শারীরিক ব্যায়াম - কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে জেনে নিন

প্রিয় পাঠক শারীরিক ব্যায়াম কিভাবে করতে হয় এ বিষয়ে জানার জন্য আপনি অনেক জায়গায়খোঁজাখুঁজি করছেন কিন্তু কোথাও এর সদুত্তর খুঁজে পাচ্ছেন না । আমি আপনাকে স্টেপ বাই স্টেপশারীরিক ব্যায়াম সম্পর্কে জানানোর চেষ্টা করব। যদি আপনি শারীরিক ব্যায়াম ও কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে এ সম্পর্কে জানতে চান । তাহলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 


প্রিয় পাঠক এই আর্টিকেলে শুধু শারীরিক ব্যায়াম সম্পর্কে আলোচনা করা হয় নাই এছাড়া অনেক পয়েন্ট নিয়ে আলোচনা করা হয়েছে যদি আপনি প্রতিটি পয়েন্ট বিস্তারিতভাবে জানতে চান তাহলে প্রতিটি পয়েন্ট শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপ্ত্রঃ সকালের ব্যায়াম মানুষের শরীরের জন্য অত্যন্ত উপকারী

  • সবচেয়ে উপকারী ব্যায়াম
  • প্রতিদিন কি কি ব্যায়াম করা উচিত
  • কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে
  • সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত
  • ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা
  • সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত

ভূমিকাঃ

বিশেষ করে যারা কোমর ব্যথায় ভুগছেন তারা নিয়মিত প্রতিদিন হাটুন ইনশাআল্লাহ কোমর ব্যাথা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ। সর্বোপরি কথা হল রোগ দেওয়ার মালিক আল্লাহ তা'আলা রোগ থেকে মুক্তি দেওয়ার মালিক ওআল্লাহতালা এজন্য আমাদেরকে সদা সর্বদাই ওই আল্লাহ তাআলার উপর বিশ্বাস স্থাপন করতে হবে । এবং শারীরিক ব্যায়াম ও কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে এ সম্পর্কে আলোচনা করা হয়েছে ।

সবচেয়ে উপকারী ব্যায়াম

সবচেয়ে উপকারী ব্যায়াম ভোরে ঘুম থেকে উঠে আল্লাহর মহান হুকুম ফজরের নামাজ আদায় করুন।কারণ ঘুমের মধ্যে মানুষের শরীরের যে শিরা-উপশিরা রয়েছে সেগুলো অবসের মত হয়ে যায় । যখন মানুষ ভোরবেলা উঠে উত্তম রূপে অজু করে ফজরের নামাজ আদায় করে তখন শিরা ধমনী গুলো আবার সচল হয়ে যায় যেখানে যতটুকু রক্ত প্রয়োজন ততটুকু পৌঁছে যায় । প্রিয় পাঠক বৃন্দ যদি ফজরের পরে ৪০ মিনিট কেউ হাটে তাহলে তার শরীর সতেজ, সুন্দর, স্বতস্ফুত থাকে, ডাইবেটিকস নিয়ন্ত্রণে থাকে, হার্ট ভালো থাকে, মেরুদন্ড ভালো থাকে । 

বাত ব্যথা ব্যাথা দূর হয় বিশেষ করে যারা কোমর ব্যথায় ভুগছেন তারা নিয়মিত প্রতিদিন হাটুন ইনশাআল্লাহ কোমর ব্যাথা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ। সর্বোপরি কথা হল রোগ দেওয়ার মালিক আল্লাহ তা'আলা রোগ থেকে মুক্তি দেওয়ার মালিক ওআল্লাহতালা এজন্য আমাদেরকে সদা সর্বদাই ওই আল্লাহ তাআলার উপর বিশ্বাস স্থাপন করতে হবে আজকে এই পর্যন্ত।

