ঋণ পরিশোধের দোয়া - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া জেনে নিন

প্রিয় পাঠক আপনি ঋণের বোঝাই জর্জরিত হয়ে  ভাবছেন কিভাবে ঋণ পরিশোধ করা যায় ঋণ পরিশোধের দোয়া ।ঋণ পরিষদের দোয়া কি জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাও সদুত্তর খুঁজে পাচ্ছেন না। আমি আপনাকে স্টেপ বাই স্টেপ ঋণ পরিষদের উপায় ও ঋণ পরিষদের দোয়া সম্পর্কে জানানোর চেষ্টা করব। যদি আপনি ঋণ পরিশোধের দোয়া ও বিপদ থেকে মুক্তির দোয়া জানতে চান। তাহলে আর্টিকেলটি শুরু  থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
ঋণ পরিশোধের দোয়া - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া জেনে নিন

প্রিয় পাঠক এই আর্টিকেলে শুধুমাত্র ঋণ পরিশোধের দোয়া সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি প্রতিটি পয়েন্ট বিস্তারিত জানতে চান। তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ পড়ুন।

পোস্ট সূচি পত্র:ঋণ  পরিশোধের দোয়া - দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলটি ঋণ পরিশোধের দোয়া ,ঋণ থেকেমুক্তির উপায় , দুশ্চিন্তে মুক্তির দোয়া , বিপদ থেকে মুক্তির দোয়া ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণরূপে পড়ুন।

ঋণ পরিশোধের দোয়া

ঋণ পরিশোধের দোয়া । নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঋণী ব্যক্তি কে এই দোয়া পড়ার জন্য নির্দেশ দিয়েছেন উচ্চারণঃ اللهم اكفني بحلالك عن حرامك واغنني بفضلك عمن سواك উচ্চারণঃআল্লাহুম্মাকফিনি বিহালালিকা আন হারনমীক ওয়া আগনিনি বিফাদলিকা আম্মাং সিঅক
অর্থঃ হে  আল্লাহ হালাল উপার্জনের মাধ্যমে হারাম থেকে দূরে রেখে  এবংতুমি ছাড়া অন্য কারো মুখাপেক্ষী হওয়া থেকে দূরে রাখো ।আত্মনির্ভরশীল)(ঋণ মুক্ত কর:)কর।

ঋণ থেকে মুক্তির উপায়

ঋণের বিষয়ে অনেক ধমকি এসেছে ঋণ পরিষদের বিষয়ে রাসূলে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনেক গুরুত্ব দিয়েছেন ।এবং উম্মতকে সতর্ক করেছেন যে তোমরা ঋণ যত তাড়াতাড়ি পারো পরিশোধ করার চেষ্টা করো। রাসূঃ(করীম সা:) সম্পর্কে কত সুন্দর উপদেশ আমাদের দিয়েছেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন যে তোমাদের মধ্যে উত্তম সে ব্যক্তি, যে উত্তম রূপে ঋণ পরিশোধ করে। কেউ যেন ঋণ পরিশোধের বিষয়ে গড়িমশি না করে। 

ঋণ পরিশোধ না করা বড় গুনাহের অন্তর্ভুক্ত। যদি কেউ ঋণ পরিশোধ না করতে পারে তার জন্য করনীয় কি? ঋণী ব্যক্তি ,ঋণ পরিশোধের বিষয়ে কখন কিভাবে আল্লাহ তাআলার কাছে সাহায্য চাইবে। সে বিষয়ে একটি হাদিস আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহু বর্ণনা করেন , একজন গোলাম তাকে এসে বলল যে, আমি আমার মুক্তি অর্থ পরিশোধ করতে অক্ষম হয়ে পড়েছি। আমাকে সাহায্য করুন। তিনি বললেন তোমাকে কি এমন একটি বাক্য বলে দেবো না যা আমাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম শিক্ষা দিয়েছন।

