ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 জেনে নিন

 

প্রিয় পাঠক, আপনি ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 সম্পর্কে জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 জানানোর চেষ্টা করব। আপনি যদি ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 ও রেলপথে ঢাকা হতে রাজশাহীর দূরত্ব বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি  শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের  সদুত্তর পেয়ে যাবেন।
ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 জেনে নিন

প্রিয় পাঠক, আমি আপনার পড়ার সুবিধার্থে এ আর্টিকেলটি কিছু পয়েন্ট আকারে তুলে ধরেছি।যা আপনি নিচের পয়েন্ট গুলো মনোযোগ সহকারে পড়লে ট্রেন সম্পর্কে আরো অনেক কিছু জানতে পারবেন। কারণ নিচের পয়েন্ট গুলোর মধ্যে ঢাকা টু রাজশাহী ট্রেন সম্পর্কিত আরো অনেক কিছু লিখা হয়েছে। তাই প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 জেনে নিন

ভূমিকা

আমরা সবাই ট্রেন ভ্রমণ পছন্দ করে থাকি কিন্তু । কারণ ট্রেন ভ্রমণে আমাদের অনেক সুবিধা হয়। ট্রেন ভ্রমনে কোন জ্যাম থাকে না সময়মতো পৌঁছে যায়। এবং শরীর খারাপ করে না তাই আমি ঢাকা টু রাজশাহী যাতায়াতের বিস্তারিত আলোচনা করেছি।ঢাকা স্টেশন থেকে কখন ট্রেন ছাড়ে, এবং রাজশাহী স্টেশনে কখন ট্রেন পৌঁছায় ,ঢাকা টু রাজশাহী ট্রেনের নাম, আরও ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 বিভিন্ন আলোচনা করেছি। কারণ এই আর্টিকেলটি শুধু ঢাকা টু রাজশাহী ট্রেন সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। তাই আপনি ভালোভাবে আর্টিকেলটি পড়লে ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023  সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন ।

রেলপথে ঢাকা হতে রাজশাহীর দূরত্ব

ঢাকা থেকে রাজশাহীর রাস্তায় মোট চার টি অন্তঃনগরট্রেন চলাচল করে থাকে। ঢাকা থেকে রাজশাহী পৌঁছাতে প্রায় ৫ ঘন্টার মত সময় লাগে।ঢাকা থেকে রাজশাহীর ট্রেনগুলো অনেক সুন্দর এবং আরামদায়ক হয়,যা আপনার ভ্রমণকে অনেক সুন্দর করে তুলবে। ট্রেনের মধ্যে বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে।যেমন, বাথরুমের ব্যবস্থা রয়েছে,ক্ষুধা লাগলে খাবারের ব্যবস্থা রয়েছে, কারো যদি চা অথবা কফি খাবার প্রয়োজন হয়, এ সকল বিভিন্ন খাবার দাবার ট্রেনের মধ্যে পাওয়া যায়। সকল দিক বিবেচনা করলে ঢাকা থেকে রাজশাহী যাবার জন্য ট্রেন-ই বেশি ভালো।
বাংলাদেশের রেলওয়ের ম্যাপ সম্পর্কে রেলপথ ঢাকা থেকে রাজশাহীর দূরত্ব প্রায়, ৩৪৩ কিলোমিটার। আর রাস্তায় হিসাব করলে অথবা সড়ক ঢাকা থেকে রাজশাহীর দূরত্ব হবে ২৫৮ কিলোমিটার।

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

আমরা সবাই সচরাচর ট্রেনে যাতায়াত করি কিন্তু ট্রেনের সময়সূচি সম্পর্কে জানি না, তাই এই আর্টিকেলটি আপনার জন্য লিখা হয়েছে। আপনি ভালোভাবে নিচের সময়সূচি গুলো পড়লে জানতে পারবেন। ঢাকা থেকে রাজশাহীর ট্রেন ছাড়ার সময়,পৌঁছানোর সময়, ছুটির দিন, ট্রেনের নাম, সকল বিষয়ে তাই নিচের সময়সূচি গুলো এক নজরে দেখে নিন ভালোভাবে।