প্রতিদিন কি কি ব্যায়াম করা উচিত

নিয়মিত ৪০ মিনিট হাটাদশবার করে তিনবার বুক ডাউন দেওয়া। বুক ডাউন দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যে আমার মাথা, পিঠ, কোমর, পা বরাবর থাকবে ডাউনে যাওয়ার সময় মাথা নিচে যাবে এরপর মাথা উপরের দিকে ওঠানোর সময় হাত এবং পায়ের উপর পুরোপুরি ভর থাকবে কিছুক্ষণ অপেক্ষা করবেন, এরপর আবার নিজের দিকে যাবেন এভাবে দশ বার করবেন। এরপর কিছুক্ষন হাত পা টান করে চিৎ হয়ে শুয়ে থাকবেন( অর্থাৎ ২৫/৩০ সেকেন্ড )তারপর আবার দশবার করবেনএভাবে তিনবার করবেন।
এরপর দশ বার দশ বার করে তিনবার বেলি মারবেন। বেলিমারার ধরন প্রথমে চিৎ হয়ে শুয়ে যাবেন বাম হাতের আঙ্গুল গুলোর মধ্যে ডান হাতের আঙ্গুল ঢুকিয়ে দিবে এরপরে কাঁধে হাত রাখবেন এরপরনিয়মিত ৪০ মিনিট হাটা।দশবার করে তিনবার বুক ডাউন দেওয়া। বুক ডাউন দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যে আমার মাথা, পিঠ, কোমর, পা বরাবর থাকবে ডাউনে যাওয়ার সময় মাথা নিচে যাবে এরপর মাথা উপরের দিকে ওঠানোর সময় হাত এবং পায়ের উপর পুরোপুরি ভর থাকবে কিছুক্ষণ অপেক্ষা করবেন, এরপর আবার নিজের দিকে যাবেন এভাবে দশ বার করবেন। এরপর কিছুক্ষন হাত পা টান করে চিৎ হয়ে শুয়ে থাকবেন( অর্থাৎ ২৫/৩০ সেকেন্ড )তারপর আবার দশবার করবেনএভাবে তিনবার করবেন।

এরপর দশ বার দশ বার করে তিনবার বেলি মারবেন। বেলিমারার ধরন প্রথমে চিৎ হয়ে শুয়ে যাবেন বাম হাতের আঙ্গুল গুলোর মধ্যে ডান হাতের আঙ্গুল ঢুকিয়ে দিবে এরপরে কাঁধে হাত রাখবেন এরপর পা
পায়ে পুরাপুরি ভোট দিয়ে উঠার চেষ্টা করবেন উঠার সময় নিঃশ্বাস বন্ধ রাখবেন আবার শুয়ে যাবেন এভাবে প্রথমে দশবার এরপর ৩০ সেকেন্ড বিরোতি আবার দশবার আবার ৩০ সেকেন্ড বিরোতি আবার দশবার এইভাবে তিনবার করবে্ন।

কোমরের ব্যায়াম। প্রথমে চিত হয়েশুয়ে যাবেন এরপর বাম পা সোজা রেখে ডান পা হাঁটু বাঁকা করে উঠাবেন ,ডান হাত ডান হাটুর উপর বাম হাত বাম উরুর ওপর রেখে আস্তে আস্তে বাম পা উঠাবে ডান হাটু বরাবর এরপর কিছুক্ষণ রাখবেন। এরপরে একটু নামাবেন তারপর কিছুক্ষণ রাখবেন এরপরে আবার নিচে নামিয়ে দিবেন ঠিক এইভাবে উল্টো পা অর্থাৎ বাম পা উঠাবে হাঁটু বাঁকা করে ডান পা সোজা রাখবেন এবং বাম হাত হাটুরউপর ডান হাত ডান উরুর ওপর রেখে পুনরায় যেভাবে প্রথমে করেছিলেন সেভাবে করবেন এভাবে দশবার দশবার করে তিনবার করবেন।

যোগাসন। ডান পা বাম উরুর ওপর এবং বাম পা ডান উরুর ওপর রাখবেন এরপর মেরুদন্ড, মাথা্সো‌জা রেখে ডান হাত ডান হাটুর উপর বাম হাত বাম হাটুর উপর রেখে জোরে জোরে নাক দিয়ে নিঃশ্বাস নিবেন এবং ছাড়বেন এইভাবে দশবার করবেন এতে ফুসফুস লাঞ্চ ভালো থাকবে ইনশাআল্লাহ।

কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে

  • প্রতিদিন নিয়মিত সকাল-সন্ধ্যা 30 মিনিট করে হাঁটলে শরীর অত্যন্ত ভালো থাকে, মন সতেজ থাকে, যে কোন কাজ করতে ক্লান্তি আসে না ।
  • নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করুন নিয়মিত নামাজ আদায় করলে শরীর-স্বাস্থ্য ভালো থাকে। মানুষ যখন সেজদায় যায় ওই সময়ই মাথার শিরা উপশিরাই, চক্ষুতে যতটুকু রক্ত প্রয়োজন ঠিকমতো পৌঁছে যায় এতে দেহ সুন্দর থাকে, মস্তিষ্ক সতেয থাকে কাজ করে আনন্দ পাওয়া যায়।
  • নিয়মিত খেলাধুলা প্রতিদিন করা উচিত। যে খেলাধুলা গুলো ব্যায়ামের সাথে সম্পৃপ্ত যেমন ক্রিকেট, ফুটবল ইত্যাদি।
  • কোন জিমা গারে ভর্তি হয়ে জিম মাস্টারের কাছে আমরা পরিমাণ মতো রেগুলার ব্যায়াম করতে পারি এতে আমাদের শরীর স্বাস্থ্য ভালো থাকবে।

সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

সপ্তাহ হয় সাত দিনে আমাদের প্রতিদিনই পরিমিতভাবে ব্যায়াম করতে হবে। প্রতিদিন ব্যায়াম করলে আমাদের সিরা উপশিরা, হাড়ের জোড়াগুল, অস্থিগুলো ভালো থাকবে। মন সতেজ থাকবে এতে আমরা শান্তি ফিল করব ও সুস্থ থাকবো যেকোনো কাজ মন দিয়ে আমরা করতে পারবো এজন্য প্রতিটা মানুষের প্রতিদিন পরিমিত ব্যায়াম করা উচিত।

ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা

ব্যায়াম শরীরের জন্য খুব উপকারী কিন্তু ব্যায়াম ভালোমতো জেনে করতে হবে। ব্যায়াম যদি আমরা সঠিকভাবে না করি তাহলে বিরূপ প্রতিক্রিয়াহতে পারে। আমাদের ব্যায়ামের ক্ষেত্রেশুরুর ছোট ছোট ব্যায়ামগুলো করা উচিত। অনেক কষ্টকর বা ওয়েট ফুল ব্যায়ামগুলো প্রথমে যদি আমরা করি তাহলে উপকারের চাইতে অপকারি বেশি হতে পারে এজন্য আমাদেরকে নিয়মিত পরিমিতভাবে ব্যায়াম করতে হবে।

মনে করুন একদিন খুব বেশি ব্যায়াম করলাম শরীর ব্যথা হয়ে গেল ব্যথার কারণে পরের দিন আমরা ব্যায়াম করা ছেড়ে দিলাম পরের দিন দেখা যাবে আমার শরীর নিয়ে আমি আর ঘুম থেকে উঠতে পারছিনা শরীর ব্যথার কারণেআর ভালো ল লাগছে না যদি এমন করতে থাকি তাহলে ওই ব্যায়াম উপকারের চাইতে অপকার বেশি। নিয়মিত ব্যায়াম করলে এতে মন, দেহ , মস্তিষ্ক প্রফুল্ল থাকবে। যে কোন কাজ আনন্দ সহকারে করতে ভালো লাগবে। যেকোনো কাজ মানুষ মনোযোগসহকারে করলে তার উপকার ফলাফল ভালই হয় অতএব আমাদের আমাদের ব্যায়ামটাও গুরুত্ব সহকারে করা উচিত।

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত

কলা- কলা হলো প্রাকৃতিক শক্তির উৎস
কলা হলো প্রাকৃতিক শক্তির উৎস প্রচুর পরিমাণ শর্করা রয়েছে কলার মধ্যে (যা সহজে হজম হয় ও শক্তি যোগায়) কলা নিমিষে পুষ্টি জোগাতে সহায়তা করে যেন সকালে ব্যায়াম করার ৩০ মিনিট আগে একটি কলা খেয়ে নিন ৩০ মিনিট পরে ব্যায়াম শুরু করুন।
ফল ও দই দইয়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন আর ফলের মধ্যে শর্করা রয়েছে ব্যায়ামের আগে খেয়ে নিন একটি কলা ওএক বাটি দই তাহলে আপনার শরীরে ক্লান্তি ভাব অনুভব করবেন না।
যব-যবের মধ্যে ফাইবার রক্তের মধ্যে শর্করা বাড়াতে সহায়তা করে । জব প্রচুর পরিমাণ শক্তি যোগায় যা ব্যায়ামের সময় শরীরে ক্লান্তি ভাব আসে না এজন্য আমরা ব্যায়ামের আধাঘন্টা আগে এক কাপ জব খেতে পারেন।

শেষ কথা

এই আর্টিকেলটি পাড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন শারীরিক ব্যায়াম ও কি কি ব্যায়াম করলে শরীর ভালো থাকে যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে যারা এ সম্পর্কে জানে না তাদের কাছে দয়া করব শেয়ার করুন। আর নতুন নতুন আর্টিকেল পেতে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url