বাংলা রচনা প্রতিভা সহজ সুন্দর ভাবে জেনে নিন

প্রিয় পাঠক, আপনি বাংলা রচনা প্রতিভা জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ বাংলা রচনা প্রতিভা জানানোর চেষ্টা করব। আপনি যদি বাংলা রচনা প্রতিভা ও বিশিষ্ট প্রতিভাবান ব্যক্তিগণ সম্পর্কে বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
বাংলা রচনা প্রতিভা সহজ সুন্দর ভাবে জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু বাংলা রচনা প্রতিভা সম্পর্কেই আলোচনা করা হয়েছে এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

ভূমিকা

প্রতিটা মানুষের জীবনে পরিপূর্ণ সাফল্যের প্রধান উৎস হলো প্রতিভা। যারা জীবনে সাফল্য অর্জন করেছে তাদের মধ্যে কোন না কোন প্রতিভা বিদ্যমান রয়েছে। সারা বিশ্বে যে সকল জিনিস মনুষ্য দ্বারা তৈরি হয়েছে তার মধ্যে কোন না কোন মানুষের প্রতিভা রয়েছে। আমাদের চারিপাশের পরিবেশ এবং পরিস্থিতিতে যে সকল জটিলতা হোক না কেন মানুষের মধ্যে যে প্রতিভা রয়েছে সেটা দ্বারা যাদু করি ভাবে তা অনেক সহজ সরল এবং কল্যাণময় হয়ে ওঠে। অতীত কাল থেকে যুগ যুগ ধরে অনেক প্রতিভাবান ব্যক্তিরা মানব সভ্যতাকে বিকাশ করতে অনেক অবদান রেখেছে এবং তাদের প্রতিভা দ্বারা তাদের সম্মান অপরিসীম করেছে।

প্রতিভার বৈশিষ্ট্য এবং সংজ্ঞা

প্রতিভা এমন একটা গুণ যা সবার মধ্যে বিদ্যমান থাকে না,প্রতিভা বলতে আমরা বুঝি যার মধ্যে অসম্ভব কিছুকে প্রতিভাবা সম্ভব করা। প্রতিভা এমন একটি গুন যা আল্লাহতালা সবাইকে দান করেন না। তাদের প্রতিভা দেখে মনে হয় তাদের মধ্যে অলৌকিক কিছু শক্তি রয়েছে, মনে হয় তারা অলৌকিক শক্তির অধিকারী। আপনি যে কোন কাজ করে যদি বড় হতে চান তাহলে আপনার মধ্যে প্রতিভা থাকা লাগবে। প্রতিভার ফলে লোহা যেমন সোনাতে পরিণত হতে পারে তেমন যার মধ্যে প্রতিভা রয়েছে।
সে যে কোন কাজকর্মে বয়ে নিয়ে আসে সাফল্য। প্রতিভা সফলতার একটি নির্ভরযোগ্য চাবিকাঠি অনেকেই মনে করে যার মধ্যে প্রতিভা রয়েছে আল্লাহ তা'আলা তাকে অধিক গুণে গুণান্বিত করেছেন। মানুষ নিজের প্রতিভা দ্বারা যে সকল কাজ করে তা যেন তারা অলৌকিকভাবে করছে এমন মনে হয়। যার মধ্যে প্রতিভা রয়েছে তারা সাধারন মানুষের চেয়ে একটু আলাদা গুণের অধিকারী হয়ে থাকে। অনেক সাধারন ঘরে জন্ম নিয়েও অনেক প্রতিভার অধিকারী হয়ে থাকে অনেক মানুষ।

অলৌকিক প্রতিভা

প্রতিভা একটি বিশেষ গুণ যা একটি অনেক বড় শক্তি। এটা আমাদের সৃষ্টিকর্তার একটি অনেক বড় দান বলে মনে করা হয়। অনেকেই ভাবে বা ধারণা করে প্রতিভার মধ্যে যেন অলৌকিক কিছু রয়েছে। তাই যার মধ্যে সৃষ্টিকর্তা প্রতিভা দিয়েছে তাদেরকে আলাদা বৈশিষ্ট্যর অধিকারী মনে করা হয়। অনেক গুরুজনরা বলে গিয়েছেন তোমরা বসে থেকো না পরিশ্রম করো তাহলে কোন না কোন প্রতিভার অধিকার লাভ করতে পারবে। সহজ কথায় বলতে গেলে প্রতিভা কোন অলৌকিক শক্তি নয় এটা মানুষের অধিক পরিশ্রম ও সাফল্যের ফল। যে অধিক পরিশ্রম করতে পারবে তাহলে সাফল্য অর্জন করতে সক্ষম হবে।