    ট্রেনের নাম     ঢাকা স্টেশন থেকে ট্রেন                    ছাড়ার সময়

        রাজশাহী স্টেশনে
         পৌঁছানোর সময়
   ছুটির দিন
  • ধুমকেতু এক্সপ্রেস
  • ভোর ৬ঃ০০ ট্রেন
  • সকাল ১১ঃ৪০ ট্রেন
    শনিবার
  • বনলতা এক্সপ্রেস
  • দুপুর ০১ঃ৩০ ট্রেন
  • সন্ধ্যা ০৬ঃ১৫
    শুক্রবার
  • সিল্ক সিটি এক্সপ্রেস
  • দুপুর ০২ঃ৪৫ ট্রেন
  • রাত ০৮ঃ৩৫
     রবিবার
  • পদ্ম এক্সপ্রেস
  • রাত ১১ঃ০০ ট্রেন
  • ভোরবেলা ০৪ঃ৩০
    মঙ্গলবার

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়া

অনেক মানুষ ট্রেন জার্নি করতে অনেক ভালোবাসে। কিন্তু তারা ট্রেন সম্পর্কে বিস্তারিত কিছুই জানে না, তারা মনে করে ট্রেনের ভাড়া অনেক ।তাই আপনি নিচের তালিকা টা দেখুন তাহলে ট্রেনের ভাড়া সম্পর্কে জানতে পারবেন । কারণ ট্রেনের ভাড়া অনেক কম হয়ে থাকে ও আরামদায়ক হয়। তাই ছোট থেকে বড় সবাই এই ট্রেন জার্নি পছন্দ করে।তাই আপনি নিচের তালিকা দেখে ট্রেনের ঠিক ভাড়া জেনে নিন।
          সিট          ভাড়া
  • শোভন চেয়ার
  • ৩৪০ টাকা
  • এসি বার্থ
  • ১০২০ টাকা
  • এসি
  • ৭৮২ টাকা
  • স্নিগ্ধা
  • ৬৫৬ টাকা

ঢাকা টু রাজশাহী বনলতা ট্রেনের সময়সূচি ২০২৩

বনলতা এক্সপ্রেস ট্রেন প্রতিদিন ঢাকা থেকে রাজশাহী চলাচল করে । বনলতা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে একদিন বন্ধ থাকে ।বনলতা এক্সপ্রেস ট্রেনটি শুধুমাত্র শুক্রবারের দিনই বন্ধ থাকে। বনলতা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে যায় দুপুর ০১ঃ৩০ মিনিটে এবং রাজশাহীতে এসে পৌঁছায় সন্ধ্যা ছয়টা ১৫ মিনিটে ।ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭ টায় ছেড়ে ঢাকা পৌঁছায় সকাল ১১ টা ৪০ মিনিটে।

ঢাকা টু রাজশাহী সিল্কসিটি ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা টু রাজশাহী সিল্ক সিটি ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে রওনা দেয় রাজশাহীর উদ্দেশ্যে। সিলসিডি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে ছাড়ার সময় দুপুর ২ টা ৪৫ মিনিট। এবং রাজশাহীতে পৌঁছায় রাত ০৮ঃ35 মিনিট। সিল্কসিটি ট্রেনটি সপ্তাহে একদিন বন্ধ থাকে শুধু রবিবার।শুধু রবিবারের দিন ছাড়া প্রতিদিন ঢাকা থেকে ট্রেনটি রাজশাহীতে আসে। এবং রাজশাহী থেকে ট্রেনটি ছারে ০৭ঃ৪০ এবং ঢাকাতে পৌঁছায় ০১ঃ৩০ মিনিটে।

ঢাকা টু রাজশাহী ধুমকেতু ট্রেনের সময়সূচী ২০২৩

ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেয় ভোর ০৬ঃ০০ টার সময় এবং রাজশাহীতে পৌঁছায় সকাল ১১ঃ৪০ মিনিটে। ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি শুধু শনিবার বন্ধ থাকে। তাছাড়া সপ্তাহের ছয় দিন এই ট্রেনটি চলাচল করে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে। এবং রাজশাহী থেকে ট্রেনটি রওনা দেয় রাত ১১ টা ২০ মিনিটে এবং ঢাকায় পৌঁছায় ভোর ৪ঃ৪৫ মিনিটে।

ঢাকা টু রাজশাহী পদ্মা ট্রেনের সময়সূচী ২০২৩

পদ্মা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেয় রাত ১১ঃ০০ টাই এবং রাজশাহীতে পৌঁছায় ভোর ০৪ঃ৩০ মিনিটে। পদ্মা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে একদিন বন্ধ থাকে শুধু মঙ্গল বারের দিন। পদ্মা এক্সপ্রেস ট্রেনটির রাজশাহী থেকে রওনা দেয় ভোর ৪:১০ মিনিটে এবং ঢাকায় পৌঁছায় সকাল ০৯ঃ৪০ মিনিটে।

মন্তব্য

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ঢাকা থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া 2023 এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url