অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার জেনে নিন

 

প্রিয় পাঠক, আপনি অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করছেন ।কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না। আমি স্টেপ বাই স্টেপ অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার জানানোর চেষ্টা করব। আপনি যদি অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায় ও অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার বিস্তারিত আরো অনেক বিষয় জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আপনার কাঙ্খিত প্রশ্নের সদুত্তর পেয়ে যাবেন।
অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার জেনে নিন

প্রিয় পাঠক, এই আর্টিকেলে শুধু অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায় এবং অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার সম্পর্কেই আলোচনা করা হয় নাই এছাড়াও আরো অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে। যদি আপনি জানতে চান তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণরূপে পড়ুন ।

পোষ্ট সূচিপত্রঃ অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায় জেনে নিন

ভূমিকা

এই আর্টিকেলে অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার, অনিয়মিত মাসিকের লক্ষণ,অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায়, অনিয়মিত মাসিকের ঔধষ, অনিয়মিত মাসিকের হোমিও ঔষধের নাম বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রতিটা পয়েন্ট বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি অনায়াসে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার

অনিয়মিত মাসিক বিভিন্ন কারণে হয়ে থাকে। সকল বয়সী মহিলাদের অনুমত মাসিকের সমস্যা হতে পারে। সবচেয়ে বেশি অনিয়মিত মাসিক হয় অবিবাহিত মেয়েদের। যেসব কারণে অনিয়মিত মাসিক হয়। অনিয়মিত মাসিকের কারণ ও প্রতিকার ভালোভাবে জেনে নিন।
  • শরীর দুর্বল থাকলে বা দুর্বলতা দেখা দিলে।
  • স্ট্রেস বেশি থাকলে
  • অতিরিক্ত পরিশ্রম করলে
  • হরমোনের পরিবর্তন হলে
  • শরিলে ভিটামিনের অভাব থাকলে
  • অতিরিক্ত ডিপ্রেশনে থাকলে
মানসিক চাপ বেড়ে গেলেঅনামিত মাসিক দেখা দিলে আপনারা যে কোন গাইনি ডাক্তারের কাছ থেকে সাজেশন নিয়ে ওষুধ খেতে পারে। কারণ ডক্টরের কাছ থেকে সাজেশন নিয়ে ওষুধ খেলে এতে ক্ষতির কোন সম্ভাবনা থাকে না। যে কোন ওষুধ খাবার আগে ডক্টরের পরামর্শ নিয়ে খাওয়া ভাল। ডক্টর আপনার পরীক্ষা করে কিসের জন্য আপনার অনিয়মিত মাসিক দেখা দিচ্ছে তার জন্য সঠিক ঔষধ দিবে।
অনিয়মিত মাসিক হলে আপনারা কিভাবে এর সমাধান বা প্রতিকার পাবেন ঘরোয়া উপায়ে তা ভালোভাবে জেনে নিন।
কাঁচা হলুদ-হলুদ শুধু আমরা রান্নার কাজেই ব্যবহার করি না এটা বিভিন্ন হারবাল ওষুধ তৈরিতে অনেক কাজে লাগে। এবং হলুদের গুড়া এবং কাঁচা হলুদ নিয়মিত খেতে পারলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। নিয়মিত হলুদ খেলে শরীরের হরমোন নিয়ন্ত্রণে থাকে ও নিয়মিত মাসিক হতে সাহায্য করে।
কাঁচা পেঁপে-যাদের অনিয়মিত মাসিকের সমস্যা রয়েছে তারা প্রতিদিন কাঁচা পেঁপের রস অথবা কাঁচা পেঁপে ফল হিসেবে খেলে পারেন। কাঁচা পেঁপে মাসিক নিয়মিত হতে সাহায্য করে। কাঁচা পেঁপে খাওয়ার ফলে জরায়ুর মাসল ফাইবার কন্ট্রাকশন করতে সাহায্য করে।
অ্যালোভেরা-এলবেরা রয়েছে প্রচুর ভিটামিন যা আমাদের রূপচর্চার কাজে বেশি ব্যবহার করে থাকি এবং বিভিন্ন রোগেরঔষুধ হিসেবেও খাওয়া যায়। অ্যালোভেরার ভেতরে যে জেল রয়েছে এই অ্যালোভেরা জেল খেতে পারলে নিয়মিত মাসিক হবে। অ্যালোভেরা শরীরের হরমোন রেগুলেশন করতে বেশি সাহায্য করে।
জিরা-এক গ্লাস পানির মধ্যে হাফ চামচ জিরা রাতে ভিজিয়ে রেখে সকালে জিড়া গুলো ফেলে দিতে পারেন অথবা জিরাসহ পানিটা খেয়ে নিবেন । এতে শরীরেরও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং মাসিক নিয়মিত হতে সাহায্য করবে।
অ্যাপেল সিডার ভিনেগার-অনিয়মিত মাসিক হওয়ার একটি কারণ হলো রক্তের সুগার বা ইনসুলিন এর মাত্রা বেশি থাকা। অ্যাপেল সিডার ভিনেগার নিয়মিত খেতে পারলে মাসিক নিয়ন্ত্রণে আসবে। সকালে খালি পেটে এক মগ পানির সঙ্গে দের চামচ অ্যাপেল সিডার ভিনেগার ভালোভাবে মিশিয়ে খেতে হবে। এটি মাসিক নিয়ন্ত্রণ করতে বেশি সাহায্য করে।