 যদি তোমার উপরে পাহাড় পরিমাণ ও ঋণের বোঝা থেকে থাকে আল্লাহ তায়ালা পরিশোধ করার ক্ষমতা দিয়ে দিবেন। তিনি জবাবে বললেন বলুন।তিনি এই দোয়া পড়ার জন্য নির্দেশ দিলেন উচ্চারণঃ اللهم اكفني بحلالك عن حرامك واغنني بفضلك عمن سواك উচ্চারণঃআল্লাহুম্মাকফিনি বিহালালিকা আন হারনিক ওয়া আগনিনি বিফাদলিকা আম্মাং সিঅক।অর্থঃ হে আল্লাহ হালাল উপার্জনের মাধ্যমে হারাম থেকে দূরে রাখো এবংতুমি ছাড়া অন্য কারো মুখাপেক্ষী হওয়া থেকে দূরে রাখো আত্মনির্ভরশল)(ঋণ মুক্ত )কর।
ঋণ মুক্তির জন্য আল্লাহতালার কাছে সকাল বিকাল প্রার্থনা কর ।আর নিজের স্বার্থ অনুযায়ী ঋণ থেকে মুক্ত হওয়ার জন্য চেষ্টা কর। ।তাহলে আল্লাহ তাআলা ওই বান্দাকে ঋণ মুক্ত করে দিবেন ইনশাআল্লাহ।
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময় ঋণ মুক্তির জন্য দোয়া করতেন ,তাই যারা ঋণগ্রস্ত তাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিয়মিত আমলের মাধ্যমে আল্লাহতালার কাছে সাহায্য প্রার্থনা করা অতীব জরুরী। হাদিসে পাকের মধ্যে এসেছে । হযরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু তা'আলা আনহু বর্ণনা করেন যে , রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখনই তিনি আসছেন এই দোয়া পড়তে শুনতাম।

اللهم اني اعوذ بك من الهم والحزن واعوذ بك من العجز والكسل واعوذ بك من الجبن والبخل واعوذ بك من غلبه الدين وقهر الرجال উচ্চারণঃ(আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি ওয়া আউজুবিকা মিনাল আজ জি ওয়ালকাসলী ওয়া আউজুবিকা মিনালযুবণী ওয়াল বুখূলি ও আউযুবিকা মিন গলাবাতিত দাইন অকোহ রীর রীজাল)
হে আল্লাহ! আমি আপনার কাছে পেরেশানি ওর দুশ্চিন্তা থেকে আশ্রয় চাই , ও অলসতা থেকে আশ্রয় চাই ও ভিরুতা ও কৃপণতা থেকে আশ্রয় চাই। ঋণ থেকে ও লোকজনের প্রাধান্য থেকে আপনার থেকে আশ্রয় চাই।  (বোখারী)ঋণ পরিশোধ করার সময় দোয়া রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার কিছুদিন নিয়েছিলেন হুনাইন যুদ্ধে যাওয়ার সময় । যুদ্ধ থেকে ফিরে আসার পরে তার ঋণ পরিশোধ করে দিলেন এবং এই দোয়া করলেন।

بارك الله لك في اهلك ومالك انما جزاء السلف الحمد والاداء উচ্চারণঃ বারাকাল্লাহু লাকা ফী আহলীকা ও মালিকা ইন্নামা জাযাউ সসালাফিল হামদু।
অর্থঃ আল্লাহ তোমাকে এবং তোমার পরিবার ও ধন সম্পদে বরকত দান করুক নিশ্চয় ঋণের প্রতিদান হলো - তা পরিশোধ করা এবং প্রশংসা করা । (ইবনে মাজাহ, মুসনদে আহমাদ)

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

বিপদের সময় নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেই দোয়াগুলো  উম্মতদেরও পড়তে বলতেন সেটি হলঃ লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন অর্থঃ একমাত্র তুমি ছাড়া আর কোন মাবুদ নাই। তোমার পবিত্রতা বর্ণনা করছি। নিশ্চয়ই জালিমদের অন্তর্ভুক্ত (তিরমিজি)
প্রতিদিন ১০০ বার স্তেগফার অর্থাৎআস্তাগফিরুল্লাহ হাল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল কাইয়ুমওয়াতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিউল আজিম পড়বেন ( আল্লাহ চাইলে বিপদ থেকে রক্ষা পাবেন) পড়বেন। প্রতিদিন ১০০ বার দরুদ শরীফ পাঠ করবেন । এর দ্বারা আল্লাহ তা'আলা আপনার অভাব কে দূর করবেন । আপনার মুসিবত থেকে আল্লাহতালা হেফাজত করবেন ।আল্লাহ তালা আপনার স্বচ্ছতা দান করবেন।

শেষ কথা

প্রিয় পাঠক এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন ঋণ পরিশোধের দোয়া ,দুশ্চিন্তা মুক্তির দোয়া ,ঋণ মুক্তির উপায়। যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে ।তাহলে যারা এই বিষয়ে জানেনা তাদের কাছে দয়াপূর্বক শেয়ার করুন। আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url