সাধনা এবং প্রতিভা

যে অধিক পরিশ্রম এবং সাধনা করার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করে। সে প্রতিভাবান মানুষ হিসেবে গড়ে উঠতে পারে। নিজের মধ্যে সাধনা থাকলে বিভিন্ন সমস্যা হলেও তার মোকাবেলা করতে পারে অনায়াসে। মানুষ যদি হাল ছেড়ে না দিয়ে পরিশ্রম করে যায় তাহলে অবশ্যই সে নিজের প্রতিভা তুলে ধরতে পারবে। অতীতকাল থেকে অনেক প্রতিভাবান মানুষের কথা বিভিন্ন ভাবে প্রকাশিত হয়েছে।
অনেকে মনে করে আমার মধ্যে কোন প্রতিভা নেই তাই বলে হাল ছেড়ে দিয়ে বসে থাকে। কিন্তু তারা নিজেরা বুঝতে পারে না নিজের প্রতিভা নিজেকেই তৈরি করতে হয়, প্রতিভা কোনদিন জন্মগতভাবে হয়ে আসে না। অধিক পরিশ্রম ও সাধনার মাধ্যমেই এই প্রতিভা তৈরি করতে হয়। সাধনা না করলে কোনদিন প্রতিভা তৈরি হয় না। তাই সাধনা না থাকলে প্রতিভার কোন মূল্য নেই।

প্রতিভার বিকাশ

কথায় আছে (যত্ন ছাড়া রত্ন মেলে না) তাই নিজের মধ্যে যতটুকুই প্রতিভা থাকুক সেটাকে ঠিক মত যত্ন নিতে হবে।যেমন কোন জিনিস যত্ন না নিলে তা যেমন তা নষ্ট হয়ে যায়। তেমনি যত্ন ছাড়া প্রতিভার কোন বিকাশ ঘটতে পারে না। এমন অনেক মানুষ আছে যারা যত্নের অভাবে বিকাশিত হতে পারেনি তাদের প্রতিভাকে কাজে লাগাতে সক্ষম হয়েছে। এরকম অনেক মানুষ অগোচরে ঝরে পড়ে।বনের ফুলেরা যেমন মর্যাদা হীন ভাবে জীবন যাপন করে তারাও বনের ফুলের মত মর্যাদা হীন ভাবে জীবন যাপন করে। যেমন কোন গাছকে যত্ন করা হয় তাহলে অবশ্যই তা ফল দেয় তেমন কোন মানুষ যদি তার প্রতিভার প্রতি একটু যত্নশীল হয় তাহলে মানব জীবনে বিকাশ ঘটাতে পারবে।

বিশিষ্ট প্রতিভাবান ব্যক্তিগণ

যুগে যুগে অনেক প্রতিভাবান আমাদের দেশকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে এসেছে, তারা আমাদের দেশের আলোর প্রতীক। অতীত কাল থেকে অনেক প্রতিভার গুনেই শত শত বছর পূর্বের জ্ঞানীগুণীরা আজও আমাদের মাঝে স্মরণীয় হয়ে রয়েছে। তারা অনেক কিছুর বিনিময়ে নিজের জীবনকে সঠিক দিকে পরিচালনা করে প্রতিভার বিকাশ ঘটিয়েছে এবং নিজেদের নাম কে সারাবিশ্বে ছড়িয়ে দিয়েছে। এমন কয়েকজন প্রতিভাবান স্মরণীয় মানুষ হলেন, নিউটন, রুশ, ,ম্যাক্স ওয়েবার, ম্যাকিয়াভেলি,প্লেটো,গ্রিক দার্শনিক অ্যারিস্টাটল, এডিসন, হাজী মোহাম্মদ শরীয়তুল্লাহ, হাজী মোহাম্মদ মহসিন, বেগম রোকিয়া ইত্যাদি আরো অনেক জন রয়েছে।

প্রতিভা বিকাশে অনুকূল পরিবেশ

প্রতিভা প্রসার করার জন্য অনুকূল পরিবেশের প্রয়োজন অপরিসীম। উপযুক্ত পরিবেশ ছাড়া প্রতিভা বিকাশ করা অনেক কঠিন হয়ে দাঁড়ায়।তাই পরিবেশ যদি ভালো না হয় তাহলে প্রতিভা বিকাশ করা অনেক কঠিন হয়ে পড়ে। কিন্তু যারা প্রতিভাবান তারা সব কিছু উপেক্ষা করে নিজের প্রতিভা প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। 
যারা অনেক বড় প্রতিভাবান তারা সমাজ পরিবেশ সবকিছুকে উপেক্ষা করে নিজের প্রতিভার জন্য লড়াই করে গেছে এবং তারা সফল হয়েছে। একটি শিক্ষিত সমাজ শুধু প্রতিভাবানদের মূল্যায়নী করেনা বরং তাদেরকে নিয়ে গর্ব করে এবং তাদের দ্বারা দেশের উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পায়। তাই প্রতিভা বিকাশের জন্য অনুকূল পরিবেশর অনেক প্রয়োজন।

উপসংহার

প্রতিভা একটি বিশেষ শক্তি যা আল্লাহু তা'আলা সবার মাঝেই দান করেছেন, কিন্তু কেউ প্রতিভাকে কাজে লাগাতে পারে। আবার কেউ প্রতিভাকে কাজে লাগাতে পারে না। কেউ প্রতিভা খাটিয়ে সমাজের মুখ উজ্জ্বল করে,কেউবা প্রতিভার বিকাশ ঘটাতে পারেনা অনায়াসে ঝরে পড়ে। তাই প্রতিভা তৈরি করতে হলে আগে প্রতিভার প্রতি যত্নশীল হতে হবে। যদি প্রতিভার প্রতি যত্নশীল না হয় তাহলে সত্যিকারের প্রতিভার বিকাশ ঘটতে পারে না। সে সকল মানুষের কাছ থেকে কোন ভালো কিছু আশা করা যায় না।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। বাংলা রচনা প্রতিভা এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url