অনিয়মিত মাসিকের লক্ষণ

অনামীয়তা মাসিক হবার বিভিন্ন লক্ষণ থাকে এ সকল লক্ষণ দেখা দিলে আপনারা বুঝতে পারবেন এর জন্য আমার অনিয়মিত মাসিক হচ্ছে। অনামিকা মাসিকের লক্ষণগুলো নিচে ভালোভাবে বর্ণনা করা হল।
  • যদি আপনি দেখেন আপনার বয়স ৪৩ বছরের কম ও হঠাৎ আপনার মাসিক অনিয়মিত হয়ে গেছে।
  • যখন মাসিক হয় তখন অতিরিক্ত ব্লাড বা রক্ত যায়।
  • যদি আপনার নিয়মিত মাসিক না হয় অনিয়মিতই মাসিক হতে থাকে তাহলে আপনি গর্ভধারণ করতে পারবেন না।
  • মাসিক হলে সাত দিনে ভালো হয়ে যায় খুব বেশি হলে ১০ দিন থাকে। দশ দিন পার হয়ে গেলেও মাসিক বন্ধ হয়।
  • আপনার প্রতি মাসে মাসিক হবার যেই ডেট থাকে তার চেয়ে অনেক দিন আগে বা অনেক দিন পরে মাসিক হয়। যেমন, ৩০ দিন পর পর মাসিক হয়, কিন্তু যদি ২১ দিনেই মাসিক হয়ে যায়, অথবা ৩০ দিন পার হয়ে ৪০ দিন হয়ে যায়।

অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায়

অনিয়মিত মাসিক হলে বাচ্চা ধারণের ক্ষমতা কমে যায়। কারণ অনিয়মিত মাসিক হলে ডিম্বাশয় থেকে ডিম্বাণু তৈরি হতে পারে না।ডিম্বাণু তৈরি না হলে বাচ্চা কিভাবে হবে। যদি আপনি মনে করেন যে আপনার বাচ্চা নেওয়া প্রয়োজন তাহলে আপনি অবশ্যই আপনার মাসির প্রতি মাসে রেগুলার করুন অথবা মাসিক যেন নিয়মিত হয় সেজন্য ব্যবস্থা নিন। এর জন্য আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী আলট্রন্সানো করে দেখেন।

যদি দেখেন আপনার ভিতরে কোন টিউমার অথবা জরায়ুর সমস্যা আছে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খান। এবং এরপর যদি আপনার মাসিক নিয়মিত হয় তাহলে আপনি গর্ভধারণ করতে পারবেন। অনেকের কোন সমস্যা থাকে না তাও নিয়মিত মাসিক হয় এবং বাচ্চা হয় না এদের ক্ষেত্রে ভালো গাইনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন কারণ আপনার ডিম্বাণু যদি নাই ফোটে তাহলে তো বাচ্চা ধারণ করতে পারবে না।

অনিয়মিত মাসিকের ঔষধ

অনিয়মিত মাসিক হলে যে দুটি ওষুধ খেতে পারে। নরমেন্স ট্যাবলেট এবং মেনোরাল ট্যাবলেট এই দুটি ট্যাবলেট অনেকদিন থেকে মানুষ ব্যবহার করে আসছে ।এবং এই দুটি ট্যাবলেট ব্যবহারে অনিয়মিত মাসিকের সমস্যা ভালো হয়ে যায়। কিন্তু যদি শরীরে অন্য কোন সমস্যা থাকে তাহলে এই ট্যাবলেট গুলো খেলেও কাজ হবে না।
অনেক সময় জরায়ুতে টিউমার এবং জরায়ুতে ইনফেকশন হয়। তাহলে আপনাদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী এর চিকিৎসা নিতে হবে। অনেক সময় টিউমার বড় হয়ে গেলে জরায়ু কেটে ফেলতে হয়। তাই আপনাদের যদি অনিয়মিত মাসিক হয়, ওষুধ খাওয়ার পরও ভালো না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। এবং ভালোভাবে চিকিৎসা নিবেন।

অনিয়মিত মাসিকের হোমিও ঔষধের নাম

মাসিক যদি ঠিকমত না হয় বা অনিয়মিত হয় তাহলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয় যেমন, তলপেট অতিরিক্ত ব্যথা করে,হাত-পা ব্যথা করে, মাথা ব্যথা করে ইত্যাদি আরো অনেক সমস্যা হয়। অনেকে এলাপতি ওষুধ খেতে পারেনা তারা হোমিও ওষুধ খেতে চাই। হোমিও ঔষধের নাম,Abroma augusta।

শেষ কথা

এই ওয়েবসাইটের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই, এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায় এরকম আরো অনেক নতুন নতুন আর্টিকেল দেখতে চাইলে এই ওয়েবসাইটের সাথে থাকুন। আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এই ওয়েবসাইটের আর্টিকেল পড়ার সুযোগ করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url