উত্তম চরিত্রের গুরুত্ব - উত্তম চরিত্রের বৈশিষ্ট্য জেনে নিন

 

প্রিয় পাঠক উত্তম চরিত্রের গুরুত্ব ও উত্তম চরিত্রের বৈশিষ্ট্য সম্পর্কে জানার জন্য আপনি অনেক জায়গায় খোঁজাখুজি করছেন কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না। আমি আপনাকে স্টেপ বাই স্টেপ উত্তম চরিত্রের গুরুত্ব ও উত্তম চরিত্রের বৈশিষ্ট্য রাসুলের চরিত্র সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার চেষ্টা করবো ।যদি আপনিউত্তম চরিত্রের গুরুত্ব ও উত্তম চরিত্রের বৈশিষ্ট্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণরূপে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
উত্তম চরিত্রের গুরুত্ব - উত্তম চরিত্রের বৈশিষ্ট্য জেনে নিন

প্রিয় পাঠক এই আর্টিকেলে উত্তম চরিত্রের গুরুত্ব - উত্তম চরিত্রের বৈশিষ্ট্য সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে সে পয়েন্টগুলো বিস্তারিত জানতে চাইলে আপনি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব মনোযোগ ও গুরুত্ব সহকারে পড়তে থাকুন।

সূচিপত্রঃ উত্তম চরিত্রের গুরুত্ব - উত্তম চরিত্রের বৈশিষ্ট্য জেনে নিন 

ভূমিকা

এ আর্টিকেলেউত্তম চরিত্রের গুরুত্ব ও উত্তম চরিত্রের বৈশিষ্ট্য উত্তম চরিত্রের গুরুত্ব , উত্তম চরিত্র কাকে বলে ,রাসূলের চরিত্র ,উত্তম চরিত্রের ঘটনা , মহানবী করিমসাল্লাল্লাহু আলাইহ আলাইহি ওয়াসাল্লামসুন্দরচরিত্র সম্পর্ককি বলেছেনএই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। আপনি যদি বিস্তারিত জানতে চানবিষয়গুলো খুব মনোযোগ সহকারে পড়ুন।

উত্তম চরিত্রের গুরুত্ব

উত্তম চরিত্র এমন একটি গুণ ও বৈশিষ্ট্য। যাকে আল্লাহ উত্তম চরিত্র ও বৈশিষ্ট্য দান করেছেন তাকে যেন আল্লাহতালা সবকিছুই দান করেছেন। দুনিয়াতে সব মানুষই আশা করে যে আমার ছেলে আমার সাথে ভালো ব্যবহার করুক, আমার মেয়ে আমার সাথে ভালো ব্যবহার করুক, আমার স্ত্রী আমার সাথে ব্যবহার ভালো ব্যবহার করুক।

আমার বউ আমার সাথে ভালো ব্যবহার করুক, আমার শাশুড়ি আমার সাথে ভালো ব্যবহার করুক আমার সন্তান আমার সাথে ভালো ব্যবহার করুক, কিন্তু সেটা সেটা কয়জনে পায়।যার চরিত্র ওব্যবহার ভালো তার সাথে সবাই মিশতে চাই, তার সাথে সকলে কথা বলতে চাই , তার সাথে বন্ধুত্ব স্থাপন করতে চাই । তার সাথে ব্যবসা বাণিজ্য করতে চাই ।
সে কোন সমস্যায় পড়লে সকলেই তার সমস্যার সমাধান করতে চায়, অসুস্থ হয়ে পড়লে সকলেই তার জন্য মনের থেকে দোয়া করে। সে ধন সম্পদের মালিক হলে সকলেই তার ধন সম্পদ দেখে খুশি হয় ।কারণ সকলেই জানে উত্তম চরিত্রবান ব্যক্তিকে ধনসম্পদ দান করেছেন । সে ধনসম্পদ সে একা ভোগ করবে না, ধনসম্পদের হক অনুযায়ী সে ধনসম্পদ ব্যবহার করবে।অতএব উত্তম চরিত্রের গুরুত্ব ও 
চরিত্রের বৈশিষ্ট্য অপরিসীম।

উত্তম চরিত্র কাকে বলেই

ইসলামী পরিভাষায়ঃ উত্তম চরিত্র বলা হয় যে আল্লাহ ও তার রাসুল যে সমস্ত বিষয় নির্দেশ করেছেন সেগুলো মেনে নেওয়া এবং যে সমস্ত বিষয় নিষেধ করেছেন সেগুলো থেকে বেঁচে থাকা এটাই হলো সবচেয়ে বড় উত্তম চরিত্র।

রাসুল এর চরিত্র

রাসূলের চরিত্র এত সুন্দর ছিল যেই চরিত্রের সার্টিফিকেট স্বয়ং সৃষ্টিকর্তা মহান রব্বুল আলামীন দিয়েছেন। আল্লাহ বলেন নিশ্চয়ই আপনি উত্তম চরিত্রের অধিকারী। আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা আনহা বর্ণনা করেন পুরা কোরআন শরীফই রাসূলের চরিত্র। যখন তিনি মানুষের সাথে কথা বলতেন তখন তার দিকে পুরো মনোযোগ সহকারে কথা বলতেন বা হাস্যজ্জল চেহারা নিয়ে কথা বলতেন। তিনি মাঝে মাঝে রসিকতাও করতেন । 
এক সময় আয়েশা সিদ্দিকা রাদি আল্লাহু তায়ালা আনহার খালা এসে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে বললেন যে আমার জন্য দোয়া করেন যেন আমি জান্নাতে প্রবেশ করতে পারি। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জবাবে তিনি বললেন কোন বৃদ্ধা ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না। আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা আনহা বলেন কেন কোন বৃদ্ধা মহিলা প্রবেশ করবে ন।ই

রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তুমি কি জানো না জান্নাতে সকলেই চিরকুমারী থাকবে তারা সোহাগিনী হবে তাদের বয়স ৩৩ বা ৩০ বছর বয়স হবে হবে।তিনি নিজের স্বার্থে কাউকে কোনদিন মারেননি বড় কথাও বলেনি ।চাকর চাকরানির সাথে ব্যবহার; রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন চাকরের সাথে বা খাদেম এর সাথে কোনদিন এ কথা বলেন নাই যে, তুমি এই কাজটা করলে কেন ?বা তোমার দ্বারা এ কাজ হল কেন । 
আনাস রাদিয়াল্লাহু তা'আলা তার খেদমতে ১০ বছর ছিলেন। তিনি বলেন যে আমার সাথে কোনদিন রাসূলে কারীম সা একথা বলেন নাই যে , একাজটা করলে কেন ? এ কাজ করলে না কেন যদি তাদের দ্বারা কোন ক্ষতি হয়ে যেত তবুও কোন সময় বকা দিতেন না বরং পরিবারের লোকদের বোঝাতেন যে এটা তাকদিরে ছিল ।এটা ছিল রাসুলের আখলাক। অতএব আমাদের মধ্যে উত্তম চরিত্রের গুরুত্ব ও উত্তম চরিত্রের বৈশিষ্ট্য ও গুনাবলী থাকা উচিত।

উত্তম চরিত্রের ঘটনা

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আগের যুগে এক ব্যক্তি বড় গুনাহে লিপ্ত হয়ে পড়ে তার মৃত সময় তার সন্তানদেরকে ওসিয়ত করে যায় যে ,বাবা আমার মরা দেহ কবর দিও না সর্বপ্রথম আমাকে আগুনে পোড়াবে এরপর ছাই করে ফেলবে। এবার সব জায়গায় উড়িয়ে দেবে যাতে করে আল্লাহ রাব্বুল আলামিন আমাকে না ধরতে পারে। কারণ যদি আমাকে আল্লাহতালা ধরতে পারে তাহলে আমাকে এমন শাস্তি দিবে যে শাস্তি সহ্য করতে পারবনা। অতঃপর লোককে দুনিয়া থেকে বিদায় নিল পিতার ওসিয়ত মত পোড়ানো হলো বিভিন্ন জায়গায় তার ছাই উড়িয়ে ফেলা হলো।

আল্লাহ তায়ালা মাটিকে হুকুম দিলেন যে এই লোকের সব হাড্ডি এবং যেখানে যা রয়েছে সব গুলো একত্রিত কর। আল্লাহর হুকুম মোতাবেক একত্রিত করল এবার আল্লাহতালা জিজ্ঞেস করলেন তুমি কেন এই কাজ করার নির্দেশ দিয়েছো? ওই ব্যক্তি প্রশ্নের উত্তরের জবাব দিল যে ,হে আল্লাহ আপনার ভয়ে আমি এই কাজ করার জন্য আদেশ দিয়েছি আল্লাহ বলেন যাও আমি তোমাকে ক্ষমা করে দিলাম (ফতহুল বারি)

মহানবী সাঃ সুন্দর চরিত্র সম্পর্কে কি বলেছেন class 5

ক্লাস ফাইভের বইয়ে বলা হয়েছে যে, কোন ব্যক্তি চরিত্র সুন্দর হলে তার জীবন সুন্দর হয় ও সুখের হয়। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তম চরিত্র সম্পর্কে বলেছেন তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি যার চরিত্র সুন্দর সে সবচেয়ে সুন্দর ।যার চরিত্র ভালো তার সবই ভালো তাকে সকলেই পছন্দ করে যার চরিত্র নষ্ট তাকে কেউ পছন্দ করেনা।

উত্তম চরিত্রের বৈশিষ্ট্য

পরিপূর্ণ মুমিন সে যার চরিত্র সুন্দর। সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে সমস্ত চরিত্রের কথা নির্দেশ দিয়েছেন তার মধ্যে একটি হচ্ছে সত্যবাদীতার চরিত্র । ব্যবসায়ীদের চরিত্রের মধ্যে যে নির্দেশ দিয়েছেন তার মধ্যে আমানতদারির চরিত্র। ব্যবসায়ী সুসংবাদ দিয়ে রাসূলে কারীম সাঃ বলেন সত্য আমানতদার ব্যবসায়ীর তাদের হাসর নাসর তাদের হাশর নাসর নবী সিদ্দিক শহীদ সালেহীনদের সাথে হবে। ইসলামী চরিত্রের মধ্যে একটি অন্যতম একটি অন্যতম চরিত্র হলো এক মুসলমান আরেক মুসলমানের সাথে বিনয়ী আচরণ করা। চাই সে গরিব হোক আর ধনী হোক তার আচরণ হবে নম্র ভদ্র বিনয়ী।

শেষ কথা

এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন উত্তম চরিত্রের গুরুত্ব ।উত্তম চরিত্র কাকে বলে।রাসূলের চরিত্র উত্তম চরিত্রের ঘটনা ইত্যাদি যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে রাসুলের চরিত্র সম্পর্কে জানেনা তাদের কাছে শেয়ার করে দিন আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url