায়।

কিন্তু আঘাত পাবার সাথে সাথে বরফ ব্যবহার করতে হবে। আর যদি দেরি হয়ে যায় তাহলে ব্যবহার করা যাবে না। কারণ তখন বরফ ব্যবহার করলে কোন কাজ হবে না। বরফ আমরা আরো বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি। বরফ আমাদের আরো অনেক উপকারে আসে।
যেমন, রূপচর্চার কাজে আমরা বরফের ব্যবহার বেশি করে থাকি।মাছ যখন বিদেশে রপ্তানি হয় বা অনেক দূর থেকে আসে তাহলে মাছ ভালো রাখার জন্য। আমরা বরফের ব্যবহার করে থাকি। এতে মাছ পচে যায় না, এবং দুর্গন্ধ ছড়ায় না মাছ শক্ত থাকে।

মুখে বরফ দেওয়ার নিয়ম

আমরা জানি মুখে বরফ ব্যবহার করা ভালো কিন্তু মুখে কিভাবে বরফ ব্যবহার করতে হয় সেই নিয়ম জানি না। সঠিক নিয়মের মুখে বরফ না লাগালে। উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে। ভালোভাবে সঠিক নিয়মে মুখে বরফ ব্যবহার করতে হবে।

মুখে বরফ ব্যবহারের নিয়ম জেনে নিন, মুখে বরফ ব্যবহারের আগে ভালোভাবে ফেসওয়াশ বা সাবান দিয়ে মুখ ধুয়ে নিন। ভালোভাবে মুখ ধুয়ে নেবার পর, বরফ দানি থেকে এর টুকরো বরফ নিয়ে যেকোনো সুতির কাপড় বা গামছায় পেঁচিয়ে নিন।

এবার হালকাভাবে সমস্ত মুখে মাসাজ করতে থাকুন। এভাবে ১০ মিনিট মাসাজ করুন। এভাবে আপনাদের মুখে বরফ ব্যবহার করলে কোন ক্ষতি হবে না। আপনারা এভাবে বরফ ব্যবহার করে দেখবেন আপনাদের উপকার হচ্ছে।

ঠোটে বরফ দিলে কি হয়

ঠোঁটে বরফ দিলে অনেক উপকারও হয় আবার ক্ষতিও হয়। যেমন, ঠোঁটে কালো দাগ হলে, চিনি আর লেবু এক সঙ্গে মিশিয়ে বরফ করে, ঠোঁটে আস্তে আস্তে মাসাস করলে। ছোটের কালো দাগ দূর হয়ে যায়। এবং  ঠোঁটে যদি জ্বালাপোড়া করে তা কমে যায়।
ঠোঁটে বরফ দেওয়ার উপকারিতা। ঠোঁট অনেক নরম হয়ে থাকে। গরমের সময় বরফ দিলে তেমন একটা ক্ষতি হয় না। কিন্তু শীতের সময় বরফ ব্যবহার করলে, ঠোটের ক্ষতি হয়। কারণ শীতের সময় আমাদের ঠোঁট এমনেই ফেটে যায়। তাই বরফ ব্যবহার করলে ঠোট রুক্ষ হয়ে যায়। এতে ঠোঁট ফেটে রক্ত বের হয়ে যায়।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। বরফের উপকারিতা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url